রুই মাছ রান্নার রেসিপি||১০% প্রিয় লাজুক খ্যাকের কার জন্য||

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগণ আসসালামু আলাইকুম। আমি@jahidulislam01 বাংলাদেশ থেকে আজকে শুক্রবার এপ্রিল,২২-৪-২০২২ আশা করি আপনারা অনেক ভাল আছেন।আপনাদের দোয়ায় ইনশাল্লাহ আমিও অনেক ভালো আছি। আজকে আমি রুই মাছ রান্নার রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।চলুন তাহলে শুরু করা যাক রেসিপির আলোচনা ধাপে ধাপে শুরু করা যাক।

রেসিপি তৈরি উপাদান

ক্রমিক নম্বরউপাদান
রুই মাছ
সোয়াবিন তৈল
ঝালের গুড়া
হলুদের গুঁড়া
দারচিনি
এলাচ
পিঁয়াজ
লবণ
পানি

🔽-১🔽

IMG_20220422_154640.jpg

প্রথমে আমি মাছ গুলির আইস ভালোভাবে ছাড়িয়ে নিয়েছি।এবার আমি মাছগুলি ভালোভাবে টুকরো করার পরে একটি নির্দিষ্ট গামলায় রাখা হয়েছে। রাখার পরে এবার আমি মাছগুলি গামলার ভিতরে নিয়ে ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিলাম। আমরা জানি রুই মাছে প্রচুর পরিমাণে আমিষ থাকে। এবং মাছ খেলে আমাদের শরীর ভালো থাকে। আমাদের শরীরে আমিষের ঘাটতি থাকলে তা পূরণ করে থাকে এই মাছে।

🔽-২ 🔽

IMG_20220422_154713.jpg

এবার আমি মাছ কড়াই এর ওপরে দেওয়ার আগে ঝালের গুড়া, হলুদের গুঁড়া, লবণ,ভালোভাবে মিক্স করে নিলাম। নেওয়ার পরে এবার আমি যেটা করলাম? আমার জানি মাছে প্রচুর পরিমাণে আমিষ থাকে। আমরা বাঙালি তাই বাঙালির একটি প্রবাদ বাক্য আছে বাঙালি মাছে ভাতে বাঙালি নামে পরিচিত। তাই বাঙালি গোশের থেকে মাছ বেশি পছন্দ করে।

🔽-৩🔽

IMG_20220422_154741.jpg

এবার আমি কড়াইটা ভালোভাবে ধুয়ে নেওয়ার পরে কড়াই এর ওপরে সোয়াবিন তৈল ঢেলে দেওয়া হল।দেওয়ার পরে তৈল গুলি কিছুক্ষণ কড়াই এর উপর গরম করে নিতে হবে। এবার যেটা করলাম। আমাদের গ্রাম অঞ্চলে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায়।এবং মাছ খেলে আমাদের আমিষের ঘাটতি পূরণ হয়ে থাকে। আমরা বলতে পারি আমিষের উৎস হচ্ছে মাস থেকে আসে।

🔽-৪ 🔽

IMG_20220422_212432.jpg

এবার আমি কড়াই এর ওপরে মিশ্রিত রুই মাছ গুলি একটি একটি করে উঠিয়ে দিলাম।ভাজার উদ্দেশ্যে। রুই মাছের রেসিপি খেতে আমার বেশ লোভনীয় হয়ে থাকে। আপনারা প্রতিটি ধাপ দেখলেই বুঝতে পারবেন রুই মাছের রেসিপি আসলেই অনেক সুন্দর ভাবে রান্না করা হয়ে থাকে।

🔽-৫🔽

IMG_20220422_212505.jpg

এবার আমার রুই মাছগুলো সুন্দর ভাবে এক পিঠ ভাজা হয়ে গিয়েছে আমরা ছবিতে দেখতে পারছি। এবার আমরা ঠিক একইভাবে খুন্তি দিয়ে উল্টে দেবো অপর পিঠ ভেজে নেওয়ার জন্য। রুই মাছ ভাজা খেতে বেশ দারুন লাগে আবার অনেকে রান্না করে খেতে বেশি পছন্দ করে। আমার কাছে রুই মাছের ঝোল গরম ভাতের সাথে খেতে আহ কি দারুন লাগে।

🔽-৬🔽

Uploading image #5...

মাছ গুলি সুন্দরভাবে ভাজা হয়ে গিয়েছে। এবার আমি কড়াই থেকে নির্দিষ্ট একটি গামলায় নামিয়ে ফেলবো মাছগুলো। কারণ গরম কড়াই এর ওপরে ভাজা মাছ বেশিক্ষণ রাখা হলে মাছগুলো পুড়ে যাবে। রুই মাছের রেসিপি ঝোল অনেকেই বেশ পছন্দ করে।আবার রুই মাছ ভাজাও খেতে অনেকে পছন্দ করে।

🔽-৭🔽

এবার আমি কড়াই এর উপরে নির্দিষ্ট পরিমাণে পানি নিয়ে নিলাম। নেওয়ার পরে পানির ভিতর এলাচ,দারচিনি, পেঁয়াজবাটা, ঝালের গুড়া, হলুদের গুঁড়া,লবণ,ইত্যাদি পরিমাণমতো দেওয়া হল।দেওয়ার পরে এবার আমি ভাজা রুই মাছ গুলি কড়াই এর ওপরে ঢেলে দিলাম।আমরা জানি মাছের রেসিপি খেতে আসলেই বেশ লোভনীয় হয়ে থাকে। তাই বাঙ্গালীর ঐতিহ্যবাহী খাবারের ভিতর মাছ অন্যতম।

🔽-৮ 🔽

আমরা প্রায় রেসিপির একদম শেষ পর্যায়ে চলে এসেছে। রেসিপি টা দেখতে বেশ দারুন লাগছে। খেতেও ইনশাল্লাহ অনেক ভালো লাগবে কারণ যাবতীয় মসলা সঠিক পরিমাণে দেওয়া হয়। রেসিপি তৈরি করার ক্ষেত্রে। এবং আমি রেসিপি তৈরি করতে বেশি ভালোবাসি। তাই প্রায় প্রতিনিয়ত আপনাদের মাঝে আমি রেসিপি পোস্ট শেয়ার করি।

🔽-৯🔽

আমরা রেসিপির একদম শেষ মুহূর্তে চলে এসেছি। রুই মাছের রেসিপি আসলেই খেতে বেশ মজাদার এবং লোভনীয় হয়ে থাকে। আপনারা চাইলে রুই মাছের রেসিপি যেভাবে ধাপে ধাপে তৈরি করেছি এভাবে তৈরি করে খেতে পারেন।আশাকরি ইনশাল্লাহ অনেক ভালো লাগবে। এই রুই মাছের রেসিপি খেতে।

🔽-১০🔽

এবার আমি রেসিপিটি একটি নির্দিষ্ট গামলায় নামিয়ে রাখলাম। কারন আমার রেসিপি তৈরি হয়ে গিয়েছে। রুই মাছ আমাদের পুকুর নদী-নালা-খাল-বিল চাষ হয়ে থাকে। এবং আমরা এই রুই মাছ বাজারে ও স্বল্প মূল্যে পেয়ে থাকে। ব্যক্তিগতভাবে রুই মাছ খেতে আমার বেশ ভালো লাগে।এবং আমাদের পরিবারের সকলের প্রিয় মাছ রুই মাছ।

🔽-১১🔽

রুই মাছের রেসিপি সাথে আমার একটি সেলফি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছে। ইনশাল্লাহ আমার রেসিপি টা আপনাদের সকলের কাছে ভালো লাগবে। এই বলে আজকে আমি আমার রেসিপি আলোচনা সমাপ্তি করলাম।

Sort:  
 2 years ago 

রুই মাছের খুব লোভনীয় রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখেই জিভে জল চলে আসলো নিশ্চয়ই খেতে অনেক সুস্বাদু হয়েছিল

 2 years ago 

রুই মাছ রান্নার রেসিপি আমি জানি খুবই মজার হয়,এবং আমি এই মাসে বেশ কয়েকবার খাইছি। আপনি অনেক ভালো রান্না করছেন দেখেই বুঝতে পারলাম।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

জি ভাই রুই মাছের রেসিপি টা খেতে আসলেই বেশি মজার হয়ে থাকে।এবং আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

রুই মাছ রান্নার রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এই মাছটি খেতে ভিশন সুস্বাদু। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

 2 years ago 

রুই মাছের খুবই লোভনীয় রেসিপি তৈরি করেছেন আপনি। তবে আপনার উপস্থাপনা একটু ভালো হলে আরো ভালো হতো। আপনার রেসিপি তৈরীর শেষে পরিবেশনের ছবি উপরের দিকে দিতে হবে। তাহলে দেখতে ভালো লাগবে। যাইহোক খুবই মজার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি ভাইয়া একটু ভুল ধরিয়ে দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

রুই মাছ কমবেশি সবারই খুব প্রিয়। আমারও খুব ভালো লাগে খেতে। তবে আমি আজকে প্রথম দেখলাম মাছ রান্নার রেসিপি তে এলাচ এবং দারচিনি দিতে। আগে কখনো এমন টা দেখি নি। আপনি খুব সুন্দর ভাবে সম্পূর্ণ রেসিপিটি উপস্থাপন করেছেন। তবে ভাইয়া চেষ্টা করবেন সর্বশেষ পরিবেশনের ফটোগ্রাফি টি সবার আগে দেওয়ার। তাহলে আপনার পোস্ট দেখতে আরো বেশী সুন্দর লাগবে। যাইহোক, সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অসাধারণ কথা বলেছেন। রুই মাছ আসলেই সবারই প্রিয় একটি মাছ। আমার খেতে বেশ ভালো লাগে। আপনার মতামত পড়ে আমার খুব ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

যদিও আমার রুই মাছ তেমন একটি পছন্দ নয় তবে আপনার রেসিপিটি দেখতে সুস্বাদু লাগছে। এভাবে রুই মাছ রান্না করলে হয়তো খেতে ভালই হবে। রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ব্যক্তিগত মতামত প্রকাশ করার জন্য।আপনার প্রতি আমার আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

রুই মাছ খেতে আসলে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি আজকে রুই মাছের রেসিপি শেয়ার করেছেন আপনার রেসেপিটি দেখতে বেশ লোভনীয় লাগছে। আর আপনি খুবই সহজ ভাবে উপস্থাপন করেছেন ধন্যবাদ।

 2 years ago 

রুই মাছ খেতে আমারও বেশ ভালো লাগে ভাইয়া। আপনি চাইলে ধাপে ধাপে শেয়ার করা হয়েছে এটা দেখে রেসিপিটি তৈরি করে খেতে পারেন খুব ভালো লাগবে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর করে রুই মাছ রান্না করেছেন ।এভাবে ভেজে মাছ রান্না করলে খেতে ভালো লাগে ।আর এগুলোকে যে রুই মাছ বলে তাই তো জানতাম না রুই মাছ সবসময় বড় বড় রুই মাছ দেখেছি। অনেক সুন্দর করে রুই মাছ রান্না করেছেন ।ভাইয়া আপনি কাঁচা মাছের ছবি প্রথমে না দিয়ে মাছ রান্না করার ছবিটা যদি প্রথমে দিতেন তাহলে সেটা ভালো দেখা যেত ।

 2 years ago 

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি অনেক চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন জিসিপি আমার খুবই প্রিয়। রুই মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। আমি আর লোভ সামলাতে পারছিনা আপনার রেসিপি দেখে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু জিভে জল এসে গেলে আপনি বাসায় তৈরি করে খেতে পারেন।রেসিপিটি আশা করি খুব ভাল লাগবে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

যেকোনো মাছ রান্না করার আগে একটু ভেজে নিলে খাওয়ার সময় দিগুণ স্বাদ পাওয়া যায়, আর আমার পছন্দের কাজ করেছেন, সত্যি আপনার রুপ মাছ রান্না খেতে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছে, সব থেকে বেশি ভালো লেগেছে আপনার উপস্থাপনা, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি একদম সঠিক কথা বলেছেন। মাছ ভেজে নিয়ে রান্না করলে খেতে বেশ দারুন লাগে। আপনার মতামত টা বেশ একটু অন্যরকম হয়েছে।আমার কাছে বেশ ভাল লেগেছে ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57159.76
ETH 2351.81
USDT 1.00
SBD 2.38