জেনারেল রাইটিং:-তিনিই প্রকৃত সুখি, যিনি প্রয়োজনের তুলনায় বেশি আশা করে না।

in আমার বাংলা ব্লগ2 months ago

IMG-20240506-WA0000.jpg

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি আজকে একটি লেখার পোস্ট এবং কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে শেয়ার করবো। কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দেখতে আমার অনেক ভালো লাগে। আমাদের চারপাশে এবং বাস্তবে কিছু শিক্ষনীয় বিষয় ঘটে যেগুলো আমাদেরকে অনেক কিছু শিক্ষা দেয়। আমাদের সবার উচিত ঐসব কিছু শিক্ষার বিষয় থেকে নিজেদেরও কিছু শিখা। আপনাদের সবাইকে দেখি এরকম বিভিন্ন রকম শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করতে। তাই আমিও চেষ্টা করতেছি কিছু গুরুত্বপূর্ণ শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করার জন্য। আপনাদেরও আমার পোস্টে আশা করি খুবই ভালো লাগবে।

আজকে আমি খুব মূল্যবান একটি টপিক নিয়ে আপনাদের মাঝে পোস্ট করব। টপিক হচ্ছে তিনিই প্রকৃত সুখি, যিনি প্রয়োজনের তুলনায় বেশি আশা করে না। প্রথমে আসি তিনি প্রকৃত সুখি যার অতিরিক্ত কোন চাওয়া থাকে না। আমাদের মধ্যে অনেক মানুষ আছে তাদের চাহিদা অনেক থাকে। আর এই চাহিদা পূরণ করতে গিয়ে তারা সুখি হতে পারে না। আর যে মানুষের চাহিদা একদম কম তারা সবসময় সুখি হয়। কারণ চাহিদা খুব কম থাকে ।

তবে কিছু মানুষ আছে তাদের চাহিদা চেয়ে বেশি চাহিদা আশা করে। তাদের ইনকামের চেয়ে তারা বেশি বিলাসিতা করার চেষ্টা করে। মূলত তারা সুখ খুঁজে পাই না। যে মানুষের চাহিদা কম তারা সুখি হতে পারে। কারণ চাহিদা যাদের চাওয়া পাওয়া খুব কম থাকে তারা যে কোন কাজে খুশি থাকে। বর্তমান সময়ে মানুষের চাহিদা থাকে বেশি। যত পায় তারা আরও পেতে চাই।

এই কারণে বেশিরভাগ মানুষ অসুখী থাকে। সুখে থাকতে হলে মানুষকে তুলনামূলক চাহিদা কমাতে হবে। মূলত তাদের চাহিদা থাকতে হবে সীমিত। কিছু মানুষ আছে তাদের ইনকাম কম এবং চাহিদা কম থাকে। মূলত ওই পরিবারগুলো বেশি সুখি থাকে। একটা কথা আছে সুখে থেকে যদি পান্তা ভাত খাওয়া হয় ওটাই উত্তম। আর অসুখী হয়ে বিরায়ানি খেলেও কোন পয়দা নেই।

তাই সুখ পেতে হলে চাহিদার চেয়ে কম আশা করতে হবে। যারা প্রয়োজনীয় তুলনা বেশি আশা করে না তাদের মধ্যে সুখ বেশি থাকে। তবে অনেক মানুষ আছে চেষ্টা করে সুখে থাকার জন্য। তাদের যতটুকু ইনকাম আছে তা দিয়ে তারা সুখে থাকার চেষ্টা করে। সুখি থাকতে হলে দালান কোটা লাগেনা। ভাঙ্গা কুড়েঘর থাকলেও তারা সুখে থাকে।

সুখি মানুষ এমন তারা টাকা পয়সা থাকলে সুখি হয় না। সুখি থাকতে হলে তাদের সবকিছু চাহিদা নিয়ন্ত্রণ রাখতে হবে। সুখি থাকার জন্য মানুষ অনেক কিছু করে। আর সুখি থাকতে পারলে মানুষ হয়ে যায় অন্যরকম। তবে মানুষের সুখি থাকার পিছনে সবচেয়ে বড় অর্থ হচ্ছে চাওয়া পাওয়া।

যাদের চাওয়া পাওয়া তেমন না তারাই বেশি সুখি হয়। আর যেসব মানুষের চাওয়া পাওয়া বিলাসিতা বেশি থাকে তারা সুখি হতে পারে না। সুখি থাকতে হলে পরিবারের সবাই মিলে থাকতে হবে। তাদের প্রয়োজনের তুলনায় চাওয়া পাওয়া কম থাকতে হবে। তাই প্রকৃত সুখি মানুষ কখনো বেশি আশা করে না। যারা সুখি থাকতে বেশি পছন্দ করে তাদের চাওয়া পাওয়া কম থাকে। এই হচ্ছে আমার আজকের টপিক। আশা করি আমার এই টপিক পড়ে আপনাকে।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 months ago 

খুবই সুন্দর লিখেছেন। আসলেই আমাদের অতিরিক্ত আশাগুলোই আমাদের কষ্টের কারণ। আশা কম কষ্টও কম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর লেখা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন আশা কম কষ্ট কম। আপনার সুন্দর মন্তব্য শুনে ভালো লাগলো।

 2 months ago 

অনেক সুন্দর একটা পোস্ট লিখেছেন। আসলে ভাইয়া যার যতোই থাক না কেন চাহিদা বেশি থাকলে সে কখনো সুখি হতে পারে না। আর যেটা প্রয়োজন সেটা পেলেই যে সুখী হয় সেই প্রকৃত সুখী। সত্যি বলেছেন বর্তমান মানুষের অনেক চাহিদা তাই বেশিরভাগ মানুষই অসুখী। ধন্যবাদ ভাইয়া সুন্দর লিখেছেন।

 2 months ago 

হ্যাঁ যারা বেশি চাহিদা করে তারা বেশিরভাগই অসুখী। আপনার মন্তব্য শুনে খুব ভালো লাগলো।

 2 months ago 

আমাদের যতটুকু প্রয়োজন ততটুকু আশা করা দরকার। তার বেশি চাইতে গেলে বা পাওয়ার আশা করলে মুখ থুবড়ে পড়তে হয়। আপনি অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের সাথে আলোচনা করেছেন ভাইয়া। বেশ ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

হ্যাঁ আপু এটি ঠিক বলেছেন আমাদের যতটুকু প্রয়োজন ততটুকু আশা করা দরকার। আমার পোস্ট পড়ে সুন্দর করে মন্তব্য করায় অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আসলে চাওয়া পাওয়ার কোন শেষ নেই মমানুষ যত পাবে ততই সে চাইবে। এই চাওয়ার আকাঙ্ক্ষা যেন মৃত্যু পর্যন্ত থাকবেই। আর প্রকৃত সুখী মানুষ সেই ব্যক্তি যে প্রয়োজনের অতিরিক্ত চায়না। আসলে প্রয়োজন যতটুকু ততটুকুই চেয়ে ন যে সন্তুষ্ট থাকতে পারে সেই যেন সুখী মানুষ হয়। আজকে আপনার পোস্টটি করে অনেক ভালো লাগলো। আসলেই আমার যদি সুখী হতে চাই তাহলে আমাদের প্রয়োজন যতেটুকুই নেবো। আমরা অতিরিক্ত কোন কিছু আশা করব না।

 2 months ago 

আসলে মানুষের চাওয়া পাওয়ার শেষ নেই। তবে ছাওয়া পাওয়া মেটাতে পারলে ভালো। না হলে কষ্ট। সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আমাদের জীবনে প্রত্যাশা যত বাড়বে আমরা তত বেশি খারাপ থাকবো। আসলে প্রত্যাশা যখন কমে আসবে তখন আমরা বেশি ভালো থাকব। আপনার লেখাগুলো পড়ে অনেক ভালো লেগেছে ভাইয়া। আশা করি লেখাগুলো পড়ে সবাই সচেতন হবে। দারুন লিখেছেন আপনি।

 2 months ago 

আমার পোস্ট পড়ে খুব সুন্দর মন্তব্য করেছেন ।তাই আপু আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 months ago 

বেশ অসাধারণ একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। আপনার কাছ থেকে এই সুন্দর পোস্ট পড়ে খুবই ভালো লাগছে। আসলে যারা সব সময় তাদের জিনিস থাকার পরেও কোন জিনিস পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করে সে কখনো সুখী হতে পারেনা৷ যদি তার কাছে তার প্রয়োজনীয় জিনিস থাকার পরেও যদি সে আরো চায় তাহলে তার থেকে খারাপ আর কেউ হতে পারে না৷ ধন্যবাদ এই পোস্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 57833.93
ETH 3050.67
USDT 1.00
SBD 2.27