সুস্বাদু এবং লোভনীয় আমরুজ ফলের মাখানি ও খাওয়ার অনুভূতি।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। বেশ কিছুদিন পর আজকে আপনাদের সাথে একটি ফল বানানি শেয়ার করতে যাচ্ছি। এটি হচ্ছে সুস্বাদু এবং লোভনীয় আমরুজ ফল মাখা ও মজা করে খাওয়ার অনুভূতি। আমরুজ ফলটি এমনিতে খেতে খুব একটা ভালো লাগে না, কেমন যেন পানসা পানসা লাগে। তাই আমি আজকে একটু ভিন্নভাবে চিন্তা করলাম যে কিভাবে এটিকে আরেকটু মজাদার করে তৈরি করে খাওয়া যায়।

আপনারা হয়তো আমার গতকালকের একটি ফটোগ্রাফি পোস্টে দেখেছেন একটি আমরুজ ফলের ফটোগ্রাফি শেয়ার করেছিলাম। সেখানে বলেছিলাম যে আমাদের বাড়িওয়ালাদের ছাদে এই আমরুজ গাছের বেশ কিছু ফটোগ্রাফি আমি করে তার থেকে বেস্ট ফটোগ্রাফিটা আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। তো সেদিনই আমাদের বাড়িয়ালি দাদু গাছ থেকে বেশ কিছু আমরুজ পেড়ে আমাকে দিয়েছিলেন। সেগুলো বাসায় নিয়ে এসে চিন্তা করলাম যে কিভাবে এগুলোকে মজা করে খাওয়া যায় কারণ এমনি তো খেতে পানসা লাগে। দেখতে কিন্তু অসাধারণ খেতে কিন্তু একেবারেই ভালো লাগেনা। তাই আর দেরি না করে ভিন্নভাবে এই আমরুজ ফলটিকে খাওয়ার জন্য আমি এই আমরুজ ফলের বানানি তৈরি করে ফেললাম। আশা করছি আপনাদের কাছে আমার আজকের আমরুজ ফলের বানানিটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

ফল মাখানির সর্বশেষ ফটোগ্রাফি

IMG_20230515_121450.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • আমরুজ ফল
  • শুকনো মরিচের গুড়া
  • রসুন বাটা
  • বিট লবণ
  • লবণ
  • লেবু ও
  • টমেটো সস।

IMG_20230515_120859.jpg

প্রথম ধাপ
  • প্রথমে আমি গাছ থেকে পেড়ে আনা আমরুজ ফলগুলোকে পানি দিয়ে ভালো করে ধৌত করে নিলাম।

IMG_20230515_121031.jpg

দ্বিতীয় ধাপ
  • এবার আমি আমরুজ ফলগুলোকে একটি ছুরি দিয়ে ছোট ছোট করে কেটে নিলাম।

IMG_20230515_121237.jpg

তৃতীয় ধাপ
  • তারপর আমি এর মধ্যে রসুন বাটা গুলো দিয়ে দিলাম।

IMG_20230515_121314.jpg

চতুর্থ ধাপ
  • এবার আমি এর মধ্যে পরিমাণমতো লবন ও বিটলবণ গুলো দিয়ে দিলাম।

IMG_20230515_125312.jpg

পঞ্চম ধাপ
  • তারপর আমি এর মধ্যে শুকনা মরিচের গুঁড়া গুলো দিয়ে দিলাম।

IMG_20230515_121339.jpg

ষষ্ঠ ধাপ
  • তারপর আমি এর মধ্যে এক পিস লেবুর রস হাত দিয়ে চিপে দিয়ে দিলাম।

IMG_20230515_125432.jpg

সপ্তম ধাপ
  • বন্ধুরা এর আগের যেকোনো ফল মাখানিতে আমি টমেটো সস কখনো ব্যবহার করিনি এবারই প্রথম। হঠাৎ মনে হল যে এই টমেটো সস ব্যবহার করলে হয়তো খেতে আরো অনেক সুস্বাদ হবে তাই আমি এর মধ্যে পরিমাণ মতো টমেটো সস দিয়ে দিলাম।

IMG_20230515_125507.jpg

চূড়ান্ত ধাপ
  • আমার এই ফল বানানির মধ্যে সবগুলো উপকরণ দেওয়া হয়ে গিয়েছে, তাই আমি সবগুলো উপকরণ হাত দিয়ে ভালোভাবে মেখে নিলাম। বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের আমরুজ ফল মাখানি।

IMG_20230515_121418.jpg

আমরুজ ফলের মাখানি খাওয়ার অনুভূতি:

প্রথমে যখন মাখানিটা প্রস্তুত করছিলাম মনে মনে চিন্তা করছিলাম না জানি খেতে কেমন হয়? আমার একটু ধারণা ছিল তেমন একটা ভালো হবে না, কারণ টমেটো সস দিয়ে এর আগে এভাবে ফল মাখানি কখনো খাইনি তাই এ সম্পর্কে আমার কোনরকম ধারণাও ছিল না। যেহেতু এই প্রথম টমেটো সস ব্যবহার করেছি এবং ফল মাখানিটা সম্পূর্ণ হওয়ার পর যখন মুখে দিলাম সত্যি বলতে খেতে এতটা সুস্বাদু হয়েছে যা বলার মত না। আমাদের বাসার সবাই এমনকি ছোটরাও খুব মজা করে এ ফল বানানিটা খেয়েছেন বিশেষ করে আমার ছোট ভাই ও কিন্তু তেমন ফল বানানো খেতে চায় না কিন্তু এই আমরুজ ফল বানানোটা সে খুব মজা করে খেয়েছে এটা দেখে আরো বেশি ভালো লেগেছিল। সর্বশেষ ছবিটা আপনারা হয়তো দেখতেই পাচ্ছেন কতটা লোভনীয় লাগছে দেখতে। অবশ্যই সময় পেলে বাসায় তৈরি করে এভাবে একবার খেয়ে দেখবেন আমার বিশ্বাস আপনাদের কাছে খেতে অনেক অনেক ভালো লাগবে।

এই ছিল আমার আজকের আমরুজ ফল মাখানি ও খাওয়ার অনুভূতি। আশা করছি আপনাদের কাছে আমার আজকের এই বিষয়টি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 last year 

ছোটবেলায় এই ফলটিকে আমরুজ ফল বলতাম। যাইহোক জামরুল ফল মাখা দেখেই তো জিভে পানি চলে এলো আপু। আপনি ঠিক বলেছেন এই ফলটি এমনি খেতে ভালো লাগে না, সত্যিই পানসে পানসে লাগে। বেশি ঝাল দিয়ে জামরুল মাখা খেতে খুব ইয়াম্মি লাগে। দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন আপু। দেখে খুব ভালো লাগলো। যাইহোক এমন মুখরোচক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year (edited)

রসুন বাটা আর টমেটো সস এর আগে কখনো কোন মাখা খাওয়া হয়নি। ভিন্ন কিছু দেখলাম আপনার এই পোষ্টের মাধ্যমে। ভালো লেগেছে আমার খুব।

 last year 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।্

 last year 

আপু, আপনি যাকে আমরুজ ফল বলছেন, আমরা তাকে জামরুল ফল হিসেবে চিনি। তবে এই ফলটি আমার কাছে খেতে একদমই ভালো লাগেনা। কেন জানি পানসে মনে হয়। তবে আপনি যেভাবে রসুন বাটা, বিট লবণ, লেবু ও টমেটো সস দিয়ে লোভনীয় করে মেখেছেন, তা দেখে মনে হচ্ছে খেতে খুবই মজার হয়েছে। যেহেতু এভাবে কখনো খাওয়া হয়নি, তাই চেষ্টা করব পরবর্তী সময়ে এই রেসিপিটি লোভনীয় করে মাখিয়ে খাবার। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

ঠিকই বলেছেন এই ফলটি কেউ জামরুল নামের চেনে কিন্তু আমাদের আমাদের এদিকে আমরুজ বলে। আর এই ফলটি খেতে একটু পানসেও লাগে। তবে এভাবে মেখে খেতে আমার কাছে খুবই ভালো লাগেছে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার ধন্যবাদ।

 last year 

এগুলো তো দেখতে একেবারে জামরুলের মত লাগছে ।কিন্তু আপনি এগুলোকে আমরুজ ফল বলছেন আমরুজ ফল কি আলাদা নাকি। আমার কাছে তো জামরুল মনে হলো আর জামরুল খেতে তো মজাই লাগে আমার কাছে। আপনি আপনার বাড়িওয়ালার বাসার ছাদের গাছ থেকে অনেকগুলো আমরুজ ফল এনে সুন্দরভাবে মাখিয়ে খেয়েছেন মনে হচ্ছে টেস্টি হয়েছে খেতে।

 last year 

জামরুল আর আমরুজ এগুলো একই ফল একেক জায়গায় একেক নামে পরিচিত। আর ফল টি মেখে খেতে অনেক মজা লেগেছে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 last year 

আমরুজ আর জামরুল যে যে নামে জানে এটা খেতে কিন্তু খুবই মজার।আপনাকে বাড়িওয়ালা দাদু সেদিন দিয়েছিল খেতে কিন্তু পানসে লাগে তাই মাখিয়ে খেয়েছেন।খুব লোভনীয় লাগলো আপু। আমি কখনো মাখিয়ে খাইনি।শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

সম্ভব হলে এভাবে একদিন রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনার কাছে খেতে ভালো লাগবে। আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 last year 

আপু একে তো রোজা। তারপর যদি আপনার এরকম লোভনীয় খাবার দেখতে হয় তাহলে কি মাথা ঠিক থাকে বলেন তো। বাড়ি কলার গাছের জামরুল দিয়ে বেশ সুন্দর মাখিয়েছেন। আমার তো মনে হয় অনেক মজা করে খেয়েছেন। পেটে ব্যথা করবে। লোভ লাগানোর জন্য। হিহিহি।

 last year 

পেটে ব্যথা করলে আপনি দায়ী। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

অসাধারণ সুস্বাদু এবং লোভনীয় আমরুজ ফলের মাখানি ও খাওয়ার অনুভূতি।
শেয়ার করেছেন দেখি আমার অনেক ভালো লাগলো। এই ফলটি খেতে আমার অনেক বেশি ভালো লাগে বিশেষ করে সাদা কালারের ফলটি। এই ফলটি আমাদের এলাকায় জামরুল ফল নামে চিনে থাকে। আপনার জামরুল মাখা দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে মনে হচ্ছিল খুব মজুমদার ছিল ধন্যবাদ।

 last year 

হ্যাঁ রেসিপিটি খেতে খুবই মজা হয়েছিল। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 last year 

আপনি যেটা আমরুফ ফল বললেন সেটাকে আমরা অন্য নামে চিনি। তবে এই ফল পাকলে বেশ সুন্দর একটি ফ্লেভার আসে এবং পানসে হলেও খেতে বেশ মজার হয়। কিন্তু কখনো কাঁচা খেয়ে দেখা হয়নি। তবে আপনি যেভাবে আমরুজ ফলের মাখা করলেন খেতে নিশ্চয়ই মজার হবে। ঠিক আপনার মত একদিন তৈরি করে খেয়ে দেখতে হবে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last year 

সম্ভব হলে এভাবে একদিন তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি আপনার কাছে খেতে ভালো লাগবে। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আমরুজ খুবই সুস্বাদু এবং পুষ্টি সমৃদ্ধ একটি ফল। আপনি অনেকগুলো উপকরণ দিয়ে আমরুজ মাখিয়েছেন।আমরুজ মাখানোতে টমেটোর সস দেওয়াটা আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে।আমরুজ ফলের মাখানি খাওয়ার অনুভূতিরং কথাগুলো খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62020.79
ETH 2420.03
USDT 1.00
SBD 2.64