জেনারেল রাইটিং//স্বার্থ

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

আসসালামু আলাইকুম আমি @jahidulislam01 বাংলাদেশ থেকে আজ রবিবার মে(৫-৫-২০২৪),আশা করি আপনারা মহান আল্লাহতালার অশেষ রহমতে অনেক ভাল আছেন এবং সুস্থ আছেন। সেই সাথে আমিও অনেক ভালো আছি এবং সুস্থ আছি। আজ আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছে, আশা করি আপনাদের ভালো লাগবে। সবথেকে আনন্দের বিষয় হচ্ছে আমাদের এই বাংলা ভাষাভাষী কমিটিতে প্রথমে দাদাকে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন, দাদা আমাদের বেকার ভাই বোনদের হাত খরচের ব্যবস্থা করে দিয়েছে অনেক ভালো লাগে আমার এই কাজগুলো ধন্যবাদ দাদা। তাহলে এবার পোস্টের আলোচনা চলে যাওয়া যাক।

grandpa-2978109_1280.jpg

Source

বর্তমানে আমরা জনগণ স্বার্থ ছাড়া কিছুই বুঝিনা স্বার্থ এমন একটা জিনিস যেটা না থাকলে হয়তো বা আমরা বসেই টিম কাটাতাম। কারণ আমরা পরিশ্রম করি শুধু স্বার্থের জন্য। পরিশ্রম করলে টাকা আসবে এটাই হচ্ছে আমাদের এই স্বার্থ। বর্তমান প্রেক্ষাপটে স্বার্থ ছাড়া আমরা কোন কিছুই বুঝিনা যেমনি যাই শুধু স্বার্থ খুঁজে বেড়ায় ,ধরুন একটা বর কনে কে দেখতে গিয়েছে সেখানে বর আগে খোঁজ নিবে কনের পিতা-মাতার জমি জায়গা কেমন আছে এটাই হচ্ছে স্বার্থ। স্বার্থ এমন একটা ভয়ানক জিনিস যার কারণে আমরা একে অন্যকে মৃত্যুর মুখে ঠেলে দিতে একটু দ্বিধাবোধ করি না। হয় সে আমার বোন না হয় সে আমার ভাই রক্তের সম্পর্ক তারপরও আমরা তাকে মৃত্যুর মুখে ঠেলে দি।

স্বার্থ খুবই জঘন্যতম জিনিস স্বার্থের জন্য আমরা পিতা-মাতা কেউ ত্যাগ করে দিচ্ছি। আমি বাস্তবতায় একটি জিনিস দেখেছি আপনি বিনা স্বার্থে কোন বন্ধু তৈরি করবেন না কোন কিছুর পিছনে ছুটছেন না। ধরুন আমার একটি বন্ধু আছে আমার কোটি কোটি টাকা আছে দেখবেন সে আমাকে অনেক ভক্তি শ্রদ্ধা করছে এবং আমার পিছনে ছুটছে কিছু টাকার আশায় হয়তো বা সে ভাবে আমি তাকে টাকা পয়সা দেব কিন্তু যখনই দেখবেন তাকে আপনি হেল্প করেছেন বা তার স্বার্থ পূরণ হয়ে গেছে। সে দেখবেন আপনার কাছে আর নেই কারণ তার স্বার্থ পূরণ হয়ে গেছে।

একটা মানুষ বিপদে পড়লে আমরা তাকে যদি নিঃস্বার্থ ভাবে ভালবাসি, সাহায্য করে হয়তো সে ভালোবাসার কথা সে ক্ষণিকের জন্য মনে রাখবে, কিন্তু স্বার্থের জন্য যদি আপনাকে কেউ ভালো বাসে তাহলে দেখবেন স্বার্থও শেষ ভালোবাসা ও শেষ শুধুমাত্র কিছু সময়ের জন্য একটা অভিনয় মাত্র।

বর্তমান সমাজ গুলোতে মানুষগুলো এমন হিংস্র প্রাণীর মতো হয়ে গিয়েছে।যে স্বার্থের জন্য মানুষ মানুষকে হত্যা করে ফেলেছে। ধরুন আপনি একটি কুকুর পোষে কুকুর কে প্রতিদিন আপনি ভালো-মন্দ খেতে দেন সে দেখবেন আপনার পিছু ছাড়বে না কিন্তু হঠাৎ একদিন তাকে খাবার দেওয়া বন্ধ করে দেবেন এবং তাকে এড়িয়ে চলবেন সে দেখবেন দুই-একদিনের মধ্যে আপনার পিছু ছেড়ে দিয়েছে। তাহলে আপনি কি বুঝতে পারলেন? তাই একটা কুকুরও যদি স্বার্থ বুঝতে পারে তাহলে মানুষ তো মানুষের ক্ষতিটাই আগে চাই তাই মানুষ স্বার্থের জন্য সবকিছু করতে পারে।

তাই আমাদের কোন বন্ধু তৈরি করার আগে তার সম্পর্কে খোঁজ খবর নিয়ে তার সঙ্গে বন্ধুত্ব করা উচিত। কারণ স্বার্থ ছাড়া কেউ কারো সঙ্গে কথা বলতে চায় না বন্ধুত্ব করাটা দূরে থাক। আমার জীবনের আমি সব জায়গায় ঠকে যাই শুধু নিজের ভুলের কারণে কারণ কোন জিনিস না ভেবেই আমি মেনে নিই এটাই আমার সর্বোচ্চ ভুল। তাই আমরা সবাই চলার পথে আগে ভেবে চিন্তে তারপরে পা ফেলবেন আশা করি আমরা এই জেনারেল রাইটিং স্বার্থ সম্পর্কে লেখা পোস্ট আপনাদের ভালো লেগেছে ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 months ago 

এটা একদম ঠিক বলেছেন ভাইয়া দাদা আমাদের অনেকেরই বেকারত্ব দূর করেছেন। এটার জন্য উনার কাছে আমরা চির কৃতজ্ঞ। স্বার্থ নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট লিখেছেন আর বাস্তব কিছু উদাহরণ তুলে ধরেছেন। সব মিলিয়ে বেশ ভালো লেগেছে আমার কাছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। সত্যি আমরা স্বার্থ ছাড়া কোনো কিছুই করতে চাইনা।

 2 months ago 

জি ভাই আপনি একদম ঠিক বলেছেন আপনি বর্তমান সমাজের একটা বাস্তবতা তুলে ধরেছেন। বর্তমান সমাজে কেউ স্বার্থ ছাড়া ১০০ গ্রাম তুলা এদিক থেকে অধিক করে না। আমরা ছোটবেলা শুনতাম সন্তান এর প্রতি পিতা-মাতার ভালোবাসার কোন স্বার্থ নেই। কিন্তু এ কথাটাও এখন মিথ্যে হয়ে গিয়েছে এটা নিয়ে আমি আর উদাহরণ দিয়ে দিব না। এই পৃথিবীতে বর্তমানে একটাই জীব আছে যা স্বার্থ ছাড়াই সবার উপকার করে আর তা হলো গাছ।সবশেষে সেটাই বলবো আপনার এই পোস্টটা ছিল একদম বাস্তবধর্মী আর এই বাস্তব ধর্মী পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 months ago 

অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আপনি আমাদের মাঝে পোস্ট শেয়ার করেছেন দেখে বেশ ভালো লাগলো আমার। তবে যত দিন যাচ্ছে তত মানুষ এমনটাই হয়ে যাচ্ছে। তবুও তার মধ্য থেকে নিজেকে ভালো রাখার চেষ্টা করতে হবে আর ভালদের সাথে চলার চেষ্টা করতে হবে।

 2 months ago 

তবে এটি একদম ঠিক বলেছেন ভাইয়া এই কমিটিতে কাজ করে আমরা আমাদের হাত খরচা এবং ফ্যামিলি চালাচ্ছে অনেকে। তবে দাদাকে সবাই ধন্যবাদ দিতেই হবে। বর্তমান সময় যে কোন কাজে স্বার্থ বেশি দেখা যায়। স্বার্থ ছাড়া কিছুই দেখা যায় না। কারণ মানুষের মধ্যে এখন নিঃস্বার্থ ভালোবাসা একদম নেই। সবকিছুতে স্বার্থ টাই বেশি দেখা যায়। স্বার্থের মায়াজালে অনেকে একদম নিঃস্ব হয়ে যায়। ভালোবাসা হতে শুরু করে মা-বাবার সম্পত্তি পর্যন্ত সবকিছুর মধ্যে স্বার্থ দেখা যায়। শিক্ষনীয় একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

সোর্স সংশোধন করুন।

ঠিক আছে ভাই,

 2 months ago 

আপনি কমিউনিটি রুলস ভঙ্গ করেছেন। আপনি নিজের ফটো অথবা কঁপিরাইট ফ্রী ফটো ছাড়া আপনার পোষ্টের মধ্যে ব্যবহার করতে পারবেন না।

কমিউনিটির নিয়মাবলী :
https://steemit.com/hive-129948/@rme/last-updated-rules-of-amar-bangla-blog-community-16-aug-22

যে কোন বিষয়ে জানার প্রয়োজন হলে আমাদের সাথে Discord এ যোগাযোগ করুন।

Discord server link: https://discord.gg/ettSreN493

Source : https://m.facebook.com/Sarthooo/

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67310.11
ETH 3522.28
USDT 1.00
SBD 2.71