ডানা ভাঙ্গা পাখি || 10% Beneficiary To @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার ছোট বেলা থেকেই পাখি পোষার স্বপ্ন ছিল । পাখিকে আদর করবো গোসল করাবো , আমার হাতে পাখিকে খাওয়াবো এরকম স্বপ্ন । হঠাৎ একদিন একটি পাখির বাসা থেকে একটি পাখির ছানা ধরে নিয়ে আসলাম । আর তাকে খাচায় বন্দি করে রাখলাম তখন থেকে তার দ্বায়িত্ব আমার তাকে খায়ানো তার যত্ন নেওয়া এসব আমার দ্বায়িত্ব । পাখিটিকে আমি পোষতে শুরু করলাম ।

পাখিটি খাঁচায় বসে তার ডানা গুলো ঝাপটাতে থাকতো আমার কাছে খুবই আনন্দ লাগতো । আমি তার দু ডানায় রং করে রাঙ্গিয়ে দেই এক পযার্য়ে পাখিটির সঙ্গে আমার ভালবাসা শুরু হয়ে যায় । আমি তাকে খাঁচায় বন্ধি অবস্থায় ঘুরতে নিয়ে যায় ।একদিন আমি আমাদের পুকুরের পারে সন্ধ্যা বেলায় বসে আছি আর বসে বসে পাখিদের নিড়ে ফেরা দেখছি ।

pexels-frank-cone-2629373.jpg

ছবির উৎস

পাখিরা অনেক আনন্দে তাদের নিড়ে ফিরছে কোন একটা পাখি একা নয় চারটা পাঁচটা করে একেক টা দল । আমি ভেবে নিয়েছি যে দলের মধ্যে হয়তো তাদের মা বাবা ভাই বোন সবাই তাদের একটা পরিবার । তারা সারা দিন আহার শেষে তাদের নিড়ে সবাই এক সাথে । ঠিক তখনি আমার পাখিটার কথা মনে পরে গেল ।

আমি ভাবতে শুরু করলাম যে আমি যে পাখিটাকে এত আদর করে দুধ কলা খাওয়াচ্ছি আসলে কি সে সন্তুষ্ট, আসলে কি সে সুখী, আমি আরও ভাবতে লাগলাম যে তার মা বাবা ভাই বোন কোথায় তার জীবনের ও তো একটা স্বাধীনতা ছিল সেটাকে আমি নষ্ট করে দিয়েছি শুধু আমার একটু আনন্দের জন্য । আমি তখন দৌড়ে বাড়ি গেলাম বাড়ি গিয়ে পাখিটিকে নিয়ে আবার এলাম সেই জায়গায় ।

এসে পাখিটিকে খাঁচার ভেতর থেকে বের করে আমি তাকে আকাশের দিকে উড়িয়ে দেয় । কিন্তু পাখিটি একটু দুর এগোতেই ডানা ভাঙ্গা পাখির মতো নিছে পরে গেল । আমি তাকে আবার উড়িয়ে দিলাম তখন সে দুর আকাশের দিকে স্বাধীন ভাবে উড়তে লাগল অনেক দুর এগোতেই এক ঝাক পাখির সাথে মিশে গেল হয়তো এখন তার বন্ধুদের খোঁজে নিবে ।অবশেষে বলতে চাই নিজের শখের জন্য অন্যের স্বাধীন জীবনটাকে যেন শেষ না করে দেই আমরা ।

Sort:  
 2 years ago 

বেশ সুন্দর করে গুছিয়ে লিখেছেন। আসলে আমরা কখনও এভাবে চিন্তা করে দেখি না। শুধু নিজেরটা নিয়ে ব্যস্ত থাকি। আপনার কিছু বানান ভুল আছে। সেগুলো সংশোধন করে নিন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আচ্ছা ভাইয়া , ঠিক করে দিচ্ছি।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23