লাইফ স্টাইল = || জাম পেড়ে খাওয়ার কিছু মুহূর্ত||

IMG_20240604_163604_723.jpg

আসসালামু আলাইকুম আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগণ আমি@jahidulislam01 বাংলাদেশ থেকে আজ বৃহস্পতিবার জুন,(৬-৬-২০২৪) আশা করি আপনারা অনেক ভাল আছেন এবং সুস্থ আছেন মহান আল্লাহ তাআলার অশেষ রহমতে এবং আপনাদের দোয়ায় আমি অনেক ভালো আছি এবং সুস্থ আছি। আমি আপনাদের মাঝে গাছে উঠে জাম খাওয়ার কিছু কথা নিয়ে হাজির হয়েছে। এ বছরে আমি প্রথম গাছে উঠে জাম পেড়ে খেয়েছি অনেক ভালো লেগেছে। আসলে সবচাইতে মজার বিষয় কোন কিছু আমি নিজে হাতে তৈরি করে বা নিজের অভিজ্ঞতায় পেলে খেতে ভালই লাগে। আসলে অনেকেই গাছে উঠতে পারে না। কিন্তু আমি গাছে উঠে জাম পেড়ে নিজে খাই এবং পরিবারের সকলকে খাওয়িয়ে থাকি অনেক ভালো লাগে আমার কাছ থেকে। জাম পাড়ার পরে বাড়ি আসার সময় আমি যাদের যাদের সাথে দেখা হয় সবাইকে জান দিয়ে থাকি খুব ভালো লাগে আমার কাছে। আসলে যে কোন জিনিস খাওয়ার সময় কারো সাথে দেখা হলে আমি তাকে দিয়ে থাকি এটা আমার খুব ভালো লাগে। যেমন ধরেন পিঠা পুলি ভাজা এবং নারকেলের নাড়ু খেতে খেতে যাদের সঙ্গে দেখা হোক না কেন তাকেই আমি দিবো।

IMG_20240604_163047_938.jpg

বাজার করা একটি ব্যাগ নিয়ে আমি জাম গাছে উঠেছিলাম। জাম পাড়ার উদ্দেশ্যে আসলে জাম গাছের ডালপালাগুলো অনেক নরম হয়ে থাকে সে কারণে খুব ভয় লাগে যে আম গাছে উঠতে। কারণ বাড়িতে এমনিতেই অসুস্থ পিতা-মাতা আমি যদি আবার অসুস্থ হয়ে পড়ি কাছ থেকে পড়ে হাত পা ভেঙে তাহলে সমস্যা অনেক। তাই আমি অল্প কিছু জাম পেড়ে নেমে আসি। আসলে আমি এর আগে অনেক টাই চিকন ছিলাম তাই জাম গাছে উঠতে তেমন একটা ভয় লাগতো না। কিন্তু বর্তমানে ৫৮ কেজি ওয়েট আমার সে তুলনায় জাম গাছের ডাল অনেক নরম তাই পড়ে যাওয়ার ভয় অনেক। কিন্তু যে কোন গাছে উঠতে পারি আমি কোন সমস্যা নেই। শুধু একটাই সমস্যা পড়ে যাওয়ার ভয়।

IMG_20240604_163209_747.jpg

জাম গাছের ডালের মাঝখানে বসে ছিলাম সেই সময় আমার ওয়াইফ আমাকে ছবি উঠিয়ে দিয়েছে। সে শুধু বারবার বলছিল দ্রুত নেমে এসো জাম খেতে হবে না কিনে খাব পড়ে গেলে সমস্যা হবে হাত পা ভেঙ্গে যেতে পারে অনেক উঁচু গাছ ছিল। এর আগে প্রায় ছয় সাত বছর আগের কথা আমাদের একটা জাম গাছ এর বাগান ছিল। ৭-৮ টি জাম গাছ ছিল, আমি একটা ডালের উপরে দাঁড়িয়েছিলাম আরেকটি ডাল হাত দিয়ে ধরেছিলাম পায়ের নিচে ডালটি ভেঙে গিয়েছিল। আল্লাহতালার অশেষ রহমতে আমি গাছ থেকে পড়েছিলাম না হাতের ডাল ধরে ঝুলে ছিলাম। অবশেষে অনেক কষ্টের পরে আমি নেমে এসেছিলাম কাগ থেকে। গা হাত-পা কাঁপছিল আমার পড়ে গেলে হয়তোবা ক্ষতি হয়ে যেত।

IMG_20240604_163604_723.jpg

গাছে বসেই আমি জাম খাচ্ছি আপনারা হয়তোবা একটু লক্ষ্য করলেই বুঝতে পারবেন। জাম খেতে বেশ ভালোই লাগে আমার কাছ থেকে। জাম এমন একটি ফল বছরে একবার হয়ে থাকে। অন্য ফল ১২ মাস পাওয়া যায় কিন্তু জাম বছরে একবারই পাওয়া যায়। এই জাম ফল খুব দ্রুত ফুরিয়ে যায় একটু ঘন ঘন বৃষ্টি হলেই জাম পেকে নষ্ট হয়ে যায়। জাম খেলে কিডনি ভালো থাকে আপনারা হয়তোবা জানেন। এই ছিল আজ আমার জাম গাছে উঠে জাম পেড়ে খাওয়ার কিছু মুহূর্ত আশা করি ভালো লেগেছে আজকে এই পর্যন্তই।

পোস্ট বিবরণী



শ্রেণীলাইফস্টাইল
ক্যামেরাস্মার্ট ফোন
পোস্ট তৈরি#jahidulislam01
কান্ট্রিবাংলাদেশ
ক্যামেরা8m
লোকেশনhttps://maps.app.goo.gl/pgPrAswr14oyXhmW6
ডেট৬-৬-২০২৪
✨💞আমার নিজের পরিচয়💞✨

45406254-503f-44d8-8a5d-79dda79fe316.jpg

আমি মোঃ জাহিদুল ইসলাম আমি মেহেরপুর জেলার গাংনী থানা জুগীরগোফা গ্রামে আমি বসবাস করি। আমি একজন বাংলাদেশের সুনাগরিক, বর্তমানে আমার বিএ ফার্স্ট ইয়ারে পড়াশোনা চলছে। আমার মাতৃভাষা বাংলা, আমি বাংলা ভাষায় কথা বলতে অনেক ভালোবাসি। আমার শখ ভ্রমণ করা এবং আর্ট করা, বন্ধুদের সাথে আড্ডা দেওয়া। সংক্ষিপ্ত আকারে আমি আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন এবং আপনাদের জন্য রইল প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন।


(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )

abb2.png

abb.png

bwith.png

VOTE @bangla.witness as witness

bwithness.png

SET @rme as your proxy

rproxy.png

Sort:  
 14 days ago 

দারুন মুহূর্ত আমাদের মাঝে প্রকাশ করেছেন ভাই। তবে ছবি তুলতে গিয়ে যদি পড়ে যান তাহলে কিন্তু খবর আছে। আশা করি সাবধানতার সাথে জাম পেড়ে খাবেন। অনেক অনেক ভালো লাগলো আপনার এই সুন্দর মুহূর্ত দেখে।

জি আপু একদম ঠিক কথা বলেছেন পড়ে গেলে শেষ। সাবধানতা অবলম্বন করতেই হবে।

 14 days ago 

গাছে উঠে জাম পেরে খাওয়ার অভিজ্ঞতার কথা জেনে সত্যিই ভালো লেগেছে ভাইয়া। ছোটবেলায় অনেক গাছে উঠতাম। কিন্তু এখন আর সেভাবে গাছে উঠে ফল পাড়ার সুযোগ হয় না। আপনার এই পোস্ট দেখে ছোটবেলার অনেক কথা মনে পড়ে গেল। ধন্যবাদ আপনাকে আপনার অনুভূতি অনেক সুন্দর করে উপস্থাপন করার জন্য।

শুভকামনা রইলো ভাইজান আপনার জন্য এত সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে মতামত দেওয়ার জন্য।

 13 days ago 

ছোটবেলা গাছে উঠে জাম পেড়ে খাওয়ার শত স্মৃতি জড়িয়ে আছে। আজকে আপনার পোস্টটি পড়ে সে স্মৃতিগুলো মনে পড়ল ভীষণভাবে। দারুন ভাবে বিষয়গুলো তুলে ধরেছেন। অসংখ্য ধন্যবাদ এমন একটি পোস্ট শেয়ার করার জন্য।

আপনার ছোট বেলাকার স্মৃতি মনে পড়ে গেল আমার পোস্টটি দেখে খুব ভালো লাগলো শুনে ধন্যবাদ।

 12 days ago 

ভয়ংকর বিপদ থেকে বেঁচেছেন ভাইয়া আপনার পায়ের নিচের ডালটি ভেঙ্গে গেছে জেনে আমারই ভয় লাগলো। গাছ থেকে তরতাজা টসটসে জাম পেড়ে খাওয়া দেখে আমারও লোভ লেগে গেলো।ধন্যবাদ ভাইয়া পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

সমস্যা নেই আপু চলে আসবেন গাছ থেকে পেড়ে খাওয়াবো আপনাকে জাম।

 9 days ago 

বাড়িতে থাকা অবস্থায় সময় কম বেশি অনেক জাম খেতাম। গাছে উঠে জাম খাওয়ার মজাটাই আলাদা যদিও আমি গাছে খুব একটা উঠতে পারতাম না কিন্তু তারপরও চেষ্টা করতাম গাছে উঠে জাম পেড়ে খাওয়ার জন্য। তুমি তো দেখছি অনেক মজা করে গাছে উঠে জাম পেড়ে খেয়েছো। বাড়িতে গেলে আমাকে অবশ্যই জাম পেড়ে খাওয়াবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64998.89
ETH 3514.73
USDT 1.00
SBD 2.37