বাঙালি রেসিপি:- ইলিশ মাছ দিয়ে কচুর লতি রেসিপি//১০% বেনিফিশিয়ারি @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে সুস্বাদু একটি বাঙালি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। এটি হচ্ছে ইলিশ মাছ দিয়ে কচুর লতি রেসিপি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

IMG-20220115-WA0001.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • কচুর লতি- ৫০০ গ্রাম
  • ইলিশ মাছ- ৫ টুকরো
  • পেঁয়াজ- ৩/৪ টি
  • কাঁচা মরিচ- ৫/৬ টি
  • ধনিয়া পাতা- পরিমান মত
  • রসুন বাটা- ২ টেবিল চামচ
  • লবণ- পরিমান মত
  • হলুদ গুঁড়ো- ১ চা চামচ
  • মরিচ গুঁড়ো- ২ চা চামচ

IMG-20220115-WA0010.jpg

প্রথম ধাপ

  • প্রথমে আমি কচুর লতি গুলো ভালো করে পরিষ্কার করে কেটে নিয়েছে। এরপর পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।

IMG-20220115-WA0011.jpg

দ্বিতীয় ধাপ

  • তারপর আমি মাছের টুকরোগুলো ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিয়েছি। এরপর সেখানে পরিমাণমতো হলুদ গুঁড়ো এবং লবন দিয়েছি। এবং ভালো করে মেখে নিয়েছি সবকিছু।

1642242885639.png

তৃতীয় ধাপ

  • তারপর আমি একটি প্যানে পরিমান মত তেল দিয়ে মাছের টুকরোগুলো ভাল করে ভেজে নিয়েছি।

IMG-20220115-WA0015.jpg

IMG-20220115-WA0017.jpg

চতুর্থ ধাপ

  • এরপর একটি পাতিলে পরিমান মত তেল দিয়ে পেঁয়াজ এবং মরিচ কুচি ভালো করে ভেজে নিয়েছি।

IMG-20220115-WA0018.jpg

পঞ্চম ধাপ

  • এরপর সেখানে পরিমাণমতো রসুন বাটা দিয়ে দিয়েছি।

IMG-20220115-WA0019.jpg

  • এরপর সেখানে পরিমান মত হলুদ গুঁড়ো দিয়ে দিয়েছি।

IMG-20220115-WA0020.jpg

  • এরপর সেখানে পরিমাণমতো মরিচ গুঁড়ো দিয়ে দিয়েছি।

IMG-20220115-WA0007.jpg

ষষ্ঠ ধাপ

  • এরপর সবকিছু ভালো করে নেড়েচেড়ে নিয়েছি।

IMG-20220115-WA0021.jpg

সপ্তম ধাপ

  • তারপর আমি সেখানে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি। এবং পানিগুলো কিছুক্ষণ ধরে রান্না করে নিয়েছি।

IMG-20220115-WA0022.jpg

IMG-20220115-WA0023.jpg

অষ্টম ধাপ

  • তারপর আমি কেটে রাখা কচুর লতি গুলো সেখানে দিয়ে দিয়েছি।

IMG-20220115-WA0006.jpg

IMG-20220115-WA0005.jpg

নবম ধাপ

  • তারপর আমি কচুর লতি সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

IMG-20220115-WA0004.jpg

দশম ধাপ

  • তারপর আমি সেখানে ভেজে রাখা মাছ গুলো দিয়ে দিয়েছি।

IMG-20220115-WA0025.jpg

IMG-20220115-WA0003.jpg

সর্বশেষ ধাপ

  • তারপর আমি ধনিয়া পাতা কুচি দিয়ে সেগুলো চুলা থেকে নামিয়ে ফেলেছি।

IMG-20220115-WA0026.jpg

IMG-20220115-WA0001.jpg

IMG-20220115-WA0000.jpg

এই ছিল আমার আজকের পোস্ট। পোস্টটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার আজকের রেসিপি টি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ইতি
@isratmim

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ তার সাথে আবার কচুর লতি খেতে তো দারুণ হবে সেটা তো বোঝাই যাচ্ছে। আর আপনার রান্নার কালার দেখে বোঝা যাচ্ছে যে এটা কত মজার হবে। ইলিশ মাছ এবং কচুর লতি দুটোই আমার অনেক পছন্দের আর যদি এটা একসাথে এভাবে রান্না করা হয়। তাহলে তো কথাই নেই খুবই লোভ লেগে যাচ্ছে তবু সামলে রাখছি। তবে আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম একটি মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর লতি ওয়াও!! খেতে তো ভারি মজা লাগে। আমি অনেকদিন আগে একবার খেয়েছিলাম। আপনার রেসিপিটি দেখতে খুব লোভনীয় মনে হচ্ছে ।কিন্তু মনে হচ্ছে ভারী সুস্বাদু হবে। ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আজকে শুধু ইলিশ মাছের রেসিপিগুলোই দেখতেছি।কত সুন্দর করে সবাই বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করছেন আর শেয়ার করেছেন। আপু লতির সাথে ইলিশ মাছ দিলে লতির স্বাদ অনেক বেশি হয়ে যায়। অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন আপু।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

ইলিশ মাছ খেতে আমি খুবই ভালোবাসি এবং হয়তোবা শুধু আমি না প্রত্যেকটি বাঙালি ইলিশ মাছ খেতে খুবই ভালোবাসেন। কথায় আছে মাছে ভাতে বাঙালি । আপনি ইলিশ মাছ এর সাথে কচুর লতি রেসিপি খুবই সুস্বাদু ভাবে রান্না করেছেন। রেসিপিটি দেখতে খুবই মজাদার লাগছে ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ইলিশ মাছ আমারও খুব পছন্দ। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর লতি রেসিপি আমার কাছে সম্পূর্ণ ভিন্ন একটি রেসিপি মনে হয়েছে। যদিও আমি কখনও ইলিশ এবং কচুর লতির রান্না খাইনি তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে এটি বেশ সুস্বাদু হবে। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

জি আপু এটি খেতে অনেক সুস্বাদু। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছের সাথে কচুর লতি তরকারিটি আমার খুবই পছন্দের। কচুর লতি আমি শুধুমাত্র ইলিশ মাছ এবং চিংড়ি মাছের সাথেই পছন্দ করি। অন্য মাছ দিয়ে রান্না করলে আমার খেতে একদমই ভালো লাগে না। ধন্যবাদ ‌এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আমিও কচুর লতি শুধুমাত্র ইলিশ মাছ এবং চিংড়ি মাছ দিয়ে খেতে পছন্দ করি। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আসলেই আপু আজকে আপনি অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করলেন। ইলিশ মাছ দিয়ে কচুর লতি আসলেই অনেক মজার একটা রেসিপি। আমার ইলিশ মাছ খেতে যেমন অনেক সুস্বাদু লাগে তেমনি কচুর লতি খেতে খুব ভালো লাগে। আসলেই আপু আপনি অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করলেন আজকে। আপনাকে রেসিপিটা আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আজকে শুধু ইলিশ মাছের রেসিপি দেখতেছি। ইলিশ মাছের রেসিপি দেখলেই যেন ইলিশ মাছের ঘ্রান লাগে। আপনি তো অনেক অসাধারণ একটি রেসিপি করেছেন। কচুর লতি অনেক প্রিয় একটি খাবার। আর তা যদি হয় ইলিশ মাছ দিয়ে তাহলে তো কোন কথাই নেই। অনেক ভালো লাগলো আপনার আজকের রেসিপি টা।

 3 years ago 

কচুর লতি আমারও খুব পছন্দের। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58251.65
ETH 2369.70
USDT 1.00
SBD 2.37