রুই মাছ রান্নার রেসিপি(১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য)।

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220318_173143.jpg

  • হ্যালো আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগণ আমি@jahidulislam01 বাংলাদেশ থেকে বলছি আজকে রবিবার (মার্চ, ৩-২৭-২০২২) আশা করি আপনারা অনেক ভাল আছেন। আপনাদের দোয়ায় ইনশাল্লাহ আমি অনেক ভালো আছি। আজকে আমি রুই মাছের রেসিপি নিয়ে হাজির হয়েছি। চলুন তাহলে রুই মাছের রেসিপি সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করা হোক।

রেসিপি তৈরির উপাদানের নাম।

ক্রমিক নম্বরউপাদান
রুই মাছ
সয়াবিন তৈল
ঝালের গুড়া
হলুদের গুঁড়া
পেঁয়াজ বাটা
রসুন বাটা
দারচিনি
এলাচ
লবণ
১০পানি

🔽ধাপ-১🔽

IMG_20220318_172422.jpg

  • প্রথমে আমি রুই মাছগুলি ছোট ছোট করে চাকা করে একটা নির্দিষ্ট গামলায় রাখলাম। রাখার পরে মাছগুলো ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিয়ে। এবার ঝালের গুড়া হলুদের গুঁড়া লবণ ইত্যাদি একত্রে ভালোভাবে মিক্স করে নেয়া হলো। আমরা জানি রুই মাছ খেতে অনেক মজা হয়। আপনারা দেখতেই পারছেন এই রুই মাছ টা অনেক বড় প্রায় দুই কেজি। রুই মাছে প্রচুর পরিমাণে আমিষ থাকে।

🔽ধাপ-২🔽

IMG_20220318_172506.jpg

  • তারপরে আমি কড়াইটা ভালোভাবে ধুয়ে নিলাম। নেওয়ার পরে কিছুক্ষণ মাছ চুলার উপরে গরম করা হলো। এবার সোয়াবিন তৈল ঢেলে দেওয়া হল কড়াই এর উপরে সয়াবিন তৈল গরম করার পরে যেটা করা হলো।

🔽ধাপ-৩🔽

IMG_20220318_172555.jpg

  • এবার গরম কড়াই এর ওপরে রুই মাছ একটি একটি করে দেওয়া হল দেওয়ার পরে মাছগুলো একপিঠ ভেজে নিতে হবে। আমরা জানি রুই মাছের রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে। রুই মাছ দেখতে অনেক সুন্দর হয়ে থাকে। আমরা জানি মাছে প্রচুর পরিমাণে আমিষ থাকে। তাই আমরা প্রতিনিয়ত মাছ খেয়ে থাকি।

🔽ধাপ-৪🔽

IMG_20220318_172638.jpg

  • বোঝা যাচ্ছে মাছগুলো সুন্দর ভাজা হয়ে গেছে। ভাজা মাছের রেসিপি অনেক মজার হয়ে থাকে। সেই সাথে আমরা রুই মাছের রেসিপি ঝোল করে খেতেও অনেক ভালোবাসি। রুই মাছ বাঙালির অতি প্রিয় একটি মাছ। এই রুই মাছ আমরা সবাই খেয়ে থাকি। মাছ হচ্ছে আমিষের একটি উৎস তাই আমরা আমিষের ঘাটতি পূরণে ও মাছ খেয়ে থাকি।

🔽ধাপ-৫🔽

IMG_20220318_172825.jpg

  • এবার আমরা একটি গামলায় নির্দিষ্ট পরিমাণে পানি নিলাম নেওয়ার পরে পানির ভিতর যাবতীয় মসলা দেওয়া হলো যেমন-ঝালের গুড়া হলুদের গুড়া লবণ দারচিনি এলাচ ইত্যাদি নির্দিষ্ট পরিমাণ মতো দেওয়া হল। আমরা জানি এই উপাদানগুলির ভিতর একটি উপাদান বাদ গেলেও রেসিপি খেতে মজা হয় না। তাই আমরা সঠিকভাবে সঠিক পরিমাণে উপাদানগুলি দিয়ে থাকি। আমরা সবাই জানি বাঙালি মাছে ভাতে বাঙালি নামে পরিচিত।

🔽ধাপ-৬🔽

IMG_20220318_173045.jpg

  • এবার আমরা কড়াই এর উপরে ভাজা মাছ রয়েছে ভাজা মাছের উপরে পানির সাথে মিশানো সামগ্রী ভাজা মাছের ওপর ঢেলে দেওয়া হল। এবার আমরা মাছগুলি কিছুক্ষণ কড়াই এর ওপরে নাড়াচাড়া করব। করার পরে আমরা ঝোল খেয়ে দেখবো যে সবকিছু ঠিক আছে কিনা ঠিক থাকলে আমরা নামিয়ে ফেলবো। বোঝাই যাচ্ছে আমরা রেসিপির একেবারে শেষ মুহূর্তে চলে এসেছে। আশা করি আমার মাছের রেসিপি আপনাদের সকলের কাছে পছন্দনীয় হয়ে উঠবে।

🔽ধাপ-৭🔽

IMG_20220318_173212.jpg

  • এবার আমরা রুই মাছের রেসিপি একটা নির্দিষ্ট গামলায় ঢেলে নিলাম। রুই মাছের রেসিপি হয়ে গিয়েছে। বাঙালি মাছ খেতে খুব পছন্দ করে। তাই কবি বলেছেন বাঙালি মাছে ভাতে বাঙালি। ধাপে ধাপে রুই মাছের রেসিপি আপনাদের মাঝে শেয়ার করা হলো ইনশাল্লাহ আপনাদের অনেক ভালো লাগবে।

🔽ধাপ-৮🔽

IMG_20220320_084104.jpg

  • রেসিপির সাথে আমার একটি সেলফি আপনাদের মাঝে শেয়ার করছি। আমার রুই মাছের রেসিপি আশা করি আপনাদের অনেক ভালো লাগবে ইনশাল্লাহ। এই বলে আমি আমার বক্তব্য সমাপ্তি করছি।
Sort:  
 2 years ago 

রুই মাছ খেতে আসলেই খুবই মজার। আপনি আজকে রুই মাছ ভুনা করা রান্না রেসিপি শেয়ার করেছেন। রেসিপিটি ভালো লাগছে।কালার টা অনেক সুন্দর আসছে যে কারণে খুবই লোভনীয় লাগছে অনেক ধন্যবাদ।

 2 years ago 

রুই মাছের রেসিপি আমার খুবই প্রিয়। আপনি খুবই সুস্বাদু রেসিপি তৈরি করলেন। সত্যিই আমার খেতে খুব ইচ্ছা করছে। শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও অনেক সুন্দরভাবে আপনি রুই মাছের রেসিপি শেয়ার করেছেন। কি মনে হচ্ছে অনেকে স্পাইসি হয়েছে। রুই মাছ আমার অনেক প্রিয়। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

রুই মাছের রেসিপি আমার কাছে অনেক মজা লাগে আর আপনার রেসিপিতে থাকা রুই মাছের সাইজ দেখেই মনে হচ্ছে একটু টেস্ট করে দেখি। আসলেই মাছগুলো অনেক লোভনীয় ছিল আর এই লোভনীয় মাছের রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ খুব সুন্দর করে রুই মাছ রান্না করেছেন দেখছি। রুই মাছ খেতে আমার কাছে খুবই সুস্বাদু লাগে ।আপনার রেসিপি আমার কাছে অনেক ভালো লাগলো ।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও ভাই রুই মাছ হলো মাছের রাজা যেমনি স্বাদ তেমনি দেখতে। আমার অনেক পছন্দের একটি মাছ সুন্দর ভাবে গুছিয়ে ধাপে ধাপে রেসিপিটা উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো।

 2 years ago 

রুই মাছ রান্নার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে ।আপনি খুবই সুন্দর ভাবে রান্নার প্রক্রিয়াটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন।
শুভকামনা রইল আপনার জন্য।

রুই মাছ আহ কি যে ভালো লাগে ভাইয়া খেতে। আপনি অনেক সুন্দর করে ভালো করেছো দেখলেই বোঝা যাচ্ছে। প্রত্যেকটা ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করা শেয়ার করুন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

ভাইয়া আপনার তৈরি রুই মাছের রেসিপি এত সহজে তৈরি করে দেখালেন যা দেখে একদম অবাক হয়ে গেলাম। আমরাও রুই মাছ রান্না করে খাই তবে আপনার মত এত সহজে রান্নার উপায় জানতাম না। রুই মাছ তৈরীর খুব সহজ পদ্ধতি দেখে ভীষণ ভালো লাগলো। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনি অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে । মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি তৈরি প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57645.95
ETH 2389.92
USDT 1.00
SBD 2.43