মুরগির মাংসের ভুনা খিচুড়ি // ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম
কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালই আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি শেয়ার করব। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। আজকে আমি আপনাদের সাথে যে রেসিপিটি শেয়ার করব তা হলো মুরগির মাংসের ভুনা খিচুড়ি। এ খাবার টি আমার খুব ভালো লাগে। বিশেষ করে ছুটির দিনে এই খাবারটি খাই আমরা ।

image.png

image.png

রেসিপিটি করতে আমাদের যা যা লাগবে

  • পোলাউর চাল ৫০০ গ্রাম
  • মসুর ডাল ১০০ গ্রাম
  • মুরগির মাংস ৫০০ গ্রাম পেঁয়াজ ২/৩ টি
  • কাঁচামরিচ ৪/৫ টি
  • তেজপাতা ২/৩ টি
  • দারচিনি ২/৩ টি
  • এলাচ ৪/৫ টি
  • গাজর ১ টি
  • আদা বাটা ২ টেবিল চামচ
  • রসুন বাটা ২ টেবিল চামচ মরিচ গুঁড়ো ১ চা চামচ
  • হলুদ গুঁড়ো ১ চা চামচ
  • জিরা গুঁড়ো ২ টেবিল চামচ লবণ পরিমাণমতো
  • সয়াবিন তেল

image.png

image.png

প্রথম ধাপ

  • প্রথমে একটি পাতিলে পরিমান মত তেল দিয়ে সেখানে তেজপাতা, দারচিনি, এলাচ দিতে হবে।

image.png

দ্বিতীয় ধাপ

  • তারপর সেখান পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। তারপরে এটিকে ভালো করে নেড়ে পেঁয়াজ ভেজে নিতে হবে।

image.png

তৃতীয় ধাপ

  • পেঁয়াজ গুলো ভাজা হয়ে গেলে তারপর সেখানে আদা বাটা এবং রসুন বাটা দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে।

image.png

চতুর্থ ধাপ

  • এরপর সেখানে এক এক করে মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, লবণ এবং জিরা গুঁড়ো দিয়ে দিতে হবে।

1632220312316.jpg

  • এরপর এটিকে ভালো করে নেড়ে নিতে হবে। যেন সবগুলো মসলা একসাথে মিক্স হয়ে যায়।

image.png

পঞ্চম ধাপ

  • এরপর মুরগির মাংস গুলো মসলা গুলোতে দিয়ে দিতে হবে। এবং ভাল করে নেড়ে দিতে হবে যেন মসলাগুলো মাংসের গায়ে ভালো করে লেগে যায়। এরপর সেখানে পরিমাণমতো পানি দিয়ে প্রায় ১৫ মিনিটের মতো সিদ্ধ করে নিতে হবে।

1632220596535.jpg

ষষ্ঠ ধাপ

  • এরপর মাংসগুলো সিদ্ধ হয়ে গেলে সেখানে গাজর, পোলাওর চাল এবং মসুর ডাল দিয়ে দিতে হবে। তারপর সবকিছু ভালো করে একসাথে মিশিয়ে নিতে হবে। মিশিয়ে দেওয়ার পর সেখানে পরিমাণমতো পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। তারপর সেখানে কাঁচামরিচ দিয়ে দিতে হবে। গোটা কাঁচা মরিচ দিতে হবে।

1632222264028.jpg

সর্বশেষ ধাপ

  • চাল সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। চাল গুলো সিদ্ধ হয়ে গেলে পানি শুকিয়ে যাবে। তখন এটিকে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

image.png

image.png

image.png

এভাবে আমার আজকে রেসিপিটি সম্পন্ন হয়েছে। আশা করছি সবার কাছে ভালো লেগেছে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার রেসিপি টি দেখার জন্য।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 3 years ago 

মুরগির মাংসের ভুনা খিচুড়ি আমার অনেক প্রিয়। তার উপর ঠান্ডা ঠান্ডা একটা ওয়েদার আর সেই সাথে যদি হয় খিচুড়ি তাহলে তো একদম জমে যায়। খুব সুন্দর হয়েছে পরিবেশনা আপু।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আসলেই মুরগির মাংসের সাথে ভুনা খিচুড়ি আসলে অনেক সুন্দর লাগে। খিচুড়ি রান্না হল এই বাড়িতে বারবার খেতে মন চায় আপনার রেসিপি অনেক সুন্দর ভাবে পরিবেশন করছেন। যা দেখার মত চললে। একদম অনেক ভালো লাগলো শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

লোভ লাগিয়ে দিলেন তো? এখন দাওয়াত না দিলে পেটে নষ্ট হলে আমার কোন দোষ নেই, হি হি হি

খুব সুন্দর রান্না করেছেন এবং প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা বেশ ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ

 3 years ago 

জি ভাইয়া আপনাকে ভবিষ্যতে দাওয়াত দিব ইনশাল্লাহ। মন্তব্য করেছেন অসংখ্য ধন্যবাদ।

খুব সুস্বাদু একটি রেসিপি শেয়ার করেছেন আপনি।এটা আমার খুবই পছন্দের খাবার।খাবারের পরিবেশনা দেখে লোভ সামলাতে পারছি না।অনেক ধন্যবাদ আপু সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

ভুনা খিচুড়ি আমার আমার প্রিয় খাবারের একটি।আপনার রান্নার কৌশলটা অসাধারণ ছিল।শুভকামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকেও ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59583.90
ETH 2578.21
USDT 1.00
SBD 2.48