ডাই : রঙিন কাগজ দিয়ে তৈরি প্রজাপতি।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি প্রতিনিয়ত নতুন কিছু করা শিখছি। এমনি নতুন কিছু পেলে করার চেষ্টা করি। আপনাদের সাথে একটু একটু করে নিজের শেখার বিষয়গুলো শেয়ার করব। কিছুদিন ধরে আমি রঙিন কাগজ দিয়ে অরিগামি তৈরি করা শিখতেছি। যদিও কাজগুলোতে আমি এখনো পারফেক্ট নয়। কিন্তু তারপরেও আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করছি। আজকে আমি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি। আমি এটি কিভাবে তৈরি করলাম তা নিচে বর্ণনা করে শেয়ার করলাম। আশা করি আমার আজকের ডাই প্রজেক্ট আপনাদের ভালো লাগবে।

1665499404954.jpg

প্রয়োজনীয় উপকরণ

• রঙিন কাগজ
• গাম
• কাঁচি
• পেন্সিল
• স্কেল

IMG_20220920_161038.jpg

বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি সবুজ রঙের রঙিন কাগজ নিলাম। কাগজটাকে ৬ সেমি করো দুই টুকরো কেটে নিলাম।

IMG_20221008_160643.jpg

ধাপ - ২ :

এরপরে হলুদ রঙের রঙিন কাগজ থেকে তার থেকে একটু ছোট করে দুই টুকরো কেটে নিলাম।

IMG_20221008_161040.jpg

ধাপ - ৩ :

এরপর সবুজ কাগজ থেকে পেন্সিল দিয়ে একটা প্রজাপতির মত করে দাগ দিয়ে দিলাম।

IMG_20221008_163833.jpg

ধাপ - ৪ :

এরপর দাগ অনুসারে কেটে নিলাম। এভাবে আমি সবুজ কালারের দুই টুকরো প্রজাপতির মতো করে কেটে নিলাম।

IMG_20221008_164021.jpg

IMG_20221008_164049.jpg

ধাপ - ৫ :

এরপরে হলুদ কালারের কাগজের উপরে একইভাবে ছোট করে প্রজাপতির দাগ দিলাম।

IMG_20221008_164125.jpg

ধাপ - ৬ :

এরপরে হলুদ কালারের কাগজটা একই রকম ভাবে কেটে নিলাম।

IMG_20221008_164243.jpg

IMG_20221008_164256.jpg

ধাপ - ৭ :

এরপর সবুজ কালারের প্রজাপতির মাঝখান বরাবর করে ঘাম লাগিয়ে নিলাম। গ্রামের উপরে হলুদ কালারের প্রজাপতি বসিয়ে দিলাম।

IMG_20221008_164309.jpg

IMG_20221008_164423.jpg

শেষ ধাপ :

এভাবে আমি দুইটা প্রজাপতি তৈরি করে নিলাম। আশা করব আপনাদের ভালো লাগবে।

1665499404954.jpg

1665499404903.jpg

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে প্রস্তুত করা অরিগামী গুলা সবসময়ই আমার অনেক ভালো লাগে আমিও মাঝে মাঝে সময় পেলে বিভিন্ন সময় বিভিন্ন বস্তু প্রস্তুত করে থাকি।।

আপনি খুব সুন্দর এবং কালারফুল প্রজাপতি প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে বেশ ভালো লেগেছে সুন্দর উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভেচ্ছা রইল।।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে মন্তব্য করার।

 2 years ago 

আমাদের ভিতরে যদি প্রচেষ্টা থাকে তাহলে আমরা অনেক কিছুই করতে পারি। আপনি আপনার প্রচেষ্টায় রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছেন দেখে ভালো লাগলো। আশা করছি আবারো নতুন কিছু তৈরি করে শেয়ার করবেন। এভাবেই এগিয়ে যান এবং ভালো কিছু আমাদের মাঝে উপহার দিন এই কামনাই করি।

 2 years ago 

আমাদের সবচেয়ে বড় কথা প্রচেষ্টা থাকতে হবে। আপনি খুব সুন্দর করে আমার প্রজাপতি তৈরি নিয়ে খুব প্রশংসা করাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছেন। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার প্রজাপতি তৈরি দেখে আপনি মুগ্ধ হয়ে গেছেন শুনে খুব ভালো লাগলো। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাহ খুবই অসাধারণ তুমি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে তৈরি প্রজাপতি করেছ। দেখতে আমার কাছে খুবই পারফেক্ট লাগলো। তুমি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে চেষ্টা করে বানিয়েছ। ধন্যবাদ তোমার জন্য এবং অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

তোমাকে অনেক অনেক ধন্যবাদ খুব সুন্দর করে সাজিয়ে মন্তব্য করার জন্য। এবং অনেক সুন্দর করে সাপোর্ট দেওয়ার জন্য।

 2 years ago 

ভাই আপনার রঙ্গিন কাগজের প্রজাপতিটি খুবই সুন্দর হয়েছে। খুবই সুন্দর করে কাগজ কেটে এই প্রজাপতিটি বানিয়েছেন আপনি। এমন সুন্দর ডাই প্রজেক্ট সামনে আরো দেখতে চাই। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ইনশাআল্লাহ সামনে আরো সুন্দর করে বানানো চেষ্টা করব। অনেক সুন্দর করে উৎসাহিত দেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি প্রজাপতি গুলো খুব সুন্দর হয়েছে ভাইয়া। নীল কালারের সাথে এমন হলুদ কালারের কম্বিনেশন আমার কাছে খুবই ভালো লাগে। তবে সত্যি বলতে প্রজাপতিগুলো খুব নরমাল হয়ে গেছে। ভিতরে আরও কিছু ডিজাইন দিলে খুব ভালো লাগতো। এভাবেই কাজ করে যান ভাইয়া পরবর্তীতে অবশ্যই আরো ভালো কিছু আমাদের মাঝে শেয়ার করতে পারবেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ মন্তব্যের জন্য আপনাকে।

 2 years ago 

ভাই আপনার ট্যাগ গুলো ব্যবহার করা হয়নি। আমাদের লেভেল ওয়ান এ তা শিখানো হবে।‌ ক্লাসের মাধ্যমে আপনি দ্রুত এটি শিখে নিতে পারবেন।
রঙিন কাগজ দিয়ে আপনি সুন্দর একটি অরিগামি তৈরি করার চেষ্টা করেছেন। পরবর্তীতে আরো ভালো ভালো সুন্দর জিনিস দেখতে পাব।

 2 years ago 

ভুল গুলো ধরিয়ে দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। এবং সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

দেখতে বেশ ভালো লাগছে। রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস বানালে দেখতে ভালো দেখা যায়। আপনি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি করেছেন। প্রজাপতির কালার কম্বিনেশন টা ভালো ছিল । এভাবে এগিয়ে যান। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে মন্তব্য করার জন্য। অনেক সুন্দর করে উৎসাহিত দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর করে প্রজাপতি তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো‌। এভাবে এগিয়ে যান আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। পোস্টটি শেয়ার করার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

এত সুন্দর করে সাজিয়ে ধন্যবাদ জানানোর কারণে আমার কাছে খুব ভালো লাগলো। এবং অনেক সুন্দর মন্তব্য করেছেন ধন্যবাদ আপনাকে অন্তরের অন্তস্থল থেকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66