(এসো নিজে করি) ডাই :- রঙিন কাগজ আর ক্লে দিয়ে প্রজাপতি তৈরি

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। তাই আজকে রঙিন কাগজ এবং ক্লে দিয়ে সুন্দর প্রজাপতি তৈরি করলাম। এখন আমি চেষ্টা করি সব সময় নিজের মতো করে সুন্দর কিছু তৈরি করার জন্য। কমবেশি সবাই এখন খুব সুন্দর জিনিস এই কমিউনিটিতে তৈরি করে। তাই আমিও রঙিন কাগজ দিয়ে বিভিন্ন রকম জিনিস তৈরি করে থাকি। আজকেও চেষ্টা করেছি রঙিন কাগজ এবং ক্লে দিয়ে প্রজাপতি তৈরি করার জন্য। এই ক্লে গুলো দিয়ে এখন কম বেশি সবাই খুব সুন্দর জিনিস তৈরি করে। তাই আমিও নিয়ে এসেছি আপনাদের মাঝে সুন্দর কিছু শেয়ার করার জন্য। ভাবতেছি এবার থেকে ক্লে দিয়ে আপনাদের মাঝে সুন্দর কোন জিনিস তৈরি করে শেয়ার করার চেষ্টা করব। ধীরে ধীরে এই কাজগুলো করতে বেশ ভালো লাগে। তাই আজকে এই রঙিন কাগজ এবং ক্লে দিয়ে প্রজাপতি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করছি। আজকে আমি রঙিন কাগজ এবং ক্লে দিয়ে সুন্দর দুটি প্রজাপতি তৈরি চেষ্টা করলাম।আমি এটি কিভাবে তৈরি করলাম তা নিচে বর্ণনা করে শেয়ার করলাম। আশা করি আমার আজকের ডাই প্রজেক্ট আপনাদের ভালো লাগবে।

IMG_20240510_193731.jpg

প্রয়োজনীয় উপকরণ

• রঙিন কাগজ
• ক্লে
• গাম
• কাঁচি
• পেন্সিল
• স্কেল

IMG_20240510_185109.jpg

বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি দুটি রঙিন কাগজ নিলাম। এরপর রঙিন কাগজ দুটি প্রজাপতি তৈরি করে নিয়ে নিলাম।

IMG_20240510_185128.jpg

ধাপ - ২ :

এরপর নীল রঙের বড় রঙিন কাগজের প্রজাপতির চারপাশে সবুজ রংয়ের খেলে দিয়ে ক্লে দাগ টেনে নিয়ে নিলাম।

IMG_20240510_185200.jpg

ধাপ - ৩ :

এরপর মাঝখানে হলুদ রংয়ের প্রজাপতির মাথার মত ডিজাইন করে দুপাশে হালকা গোলাপি রঙ দিয়ে ডিজাইন করে নিলাম।

IMG_20240510_185223.jpg

ধাপ - ৪ :

এরপর আরো কিছু বিভিন্ন কালারের ক্লে দিয়ে প্রজাপতি রঙিন কাগজের মাঝখানে কিছু নকশা ডিজাইন করে নিলাম।

IMG_20240510_193440.jpg

ধাপ - ৫ :

এরপর হালকা গোলাপি রঙিন কাগজের প্রজাপতির চারপাশে এক রকম ভাবে হলুদ রঙের ক্লে দিয়ে দাগ টেনে নি।

IMG_20240510_193455.jpg

ধাপ - ৬ :

এরপর আবারো বেগুনি রঙের ক্লে দিয়ে প্রজাপতি চোখ এবং মাঝখানের অংশে ডিজাইন করে নিয়ে নিলাম।

IMG_20240510_193507.jpg

ধাপ - ৭ :

এরপর সেই ছোট প্রজাপতি রঙিন কাগজের মধ্যে আবারো বিভিন্ন রকমের ছোট গোল বৃত্তের ক্লে দিয়ে ডিজাইন করে নিয়ে নিলাম।

IMG_20240510_193522.jpg

শেষ ধাপ :

এভাবে রঙিন কাগজের মধ্যে ক্লে দিয়ে প্রজাপতির ডিজাইন করে নিলাম। আশা করি এই প্রজাপতির ডিজাইন আপনাদের অনেক পছন্দ হবে।

IMG_20240510_193626.jpg

IMG_20240510_193731.jpg

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 last month 

প্রজাপতি গুলো বেশ সুন্দর ভাবেই তৈরী করেছেন ভাইয়া। অনেক সুন্দর দেখা যাচ্ছে প্রজাপতিগুলো । আপনাকে ধন্যবাদ এতো সুন্দর প্রজাপতি তৈরী করার প্রসেস আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ধন্যবাদ আপনাকে আপু আপনার মন্তব্য শুনে আমার কাছে খুব ভালো লাগলো।

 last month 

আপনার তৈরি করা প্রজাপতি দেখতে খুবই সুন্দর হয়েছে। কালারফুল প্রজাপতি দেখতেও ভালো লাগে। ক্লে দিয়ে প্রজাপতি তৈরি করেছেন আর সাথে রঙিন কাগজের ব্যবহার করেছেন দেখে ভালো লাগলো। দারুন হয়েছে আপনার পোস্ট।

 last month 

আমার তৈরি করা প্রজাপতি সুন্দর হয়েছে বলে সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

ওয়াও ভাইয়া প্রথমে তো আমি বাস্তব মনে করেছিলাম,রঙিন কাগজ আর ক্লে দিয়ে প্রজাপতি তৈরি। প্রতিটি ধাপ আপনি অনেক দক্ষতার সহিত আমাদের মাঝে নিখুঁতভাবে পর্যায়ক্রমে শেয়ার করেছেন। আপনার প্লে দিয়ে প্রজাপতি তৈরি আমি অনেক সহজে শিখে নিতে পেরেছি।

 last month 

আসলে ভাই আমি চেষ্টা করেছি বাস্তব প্রজাপতি মতো করে বানানোর জন্য। আপনার সুন্দর মন্তব্য শুনে অনেক ভালো লাগলো।

 last month 

আপনার এত সুন্দর একটা আইডিয়া দেখে তো আমি জাস্ট মুগ্ধ হলাম। এই ধরনের কাজগুলো আমার কাছে সত্যি খুব ভালো লাগে। অনেক সুন্দর করে আপনি প্রজাপতি তৈরি করেছেন রঙিন কাগজ এবং ক্লে ব্যবহার করে। এরকম ভাবে কোন কিছু তৈরি করলে দেখতেও ভালো লাগে। আপনার তৈরি করা প্রজাপতিগুলো যদি দেয়ালে লাগান তাহলে দেখতে আরো ভালো লাগবে। কালারফুল হওয়াতে প্রজাপতি গুলো বেশি সুন্দর লেগেছে আমার কাছে।

 last month 

আপনার অসাধারণ মন্তব্য শুনে অনেক ভালো লাগলো ।সুন্দর মন্তব্য করে সাপোর্ট করার জন্য ধন্যবাদ।

 last month 

অনেক ইউজার দেখছি ক্লে দিয়ে বেশ সুন্দর সুন্দর জিনিস তৈরি করছেন।দেখতে বেশ সুন্দর লাগছে। আপনার বানানো প্রজাপতিটিও বেশ সুন্দর হয়েছে।এ ধরনের বিভিন্ন রং এর প্রজাপতি দেয়ালে লাগিয়ে রাখলে বেশ সুন্দর লাগবে। ধন্যবাদ পোস্টটি শেয়ার করার জন্য।

 last month 

তবে এটি ঠিক বলেছেন আপু প্রজাপতিগুলো ঘরের দেয়ালে লাগালে দেখতে বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপনার প্রজাপতি তৈরি করাটা বেশ চমৎকার ছিল। অনেক অনেক সুন্দর হয়েছে ক্লে দিয়ে এমন সুন্দর কিছু তৈরি করা যায় মোটেও জানা ছিল না আমার। তবে নতুন একটি আইডিয়া পেয়ে গেলাম আপনার এই পোস্ট দেখার মধ্য দিয়ে।

 last month 

আমার তৈরি করা প্রজাপতি বেশ চমৎকার ছিল বলে মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 last month 

রঙিন কাগজ আর ক্লে দিয়ে প্রজাপতি টা আমার কাছে ভীষণ ভালো লাগতেছে। দারুন দক্ষতায় আপনি সম্পূর্ণ করেছেন। মনে হচ্ছে বাস্তবে কোন প্রজাপতি দেখতে পারতেছি। এটার কালার কম্বিনেশনটি অত্যন্ত সুন্দর ছিল। এই ধরনের কাজ করতে বেশ দক্ষতা লাগে। আমিও চেষ্টা করবো এই ক্লে দিয়ে ডাই তৈরি করার জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য দারুন ভাবে বিষয়গুলি তুলে ধরার জন্য।

 last month 

এটি একদম ঠিক বলেছেন এই ধরনের কাজগুলো করতে দক্ষতা লাগে। অসাধারণ মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

ক্লে দিয়ে দারুন প্রজাপতি তৈরি করেছেন দেখছি। আপনার এত সুন্দর প্রজাপতি তৈরি করতে দেখে খুবই ভালো লেগেছে আমার। এক কথায় অসাধারণ হয়েছে আপনার প্রজাপতি তৈরি করাটা। আশা করব এভাবে আরও সুন্দর সুন্দর কিছু তৈরি করে দেখাবেন আমাদের। আপনার জন্য শুভকামনা রইল।

 last month 

আমি চেষ্টা করব সুন্দর সুন্দর কিছু তৈরি করার জন্য। আপনার অসাধারণ মন্তব্য শুনে অনেক ভালো।

 last month 

ইদানিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ক্লে এবং রঙ্গিন কাগজ দিয়ে প্রজেক্ট গুলো তৈরি করা। আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ এবং ক্লে দিয়ে প্রজাপতি তৈরি করলেন। আপনার মাধ্যমে তাহলে তো বেশ ভালো ভালো ডাই প্রজেক্ট দেখতে পাবো। প্রজাপতি দেখতে খুবই সুন্দর হয়েছে। তাছাড়া কালার গুলো আপনি খুব সুন্দর ভাবে এডজাস্ট করলেন।

 last month 

হ্যাঁ আপু এটা একদম ঠিক বলেছেন ইদানিং ক্লে এবং রঙিন কাগজ দিয়ে কম বেশি অনেকে অনেক কিছু তৈরি করতেছেন। সুন্দর মন্তব্য করায় ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 65355.67
ETH 3525.27
USDT 1.00
SBD 2.47