ফটোগ্রাফি:- সাতটি রেনডম ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি এখন ধীরে ধীরে প্রায় প্রতি সপ্তাহে ফটোগ্রাফি করার চেষ্টা করি। চেষ্টা করতেছি আপনাদের সবার মত আমিও বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করার জন্য। কারন আমার কাছে ফটোগ্রাফি গুলো করতে অনেক ভালো লাগে। কিন্তু ফটোগ্রাফি করতে অনেক ধৈর্য নিয়ে করতে হয়। চেষ্টা করলেই সফলতা পাওয়া যায়। বিশেষ করে বিভিন্ন জায়গায় দুর্দান্ত ফটোগ্রাফি করতে একটু সময় বেশি লাগে। তাও আমি চেষ্টা করতেছি এই সুন্দর ফটোগ্রাফি গুলো করার জন্য। তাই আমি আজকে অনেক সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করব। সব সময় আমি ভিন্ন ভিন্ন ধরনের কিছু ফটোগ্রাফি করার চেষ্টা করি। এজন্য আজকের ফটোগ্রাফি গুলো আপনাদের মাঝে শেয়ার করা। আশা করবো আমার আজকের ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে। আর কমেন্টের মাধ্যমে আমাকে উৎসাহিত করবেন।

IMG-20230904-WA0020.jpg

ফটোগ্রাফি - ১ :

এই হচ্ছে রাজহাঁসের ফটোগ্রাফি। রাজহাঁস আমরা সবাই কম বেঁচে চিনি। যে বাড়িতে রাজহাঁস আছে সেই বাড়ির লোক গুলো রাজহাঁসের দৌড়ালি কমবেশ খেয়েছে। এই রাজহাঁসের সামনে থেকে ফটোগ্রাফি করার সময় এই হাঁসগুলো আমাকে ও দৌড়ানোর চেষ্টা করেছে। এই কারণে আমি এই রাজহাঁস গুলোর পিছন থেকে ফটোগ্রাফি করেছি। তবে রাজহাঁস গাস এবং ধানের পাতা ফেলে বেশি খায়। এই হাঁসগুলো আকারে অনেক বড়। এবং হাঁসের গলাটিও বেশ লম্বা। কিছুদিন আগে এই হাঁসের ফটোগ্রাফি করেছিলাম আমাদের বাড়ির সামনে থেকে। তাই আজকে এই রাজহাঁসের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20230904-WA0021.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ২ :

এই হচ্ছে হাসনাহেনা ফুলের ফটোগ্রাফি। হাসনাহেনা ফুল চিকন চিকন এবং একসাথে অনেকগুলো থাকে ফুল। তবে হাসনাহেনা ফুলের ঘ্রাণ বেশ ভালোই লাগে। তবে হাসনাহেনা ফুলকে অনেকে অন্য নামেও চিনে। হাসনাহেনা ফুলের পাতা গুলো বড় এবং গাছগুলো চিকন চিকন। তবে ফুল গুলো দেখতে বেশ ভালোই লাগে। এই হাসনাহেনা ফুলের ফটোগ্রাফি করেছিলাম আমাদের মাদ্রাসার সামনে থেকে। এই ফুল গাছটি মাদ্রাসার ছাত্ররা অনেক দেখাশোনা করে। তাই হাসনাহেনা ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20230904-WA0019.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৩ :

এটি হচ্ছে আকরোল ফুলের ফটোগ্রাফি। আকরোল আমাদের অনেক প্রিয় একটি খাবার। তবে আকরোল ফুলকে অনেকে চিনতে ভুল করে। অনেকে মনে করে কুমড়ো ফুল। তবে আকরোল ফুলগুলো আমার কাছে এমনিতে অনেক ভালো লাগে। আসলে এমনিতে আমি যে কোন ফুল দেখলে অনেক পছন্দ করি। আমাদের ঘরের সামনে একটি আকরোল গাছ আছে। এবং গাছটির মধ্যে অনেক আকরোল ধরে। ওখান থেকে আমি এই আকরোল ফুলের ফটোগ্রাফি করেছি। তাই আজকে আকরোল ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20230904-WA0014.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৪ :

এই হচ্ছে টগর ফুলের ফটোগ্রাফি। টগর ফুল অতি পরিচিত একটি ফুল। এই গাছগুলোর মধ্যে পাতা ডানা অনেক বেশি থাকে। বিশেষ করে পাতাগুলো অনেক বড় বড়। তবে সবুজ পাতার মাঝে মাঝে ছোট এই নয়ন তাঁরা ফুলগুলো দেখতে বেশ ভালোই লাগে। একসাথে অনেকগুলো ফুল থাকলে তখন। তবে এই নয়ন তারা ফুলগুলো অফিস এবং বাসার সামনে বেশি দেখা যায়। কিছুদিন আগে এই টগর ফুলের ফটোগ্রাফি করেছিলাম আমাদের মাদ্রাসার সামনে থেকে। তাই আজকে এই টগর ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20230904-WA0015.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৫ :

এই হচ্ছে পাতাবাহারের ফটোগ্রাফি। পাতাবাহার আমার কাছে দেখতে অনেক ভালো লাগে। বিশেষ করে পাতাবাহারের পাতাগুলো অসাধারণ। তবে বিভিন্ন জায়গাতে পাতাবাহার গাছ গুলো টবের মধ্যে দেখা যায়। এই পাতাবাহার গাছগুলো অনেক বছর পর্যন্ত টিকে যদি ঠিক মত পানি দেওয়া হয়। এই পাতাবাহারের ফটোগ্রাফি করেছিলাম আমার চাচার বাসার সাধের উপর থেকে। তাই আজকে এই ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি আমার এই ফটোগ্রাফি আপনাদের অনেক ভালো লাগবে।

IMG-20230904-WA0016.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৬ :

এটি হচ্ছে পাথর কচির পাতার ফটোগ্রাফি। পাথরকুচি গাছ গুলো ওষধি গাছ। পাথরকুচির পাতাগুলো খেলে মানুষের শরীরের জন্য ভালো হয়। বিশেষ করে যাদের কিডনি পাথর হয়েছে তাদের জন্য। এবং পাতার কোচির পাতা থেকে গাছ জন্মায়। কোথাও এই গাছ গুলো দেখা গেলে একসাথে অনেকগুলো দেখা যায়। এই পাথর কোচের গাছের ফটোগ্রাফি করেছিলাম আমাদের বাড়ির সামনে মসজিদের পাশ থেকে। ওখানে অনেকগুলো পাথরকুচির গাছের চারা আছে। আশা করি আমার এই পাথর কচির পাতার ফটোগ্রাফি আপনাদের অনেক ভালো লাগবে।

IMG-20230904-WA0018.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৭ :

এই হচ্ছে আম গাছের চারার ফটোগ্রাফি। এখন বাংলাদেশে বিভিন্ন জাতের আম গাছের চারা দেখা যায়। আমরা যখন ছোট ছিলাম তখন জানতাম আম গাছের চারা। তবে এখন বিভিন্ন জাতের আমের নাম জানতে পারি। তবে এ আম গাছের চারার নাম আমার জানা নাই। আমাদের বাড়ি মসজিদের পাশে এ আম গাছের চারাগুলো রোপন করেছে। তবে চারাটি এখনো ছোট দেখতে বেশ ভালই লাগতেছে। ওখান থেকে আমি এই আম গাছের চারার ফটোগ্রাফি করেছি। আশা করি আমার এই আম গাছে চারার ফটোগ্রাফি আপনাদের অনেক ভালো লাগবে।

IMG-20230904-WA0017.jpg

device : Redme note 9

লোকেশন

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 11 months ago 

ফটোগ্রাফি করতে আর দেখতে আমার ভীষণ পছন্দ। আপনি আজ বেশ কিছু ফুল ও গাছের ফটোগ্রাফি শেয়ার করেছেন। চমৎকার হয়েছে সবকটা ফটোগ্রাফি। আকরোল ফুল বললেন ওটা কি কাঁকরোল সবজির। আমি আসলে বুঝতে পারছিনা।আর জেসমিন ফুল বললেন ওটা হাসনাহেনা হবে। আর যে ফুলটা নয়নতারা বললেন ওটা টগর ফুল হবে।যাই হোক খুব ভালো লেগেছে ফটোগ্রাফিগুলো।ধন্যবাদ আপনাকে ভাইয়া শেয়ার করার জন্য।

 11 months ago 

আপু ফুল গুলোর নাম বলে দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে। আপনার মন্তব্য শুনে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আসলে ফটোগ্রাফি করতে এবং দেখতে দুটোই আমার কাছে ভীষণ ভালো লাগে ।আপনি দারুন সব ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছেন দেখে বেশ ভালো লাগলো। সবুজ গাছপালার ফটোগ্রাফি দেখতে সত্যিই চমৎকার লাগে ।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

হ্যাঁ আপু সবুজ গাছপালার ফটোগ্রাফি দেখতে সত্যিই চমৎকার লাগে। অনেক সুন্দর করে ফটোগ্রাফি নিয়ে মন্তব্য করেছেন ধন্যবাদ আপনাকে ।

 11 months ago 

আমার বাংলা ব্লগে যারা আছে তারা কম বেশি ফটোগ্রাফি করতে ভালোবাসে। আপনি আজ বেশ কিছু ফুল ও গাছপালার ফটোগ্রাফি শেয়ার করেছেন। ফটোগ্রাফিগুলো বেশ ভালো করেছেন । অনেক ধন্যবাদ ফটোগ্রাফিগুলো শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার ফটোগ্রাফি নিয়ে খুব সুন্দর করে উৎসাহিতমূলক মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

বেশ চমৎকার ফটোগ্রাফি নিয়ে আজকে আপনি আমাদের মাঝে একটি পোস্ট শেয়ার করেছেন। যেখানে গৃহপালিত পাখির সহ বিভিন্ন ফুল এবং ফুলের গাছের ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেন আজকের এই পোস্ট এর মধ্যে, বেশ ভালো লাগলো আপনারে সুন্দর একটি পোস্ট দেখতে পারেন।

 11 months ago 

আমার ফটোগ্রাফি পোস্ট নিয়ে আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন। আপনার মন্তব্য শুনে সত্যি ভালো লাগলো ধন্যবাদ আপনাকে তাই।

 11 months ago 

আপনার করা ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে। আপনি খুব চমৎকারভাবে সাতটি আমাদের মাঝে তুলে ধরেছেন। আমার ফটোগ্রাফি করতে ভীষণ ভালো লাগে। আপনার করা সব ফটোগ্রাফিগুলো আমার ভালো লেগেছে। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 11 months ago 

আপনার ফটোগ্রাফি করতে ভালো লাগে শুনে খুশি হলাম। আসলে ফটোগ্রাফি করা হচ্ছে এক ধরনের শিল্প। সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লাগে। খুব সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। তবে আপনার জেসমিন ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে হাসনাহেনা ফুলের মতই মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমাদের এদিকে এই ফুলগুলোকে আমরা জেসমিন ফুল বলে থাকি। যাইহোক অনেক সুন্দর করে ফটোগ্রাফি নিয়ে মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

সুন্দর সুন্দর সাতটি ফটোগ্রাফি তুলে ধরেছেন।প্রত্যেকটা ফটোগ্রাফি ছিল দেখার মতো।বিশেষ করে নয়নতলা ফুলের ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ জানাচ্ছি ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে এত সুন্দরভাবে শেয়ার করার জন্য।

 11 months ago 

নয়ন তারা ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম। ফটোগ্রাফি নিয়ে অনেক সুন্দর করে গুছিয়ে মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে সব গুলো খুব নিখুঁত ভাবে আপনি তুলেছেন সেই সাথে গুছিয়ে উপস্থাপন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার ফটোগ্রাফি নিয়ে খুব স্বাভাবিক পন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

বাহ ভাই বেশ চমৎকার তো। আপনার ফটোগ্রাফি গুলো মোটামুটি বেশ ভালো ছিল। দারুণ ফুটিয়ে তুলেছেন। রাঁজহাঁস, নয়নতারা ফুল, জেসমিন ফুলের কুড়ি সবমিলিয়ে ভালো ছিল ফটোগ্রাফি অবজেক্ট গুলো।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার ফটোগ্রাফি নিয়ে আপনি অনেক সুন্দর করে মন্তব্য করেছেন। সত্যি আপনার মুখে প্রশংসা শুনে অনেক ভালো লাগলো। তাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45