পেন্সিল দিয়ে ফুলের মেন্ডেল আর্ট তৈরির পদ্ধতি 🌹১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য 🌹

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগণ আমি@jahidulislam01 বাংলাদেশ থেকে আজ সোমবার সেপ্টেম্বর, 🌹 ১২-৯-২০২২🌹 আশা করি আপনারা অনেক ভাল আছেন এবং সুস্থ আছেন। মহান আল্লাহতালার অশেষ রহমতে এবং আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি এবং সুস্থ আছি। আজ আমি আপনাদের মাঝে পেন্সিল দিয়ে ফুলের ম্যান্ডেলা আট তৈরির পদ্ধতি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের ভালো লাগবে চলুন তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করা যাক পেন্সিল দিয়ে ফুলের ম্যান্ডেলা আর্ট তৈরির পদ্ধতি ধাপে ধাপে।

IMG_20220909_142910.jpg

ফুলের ম্যান্ডেলা আর্ট ডিজাইন

ক্রমিক নাম্বারউপকরণ
এ ফোর সাইজের সাদা পেপার
রুল পেন্সিল
কাঁটার
মোচন
পেন্সিল রং

🌹ধাপ-১🌹

IMG_20220909_142106.jpg

প্রথমে আমি সাদা একটি এ ফোর সাইজের পেপার এর উপরে সুন্দর একটি ফুল তৈরি করে নিয়েছি রুল পেন্সিল দিয়ে।

🌹ধাপ-২🌹

IMG_20220909_142148.jpg

এবার আমি ফুলের মাথায় লাটিমের আকৃতি একটি পাপড়ি তৈরি করে নিয়েছে। সেই মুহূর্তে একটি সেলফি তুলে শেয়ার করে দিয়েছে আপনাদের মাঝে। আশা করি দেখে আপনাদের অনেক ভালো লাগছে।

🌹ধাপ-৩🌹

IMG_20220909_142231.jpg

ঠিক একইভাবে আমি ফুলের পাপড়ির ওপরে লাটিমের আঁকৃতির কিছু পাপড়ি তৈরি করে নিয়েছি দেখে অনেক ভালো লাগছে আপনারা একটু লক্ষ্য করলেই বুঝতে পারবেন অনেক সুন্দর হচ্ছে পেন্সিল দিয়ে ফুলের মেন্ডেলা আর্ট।

🌹ধাপ-৪🌹

IMG_20220909_142258.jpg

ঠিক একই নিয়মে আমি দুটি ফুল তৈরি করে নিয়েছি ।তার সাথে সুন্দর সুন্দর ফুলের পাপড়ি এভাবে পেন্সিল দিয়ে ফুল তৈরি করতে আমার অনেক ভালো লাগে। কিন্তু একটু সময়ের প্রয়োজন এবং দক্ষতার প্রয়োজন হয় অনেকখানি।

🌹ধাপ-৫🌹

IMG_20220909_142349.jpg

দুইটা ফুল তৈরি করার শেষে আমি দুটি ফুলের উপরে আরেকটি ফুল তৈরি করে নিয়েছি। এভাবে পেন্সিল দিয়ে ফুল তৈরি করতে অনেক দক্ষতার প্রয়োজন। এবং আমি অনেক সৃজনশীলতার মাধ্যমে আপনাদের মাঝে অনেক সুন্দরভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করছি।

🌹ধাপ-৬🌹

IMG_20220909_142422.jpg

ফুল তৈরি প্রায় শেষের দিকে ফুল তিনটি সুন্দরভাবে তৈরি করে আট করা হয়েছে। এবং ফুলের দুই মাথায় সুন্দর দুটি লতা বা কেশ মত বের হয়েছে। এভাবে পেন্সিল দিয়ে ফুল তৈরি করতে আমার অনেক ভালো লাগে। আশা করি আমার তৈরি পেন্সিল দিয়ে ফুলের ম্যান্ডেলা আপনাদেরও অনেক ভালো লাগবে।

🌹ধাপ-৭🌹

IMG_20220909_142525.jpg

ফুলের মাঝখানে যে পাপড়ি আছে সেই পাপড়িগুলো আমি অনেক সুন্দর ভাবে রং করে দিয়েছি দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে।

🌹ধাপ-৮🌹

IMG_20220909_142559.jpg

এবার আমি একই ভাবে ভিন্ন একটি রং করে দিয়েছি পাপড়িতে অনেক সুন্দর দেখাচ্ছে দেখতে। ফুলটি দেখে মনে হচ্ছে বাস্তবের ফুল। এভাবে রং করলে দেখতে অনেক সুন্দর দেখাবে ফুল গুলো। পেন্সিল দিয়ে এভাবে ফুল তৈরি করে ডিজাইন করে আর্ট করে রং করতে আমার বেশ ভালো লাগে।

🌹ধাপ-৯🌹

IMG_20220909_142641.jpg

ঠিক একইভাবে আমি ফুলের পাপড়িগুলো রং পেন্সিল দিয়ে রং করছি অনেক সুন্দর হচ্ছে। আমি আশা করি আপনাদের কাছেও অনেক সুন্দর লাগবে ফুলের মেন্ডেলা আর্ট তৈরির পদ্ধতি 🌹।

🌹ধাপ-১০🌹

IMG_20220909_142747.jpg

ফুলের মেন্ডেলা আর্ট দেখে আমার অনেক ভালো লাগছে সত্যি আট তৈরি করার শেষে এবং রং করার
শেষে আমার অনেক ভালো লাগছে। আপনাদের কাছে অনেক ভালো লাগবে পেন্সিল দিয়ে ফুলের মেন্ডেল আর তৈরির পদ্ধতি। সত্যিই অনেক দক্ষতা এবং সৃজনশীলতার মাঝে আমি তৈরি করেছি আজ এই ছিল আমার পেন্সিল দিয়ে লতা ফুলের মেন্ডেল আর তৈরির পদ্ধতি। আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

পেন্সিল দিয়ে ফুলের ম্যান্ডেলা অঙ্কটা চমৎকার হয়েছে ভাইয়া।বেশ সুন্দর ভাবে ধাপগুলো উপস্থাপন করেছেন।কালার কম্বিনেশন দারুন ছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন পেন্সিল দিয়ে এমন আর্ট তৈরি করতে হলে অনেক দক্ষতা এবং সৃজনশীলতা প্রয়োজন আর আপনি অনেক চালিয়ে গুছে কমেন্ট করেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার চিত্রাংকনটি বেশ চমৎকার হয়েছে, তবে এটিকে মেন্ডেলা আর্ট বলা যাবে না। কেননা মেন্ডেলা আর্ট একটু ব্যতিক্রম ও ছোট ছোট ক্ষুদ্র অনেকগুলো কাজের সমন্বয়ে মেন্ডেলায় পরিণত হয়। আপনারটি অনেক চমৎকার হয়েছে তবে এটি একটি লতা ফুলের চিত্রাংকন বলা যেতে পারে। যাই হোক অসম্ভব সুন্দর একটি চিত্র আমাদের উপহার দিয়েছেন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে আমার পোস্টটি পড়বে কমেন্ট করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ আশা করি সামনে আরো ভালো ভালো চিত্রাংকন আমাদের সাথে তুলে ধরবেন

 2 years ago 

ভাইয়া আপনার তৈরি করা ডিজাইনটি অনেক সুন্দর হয়েছে। রংয়ের ব্যবহার করাতে দেখতে আরো বেশি সুন্দর হয়েছে। তবে উপরের ছবিটি যদি পরিবর্তন করে শেষ ধাপের ছবিটি দিতেন তাহলে দেখতে ভালো লাগতো। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

জিয়া আপু ঠিকই বলেছেন উপরের ছবিটি ভুলক্রমে হয়ে গেছে আপু এরপর থেকে ঠিক করে নেব।

 2 years ago 

আপনার ফুলের আর্ট টি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। সত্যিই ভাইয়া আপনি নিখুঁত ভাবে করেছেন। শেষের ফাইনাল ছবিটি সবার উপরে দিলো আরো বেশি ভালো লাগতো দেখতে পোস্টটি। আশাকরি আপনার কাছে থেকে সুন্দর সুন্দর আর্ট দেখতে পারবো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

শুনে আমারও বেশ ভালো লাগলো যে আমার ফুলটি দেখে আপনার অনেক ভালো লেগেছে ভাইয়া। সত্যি কথা বলতে আমার একটু মিসটেক হয়ে গেছে ওই শেষের ছবিটি প্রথমে না দিয়ে।

 2 years ago 

পেন্সিল দিয়ে আপনি চমৎকার একটি ফুলের ম্যান্ডেলা চিত্র অংকন তৈরি করেছেন ভাইয়া। রং করার পর ম্যান্ডেলা সুন্দর ভাবে ফুটে উঠেছে । ফুল ও পাতাগুলো দেখতে সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

আপনার আর্ট দেখেই বুঝা যাচ্ছে আপনি অনেক দক্ষতা এবং সৃজনশীলতার মাধ্যমে এই ম্যান্ডেলা আর্ট করেছেন এবং আমাদের মাঝে তুলে ধরেছেন। এটি অংকন করতে আপনি অনেক সময় দিয়েছেন দেখে মনে হচ্ছে। আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন এমন আট তৈরি করতে হলে অনেক দক্ষতা এবং অভিজ্ঞতার প্রয়োজন হয়।

 2 years ago 

ভাইয়া আপনার ফুলের আর্টটি বেশ ভালো হয়েছে ।কালার করার কারণে ফুলটিকে দেখতে আরো বেশি ভালো লাগছে। তবে এই আর্টটিকে ম্যান্ডেলা আর্ট বলা যাচ্ছে না ।কারণ ম্যান্ডেলা আর্ট গুলোয় অন্য রকমের ছোট ছোট নিখুঁত কাজ থাকে । সেগুলো একটু অন্য রকমের হয়। আপনার আর্ট টি কোন বেড সিট ডিজাইন হতে পারে ।যাই হোক ফুলের আর্ট টি বেশ ভালো ছিল। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ এত সুন্দর ব্যক্তিগত মতামত প্রদান করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পেন্সিল দিয়ে ফুলের আর্ট আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন। তবে সবার শেষের ছবিটি সবার প্রথমে একটু উপস্থাপন করলে আরো ভালো হতো। সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধা গুলো অনেক সুন্দর ভাবে অবস্থান করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

জ্বী ভাইয়া ঠিকই বলেছেন কিন্তু ভুলক্রমে পোস্টিং হয়ে গেছে তাই আমি আর এডিট করিনি।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর ভাবে পেন্সিল দিয়ে ফুলের আর্ট করেছেন। আপনি হয়তো বুঝতে পেরেছেন আপনার পোস্টে কিছু কিছু ভুল রয়েছে এগুলো ঠিক করে নিয়েন। এমনেতে আপনার ফুল আকাটা খুব সুন্দর হয়েছে। কালার করাতে আরও সুন্দর হয়েছে। ভাইয়া আপনি যদি এই ফুলের পাপড়ির ভিতরে ক্ষুদ্র ক্ষুদ্র ডিজাইন করে নিতেন তাহলে মান্ডালা আর্ট বলা যেত। যাই হোক চেষ্টা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু ভুল গুলো ধরিয়ে দেওয়ার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার মনে হয় এটি একটি ফুলের ম্যান্ডেলা আর্ট হবে না। কারণ এখানে কোনো ধরনের ম্যান্ডেলা ডিজাইন করা হয়নি। তবে এটি চমৎকার একটি ফুলের চিত্রাংকন অবশ্যই। কালার কম্বিনেশন সহ খুব চমৎকার এঁকেছেন। ফুলের কলিগুলো বেশ চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন চিত্রাঙ্কনে। ধন্যবাদ আপনাকে এবং এভাবেই সুন্দর চিত্রাংকন গুলো নিয়ে এগিয়ে যান।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41