"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১৬// আমার অংশগ্রহণ:- সেমাইয়ের পিঠা রেসিপি//@shy-fox - 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশাকরি সবাই অনেক ভালো আছেন। আলহাদুলিল্লাহ আল্লাহর রহমতে আমিও ভাল আছি। আমার বাংলা ব্লগ কর্তিক আয়োজিত প্রতিযোগিতা - ১৬ তে আমি অংশগ্রহণ করতে যাচ্ছি। আজকে আমি আপনাদের সাথে সেমাই পিঠার রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আশা করছি আপনাদের কাছে আমার আজকের সেমাই পিঠা রেসিপি টি ভালো লাগবে।

1650883549410.png

প্রথমে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের সকল এডমিন এবং মডারেটরদের যারা আমাদের জন্য এত সুন্দর একটি কনটেস্ট এর আয়োজন করেছে। এবং যারা এই কন্টেস্টের আইডিয়া দিয়েছে তাদেরও অসংখ্য ধন্যবাদ জানাই। সামনে ঈদ উপলক্ষে সময়োপযোগী এবং খুব ইউনিক একটি কনটেস্ট এটি। আর এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আমি আমার আজকের রেসিপি টি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আশা করবো সবাই ইউনিক রেসিপি নিয়ে আমাদের সাথে হাজির হবে।

ঈদ আমাদের মুসলিমদের সবচেয়ে বড় উৎসব। আর এই ঈদের দিন সকাল বেলা সবাই মিষ্টি জাতীয় খাবার খেয়ে থাকে। এ মিষ্টি জাতীয় খাবারের মধ্যে সবচেয়ে অন্যতম হচ্ছে সেমাই। মূলত একটি ঐতিহ্যবাহী খাবার এটি। অনেক আগে থেকেই এই সেমাই খাওয়ার প্রচলন রয়েছে। বিভিন্ন অঞ্চলের বিভিন্ন মানুষ ভিন্ন রেসিপি তৈরি করে থাকে এই সেমাই নিয়ে। শুনেছি আগে নাকি বাসায় সেমাই তৈরি করা হতো। যদিও আমি কখনো এভাবে সেমাই তৈরি করা দেখিনি। ছোটবেলা থেকে প্যাকেট সেমাই দেখে আসছি।

তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক আমার আজকের রেসিপি।

প্রয়োজনীয় উপকরণ

  • লাল লাচ্ছা সেমাই
  • বাদাম
  • কাঠবাদাম
  • কিসমিস
  • ঘি
  • কনডেন্স মিল্ক

IMG-20220425-WA0000.jpg

প্রথম ধাপ

  • প্রথমে আমি একটি প্যানে ১ চা চামচ পরিমাণ মত ঘি দিয়ে দিয়েছি।

IMG-20220425-WA0018.jpg

দ্বিতীয় ধাপ

  • এরপর আমি সেমাই গুলো প্যাকেটের মধ্যে থাকা অবস্থায় ভেঙে নিব সেগুলো কে। ভেঙে দিলে সেমাই গুলো আকারে ছোট হয়ে আসবে এবং রেসিপিটি তৈরি করতে খুব সহজ হবে। এরপর আমি ঘি এর মধ্যে সেমাই গুলো ভালোভাবে ভেজে নিব।

IMG-20220425-WA0017.jpg

তৃতীয় ধাপ

  • সেমাই গুলো একদম বাদামি রং করে ভেজে নিয়েছি। এরপর সেখানে পরিমাণমতো কনডেন্স মিল্ক দিয়ে দিব। কনডেন্স মিল্ক মিষ্টি হয়ে থাকার কারণে আমি এই রেসিপিটি তে চিনি ব্যবহার করিনি। যারা খুব বেশি মিষ্টি পছন্দ করেন তারা চাইলে চিনি ব্যবহার করতে পারেন। তবে না করাটাই ভালো।

IMG-20220425-WA0002.jpg

চতুর্থ ধাপ

  • তারপর আমি সেমাই গুলো ভালোভাবে নেড়ে চেড়ে নিয়েছি। একদম বাদামি রং হয়ে গেলে সেগুলো চুলা থেকে নামিয়ে ফেলতে হবে। অবশ্যই খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। কারণ খুব বেশি ঘি ব্যবহার না করার কারণে পুড়ে যাওয়ার সম্ভাবনা অনেকটা বেশি থাকে। ঘি বেশি ব্যবহার করলে আবার তেল তেল লাগবে খেতে তেমন একটা ভাল লাগবে না।

  • চুলা থেকে নামানোর পর খুব সুন্দর একটি ঘ্রাণ আসবে এটি থেকে।

IMG-20220425-WA0015.jpg

পঞ্চম ধাপ

  • এরপর আমি একটি কোটার উপরে মুখ টি নিয়ে নিয়েছি। গোল যেকোনো কিছু নিলেই হবে। আপনার অন্য কোন আকৃতির বানাতে চাইলে অন্য কিছু ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন যে, যে জিনিস ব্যাবহার করবেন সেটি খুব বেশি গর্ত না হয়। তারপর আমি কোটার মুখটির মধ্যে তেল মেখে নিয়েছি।

IMG-20220425-WA0014.jpg

ষষ্ঠ ধাপ

  • তারপর আমি কোটার মুখটির মধ্যে সেমাই দিয়ে দিয়েছি। খুব চেপে চেপে সেমাই গুলো দিতে হবে। এবং খেয়াল রাখতে হবে যেন এগুলো খুব বেশি মোটা না হয়ে যায়।

IMG-20220425-WA0003.jpg

সপ্তম ধাপ

  • কোটার মুখ থেকে সেমাই গুলো বের করার পর এরকম পিঠার মত দেখা যাবে।

IMG-20220425-WA0004.jpg

সর্বশেষ ধাপ

  • তারপর আমি বাদাম, কিসমিস এবং সামান্য পরিমাণ রুহ আফজা দিয়ে পরিবেশন করে নিয়েছি।
    আপনারা আপনাদের পছন্দমত পরিবেশন করে নিতে পারেন।

IMG-20220425-WA0009.jpg

এই সেমাই পিঠা রেসিপি টি আমি এই প্রথমবারের মতো তৈরি করেছি। এর আগে সবসময় দুধ দিয়ে রান্না করে খেয়ে ছিলাম। এটি খেতে খুবই সুস্বাদু। সেমাই গুলো ভাজার কারণে খুব মচমচে হয়েছিল খেতে। কালার দেখেই বুঝা যাচ্ছে হয়তো কত টা সুস্বাদু হয়েছে। আপনারা একদিন ট্রাই করে দেখতে পারেন এই রেসিপিটি। আশা করি ভালো লাগবে।

এই ছিল আমার আজকের সেমাই পিঠা রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকের সেমাই পিঠার রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

আপনার এই রেসিপিটি সত্যি খুব ইউনিক হয়েছে আপু। এর আগে অন্য রকম ভাবে সেমাই রান্না করে খাওয়া হয়েছে কিন্তু এভাবে কখনো সেমাই রান্না করে খাওয়া হয়নি। আমার কাছে সেমাই রান্নার পরিবেশন অনেক ভালো লেগেছে। বিশেষ করে গোল করে রাখা দৃশ্য। আপনার জন্য শুভকামনা রইল আপু। আপনি এভাবেই এগিয়ে যান।

 2 years ago 

আপনার আজকের এই রেসিপিটি দেখে আমি সত্যিই মুগ্ধ হয়েছি। কেননা সেমাই দিয়ে এ রকম রেসিপি তৈরি করা যায় সেটা কখনো চিন্তাও করিনি। এই প্রতিযোগিতা উপলক্ষে আমি নতুন নতুন অনেক সেমাইয়ের রেসিপি দেখতে পাচ্ছি, অনেক ভালো লাগছে।

 2 years ago 

আগে বাসায় যে সেমাই হাতে তৈরি করা হতো সেই সেমাই এর স্বাদ অন্যরকম আপু আপনি অবশ্যই একবার সেটা বাসায় বানিয়ে খেয়ে দেখবেন।
আর আপনার এই রেসিপিটি সত্যিই খুব ইউনিক হয়েছে আপু, এর আগে বিভিন্ন ভাবে সেমাই রান্না করে খাওয়া হয়েছে কিন্তু এভাবে কখনো সেমাই পিঠা খাওয়া হয়নি। আমার মনে হয় আপনি এই প্রতিযোগিতায় একটা-না-একটা স্থান পাবেনই।
আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপু সত্যি বলছি মুগ্ধ হয়ে গেছি পুরো রেসিপি টা দেখে। এত সুন্দর লাগছে দেখতে যে কেউ প্রেমে পড়ে যাবে এই সেমাইয়ের পিঠা খাওয়ার জন্য 😊। সবশেষ বাদাম কিসমিস দিয়ে ডেকোরেশন করার পর বেশি আকর্ষণীয় দেখা যাচ্ছে। একা একা তৈরি করতে সাহস পাই না, তা না হলে সব কিছু দেখে সাথে সাথেই তৈরি করে ফেলতাম পাশে কেউ থাকলে। অনেক ভালো থাকবেন আপু এবং অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

মুগ্ধ হয়ে গেলাম আপু আপনার আপনার সেমাইয়ের পিঠা দেখে। মিষ্টি জিনিস আমার ভীষণ পছন্দের। তবে ইদানিং একটু কম খাচ্ছি। আপনার সেমাইয়ের রেসিপি দেখে জিভে জল চলে আসলো। দেখে মনে হচ্ছে কোন রেস্টুরেন্টের খাবার। রেস্টুরেন্টের কেক গুলো এভাবেই সাজানো থাকে। খুব ভালো হয়েছে আপু। দেখে বোঝাই যাচ্ছে কতটা সুস্বাদু হয়েছে। সেই সাথে আপনার উপস্থাপনা মাশাল্লাহ অনেক ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি সেমাইয়ের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সেমাই পিঠা রেসিপি দেখে আমার খুবই খেতে ইচ্ছে করছে। আমরা ছোটবেলায় সবাই একসাথে বসে সেমাই পিঠা রেসিপি খেতাম। একসাথে সবাই মিলে খেতে খুবই ভালো লাগতো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ‌। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু প্রথমেই আপনাকে স্বাগত জানাই আরও একটা নতুন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। তবে এই প্রতিযোগিতা সত্যিই স্পেশাল। আপনি আজকে দারুণ করে কুলসন সেমাই দিয়ে পিঠা তৈরির একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে।
খুবজ সুন্দর উপস্থাপনা ছিলো আপনার আপু।

 2 years ago 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাই আমার বাংলা ব্লগ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এগুলো আসলেই সেমাই পিঠা!😲😲আমি তো বিশ্বাস করতে পারছিনা।এত দারুণ সেমাই পিঠা আমি কখনো দেখিনি। সেমাই দিয়ে পিঠা তৈরি করা যায় সেটা ও জানতাম না।সেমাই পিঠা পরিবেশন দেখে আমি তো হতভম্ব। এই পিঠা নিশ্চয়ই অনেক মজা হয়েছে। কালার খুব চমৎকার দেখাচ্ছে। তবে আপনার পোস্ট দেখে শিখে নিলাম। বাসায় ট্রাই করে দেখবো।

 2 years ago 

সেমাই এর পিঠা আমি কখনও খাই নি। আপনার সেমাই এর পিঠা প্রথম দেখলাম। আপনি খুব সুন্দর করে সাজিয়ে সেমাই এর পিঠা বানিয়েছেন যা দেখে আমার খুবই ভালো লাগলো। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আপু দেখেই খেতে ইচ্ছে করছে। এভাবে সেমাই রান্না করলে সেমাই খেতে খুব মজা হয়।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66568.01
ETH 3070.53
USDT 1.00
SBD 3.68