মুসুরির ডাল দিয়ে নাজনে ডাটা রান্না রেসিপি||১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য||

IMG_20220504_080215.jpg

আসসালামুয়ালাইকুম/ আদাব হ্যালো আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগণ।আমি@jahidulislam01 বাংলাদেশ থেকে আজকে বুধবার ( মে,৪-৫-২০২২) আশা করি আপনারা অনেক ভাল আছেন। এবং সুস্থ আছেন।আপনাদের দোয়ায় ইনশাল্লাহ আমি অনেক ভালো আছি। এবং সুস্থ আছি। আজকে আমি মুসুরির ডাল দিয়ে সজনে ডাঁটা রান্নার রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। চলুন তাহলে রেসিপি আলোচনা ধাপে ধাপে শুরু করা যাক।

রেসিপি তৈরির উপাদান

ক্রমিক নম্বরউপাদান
মুসুরির ডাল এবং নাজনে ডাঁটা
সয়াবিন তৈল
কাঁচা মরিচ
ঝালের গুড়া
হলুদের গুঁড়া
পিয়াজ
লবণ
দারচিনি
এলাচ
১০পানি

🔽-০১🔽

IMG_20220504_075844.jpg

প্রথমে আমি নাজনে ডাটা ছোট ছোট করে কেটে খোসা ছাড়িয়ে নিয়েছি। নেওয়ার পরে নাজনে ডাটা একটা নির্দিষ্ট গামলায় রাখা হচ্ছে। সজনে ডাটার মতোই এই নাজনে ডাটা হয়ে থাকে। সামান্য একটু ব্যতিক্রম, নাজনে ডাটা ক্ষেত্রে নাজনে ডাটা বার মাস হয়ে থাকে। এবং সজনে ডাঁটা বছরে একবার হয়ে থাকে। এটুকুই পার্থক্য সজনে ডাটা এবং নাজনে ডাটা মধ্যে।

🔽-০২🔽

IMG_20220504_075919.jpg

এবার আমি মুসুরির ডাল ভালোভাবে ধুয়ে একটি গামলায় রেখেছি। রাখার পরে এবার আমি যেটা করবো?

🔽-০৩🔽

IMG_20220504_075949.jpg

এবার আমি মুসুরির ডাল কাঁচা মরিচ, পেঁয়াজ, রসুন, ইত্যাদি একসাথে করে কড়াই এর উপরে উঠিয়ে দিয়েছি। সিদ্ধ করে নেওয়ার জন্য। মুসুরির ডাল দিয়ে নাজনে ডাটা রান্নার রেসিপি বেশ লোভনীয় হয়ে থাকে।

🔽-০৪🔽

IMG_20220504_080421.jpg

এবার আমি মুসুরির ডাল, পিঁয়াজ,রসুন,কাঁচা মরিচ,ইত্যাদি এর ভিতরে নাজনে ডাটা গুলি উঠিয়ে দিলাম।দেওয়ার পরে নাড়াচাড়া করে কিছুক্ষণ রাখতে হবে। তারপরে আমার যেটা কোরো?

🔽-০৫🔽

IMG_20220504_080030.jpg

এবার আমি কড়াই এর উপরে নির্দিষ্ট পরিমাণে পানি ঢেলে দিলাম। দেওয়ার পরে আবারো আমি ঝালের গুড়া, হলুদের গুঁড়া,লবণ, পরিমাণমতো দেওয়া হল।আমরা দেখতেই পাচ্ছি টগবগ করে ফুটছে। কিছুক্ষণ পরেই রেসিপি প্রায় শেষের দিকে চলে যাবে। নাজনে ডাটা সাথে মসুরের ডালের রেসিপি খেতে বেশ মজার হয়ে থাকে।

🔽-০৬🔽

IMG_20220504_080111.jpg

মুসুরির ডাল নাজনে ডাটা সিদ্ধ হয়ে গিয়েছে। এবার আমি একটি নির্দিষ্ট কামলায় নামিয়ে রাখবো। নামানোর পরে কযড়াই টা পানি দিয়ে ধুয়ে চুলার উপরে বসিয়ে দিলাম। দেওয়ার পরে কড়াই এর উপরে সোয়াবিন তৈল ঢেলে দেওয়া হচ্ছে।কড়াই এর উপরে সেক্সি করা পেঁয়াজ উঠিয়ে দিয়েছে। এবার আমরা যেটা করবো?।

🔽-০৭🔽

IMG_20220504_080134.jpg

কড়াই এর ওপরে সেক্সি করা পেঁয়াজ এর উপরে নাজনে ডাটা উঠিয়ে দিয়ে নাড়াচাড়া করে কিছুক্ষণ পরে নামিয়ে ফেলা হবে। আমরা রেসিপির একদম শেষ পর্যায়ে চলে এসেছি। নাজনে ডাটা শরীরের পক্ষে উপকারী আমরা জানি আঁশযুক্ত খাবার আমাদের বেশ উপকারী কোষ্ঠকাঠিন্য ছাড়াও আরো অনেক ধরনের সমস্যা সমাধান করে থাকে।তাই আমরা আঁশযুক্ত খাবার পরিমাণমতো খাব।

🔽-০৮🔽

IMG_20220504_080215.jpg

আমরা রেসিপির একদম শেষ পর্যায়ে চলে এসেছে।এবার আমি কড়াই থেকে নির্দিষ্ট একটি গামলায় নাজনে ডাটা এবং মুসুরির ডালের রেসিপি টা নামিয়ে ফেলবো।

🔽-০৯🔽

IMG_20220504_080303.jpg

নাজনে ডাটা এবং মুসুরির ডালের রেসিপি সাথে আমার একটি সেলফি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। ইনশাল্লাহ আপনাদের কাছে ভালো লাগবে। এই ছিল আজকে আমার রেসিপির আলোচনা।

Sort:  
 2 years ago 

প্রথমে ভেবেছিলাম আপনি টাইটেল ভুল করেছেন ।কারণ আপনি সজনে ডাটার জায়গায় নজনে টাকা লেখেছেন। পরে পুরো পোস্টে দেখলাম আপনি স্বজনের যাকে নোজনে ডাঁটা লিখেছেন।প্রথম শুনলাম এই নামটি। এটাকে আমরা সজেন নামেই চিনি। যাইহোক আপনি খুব সুন্দর করে রেসিপিতে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার মতামত আমার কাছে বেশ ভালো লেগেছে। আশা করি আমার সকল পোস্টে আপনি কমেন্ট করবেন ইনশাআল্লাহ।

 2 years ago 

নাজনে ডাঁটা আমি এর আগে এর নাম কখনো শুনি নি। আজকে প্রথম শুনলাম। আপনি খুব সুন্দর ভাবে রান্না করেছেন দেখছি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে ধন্যবাদ ভাইয়া সুন্দর রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো

আপনার মতামত সত্যিই আমার কাছে বেশ ভালো লেগেছে। এত সুন্দর কমেন্ট করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে সজনে ডাটা রেসিপি ওয়াও 😋😋।
দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল

আপনার সুন্দর ব্যক্তিগত মতামত প্রকাশ করার জন্য। আন্তরিকভাবে আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আমি প্রথমে মনে করেছিলাম আপনি নামটা ভুল লিখেছেন। কারণ আমি সজনে ডাটার নাম শুনেছি। কিন্তু নাজনে ডাটা নাম কখনো শুনিনি। এই প্রথম দেখলাম এটা। রেসিপিটি বেশ ভালই হয়েছে। ধন্যবাদ আপনাকে।

সজনে ডাটার মতোই এই নাজনে ডাটা হয়ে থাকে ভাইয়া। সজনে ডাটা এবং নাজনে ডাটা এর মধ্যে পার্থক্য এটুকুই যে নাজনে ডাটা বারোমাসি হয়ে থাকে। এবং সজনে ডাঁটা বছরে একবার হয়ে থাকে। আমার পোস্টটে আপনি কমেন্ট করেছেন দেখে আনন্দে আত্মহারা।আপনার জন্য আন্তরিক ভাবে দোয়া কামনা করি ভাইয়া।

 2 years ago 

মুসুরির ডাল দিয়ে সজনে ডাটা রান্না এই রেসিপিটি আমার জানামতে অধিকাংশ মানুষই খেতে খুবই পছন্দ করে থাকে। আর সেই অধিকাংশ মানুষের সাথে আমিও রয়েছি। আমার কাছেও মসুরের ডাল দিয়ে সজনে ডাঁটা খেতে অসম্ভব ভালো লাগে। খুবই সুস্বাদু হয়ে থাকে এই সজনে ডাঁটা ও মসুরের ডালের রেসিপিটি। আপনার তৈরি রেসিপিটি দেখে আমারও ভীষণ খাওয়ার লোভ হচ্ছে। এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

ঠিকই বলেছেন ভাইয়া।তার ভিতর আমি এক জন।মুসুরির ডাল দিয়ে নাজনে ডাটা খেতে আমার বেশ ভালো লাগে। তাই আমি আপনাদের মাঝে রেসিপিটি উপস্থাপন করে দেখেছি। আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মসুরির ডালের রেসিপি মজাদার হয়। তবে মসুরের ডালের সাথে নাজনে দিলে টেস্ট কেমন হয় সেটা জানা নেই তবে আপনার রেসিপি দেখে যতটুকু বুঝতে পারলাম অনেক মজাদার হয়। সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

জি ভাইয়া নাজনে ডাটা দিয়ে মুসুরির ডালের সাথে রেসিপি টা বেশ মজাদার হয়ে থাকে। আপনি চাইলে বাসায় তৈরি করে খেতে পারেন রেসিপিটা। আশা করি বেশ ভালো লাগবে।

 2 years ago 

অবশ্যই ভাইয়া লোভনীয় রেসিপিগুলো বাসায় তৈরি করে খাবার প্রতি একটা আগ্রহ থাকে।

 2 years ago 

আমিও তো প্রথমে দেখে ভেবেছিলাম আপনি সজনে ডাটার জায়গায় নাজনে ডাটা লিখে ফেলেছেন। দুইটা আলাদা আলাদা জিনিস আপনার পোস্ট পড়ে জানতে পারলাম। কিন্তু একটা জায়গায় আপনি সজনে ডাঁটা লিখে ফেলেছেন। আসলে লিখতে গেলে এই ভুল হয়ে যায়। রেসিপি টা কিন্তু দারুন ছিল। বিশেষ করে মসুরের ডাল দিয়ে রান্না করেছেন বলে আমার কাছে বেশি ভালো লাগলো।

জি আপু আপনি ঠিকই বলেছেন।মানুষ মাত্রই ভুল সামান্য একটু ভুল হতেই পারে এবং আপনি সুন্দর ভাবে আমার পোস্টটি পড়ে ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

মসুর ডাল দিয়ে সজনে ডাঁটা রান্নার রেসিপি দারুন হয়েছে। অনেক সুন্দর ভাবে আপনি এই মজার রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। সজনে ডাঁটা খেতে আমি অনেক পছন্দ করি। মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে নাজনে ডাটা রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। এই ধরনের খাবার আমার কাছে খুবই ভালো লাগে। কারণ কোন কীটনাশক প্রয়োগ করা হয় না নাজনে ডাটায়। শেয়ার করার জন্য ধন্যবাদ।।

জি ভাই আপনি ঠিকই বলেছেন। এখন প্রায় সব শাকসবজিতে কীটনাশক ব্যবহার করা হয়। কিন্তু নাজনে এবং সজনে ডাঁটায় এমন কীটনাশক ব্যবহার করা যায় না বললেই চলে। আপনার মতামত শুনে আমার বেশ ভাল লেগেছে। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আমিও রূপক ভাইয়ের মতো ভাবছিলাম আপনি হয়তো বানান ভুল করছেন পরে দেখি এটাই আসল নাম। যাইহোক রেসিপি অনেক সুন্দর হয়েছে। আরো ইউনিক রেসিপি দেখতে চাই আপনার কাছ থেকে। শুভকামনা রইলো।

জি ভাইয়া ইনশাল্লাহ দোয়া করবেন আপনার জন্য। শুভকামনা রইল ভাই আপনার সুন্দর কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67621.06
ETH 3787.11
USDT 1.00
SBD 3.50