আলু বড়ি এবং তেলাপিয়া মাছ রান্নার রেসিপি ১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

IMG_20220405_094105.jpg

  • হ্যালো আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আসসালামু আলাইকুম।আমি @jahidulislam01 বাংলাদেশ থেকে বলছি আজকে মঙ্গলবার,(মার্চ৫-৪-২০২২)আশা করি আপনারা অনেক ভাল আছেন আপনাদের দোয়ায় ইনশাল্লাহ আমিও অনেক ভালো আছি। আজকে আমি আলু বড়ি এবং তেলাপিয়া মাছের রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছে। চলুন তাহলে ধাপে ধাপে শুরু করা যাক রেসিপির আলোচনা।*

রেসিপি তৈরির উপাদানের নাম

ক্রমিক নম্বরউপাদান
আলু বড়ি এবং তেলাপিয়া মাছ
সয়াবিন তৈল
ঝালের গুড়া
হলুদের গুঁড়া
রসুন বাটা
পিয়াজ বাটা
দারচিনি
এলাচ
লবণ
১০পানি

🔽-১🔽

IMG_20220405_074806.jpg

  • প্রথমে আমি আলু গুলো ভালভাবে ধুয়ে নিলাম।নেওয়ার পরে আলুগুলো খোসা ছাড়ানো হলো, এবার আমি ভালোভাবে আলু গুলো ছোট ছোট করে কেটে নিলাম। কেটে একটা নির্দিষ্ট গামলায় রাখা হলো। আমার যানি আলুতে প্রচুর পরিমাণে আমিষ থাকে।এবং সব রেসিপির মূল হচ্ছে আলু। আলু আমরা সব রেসিপির ভিতরে দিতে পারি,মজার বিষয় আলু খুব স্বল্প মূল্যেপেয়ে থাকে। আলুকে আমরা সুষম খাদ্য হিসেবেও চিহ্নিত করে থাকি।*

🔽-২🔽

IMG_20220405_074851.jpg

  • এবার আমি তেলাপিয়া মাছ গুলি ভালোভাবে আইস ছাড়িয়ে নিলাম। নেওয়ার পরে আমরা এবার যেটা করলাম ভালো করে ধুয়ে নিলাম। নেওয়ার পর একটি নির্দিষ্ট গামলায় রাখা হলো মাছ গুলি। আমরা জানি তেলাপিয়া মাছে প্রচুর পরিমাণে আমিষ থাকে। এবং খেতে অনেক সুস্বাদু তেলাপিয়া মাছ। আমাদের পুকুরে প্রচুর পরিমাণে তেলাপিয়া মাছ চাষ হয়ে থাকে। আমরা বাঙালি আমাদের মাতৃভাষা বাংলা, তাই আমাদের কবি বলেছেন বাঙালি মাছে ভাতে বাঙালি নামে পরিচিত।*

🔽-৩🔽

IMG_20220405_075410.jpg

  • এবার আমি কড়ায় টা ভালো করে ধুয়ে নিয়ে চুলার ওপরে বসিয়ে দিলাম। দেওয়ার পরে কড়াই এর ওপরে সোয়াবিন তৈল ঢেলে নেওয়া হলো। সোয়াবিন তৈল ঢালার পরে কিছুক্ষণ কড়াই এর উপরে তৈল দিয়ে গরম করে নেয়া হচ্ছে। তেলাপিয়া মাছ আমার অতি পরিচিত একটি মাছ। এবং এই তেলাপিয়া মাছ খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আশা করি আপনাদের কাছেও হয়তো অনেক ভালো লাগে খেতে।এই তেলাপিয়া মাছ অনেক প্রিয় একটি মাছ।*

🔽-৪🔽

IMG_20220405_075821.jpg

  • এবার আমি তেলাপিয়া মাছ গুলো ভালোভাবে ঝালের গুড়া, হলুদের গুঁড়া, লবণ,ইত্যাদি পরিমাণমতো দিয়ে ভালো হবে মিশ্রিত করে নেব। নেওয়ার পরে কড়াই এর উপরে গরম তৈল এর উপরে আমি মিশ্রিত মাছগুলি একটি একটি করে ভাজার উদ্দেশ্যে দিয়ে দেব। আমরা মাছে ভাতে বাঙালি তাই আমাদের কাছে মাছ প্রিয় একটি বস্তু।মাছ খেয়ে আমরা আমাদের শরীরের আমিষের ঘাটতি পূরণ করে থাকে। এই তেলাপিয়া মাছ সকলেই পছন্দ করে। পছন্দ করে না, এমন মানুষের সংখ্যা খুবই কম।*

🔽-৫🔽

IMG_20220405_080520.jpg

  • এবার আমি তেলাপিয়া মাছ গুলি খুন্তি দিয়ে উড়িয়ে দেবো। এক পেট ভাজা হয়ে গিয়েছে। এবার অন্য পিঠ ঠিক একইভাবে ভাজতে হবে। তেলাপিয়া মাছ দেখতে অনেক সুন্দর। এবং খেতেও অনেক মজার। কড়াই এর উপরে তেলাপিয়া মাছ ভাজা হচ্ছে সুন্দর সুবাস ছড়াচ্ছে। মন বলছে এখনই খেয়ে ফেলি। জিভে জল এসে যাচ্ছে। তেলাপিয়া মাছের রেসিপি আমার কাছে খুব ভালো লাগে। সেই সাথে আলু এবং বড়ি দিয়ে রেসিপি তৈরি করলে মন বলে এই রেসিপিটা সবই আমি খেয়ে ফেলি। তেলাপিয়া মাছ গুলো ভাজা শেষ হয়ে গেল এবার নির্দিষ্ট একটি জায়গায় রাখা হবে।*

🔽-৬🔽

IMG_20220405_075900.jpg

  • এবার আমি গরম কড়াই এর ওপরে সোয়াবিন তৈল দিয়ে নিলাম বড়ি গুলো ভালোভাবে ভেবে নেওয়ার জন্য। বডি গুলো ভাজার পরে একটি নির্দিষ্ট গামলায় রাখা হচ্ছে। আমারা জানি এই বড়ি শীতকালে সকলের বাড়িতেই তৈরি করে থাকে। এই বড়ি তৈরি করতে যেসব সামগ্রী লাগে তা হল কালাই ডাল কুমড়া পেঁপে ইত্যাদি এই বড়ি খেতে অনেক মজার।

🔽-৭🔽

IMG_20220405_080843.jpg

  • এবার আমি আলু গুলোর ভেতরে ঝালের গুড়া, হলুদের গুঁড়া, লবণ,এলাচ, দারচিনি, রসুন বাটা,পেঁয়াজ বাটা, ভালোভাবে কড়াই এর ওপরে দিয়ে খুন্তি দিয়ে মিক্স করে নেয়া হলো। এবার মিক্স করা আলুগুলো কড়াই এর ওপরে ভালোভাবে নেড়ে চেড়ে সেদ্ধ করে নেওয়া হচ্ছে। আমরা জানি এই আলুতে প্রচুর পরিমাণে আমিষ থাকে। আমিষের প্রধান উৎস আমরা আলুকে বলে থাকি। আলু আমার প্রিয় একটি রেসিপি সেইসাথে বড়ি আলু মাছ আমার খেতে খুব ভালো লাগে।*

🔽-৮🔽

IMG_20220405_093917.jpg

  • আমরা রেসিপির শেষের দিকে চলে এসেছি। এবার আমি সিদ্ধ করা আলুর ভিতরে ভেজে নেওয়া তেলাপিয়া মাছ, ভেজে নেওয়া বড়ি, একসঙ্গে ঢেলে দিলাম কড়াই এর ওপরে। এবার নির্দিষ্ট পরিমাণ একটু পানি দেওয়া হল দেওয়ার পরে আবারো ঝালের গুড়া,হলুদের গুঁড়া,লবণ, পরিমাণমতো দেওয়া হল। আলু বড়ি এবং তেলাপিয়া মাছের রেসিপি খেতে খুবই ভালো লাগে। আশা করি আপনারা বাসায় তৈরি করে খেলে বুঝতে পারবেন কতটা সুস্বাদু হয়ে থাকে এই রেসিপিটা। আমরা জানি মাছে প্রচুর পরিমাণে আমিষ থাকে। এবং বাঙালির পরিচিত একটি বস্তু হচ্ছে মাছ।তাই কবি বলেছেন বাঙালি মাছে ভাতে বাঙালি নামে পরিচিত।*

🔽-৯🔽

IMG_20220405_094105.jpg

  • রেসিপি আলোচনা এই মাত্র আমরা সমাপ্ত করলাম।রেসিপিটা এবার নির্দিষ্ট একটা কামলায় নামানো হলো। আলু বড়ি মাছের রেসিপি আমার কাছে খুবই ভালো লাগে খেতে। আমরা জানি আলুতে প্রচুর পরিমাণে আমিষ থাকে। সেই সাথে মাছেও প্রচুর পরিমাণে আমিষ থাকে। বাঙালির একটি ঐতিহ্য হচ্ছে মাছ কবি নিজের মুখে বলেছেন বাঙালি মাছে ভাতে বাঙালি নামে পরিচিত। মাছকে কবি আক্ষেপ করে বলেছেন।যাদের শরীরে আমিষের ঘাটতি থাকে তারা মাছ খেলে তাদের শরীরে আমিষের ঘাটতি পূরণ হয়ে যাবে।

🔽-১০🔽

IMG_20220405_094028.jpg

  • রেসিপির সাথে আমার একটি সেলফি আপনাদের মাঝে শেয়ার করছি। আশা করি আমার আলু বড়ি মাছ এর রেসিপি আপনাদের সবার কাছে ভালো লাগবে। এই বলে আমি আমার রেসিপির আলোচনা সমাপ্ত করলাম।*
Sort:  
 2 years ago 

আমি তেলাপিয়া মাছ তেমন বেশি পছন্দ করি না।তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। কুমড়ো বড়ি দিয়ে আমার কখনো কোনো রেসিপি তৈরি করা হয়নি।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে একদিন বাসায় তৈরি করে দেখতে হবে।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার তেলাপিয়া মাছের কালারটা কিন্তু দারুন হয়েছে। দেখে মনে হচ্ছে খুবই মজাদার হয়েছে মাছটি। আলু দিয়ে এভাবে করে যেকোনো মাছ রান্না করলেই আমার কাছে অনেক ভালো লাগে খেতে। যদিও আমি কখনো বড়ি দিয়ে কোনো তরকারি রান্না করিনি কেমন লাগে জানিনা। তবে বড়ি দিয়ে রান্না করে মনে হচ্ছে তরকারি ভালই হয় খেতে। খুব সুন্দর করে ধাপে ধাপে আপনি রেসিপি শেয়ার করেছেন ভালো লাগলো অনেক।

 2 years ago 

আপনার এই রেসিপিটি অনেক সুন্দর হয়েছে।আলু বড়ি ও তেলাপিয়া মাছের রেসিপি অনেক সুস্বাদু হয়েছে মনে হয়। আপনি অনেক সুন্দর ভাবে রান্নার প্রতি টি ধাপ তুলে ধরেছেন। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন এর জন্য অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল।

 2 years ago 

আসলে আলু বড়ি এর সাথে তেলাপিয়া মাছ টি খুব দারুণ ভাবে জমে ওঠে এবং এটি সচরাচর খুব ভালো রান্না হয়। আপনি দারুন ভাবে রান্না করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল। এটা দারুন ছিল

 2 years ago 

বড়ি দিয়ে রান্না করলে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয় খেতে। আমি কখনো বড়ির রান্না খাইনি। কিন্তু আপনি আলু এবং তেলাপিয়া মাছ দিয়ে রান্না করেছেন বলে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। তেলাপিয়া মাছ খেতে খুবই ভালো লাগে। আপনার পুরো রান্নাটি আমি ভালোভাবে দেখেছি। অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর রেসিপি তৈরি করেছেন ভাইয়া। আপনার তৈরি তেলাপিয়া মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই আপনি খুব অসাধারণ ভাবে একটি রেসিপি তৈরি করেছেন। তেলাপিয়া মাছের সাথে আলু দিয়ে রান্না করার কারণে এটি দেখতে খুব সুন্দর দেখাচ্ছে। আপনার রেসিপি কালার খুব অসাধারণ দেখাচ্ছে। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

বড়ি আমি কখনো খাইনি। কিন্তু সবাইকে দেখি বড়ি খেতে। খেতে মনে হয় ভালই লাগে। আপনার আলু বড়ি দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। কালার দেখে বলে দেওয়া যাচ্ছে যে মাছটি কতটা সুস্বাদু হয়েছে। রোজার দিনে লোভ লাগিয়ে দিলেন ভাইয়া।

 2 years ago 

আলু দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে।ভাজা ভাজা মাছ দেখেই লোভ হচ্ছে। ভরি দিয়ে খাওয়া হয়নি।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুব সুন্দর ভাবে রান্নার কাজ সম্পন্ন করেছেন, আর সুন্দরভাবে ধাপে ধাপে ব্লগ তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56542.34
ETH 2391.51
USDT 1.00
SBD 2.30