গল্প :-আপন বোনের সাথে কারো তুলনা করা যায় না।

in আমার বাংলা ব্লগ7 months ago

IMG-20231214-WA0000.jpg

ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি।আজকে আমি আপনাদের মাঝে একটি বাস্তব গল্প শেয়ার করব। আশা করবো গল্পটি আপনাদের ভালো লাগবে। আমাদের চারপাশে প্রায় বিভিন্ন ধরনের ঘটনা ঘটে থাকে। যেগুলো থেকে আমাদের শিক্ষা নেওয়ার অনেক বিষয় রয়েছে। এজন্য এই সকল বিষয়গুলো আপনাদের শেয়ার করলে আপনারাও অনেক কিছু শিখতে পারবেন। এমনকি অনেকগুলো বিষয় সম্পর্কে অবগত হবেন। এইজন্য আমি চেষ্টা করি বিভিন্ন বিষয়গুলো আপনাদের সামনে তুলে ধরার জন্য। এখন মানুষের আসলে ভরসা নেই। একেকজন একেক ধরনের, এবং একেক জন একেক ধরনের মানসিকতার।

আজকে আমি আপনাদের মাঝে আরো আগে ঘটে যাওয়া একটি বাস্তব ঘটনা শেয়ার করব। আমার এক বন্ধুর সাথে ঘটে যাওয়া বাস্তব ঘটনা। আমার সেই বন্ধুটির নাম হচ্ছে একরাম। যদিও একরাম পড়ালেখা আমার এক ক্লাস উপরে ছিলেন। এবং আমাদের পাশের বাড়ি আমিও তার সাথে তাদের বাড়িতে প্রত্যেকদিন যেতাম সেও আমাদের বাড়িতে প্রত্যেকদিন আসতো। চলার কারণে আমরা দুইজন একদম ঘনিষ্ঠ বন্ধু হয়ে গেলাম। একরামের বড়ইতে ভালো কিছু রান্না করলে আমি যেতাম তাদের বাড়িতে খেতে। আর ও যদি আমাদের বাড়িতে কিছু ভালো রান্না করলে তাকে নিয়ে আসতাম।

আমি যখন ক্লাস নাইনে পড়ি একরাম তখন ক্লাস টেনে পড়তেছে। যদিও একরাম এক বাবার সন্তান তার কোন আর ভাই বোন নেই। একরাম চেয়ে পাঁচ ক্লাস উপরে একটি মেয়েকে একরাম বোন ডেকেছে। মেয়েটির নাম হচ্ছে আলেয়া। আলেয়া একরামকে অনেক আদর করতেন এবং তাকে ছোট ভাই বলে ডাকতো। এবং প্রায় সময় একরামদের বাড়িতে আলেয়া আসতেন এবং একরামের মাকেও মা ডাকতেন। সত্যিই যে কেউ দেখলে তাদেরকে আপন ভাই বোন মনে করবে। একজনের জন্য একজন অনেক আন্তরিকতা।

একরাম যখন দশম শ্রেণীতে তখন আলেয়া আপু এইচএসসি কমপ্লিট করে ফেলেছে। আমি নিজেও একরাম এর সাথে অনেকবার আলেয়া আপুদের বাড়িতে গেলাম। আলেয়া আপু গেলে আমাদেরকে অনেক আদর করতেন। এবং আলেয়া আপুর ব্যবহার খুব ভাল ছিল। তবে আলেয়া আপুর বাবা ছিল না সে ছোটকালে থাকা অবস্থায় মারা গেছে তার বাবা। আলেয়া আপু এককটি বেসরকারি স্কুলে মাস্টারি করতেন। এভাবে তাদের চার থেকে পাঁচ বছর ভাই-বোনের সম্পর্ক অনেক ভালই ছিল।

যদিও একরাম ওই সময় লেখাপড়া করতেন। হঠাৎ করে একদিন শোনা গেল একরাম নাকি আলেয়া আপুকে বিয়ে করে ফেলেছে। আমি যখন নিজেও শুনলাম বিশ্বাস করতে পারতেছি না। আমাদের বাড়ির সবাই যখন আমাকে জিজ্ঞেস করল তখন আমি বললাম মিথ্যা কথা। এদিকে চারপাশে হইচই পড়ে গেল কারণ একরামের চেয়ে অনেক বড় আলেয়া আপু । এবং ওই কথা শোনার পর একরামের মা আমাদের বাড়িতে আসলো আমার কাছে কথাটি সত্যি কিনা।

আমি তাকে বললাম কথাটি একদম মিথ্যা আপনি এই নিয়ে কোন টেনশন করবেন না। এদিকে একরাম কে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না। প্রায় ১০ দিন পর হঠাৎ করে একদিন আলেয়া আপুকে নিয়ে একরাম বাড়িতে চলে আসলো তাকে সেই বিয়ে করে ফেলেছে। আলেয়া আপুকে দেখে বাড়ির সবাই হতবাক হয়ে গেল ঘটনাটি তাহলে সত্যি। এবং সবাই তাকে জিজ্ঞেস করল তুমি তাকে ভাই ডাকলে কিভাবে ছোট ভাইয়ের কাছে বিয়ে বসলে। আলেয়া আপু কোন কথাই বলতেছে না।

এদিকে একরাম বলতেছে কেউ যেন কিছু না বলে সে তাকে বিয়ে করেছে। একরামের মা বলতেছে বয়সে তোর ছোট হলে কোন সমস্যা নেই এই তোমার থেকে পাঁচ বছরের বড়। আসলে বড় বোনের জায়গা অন্য কেউ এসে যদি বলে আমি বড় বোন তোমার ওই জায়গা পূর্ণ করতে পারে না। মানুষের মনের মধ্যে কি আছে কিছুই বোঝা যায় না। এই হচ্ছে আপন বোনের সাথে কারো তুলনা হয় না। আশা করি আমার বাস্তব গল্পটি পড়ে আপনাদের অনেক ভালো লাগবে।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 7 months ago 

গল্পটা প্রথমে পড়ে মনে হল স্বাভাবিক। কিন্তু শেষ পর্যায়ে গিয়ে অস্বাভাবিকে পরিণত হয়েছে। তবে এটা ঠিক ভালোবাসার কাছে বয়স কোন বিষয় নয়। আর সেই কারনেই একরাম পাঁচ বছরের বড় আলেয়া আপুকে বিয়ে করে ফেলেছে। যাই হোক ভালো লাগলো গল্পটি পড়ে।

 7 months ago 

হ্যাঁ ভাইয়া ভালোবাসার কাছে বয়স কোন বিষয় নয়। তবে কিছু কিছু ভালোবাসা মেনে নেওয়া যায় না। সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 months ago 

এটি ঠিক আপন বোনের সাথে কারো তুলনা হয় না। আপনার বন্ধু একরাম তার বয়সে পাঁচ বছরের বড় একটি মেয়েকে বোন ডেকেছে। যদিও একরামের বোন নেই এই কারণে হয়তো বা মেয়েটিকে বোন ডেকেছে। তবে শেষ পর্যন্ত সেই বোনটিকে একরাম বিয়ে করে ফেলেছে। আসলে ব্যাপারটি দেখতে অন্যরকম। যেখানে বোন বলে তাকে সম্বোধন করেছে সেখানে একরাম তাকে বিয়ে করা ঠিক হয় নাই আমার মতে। তার উপর একরামের চেয়ে বয়সে সেই বড়। যাই হোক বাস্তব একটি গল্প আমাদের মাঝে শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আলেয়া আপু একরামের চেয়ে প্রায় পাঁচ বছরের বড়। ব্যাপারটি একরামের মা-বাবা মেনে নেয় নাই। সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ঘটনাটি পড়ে আমি খুব হতবাক হয়ে গেলাম। আসলে এমন বিবেকেহীন কাজ কিভাবে করতে পারলেন মেয়েটি। প্রথমে বড় বোন হিসাবে আদর করতেন। এর পরে আবার বিয়ে করে ফেললে ছোট ভাইকে। যাই হোক না কেন আসলে নিজের বোনের তোলনা হয়না। আর আমি বিশ্বাস করি না কারণ বাইরের কাউকে বোন বলে ডাকবেন সেটা বোনের মর্যাদা দেবে না। যত ভাই বলে ডাকবেন মর্যাদা দেবে সেটা আসলে কখনো সম্ভব নয়। যেটা আজকে আপনার শেয়ার করা গল্পের মাধ্যমে বুঝতে পারলাম।

 7 months ago 

একরাম আলেয়া আপুকে বিয়ে করার পর খবরটি শুনে আমাদের এলাকা সবাই আপনার মত হতবাক হয়ে গেল। অসংখ্য ধন্যবাদ সুন্দর করে মন্তব্য করার জন্য।

 7 months ago 

আসলে আপন বোনের সাথে কারো তুলনা করা যায় না এবং কেউ আপন বোনের সমতুল্য হতে পারে না। একরাম তো দেখছি তার থেকে পাঁচ বছরের ওই আপুটাকে বিয়ে করে ফেলেছে। যাকে বড় বোন বলেছে তাকেই দেখছি শেষ পর্যন্ত বিয়ে করে ফেলেছে। তাদের দুজনের মনের ভেতর কি ছিল, এটা তো আর কেউই জানতো না। আপনি বাস্তবিক গল্পটা আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে আমার কাছে খুব ভালো লেগেছে।

 7 months ago 

এটি ঠিক ভাইয়া আপন বোনের সমতুল্য কেউ হতে পারে না। আপনার উৎসাহিতমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আসলেই বিষয়টা কেমন জানি বোন ভাই ডাকার পর এরকম বিবাহ বন্ধনে আবদ্ধ হলে বিষয়টা দৃষ্টিকটুই লাগে বটে। তাও আবার বয়সে এত বড় পাঁচ বছর এটাতো গ্রামের মানুষজন বাবা, মা কোন ভাবেই মেনে নেবেই না।নিজের ছোট ভাইয়ের মত ভালবাসত তাই ঠিক ছিল কি দরকার ছিল বিয়ে করার। আসলে ওদের মনে হয় আগে থেকেই সম্পর্ক ছিল বুঝতে পারেনি কেউ এবং আপনিও বুঝতে পারেন নি তাই জোর দিয়ে বলেছেন এটা হতেই পারে না। এটাই মানুষের মন। কার মনে কি থাকে বোঝা বড় দায়। একদম ঠিক বলেছেন নিজের বোনের সাথে কারো তুলনাই হয় না বোন ডাকলেই কেউ বোন হয়ে যাবে, ভাই ডাকলেই যে ভাই হয়ে যাবে তা কখনোই নয় তার প্রমাণ আপনার এই পোস্টেই। ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 months ago 

হ্যাঁ এটি একদম ঠিক কথা বলেছেন কার মনে কি থাকে সেটা বোঝা যায় না। হয়তো ব্যাপারটি আমি নিজে ও বুঝতে পারি নাই। চমৎকার মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

একরাম তার পাঁচ বছরের বড় সেই আপুটাকে বোন ডেকেছিল। তাদের ভাই বোনের সম্পর্ক দেখছি ভালোই চলছিল, তবে এর মধ্যে একরাম ওই আপুটাকে বিয়ে করে ফেলেছে। এটা শুনে তো আমি অনেক বেশি অবাক হয়েছি। যদি তার থেকে বয়সে ছোট হত তাহলেও একটা কথা ছিল। তবে এত বছরের বড় ছিল, এটা ভাবতেই আমার কাছে অন্যরকম লাগতেছে। আসলে আপন বোনের সাথে কারো তুলনা করা যায় না, এটা একেবারে ১০০% ঠিক কথা।

 7 months ago 

আপন বোনের সাথে কারো তুলনা করা ঠিক নয় আমার মতে। আপন বোনের মত কেউ হয় না। অসাধারণ মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57344.91
ETH 3100.39
USDT 1.00
SBD 2.42