আজও তোকে খুঁজে বেড়ায় || 10% Beneficiary To @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আমাদের বয়স সবে মাত্র পাঁচ বছর । আমরা দুই বন্ধু পাশাপাশি বাড়ি । একসাথেই বেড়ে উঠা স্কুলে যাওয়া । স্কুল থেকে এসে খেলাধুলা করা পুকুরে গোসল করা আমরা দুই বন্ধু একসাথে । এযেন এক আত্মার বন্ধণ। বন্ধু আমার সনাতন ধর্মাবলম্বী কিন্তু মনেই হয়না যে আমরা দুই বন্ধু দুই ধর্মের তার বাসায় গিয়ে খাওয়া দাওয়া করা সে আমার বাসায় এসে খাওয়া দাওয়া করা । মনেই হয়না আমাদের ধর্ম আলাদা। বন্ধুটির নাম বিজয় ।

বিজয়ের মা,মানে আমার মাসিমা আমাকে নিজের ছেলের মতো করেই আদর করে। আমার মা ও বিজয়কে আমার মত করে আদর করে । এভাবেই আমাদের বেড়ে উঠা। আমরা যখন ক্লাস 6 পড়ি ঠিক তখনই দেশে যুদ্ধ শুরু হয়, আমরা তখন যুদ্ধ কি বুঝতামনা। আমরা খেলনার পিস্তল নিয়ে নিজেরা নিজে যুদ্ধ করি।

IMG_20220106_154900.jpg

ছবির উৎস

এক সময় দেশে যুদ্ধ শহর থেকে গ্রামে চড়িয়ে পরে সবাই গ্রাম ছেড়ে যার যার নিরাপদ স্হানে চলে যাচ্ছে। আমরা তখন ও ভাবিনি যে আমরা আলাদা হব, আমরা একে অপরের কাছ থেকে আলাদা হয়ে যাব। আজ কেন জানি মাসিমা আমাকে জড়িয়ে ধরে অনেক কান্না করেছে কাকা বাবু ও অনেক কেঁদেছে। আমরা দুই বন্ধু বিকেলে ফুটবল খেলা শেষ করে বাড়িতে গেলাম আর আগামীকাল আমরা যুদ্ধ যুদ্ধ খেলা খেলব বলে মাটি খুড়ে বাংকার করে রাখলাম সকাল হলেই আমরা যুদ্ধ যুদ্ধ খেলা খেলব। রাতের খাবার শেষ করে ঘুমিয়ে পরলাম । আমি আবার ঘুমের ঘরে কিছু বুঝতে পারিনা, আমি ঘুমিয়ে গেলে কেউ আমাকে টেনে নিয়ে গেলেও বুঝতে কষ্ট হবে ।

আমি ঘুমিয়ে গেলাম, রাত যখন একটা মাসিমা কাকা বাবু আর বন্ধু বিজয় আমাদের বাসায় এসে আমার মা বাবাকে জড়িয়ে ধরে অনেক কান্না করেছে এবং তারা আজ নিজের জন্মভূমি ছেড়ে অন্য এক দেশে চলে যাচ্ছে। আমি তখন ঘুমের ঘরে ঘুমে ভিভোর, মা বলেছে বিজয় যখন চলে যাচ্ছিল তখন সে আমার দিকে তাকিয়ে তাকিয়ে নাকি অনেক কেঁদেছে। হয়তো বলে গেছে আমাকে বন্ধু আমি চলে গেলাম হয়তো তোর সাথে আমার আর যুদ্ধ যুদ্ধ খেলা হবেনা। হয়তো তোর সাথে এটাই আমার শেষ দেখা হয়তো এমনটাই ভেবে ভেবে কেঁদেছে। আজ কয়েক যুগ হয়ে গেল বন্ধু তোর দেখা তোর খবর আজও পেলাম না তুই কেমন আছিস আজও কি বেঁচে আছিস নাকি দুনিয়ার সব মায়া ত্যাগ করে চলে গেলি বিধাতার ডাকে ।

কাকাবাবু মাসিমা হয়তো তারা আরও আগেই দুনিয়া থেকে চির বিদায় নিয়ে চলে গেছে যে মাসিমা আমাকে ছেলের মত আদর করতো সে চলে গেল পৃথিবী থেকে আমি আজও জানলামনা।বন্ধু তোর কি মনে পরে সেই ছোট্ট বেলার খেলার সাথিটির কথা। আজও কি খুঁজে বেড়াস আমাকে। বন্ধু জানিস তুই যে দিন চলে গেলে আমি ঘুম থেকে উঠে তোদের বাসায় যায় গিয়ে দেখি তোদের ঘর তালা মারা। আমি বাসায় এসে মাকে বলি মা বিজয়দের বাসা তালা মারা কেন, বলতেই মা আমাকে জড়িয়ে দরে কেদে ফেলল।তখন আমি আমাদের যে বাংকার বানিয়ে ছিলাম তার কাছে যায় গিয়ে দেখি তোর হাতে গড়া বাংকার ঠিকই আছে কিন্তু তুই নেই। বন্ধু আমি অনেক কেঁদেছি অনেক। বন্ধু আজ আমরা স্বাধীন দেশে বাস করি। এ স্বাধীন যে কত জনের কত কাছের মানুষকে দূরে ঠেলে দিল ।

Sort:  
 3 years ago 

বন্ধুত্ব খুবই মূল্যবান একটি বন্ধন। আপনার লিখাটা পড়ে খারাপ লাগছে।আসলে কিছু কিছু সম্পক কখনো ভুলা যায় না।কি জানি হয়ত আাপনার বন্ধু আপনাকে আপনার মত করে খুঁজছে। ভালো ছিলো ধন্যবাদ আপনাকে।

হারানোর যন্ত্রণা বয়ে বেড়ানো অত্যান্ত কষ্টকর একটি বিষয়। আপনজনদের যে হারায় সেই শুধু বোঝে হারানোর যন্ত্রণা কতটা বেদনা দায়ক। ধন্যবাদ আপনি অনেক মূল্যবন কথা আপনার পোস্টের মাঝে তুলে ধরেছেন। আপনার আগামীর জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62567.98
ETH 2460.02
USDT 1.00
SBD 2.62