রাইটিং :- সবচেয়ে কঠিন কাজ হচ্ছে নিজেকে চেনা এবং সবচেয়ে সহজ কাজ হচ্ছে অন্যদেরকে উপদেশ দেয়া।

in আমার বাংলা ব্লগ8 months ago

IMG-20231123-WA0003.jpg

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি আজকে একটি লেখার পোস্ট এবং কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে শেয়ার করবো। কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দেখতে আমার অনেক ভালো লাগে। আমাদের চারপাশে এবং বাস্তবে কিছু শিক্ষনীয় বিষয় ঘটে যেগুলো আমাদেরকে অনেক কিছু শিক্ষা দেয়। আমাদের সবার উচিত ঐসব কিছু শিক্ষার বিষয় থেকে নিজেদেরও কিছু শিখা। আপনাদের সবাইকে দেখি এরকম বিভিন্ন রকম শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করতে। তাই আমিও চেষ্টা করতেছি কিছু গুরুত্বপূর্ণ শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করার জন্য। আপনাদেরও আমার পোস্টে আশা করি খুবই ভালো লাগবে।

আজকে আমি খুব সুন্দর একটি উক্তি নিয়ে আপনাদের সাথে পোস্ট করব।সবচেয়ে কঠিন কাজ হচ্ছে নিজেকে চেনা এবং সবচেয়ে সহজ কাজ হচ্ছে অন্যদেরকে উপদেশ দেয়া। আমরা মানুষ আমাদের চেনা জানা অনেক কিছু দরকার। প্রত্যেক মানুষ সবচেয়ে কঠিন কাজ হচ্ছে নিজেকে চেনা। যে নিজেকে চিনতে পারবে সেই জীবনে উন্নতি করতে পারবে। তবে মানুষ নিজেকে চেনা অনেক কষ্টকর। আরো অনেক মানুষ আছে যারা অন্য কেউকে অনেক উপদেশ দিয়ে থাকে।

অন্যকে উপদেশ দেওয়া অনেক সহজ। এরকম মানুষগুলো এত সুন্দর করে উপদেশ দেই অতচ নিজেকে চিনে না। যে ব্যক্তি নিজেকে চিনতে পারে না সে নিজের সম্বন্ধে কোন আইডিয়াই থাকেনা। তবে প্রত্যেক মানুষ চেনা ভালো করে দরকার। আর যে ব্যক্তি নিজের সম্বন্ধে ভালো চেনে সে অনেক কিছু অর্জন করতে পারে। তবে আমাদের এদিকে অনেক মানুষ আছে তারা নিজের সম্বন্ধে কোন আইডিয়া নাই। তারা সব সময় মানুষকে অনেক সুন্দর করে উপদেশ দেয়।

এবং কথা শুনলে বলে তোমার ভালোর জন্য আমি উপদেশ দিতেছি। এমন ভাবে উপদেশ দেবে মনে করবেন সে আপনার ভালো চাইতেছে। অথচ এই মানুষগুলো ঠিকমত নিজেকে চেনে না। যে ব্যক্তি নিজেকে ভালো করে চেনে সেই ব্যক্তি নিজের সম্বন্ধে ভালো ভালো আইডিয়া থাকে। তবে এই ধরনের লোক গুলো নিজের জন্য এবং অপারের জন্য ভালো কিছু করে। আর যে ব্যক্তি নিজেকে ভালো মতো চেনে না সে ব্যক্তি অন্যের উপকার করে না।

এবং অন্যকে সহজ ভাবে উপদেশ দিয়ে থাকে। তবে অন্যকে উপদেশ দেওয়া অনেক সহজ। আর যে ব্যক্তি অন্যকে উপদেশ দেয় সে নিজের ভালো কিছু বোঝেনা। আর অন্যকে উপদেশ দেওয়া অনেক সহজ কাজ। আর এই ধরনের লোক গুলো আসলে নিজেকে অনেক জ্ঞানী মনে করে। বাস্তব অর্থে এই লোকগুলোকে কেউ পছন্দ করেনা। তবে আমি মনে করব এই লোকগুলো উপদেশ ছাড়া অন্য কিছুই করতে পারে না। তাই আমি মনে করব প্রথমে নিজেকে চেনা দরকার।

যে নিজেকে ভালো করে চিনতে পারবে সে নিজের জন্য এবং অন্যের জন্য ভালো হবে। যে নিজেকে না চিনে সে কিছুই করতে পারবে না। আর যে মানুষ অন্যকে উপদেশ দেয় সে নিজেকে জ্ঞানী মনে করে। তবে অন্যকে উপদেশ দেওয়া অনেক সহজ নিজেকে জ্ঞান দেওয়া কঠিন। তাই আমি বলব প্রথমে নিজেকে চেনা দরকার। অন্যকে উপদেশ না দিয়ে। আশা করে আমার আজকের টপিক পড়ে আপনাদের অনেক ভালো লাগবে। এবং ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 8 months ago 

আপনার এই লেখা পড়তে গিয়ে একটি কথা মনে আসলো। আমি সব সময় আমার পরিবারকে বলে থাকি আগে নিজের দোষ ধরার চেষ্টা করো, কারণ দুনিয়ায় মানুষ খুব সহজে অন্যের দোষ ধরে নিজের দোষ গুলো ধরে শুধরাতে চায় না। ঠিক তেমন একটা বিষয় আপনার পোস্ট এর মাঝে। অন্যের উপদেশ দেওয়া সহজ কিন্তু নিজেকে শুধরানোর সহজ নয়। বেশ ভালো লাগলো আপনার সুন্দর এই মনের অনুভূতি শেয়ার করতে দেখে।

 8 months ago 

এটি ঠিক নিজের দোষ যদি ধরতে পারে তাহলে ভালো। অন্যের দোষ এবং উপদেশ দেওয়া অনেক সহজ। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে মন্তব্য করার জন্য।

 8 months ago 

আপনি খুব চমৎকার একটি টপিক নিয়ে আজকে পোস্ট করেছেন। এটি ঠিক সবচেয়ে কঠিন কাজ হচ্ছে নিজেকে চেনা। আর সব চেয়ে সহজ কাজটি হচ্ছে মানুষকে উপদেশ দেওয়া। মানুষকে উপদেশ দেওয়া একদম সহজ। মানুষ যদি নিজেকে ঠিকমতে চেনে তাহলে জীবনে উন্নতি করতে পারবে। নিজের দোষ যদি নিজেই বুঝে তাহলে আর ভুল করার চান্স থাকবে না। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে টপিকটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago 

যে মানুষ নিজেকে চিনে সে অন্যকে কখনো উপদেশ দেয় না। আপনার মন্তব্য শুনে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

খুব সত্যি কথা ই বলেছেন সবচেয়ে কঠিন কাজ হচ্ছে নিজেকে চেনা আর সবচেয়ে সহজ কাজ হচ্ছে অন্যদেরকে উপদেশ দেয়া।আমরা যদি আমাদের নিজেদেরকে চিনতে বা জানতে পারি।তবেই কিন্তু উন্নতি হতে পারে।কিন্তু আমরা শুধু অন্য কে উপদেশ দিতেই ব্যস্ত থাকি।নিজের ভুলগুলোকে শুধরে নিয়ে এগিয়ে চলতে জানি না।সুন্দর একটি বিষয়ে পোস্ট শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

যে মানুষ নিজেকে চিনে এবং জানতে পারে সে মানুষ সফলতা অর্জন করতে পারে। আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64074.25
ETH 3195.10
USDT 1.00
SBD 2.62