লেভেল ২ হতে আমার অর্জন - By @jakirhossain || 10% Beneficiary To @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220213_112353.JPG

গত শুক্রবার লেভেল ২ এর মৌখিক পরীক্ষা দিলাম। প্রথম প্রথম এই বিষয় গুলোকে আয়ত্তে আনা বেশ কঠিন হয়ে পড়েছিল। কিন্তু যখন একটু মনোযোগ দিয়ে বুঝার চেষ্টা করলাম তখন বিষয় গুলো একে একে আয়ত্তে এসে পড়লো। আর শুক্রবার এর পরীক্ষার যেহেতু পাস করেছি , তাই এখন আমি লিখিত পরীক্ষা দিয়ে লেভেল ২ ব্যাজ অর্জন করতে চাই। আচ্ছা যাই হোক , আমি লেভেল ২ থেকে যে যে বিষয় গুলোকে আয়ত্ত করতে পেরেছি সেই গুলো হচ্ছে

১ Key Security
২ Power Up
৩ Delegation
৪ Wallet

প্রথমত কী কে ২ ভাগে ভাগ করা যায়

  • প্রাইভেট কী

  • পাবলিক কী

  • প্রাইভেট কী

প্রাইভেট কী হচ্ছে এমন , যেটাকে আমাদের যথাসম্ভব সংরক্ষণ করে রাখতে হবে। এটার অনেকগুলি লেয়ারিং করা আছে। সব গুলো কী কে সীমাবদ্ধ করা রাখা হয়েছে। যখন যেটার দরকার পরবে তখন সেটাকে ব্যবহার করতে পারবো।

  • পাবলিক কী

পাবলিক কী আসলে উন্মুক্ত কী যা আমাদের সংরক্ষণ করার কোন দরকার নেই। ব্লকচেইনের ডাটা এনক্রিপ্ট করে দেখতে চাইলে এই কী প্রয়োজন হতে পারে।আমি আমার পাবলিক কী (https://steemscan.com/) গিয়ে দেখতে পারবো।

  • Key Security

আমি যখন একটি একাউন্ট ক্রিয়েট করবো তখন স্বভাবতই আমাকে কিছু কি দেয়া হবে , যেগুলোর মাধ্যমে আমি আমার একাউন্ট এর মালিকানা দাবি সহ যাবতীয় সব ধরণের কাজ করতে পারবো। সেই হিসাবে তো এটাকে সংরক্ষণ করার বিষয়ে যথেষ্ট জ্ঞান থাকতে হবে।

  • Power Up

Power Up এর মধ্যে আমি আমি নিজস্ব কিছু শক্তি অর্জন করতে পারবো। যার দ্বারা আমি নিজেই ভোটিং সাপোর্ট দিতে পারবো , অর্থাৎ যত বেশি পাওয়ার আপ করবো তত বেশি ভোটিং সাপোর্ট তৈরী হবে।

  • Delegation

Delegation কথাটার সহজ অর্থ হচ্ছে ছোট ছোট অনেক গুলা শক্তিকে একত্রিত করে বড় একটা শক্তিতে রূপান্তর করা। যেমন আমরা যদি কাউকে Delegation করি তখন আমার মতো এমন হাজারো উজাররা যদি তাকে Delegation করা তাহলে সব গুলো শক্তি মিলিয়ে অনেক বড় একটা ভোটিং সাপোর্ট তৈরী হবে।

  • Wallet

Wallet সম্পূর্ণ ব্যাংক এর মতো। আমার সব রিওয়ার্ড গুলো সেখানে গিয়ে জমে হবে। আর আমি আমার Wallet এ গিয়েই SBD , Steem ট্রান্সফার বা যাবতীয় অন্যানো কাজ গুলো করতে পারবো।

  • Active key এর কাজ কি ?

Active key দিয়ে আমরা ওয়ালেট সম্পর্কিত সব ধরণের কাজ করতে পারবো। যেমন SBD অথবা Steem ট্রান্সফার । SBD থেকে Steem কনভার্ট ইত্যাদি যাবতীয় কাজ করার জন্য Active key এর প্রয়োজন হয়।

  • Owner key এর কাজ কি ?

Owner key হচ্ছে একাউন্ট এর মালিকানার একমাত্র দলিল। owner key এর মাধ্যমে আমি আমার একাউন্ট এর মালিকানা দাবি করতে পারবো।

  • Memo key এর কাজ কি ?

Memo key শুধু মেমো দেয়ার জন্য ব্যবহার হয়। আর মেমো হচ্ছে SBD অথবা steem সেন্ড করার সময় কেন বা কি কারণে এই SBD , steem পাঠানো হয়েছে সেটা লিখে দিতে পারি। যদিও এটা অপশনাল ইচ্ছা হলে মেমো ছাড়াই সেন্ট করে দিতে পারবো।

  • Master password এর কাজ কি ?

Master password হচ্ছে এমন একটি পাসওয়ার্ড যেটার কোনো
নির্দিষ্ট সীমাবদ্ধতা নেই। আর এছাড়াও যদি আমি আমার একাউন্ট এর মাস্টার কি বাদে অন্যান্য কী গুলো হারিয়ে ফেলি তাহলে মাস্টার কী এর মাধ্যমে ওই গুলোকে রিকভার করতে পারবো। অর্থাৎ শুধু মাস্টার পাসওয়ার্ড দিয়েই আমি সব ধরণের কাজ করতে পারবো।

  • Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

Master password নিরাপদ সংরক্ষনে আমি মাষ্টার পাসওয়ার্ড এর পিডিএফ ফাইলটি গুগল ড্রাইভ এ সংরক্ষণ করে রাখতে পারি। আর অবশ্যই সেই গুগল ড্রাইভার এর ২ step authentication অন থাকতে হবে।

  • পাওয়ার আপ কেন জরুরী?

যদি আমি দীর্ঘদিন ধরে স্টিমিট এ কাজ করতে চাই তাহলে আমার জন্য পাওয়ার উপ করাটা অনেক জরুরি। আর মূলত পাওয়ার আপ করলে আমাদেই উপকার হবে। আমরা তখন ভোট দেয়ার মাধ্যমে রিওয়ার্ড অর্জন করার মতো সামর্থ পাবো।

  • পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আমি জানি যে , যদি আমরা খুব তাড়াতাড়ি নিজেদের পাওয়ার বাড়াতে চাই তাহলে মার্কেট থেকে স্টিম কিনে তারপর আমি আমার স্টিমিট একাউন্ট এ ট্রান্সফার করে আবার ওই লিকুইড স্টিম গুলোকে SP তে রূপান্তর করে নিজেদের পাওয়ার বাড়াতে পারবো।

আর পাওয়ার আপ এর প্রসেসটা ওয়ালেট আর লিকুইড স্টিম আর উপর ক্লিক করলেই সেখানে পাওয়ার আপ অপসন চলে আসবে তখন শুধু পরিমান আর পাসওয়ার্ড দিলেই SP তে রূপান্তর হয়ে যাবে।

  • সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার ৩ দিন ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ।

  • মেমো ফিল্ড এর কাজ কি?

মেমো ফিল্ড এর কাজ হচ্ছে SBD , স্টিম সেন্ড করার সময় যদি কিছু মেমো এর মতো করে কিছু লিখে দিতে চাই তাহলে ওই লেখাটি সেই মেমো ফিল্ড এ বসাতে পারি।

  • ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

আমাকে মোট ৩০০ SP লিখতে হবে।

Sort:  
 2 years ago 

কিছু প্রশ্নের উত্তর আপনি দেননি, সেগুলো দিয়ে দিন।

 2 years ago 

আচ্ছা দাদা , এডিট করে দিচ্ছি।

 2 years ago 

উত্তরটা ঠিক করে দিয়ে আমাকে মেনশন করবেন।

 2 years ago 

জি দাদা করে দিয়েছি , আর কি কোথাও ভুল আছে ?

 2 years ago 

সেভিং প্রশ্নটির উত্তর আপনি দেননি।

 2 years ago 

ও আচ্ছা ,,, দুঃখিত দাদা খেয়াল করিনি আমি , এখন ঠিক করে দিয়েছি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43