ম্যান্ডেলা :- বাঁশির ম্যান্ডেলা আর্ট।

in আমার বাংলা ব্লগ11 months ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আজকে আমি ভাবলাম একটি সুন্দর ম্যান্ডেলা আর্ট করব। এরকম মেন্ডেলা আর্টগুলো আঁকতে এখন আমার বেশ ভালই লাগে। ম্যান্ডেলা আর্টগুলোর ফুলগুলো আঁকতে একটু বেশি সময় লেগে যায় আমার। ধীরে ধীরে আঁকতে আঁকতে অনেকটাই সময় দিতে হয়। তাও আমি এই ম্যান্ডেলা আর্ট গুলো করতে অনেক পছন্দ করি। ছোট ছোট ফুলগুলো আঁকতে বিশেষ করে অনেক ভালো লাগে। ম্যান্ডেলাগুলো আঁকতে যেমন ভালো লাগে দেখতেও তেমন সুন্দর দেখায়। সুন্দর কিছু দেখলে আর্ট করার জন্য চেষ্টা করছি। আপনাদের সামনে আজকে অনেক সুন্দর একটি আর্ট নিয়ে আসলাম। আমি অনেক চেষ্টা করে এটা আর্ট করলাম। আশাকরি আমার আজকের আর আপনাদের ভালো লাগবে। আপনাদের কাছ থেকে উৎসাহ পেলে সব সময় আর্ট করার চেষ্টা করব। তাই আজকে একটি বাঁশির ম্যান্ডেলা আর্ট করলাম। আমি এটি কিভাবে আঁকলাম করলাম তা নিচে বর্ণনা করে শেয়ার করলাম। আশা করি আমার আজকের আর্ট আর আপনাদের ভালো লাগবে।

IMG_20230928_211528.jpg

প্রয়োজনীয় উপকরণ

• আঁকার খাতা
• কলম
• মার্কার কলম
• পেন্সিল
• স্কেল

IMG_20220919_192603_mfnr.jpg

বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি আঁকার খাতা নিলাম। এরপর আমি খাতার মধ্যে পেন্সিল দিয়ে একটি বাঁশির আর্ট করে নিলাম।

IMG-20230908-WA0020.jpg

ধাপ - ২ :

এরপর সেই খাতার মধ্যে আঁকা বাঁশির চারপাশের চিকন মার্কার কলম দিয়ে এঁকে নিলাম।

IMG-20230908-WA0019.jpg

ধাপ - ৩ :

এরপর সেই বাঁশির উপরের অংশে কিছু ফুলের ডিজাইন এঁকে নিলাম।

IMG-20230908-WA0024.jpg

ধাপ - ৪ :

এরপর সেই বাঁশির মাঝখানে আরো কিছু সুন্দর ফুলের ডিজাইন এঁকে নিলাম।

IMG-20230908-WA0025.jpg

ধাপ - ৫ :

এরপর বাঁশির একপাশে পাতার মতো করে কিছুটা অংশ ফুলের ডিজাইন এঁকে নিলাম।

IMG-20230908-WA0026.jpg

ধাপ - ৬ :

এরপর আবার বাঁশির একপাশে পাতার মধ্যে ময়ূরের মত করে ফুলের ডিজাইন এঁকে নিলাম।

IMG-20230908-WA0023.jpg

শেষ ধাপ :

এভাবেই সুন্দর একটি বাঁশির ম্যান্ডেলা আর্ট অঙ্কন করে নিলাম। আশা করি এই ম্যান্ডেলা আর্ট আপনাদের সবার অনেক পছন্দ হবে।

IMG_20230928_211528.jpg

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

খুব সুন্দর ম্যান্ডেলা আর্ট করেছেন‌। ম্যান্ডেলা আর্ট করতে আমার কাছে খুব ভালো লাগে। আসলে এই ধরনের ম্যান্ডেলা আর্ট করতে বেশ সময় এবং দক্ষতার প্রয়োজন হয়ে থাকে। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে বাঁশির ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার বাঁশির মেন্ডেলা আর্ট খুবই নিখুঁত হয়েছে। এত চমৎকার মেন্ডেলা আর্ট করার প্রক্রিয়া আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আমার বাঁশির ম্যান্ডেলা আর্ট নিয়ে সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

বাঁশির খুবই সুন্দর একটা ম্যান্ডেলা আর তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। খুবই ভালো লাগলো আপনার তৈরি করা এই ম্যান্ডেলা আর্ট দেখে। এই ধরনের চিত্র অংকন করতে অনেক ধৈর্য এবং সময়ের প্রয়োজন হয়।

 11 months ago 

আমার বাঁশির ম্যান্ডেলা আর্ট আপনি এর স্বাভাবিক মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ভাই আমি আপনার কথার সাথে একমত, মেন্ডেলা আর্ট গুলো তৈরি করতে যেমন ভাল লাগে তেমন দেখতে অনেক সুন্দর লাগে। আপনি আজকে খুব চমৎকার করে পাশের ম্যান্ডেলা আর্ট তৈরি করেছেন। ঠিক এমন একটি বাঁশের মেন্ডেলা আর্ট আমিও একদিন তৈরি করতে করেছিলাম। তৈরির ধাপ গুলো আপনি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

হ্যাঁ ভাইয়া ম্যান্ডেলা আর্ট গুলো করতে যেমন ভাল লাগে দেখতে বেশ চমৎকার লাগে। আপনার উৎসাহিতামূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনার আর্ট গুলো খুবই সুন্দর হয় ভাইয়া। আপনি যেহেতু মন থেকেই খুব সুন্দর ভাবে তৈরি করে আর্ট গুলো অসাধারণ হয়। আজকেও বাঁশির সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট করলেন ভিন্ন ধরনের। আর্ট টি দেখতে খুবই সুন্দর হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে অনেক কষ্ট করে আর্ট করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার বাঁশির ম্যান্ডেলা আর্ট সুন্দর হয়েছে বলে খুব সুন্দর করে মন্তব্য করেছেন। তাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

আপনার দক্ষতা দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাইয়া। আপনি খুবই দক্ষতার সাথে এই বাঁশির ম্যান্ডেলা চিত্রাংকন করেছেন। এত সুন্দর ভাবে চিত্রটি ধাপে ধাপে শেয়ার করেছেন যা দেখে মুগ্ধ হলাম।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনার মন্তব্য শুনে সত্যি অনেক ভালো লাগলো। আশা করি সুন্দর মন্তব্য করে পাশে থাকবেন।

 11 months ago 

আপনি আজকেও অনেক নিখুঁতভাবে একটা ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন। আপনার এই ম্যান্ডেলা আর্ট দেখে আমি তো খুব মুগ্ধ হলাম। আপনি অনেক নিখুঁতভাবে, ধৈর্য ধরে এবং দক্ষতাকে কাজে লাগিয়ে কাজটা সম্পূর্ণ করেছেন যা দেখে বুঝতে পারছি। আপনি একটি অংকন করার ধাপগুলো সুন্দর করে শেয়ার করেছেন, যা দেখে যে কেউ এটা অঙ্কন করে নিতে পারবে। আপনার দক্ষতার প্রশংসা সত্যি করতে হয়।

 11 months ago 

আমি চেষ্টা করেছি বাঁশির ম্যান্ডেলা আর্ট একটু ভিন্ন রকম করার জন্য। অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে।

 11 months ago 

ম্যান্ডেলা আর্ট আমার অনেক বেশি পছন্দের। নিখুঁত ফুলের ডিজাইন এর মাধ্যমে ম্যান্ডেলা আর্ট অঙ্কন করলে তা দেখতে অনেক ভালো লাগে। ম্যান্ডেলা আর্ট অনেক নিখুঁতভাবে এবং ধৈর্য ধরে করা লাগে। আপনি এর আগেও অনেক সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছিলেন, যেগুলো দেখতে আমার খুব ভালো লেগেছিল। পরবর্তীতেও সুন্দর ম্যান্ডেলা আর্ট দেখতে পাব আশা করছি।

 11 months ago 

পরবর্তিত চেষ্টা করব সুন্দর ম্যান্ডেলা আর্ট করার জন্য। আমার বাঁশির ম্যান্ডেলা আর্ট নিয়ে সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ওয়াও অসাধারণ আপনি অনেক সুন্দর করে বাঁশির ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার বাঁশির ম্যান্ডেলা আর্ট দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলে এই ধরনের ম্যান্ডেলা আর্টগুলো যত সময় দিয়ে ছোট ছোট ডিজাইনগুলো করা হয় ততই চমৎকার হয়। আর আপনার বাঁশির ম্যান্ডেলা আর্ট দেখে বোঝা যাচ্ছে অনেক সময় লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর করে বাঁশির ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 11 months ago 

আমার বাঁশির ম্যান্ডেলা আর্ট দেখে আপনি মুগ্ধ হয়েছেন শুনে খুশি হলাম তাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনি প্রতিনিয়ত চমৎকার চমৎকার আর্ট শেয়ার করেন।দেখতে ভীষণ ভালো লাগে। আজ বাঁশির ম্যান্ডেলা আর্টটি খুব সুন্দর হয়েছে।এ ধরনের আর্টগুলো দেখতে খুব ভালো লাগে।আর্টগুলো সময় লাগলেও সম্পুর্ন করা হলে দেখতে খুব ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া সুন্দর এই আর্টটি শেয়ার করার জন্য।

 11 months ago 

তবে আমি চেষ্টা করি এই আর্ট গুলো সময় দিয়ে করার জন্য। অনেক সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

বাঁশির ম্যান্ডেলা আর্ট জাস্ট অসাধারণ হয়েছে ভাইয়া।ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে চমৎকার লাগে।আর এই আর্ট গুলো করতে বেশ ধৈর্য্য এবং সময়ের প্রয়োজন।আপনি আর্ট এর প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন,যেটা দেখে যে কেউ সহজেই আর্টটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টের শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60745.88
ETH 2640.15
USDT 1.00
SBD 2.56