সব স্বপ্ন কি আর বাড়ি যায় ? || 10% for shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

সবুজ শ্যামল ভরা মাঠ, চারদিকে পাখিদের কলরব, নারকেল গাছের পাতার ঝোনঝুনি শব্দ দূরে কোথাও যেন রাখালের বাঁশির সুর, কালো পাখি কোকিলের কুহু কুহু শব্দ, চারদিকে যেন সবুজে সবুজে ভরা মাঠ ঘাঠ, রাখাল যেন ছুঠছে মাঠে গরু নিয়ে, রাজ হাস গুলো যেন পুকুরে প্রশান্তির গোসল করছে, ঘরের ছালে যেন রংগিলা কবুতর গুলো শারি শারি বসে আছে। না এটা স্বপ্ন নয়, এখানেও ভোর হয়, সূর্য উঠে , এটাই আমার গ্রাম। গ্রামের এই সহজ সরল ছেলে আজ শহরের উদ্দেশ্যে, এক সময় শহরে পৌছালাম, চাকরি করি ছোট একটি কোম্পানিতে, ছোট একটি রুমে বসবাস কয়েক জন মিলে। এযেন এক বন্দি জেলখানা। আমি আগে কখনো গ্রাম ছেড়ে শহরে থাকিনি।

আমার জীবনের প্রথম। চার দিকে ইট পাথরের বড় বড় দালান। সাথে যেন ইট পাথরের মতই মানুষের মন, কেউ কারো কোন রকম খবর নিচ্ছে না সবাই যেন নিজেকেই নিয়েই ব্যাস্ত। চার দেয়ালে মাঝে বন্ধি আমার নগর জীবন, এখানে পাইনা খোঁজে শশ্য শ্যামল সবুজ বন। এভাবেই নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করছি শত কষ্ট হলেও যে আমাকে থাকতে হবে, কারণ আমি যে এক গরীব পরিবারের সন্তান আমাকে আমার সংসারের সকল দ্বায়িত্ব নিতে হবে সংসারের সবার স্বপ্ন আমাকে পূরণ করতে হবে, এ স্বপ্বেই আমি সামনে এগুতে লাগলাম।

Image source

IMG_20211230_192134.jpg

আজ গ্রাম থেকে শহরে এসেছি দুই মাস হল, মা বাবা ছোট ভাই বোন তারা কেমন আছে জানতে মনটা খুব চটপট করছে, তাই তাদেরকে আজ একটা চিঠি পাঠালাম, আর একমাস পর ঈদ তাদের জন্য কি কি কিনব জানতে চাইলাম, কিছু দিন পর বাড়ি থেকে একটা চিঠি আসলো মা পাঠিয়েছে, চিঠিতে মা জানতে চাইল কেমন আছি ছোট ভাই বোন তাদের জন্য ঈদে নতুন জামা নেওয়ার জন্য বলেছে আমারও অনেক আনন্দ লাগছে জীবনের প্রথম মা বাবা ভাই বোনদের নতুন জামা কাপড় আমি কিনে দিব এত বছর তো বাবাই আমাদের দিয়েছে।

ঈদের আর কয়েক দিন বাকি আমি একে একে সবার জন্য নতুন জামা কিনে রাখলাম। কবে বাড়ি যাব অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ আসল, আমি বাড়ির পথে, রেল স্টেশনে আমি বসে আছি ট্রেনের অপেক্ষায়, এমন সময় এক ভদ্রলোক আমাকে বলে ভাই আমার ব্যাগটা একটু রাখবেন আমি একটু টয়লেটে যাব, আমিও আপনার সাথে ঐ ট্রেনে যাব এই বলে লোকটি আমার কাছে ব্যাগটি ধরিয়ে দেয়, আমি ব্যাগটি নিয়ে বসে আছি, আর ঐ দিকে অপেক্ষায় বসে আছে মা বাবা ছোট ভাই বোন কবে বাড়ি যাব। হঠাৎ কয়েকজন পুলিশ এসে আমাকে বলে এই ব্যাগে কি?

আমি বলি আমিতো জানিনা আমাকে একজন লোক ব্যাগটি রাখতে বলে চলে গেল, কে শুনে কার কথা তারা আমাকে ধরে নিয়ে যাচ্ছে আমি এত চিৎকার করে বলতেছি যে ব্যাগটা আমার না কিন্তু কেউ শুনতে চাই না, আমার পাশে বসা অনেক লোকই দেখেছিল ব্যাগটা আমার না কিন্তু তারাতো কেউ মোখ খুলছে না, অবশেষে আমাকে তারা থানায় নিয়ে গেল। এক সময় আমি তাদেরকে বুঝাতে অক্ষম হলাম, আমাকে নিয়ে গেল জেল হাজতে আর ঐ দিকে পথ চেয়ে বসে আছে আমার মা বাবা ভাই বোন, হয়তো তারা আমাকে অনেক খোঁজেছে আমিতো তাদের সাথে আর যোগাযোগ করতে পারিনি, আজ চল্লিশ বছর পর জেলখানার এক পুলিশ আমাকে আমার সেই ব্যাগটা আমাকে দিয়ে যার মাঝে আমার মা বাবার ছোট ভাই বোনের নতুন জামা কাপড় ছিল সেই ব্যাগটাকে আমাকে দিয়ে বলে আজ আপনি মুক্তি, মহামান্য আদালত আজ আমাকে মুক্তি দিয়েছেন।

আমি বাড়িতে গেলাম গিয়ে দেখি আমার মা বাবা দুজনেই পৃথিবীর সকল মায়া ত্যাগ করে বুক ভরা কষ্ট নিয়ে পরপারে পাড়ি জমিয়েছে, হয়তো মায়ের মনে অনেক কষ্ট ছিল ছেলেকে শেষ বারের মত না দেখার কারণে, সর্ব শেষ একটা কথাই বলতে চাই অপরিচিত কোন লোকের কোন কিছু খাবেননা অ পরিচিত কোন লোকের কোন কিছুই বহন করবেন না নিজের হেফাজতে রাখবেননা তাহলে পরিনতি এমনটাই হতে পারে।

Sort:  
 2 years ago 

আপনিতো ভাই আপনার বিষয়ে বিস্তারিত আমাদের মাঝে তুলে ধরেছেন, অবশ্য আপনার এই বিস্তারিত বিষয় গুলো জানতে পেরে খুব ভালো লেগেছে আমার। ফাস্টে ভেবেছিলাম মনে হয় কোন গ্রাম বাংলার সৌন্দর্য নিয়ে উপস্থাপন করবেন, পরবর্তীতে আপনার লেখায় চোখ বুলাতে বুলাতে তার পরিবর্তন পেলাম। খুব ভাল লেগেছে আপনার এত সুন্দর পোস্ট পড়ে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

প্রথমত বলবো ভাই গল্পটা কি আপনার নিজেরই না নিজের মত করে লেখার চেষ্টা করেছেন? যাই হোক গল্পটি পড়ে খুবই খারাপ লাগলো আসলে আপনি ঠিকই বলেছেন সবার স্বপ্ন কি বাড়ি ফিরে যায়। এভাবে কত অসহায় মানুষগুলো সামান্য একটি ভুলের কারণে তাদের পরিবার থেকে আলাদা হয়ে যায়। আসলে আমাদের সবাইকে সাবধানে থাকতে হবে সাবধানে চলতে হবে অপরিচিত কোন লোকের কিছু রাখা তো দূরের কথা খাওয়াও যাবেনা।

 2 years ago (edited)

নিজের মত করে লেখার চেষ্টা করেছি । ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাইয়া আপনার গল্পটি পড়ে খুবই খারাপ লাগলো। আসলে কত আশা করে কত ভরসা করে আপনি আপনার বাবা মার জন্য ঈদের কেনাকাটা করে বাড়ি ফেরার পথে সামান্য একটি ভুলের কারণে 40 বছরের একটা ব্যবধান তৈরি হয়ে গেল, বিষয়টি খুবই দুঃখজনক। আমাদের আইনি ব্যবস্থাটা এতটাই দুর্বল কে আসামি আর কে আসামি নয় জিনিসটা বুঝতে পারোনা।
এতক্ষণ গল্পটি পড়ে আপনার কথাগুলো বলছিলাম, তবে আপনার পোষ্টটি পড়ে বোঝা যাচ্ছে না যেটা গল্পটি আপনার বাস্তব জীবনের কিনা?

 2 years ago 

না আপু , লেখাটি আমি নিজের মতো করে লেখার চেষ্টা করেছি ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57883.59
ETH 3070.40
USDT 1.00
SBD 2.34