আলু বড়ি মাছ এবং সজনে ডাঁটা রান্নার রেসিপি(১০% প্রিয় লাজুক খ্যাকের জন্য)।

IMG_20220325_085727.jpg

  • হ্যালো আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধকরণ আসসালামুয়ালাইকুম আমি @jahidulislam01 বাংলাদেশ থেকে বলছি আজকে শুক্রবার (মার্চ, ৩-২৫-২০২২)আশা করি আপনারা অনেক ভালো আছেন। ইনশাল্লাহ আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি। আজকে আমি আলু মাছ বড়ি এবং সজনে ডাঁটা রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। চলুন তাহলে রেসিপি ধাপে ধাপে আপনাদের মাঝে শেয়ার করা যাক।

রেসিপি তৈরির উপাদানের নাম

ক্রমিক নম্বরউপাদান
আলু মাছ বড়ি এবং সজনে ডাঁটা
সয়াবিন তৈল
ঝালের গুড়া
হলুদের গুড়া
লবণ
কাঁচা মরিচ
পানি
পেঁয়াজ বাটা
রসুন বাটা

🔽ধাপ-১🔽

IMG_20220325_072237.jpg

  • প্রথমে আমি আলুগুলো ছুলে নিলাম নেওয়ার পরে একটি নির্দিষ্ট গামলায় রাখা হলো। রাখার পরে যেটা করলাম সেটা হল আলুগুলো ছোট ছোট করে টুকরো করা হলো। আমরা জানি আলু সব তরকারির ভিতরে দেওয়া যায়। আর আলুতে প্রচুর পরিমাণে আমিষ থাকে।

🔽ধাপ-২🔽

IMG_20220325_072734.jpg

  • একইভাবে আমরা সজনে ডাঁটা ছোট ছোট করে কেটে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে। সজনে ডাটার গায় সবুজ খোসা ছাড়ানো হলো। ছাড়ানোর পরে আমরা নির্দিষ্ট একটি গামলায় রাখলাম। আমরা জানি বসন্ত শেষে এই সজনে ডাটা আমরা খেয়ে থাকি। আর প্রতিবছর এই বসন্তের শেষেই এই সজনে ডাঁটা মোটা হয়ে থাকে এবং খাওয়ার উপযুক্ত হয়ে থাকে।

🔽ধাপ-৩🔽

IMG_20220325_075334.jpg

  • এবার আমরা আলাদাভাবে মাছগুলো ভেজে নিলাম কারণ সজনে ডাটার রেসিপির ভিতর আলু মাছ বড়ি খুব সুস্বাদু লাগে খেতে একসাথে জগাখিচুড়ী করে অনেকগুলো আইটেম রান্না করতে বেশ ভালো লাগে খেতে অনেক মজার হয়ে থাকে আপনারা চাইলে সজনে ডাটা মাছ বড়ি আলু ইত্যাদি রেসিপি তৈরি করে খেতে পারেন।

🔽ধাপ-৪🔽

IMG_20220325_074017.jpg

  • একইভাবে আমারা মাছ গুলোর মত বড়িগুলো ভেজে নিলাম। নেওয়ার পরে আলাদাভাবে একটা বাটিতে রাখলাম। আমরা জানি এই বড়ি শীতকালে বানিয়ে থাকি।

🔽ধাপ-৫🔽

IMG_20220325_075506.jpg

  • এবার আমরা আলু এবং সজনে ডাঁটা একসঙ্গে কড়াই এর ওপরে তুলে দিলাম। দেওয়ার পরে আমরা ঢাকনা দিয়ে ঢেকে দিলাম আলুএবং সজনে ডাঁটা সিদ্ধ হচ্ছে। সিদ্ধ করে নেওয়ার পরে আমরা যেটা করলাম সেটা হল?

🔽ধাপ-৬🔽

IMG_20220325_085616.jpg

  • এবার আমরা আলু এবং সজনে ডাঁটা সিদ্ধ হয়ে গিয়েছে। এবার আমরা ঝালের গুড়া হলুদের গুঁড়া লবণ মেশানো পানি কড়াই এর উপর ঢেলে দিলাম নেওয়ার পরে মাছ এবং বড়ি ঢেলে দিলাম। দেখে বোঝা যাচ্ছে রেসিপি একেবারে শেষের পর্যায়ে চলে এসেছে। অনেক সুন্দর দেখাচ্ছে রেসিপি আশাকরি খেতে অনেক সুস্বাদু হবে।

🔽ধাপ-৭🔽

IMG_20220325_085727.jpg

  • এবার আমরা যেটা করলাম রেসিপি হয়ে গিয়েছে। তাই আমরা নির্দিষ্ট একটি গামলায় নামিয়ে ফেলবো। আলু মাছ বুড়ি এবং সজনে ডাঁটার খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে আমরা জানি সজনে ডাঁটা খেলে পাকস্থলী ভালো থাকে এর কারণ সজনে ডাঁটায় প্রচুর পরিমাণে আঁশ থাকে তাই আমাদের পাকস্থলী পরিষ্কার রাখে সেইসাথে পরিপাক যন্ত্র ক্লিয়ার হয়ে যায়।

🔽ধাপ-৮🔽

IMG_20220325_085844.jpg

  • আমরা রেসিপির একেবারে শেষ পর্যায়ে চলে এসেছে। রেসিপির সাথে আমার একটি সেলফি আপনাদের মাঝে শেয়ার করছি। আশা করি আমার রেসিপি পোষ্ট পড়ে আপনাদের অনেক ভালো লাগবে ইনশাআল্লাহ। এই বলে আমি আমার সজনে ডাঁটা রান্নার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করলাম।
Sort:  
 2 years ago 

আপনার আন্ডা রান্না টা দেখে মনে হচ্ছে খেতে খুবই মজার হয়েছিল। আর কালারটা অনেক বেশি সুন্দর এসেছে। আসলে এভাবে যদি অনেক উপাদান দিয়ে রান্না করা হয় সেটা খেতে ভালোই লাগে। আপনি সজনে ডাঁটা ,আলু মাছ এবং কুমড়ো বড়ি দিয়ে রান্না করেছেন খুবই ভালো লাগছে ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

আলু বড়ি ওসজনে ডাটা দিয়ে খুব মজাদার একটি রেসিপি তৈরি করেছেন ভাইয়া। আমার তো খুব খেতে ইচ্ছে করছে। এবারের সিজনে অবশ্য সজনে ডাটা খাওয়া হয়নি। সজনে ডাটা আমার খুব প্রিয় একটি খাবার।ধাপে ধাপে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য একটি ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাইয়া অনেক সুন্দর একটি রেসিপি রান্না করেছেন। আলু বড়ি মাছ ও সাজনা ডাটা দিয়ে অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আপনার রেসিপি টা। আমার খুবই লোভ লেগে গেলো আপনার রেসিপি দেখি। আপনার এসে কে দেখে আমার এখনই খেতে ইচ্ছে করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😋😋

 2 years ago 

আলু বড়ি এবং মাছ দিয়ে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। এ ধরনের রেসিপি গুলো অনেক স্বাদের হয়ে থাকে। আর এই বড়িগুলো খেতে অনেক ভালো লাগে আমার। আপনার রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আবার আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

অনেক রকম উপাদান দিয়ে তৈরি রেসিপি। সজনে ডাটা আমার কাছে ভালো লাগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে দারুন হবে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সজনে ডাঁটা বরাবরই আমার খুব ফেভারিট। সজনে ডাটা আলু এবং বরি দিয়ে খুবই লোভনীয় ভাবে মাছের রেসিপি প্রস্তুত করেছেন খেতে খুবই সুস্বাদু হয়েছিল এতে কোনো সন্দেহই নেই ।রেসিপিটি দেখেই জিভে জল চলে আসলো ।শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আসলে ভাইয়া আমি কখনো এভাবে রান্না করে খাইনি, সজনা দিয়ে আম্মু কখনো মাছ রান্না করেনি, তবে আপনার রান্নাটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে, বাসায় একটি ট্রাই করবো ভাইয়া, অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপনি অনেক সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

সজনে খেতে আমার খুবই ভালো লাগে। তবে মাছ দিয়ে কখনো সজনে রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে খুবই ভালো লাগলো। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বেশ সুন্দর ভাবে আপনার আলু বড়ি মাছ এবং সজনে ডাঁটা রান্নার রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে জিভে জল এসে গেল আমার। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 52760.21
ETH 2328.59
USDT 1.00
SBD 2.12