জিওল এবং মাগুর মাছের রেসিপি১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG_20220401_203628.jpg

  • হ্যালো আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন।আমি@jahidulislam01 বাংলাদেশ থেকে বলছি। আজকে শুক্রবার এপ্রিল,৪-১-২০২২ আশা করি আপনারা অনেক ভালো আছেন। আপনাদের দোয়ায় আমি অনেক ভালো আছি। আজকে আমি জিওল এবং মাগুর মাছের রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। চলুন তাহলে শুরু করা যাক ধাপে ধাপে জিওল মাছের রেসিপি আলোচনা।*

রেসিপি তৈরির উপাদানের নাম

ক্রমিক নম্বরউপাদান
জিওল এবং মাগুর মাছ
সরিষার তৈল
ঝালের গুড়া
হলুদের গুঁড়া
পিয়াজ বাটা
রসুন বাটা
দারচিনি
এলাচ
লবণ
১০পানি

🔽-১🔽

IMG_20220401_203519.jpg

  • জিওল এবং মাগুর মাছ প্রথমে ভালোভাবে টুকরো করে নিয়েছে। এবার ভালো করে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। নেওয়ার পরে ঝালের, গুড়া হলুদের গুঁড়া,লব,
    ভালোভাবে মিক্স করে নেওয়া হলো। আমারে জানি জিওল এবং মাগুর মাছের প্রচুর গুনাগুন রয়েছে। জিওল এবং মাগুর মাছ খেলে শরীরে রক্ত বৃদ্ধি পায় এবং খেতেও খুব মজার। জিওল এবং মাগুর মাছ আমরা সচরাচর খাল-বিল নদী-নালা পুকুরে পেয়ে থাকে।*

🔽-২🔽

IMG_20220331_184852.jpg

  • এবার আমি কড়াই টা ভালোভাবে ধুয়ে নিয়ে চুলার উপরে বসালাম বসানোর পরে কড়াই টা কিছুক্ষণ গরম করে নেওয়া হলো। গরম করে নেয়ার পরে সরিষার তৈল ঢেলে দেয়া হলো। তৈল ভালোভাবে গরম হওয়ার পরে এবার আমরা যেটা করবো।*

🔽-৩🔽

IMG_20220401_203423.jpg

  • এবার আমরা গরম কড়াই এর ওপরে জিওল এবং মাগুর মাছ ভালোভাবে ভেজে নেয়া হয়েছে। নেওয়ার পরে একটা নির্দিষ্ট গামলায় রাখা হচ্ছে। আমরা জানি এই জিওল এবং মাগুর মাছ কে আঞ্চলিক ভাষায় কাঠ মাছ বলে থাকে। এই জিওল এবং মাগুর মাছ খেতে খুব সুস্বাদু হয়ে থাকে। এবং অন্যান্য মাছের থেকে এই মাছের দাম অনেকটাই বেশি। এবং এর গুনাগুন মান অনেক বেশি। অন্য মাছের তুলনায় এই মাছ সচরাচর যারা অসুস্থ থাকে তারা খেয়ে থাকে। কারণ এই মাছ খেলে শরীরে প্রচুর পরিমাণে আমিষ, ক্যালোরি, এর ঘাটতি পূরণ হয়ে থাকে।

🔽-৪🔽

IMG_20220401_203448.jpg

  • এরপরে আমি ঝালের গুড়া,হলুদের গুঁড়া, পেঁয়াজ বাটা, রসুন বাটা,দারচিনি,এলাচ, লবণ,একসাথে ভালো ভাবে মিক্স করে কড়াই এর উপরে তুলে দিলাম। দেওয়ার পরে ভালোভাবে মিক্স করা পানিগুলো কুন্তি দিয়ে নেড়েচেড়ে দেওয়া হচ্ছে। দেওয়ার পরে আমরা এবার যেটা করলাম?*

🔽-৫🔽

IMG_20220401_203406.jpg

  • এবার আমি মিশ্রিত পানির ভেতরে ভাজা জিওল এবং মাগুর মাছ ঢেলে দিলাম। দেওয়ার পরে আমি আরেকটু বেশি পানি দিয়ে দিলাম পরিমাণ মতো। এবার মাছগুলো ভালোভাবে সিদ্ধ হচ্ছে। আমরা বাঙালি। তাই আমাদের কবি বলেছেন বাঙালি মাছে ভাতে বাঙালি নামে পরিচিত। জিওল এবং মাগুর মাছের রেসিপি খেতে আমার খুব ভালো লাগে।*

🔽-৬🔽

IMG_20220401_203628.jpg

  • আমরা রেসিপির একেবারে শেষ মুহূর্তে চলে এসেছি। এবার আমি কড়াই থেকে জিওল এবং মাগুর মাছের রেসিপি একটি নির্দিষ্ট গামলায় নামিয়ে ফেললাম। জিওল এবং মাগুর মাছ আমার খুব প্রিয় একটি মাছ। জিওল এবং মাগুর মাছের রেসিপি আমার খেতে খুব ভালো লাগে। আমি ছোটবেলায় খাল বিল থেকে জিওল এবং মাগুর মাছ অনেক ধরেছি। জিওল এবং মাগুরমাছ অনেক সাবধানে ধরতে হয় কারণ এর কাটাই অনেক বিষ রয়েছে।*

🔽-৭🔽

IMG_20220401_203330.jpg

  • রেসিপির সাথে আমার একটি সেলফি আপনাদের মাঝে শেয়ার করছি। ইনশাল্লাহ আমার জিওল এবং মাগুর মাছের রেসিপি আপনাদের সবার কাছে পছন্দনীয় হয়ে উঠবে। এই ছিল আজকে আমার জিওর এবং মাগুর মাছের রেসিপি আলোচনা।*
Sort:  
 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে মাগুর মাছের রেসিপি তৈরি করছেন ভাইয়া। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি তৈরি প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি দারুন একটি মাছের রেসিপি শেয়ার করেছেন। মাছ খেতে আসলে আমার কাছে খুব ভালো লাগে। আপনার রেসেপিটি আমার কাছে বেশ ভাল লেগেছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে জীওল ও মাগুর মাছ রান্নার অনেক মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই মাছ রান্নার রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল যদিও মাগুরমাছ আমার তেমন পছন্দ না তবে জীওল মাছ আমার অনেক ফেভারিট। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

দুইটি মাছ একসঙ্গে রান্না করেছেন ভাইয়া দেখে খুবই ভালো লাগলো। এভাবে দু'রকম মাছ একসঙ্গে কখনো রান্না করা হয়নি। কিন্তু এভাবে মাগুর এবং শিং মাছ ভুনা করলে খেতে খুবই সুস্বাদু হয়। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। আমার কাছে খুবই ভাল লেগেছে আপনার রেসিপিটি।

 2 years ago 

বহুদিন পর মাগুর মাছের পাতলা ঝোল দেখলাম। মাগুর মাছ আমার দারুন লাগে। পাঁচফোড়ন আর পটল দিয়ে পাতলা ঝোল। আহা! 😋

 2 years ago 

জিওল এবং মাগুর মাছের খুবই সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার তৈরি জিওল ও মাগুর মাছের রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। আপনার তৈরি রেসিপিটির কালার এতটাই লোভনীয় মনে হচ্ছে যে খেতে পারলে ভীষন ভালো লাগতো। আপনার রেসিপিটির রন্ধনপ্রণালীর প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

জিওল ও মাগুর মাছের রেসিপি টা আমার খুবই ভালো লেগেছে। মাগুর মাছ আমার অনেক প্রিয়। ভাইয়া আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া,আপনার রান্না করা মাগুর মাছ রেসিপি দেখে সত্যিই আমার খুব খেতে ইচ্ছে করছে। দেশি মাগুর মাছ সচারাচর আমার এখানে পাওয়া যায় না। তাই খুবই ইচ্ছে করছে আপনার রেসিপি দেখে খেতে।ভাইয়া, আপনি খুবই যত্ন সহকারে মাগুর মাছ রান্না করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

রেসিপির ছবি দেখেই বলে দেয়া যায় আসলে সেটা কতটা মজা হয়েছে। জিওল এবং মাগুর মাছের রেসিপি দেখেই বোঝা যাচ্ছে বেশ মজা হয়েছে তাছাড়া এই ধরনের মাছের রেসিপি সুস্বাদু হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58015.02
ETH 2381.83
USDT 1.00
SBD 2.42