কবিতা আবৃত্তি || কবি নির্মলেন্দু গুণের কবিতা "কাশফুলের কাব্য"

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আজ আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হলাম। বেশ কিছুদিন পর আজ কবিতা আবৃত্তি করলাম। আসলে কয়েকদিন বেশ ব্যাস্ত ছিলাম আর ওয়েদার চেঞ্জ হওয়ার কারণে ঠান্ডাও লেগেছে। এখন অবশ্য ঠিক আছে মোটামুটি। এখন থেকে আমি চেষ্টা করবো প্রতি সপ্তাহে একটি করে কবিতা আবৃতি আপনাদের মাঝে শেয়ার করার। যদিও আপনাদের মত এত সুন্দর কবিতা আবৃতি করতে পারি না তবে চেষ্টা করেছি। আশা করছি আপনাদের কাছে খুব একটা খারাপ লাগবে না। আজকে আমি যে কবিতাটি আবৃতি করব সেটি হচ্ছে কবি "নির্মলেন্দু গুণ" এর কবিতা "কাশফুলের কাব্য"।

IMG-20231007-WA0001.jpg

Mde by canva

কবিতাটির ভিডিও লিংক

কবিতাটির লিরিক্স

কাশফুলের কাব্য

–কবি নির্মলেন্দু গুণ

ভেবেছিলাম প্রথম যেদিন ফুটবে তোমায় দেখব,
তোমার পুষ্প বনের গাঁথা মনের মত লেখব।

তখন কালো কাজল মেঘ তো ব্যস্ত ছিল ছুটতে,
ভেবেছিলাম আরো ক’দিন যাবে তোমার ফুটতে।

সবে তো এই বর্ষা গেল শরত এলো মাত্র,
এরই মধ্যে শুভ্র কাশে ভরলো তোমার গাত্র।

ক্ষেতের আলে নদীর কূলে পুকুরের ওই পাড়টায়,
হঠাৎ দেখি কাশ ফুটেছে বাঁশ বনের ওই ধারটায়।

আকাশ থাকে মুখ নামিয়ে মাটির দিকে নুয়ে,
দেখি ভোরের বাতাসে কাশ দুলছে মাটি ছুঁয়ে।

কিন্তু কখন ফুটেছে তা কেউ পারে না বলতে,
সবাই শুধু থমকে দাঁড়ায় গাঁয়ের পথে চলতে।

উচ্চ দোলা পাখির মত কাশ বনে এক কন্যে,
তুলছে কাশের ময়ূর চূড়া কালো খোঁপার জন্যে।

শরত রানী যেন কাশের বোরখা খানি খুলে,
কাশ বনের ওই আড়াল থেকে নাচছে দুলে দুলে।

প্রথম কবে ফুটেছে কাশ সেই বধুরা জানে,
তাইতো সেটা সবার আগে খোঁপায় বেঁধে আনে।

ইচ্ছে করে ডেকে বলি, “ওগো কাশের মেয়ে―
আজকে আমার চোখ জুড়ালো তোমার দেখা পেয়ে
তোমার হাতে বন্দী আমার ভালোবাসার কাশ
তাইতো আমি এই শরতে তোমার কৃতদাস”

ভালোবাসা কাব্য শুনে কাশ ঝরেছে যেই
দেখি আমার শরত রানী কাশবনে আর নেই।

Source

কবি নির্মলেন্দু গুণের এই কবিতাটি মূলত শরৎকালকে নিয়ে লেখা। কবিতাটি এর আগে কখনো আমার পড়া হয়নি। তবে কবিতাটি পড়ে বেশ ভালো লেগেছে। তাই ভাবলাম এই শরৎকালে আপনাদের সাথে সুন্দর এই কবিতার আবৃত্তিটি শেয়ার করি। কবিতাটি মূলত কাশফুলের সৌন্দর্য নিয়ে লেখা হয়েছে। কাশফুলের শুভ্রতা আমাদের সবাইকে মুগ্ধ করে। কাশফুলের সৌন্দর্য বর্ণনার সাথে সাথে কবি এখানে একজন মেয়ের কথাও উল্লেখ করেছেন যাকে তিনি কল্পনা করে শরত রাণী বলেছেন।
এই ছিল আমার আজকের কবিতা আবৃত্তি। তার পাশাপাশি কবিতার মূলভাবটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি জানিনা কতটুকু পেরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কবিতা টি শোনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদান্ত
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু ছোটবেলা থেকে বাবার ব্যবসার কারণে অবস্থান করছি গাজীপুরে। আমি আমার পড়াশুনা এইচ এস সি পর্যন্ত করেছি এবং এখন পরবর্তী পর্যায়ের ভর্তি প্রস্তুতি নিচ্ছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  
 10 months ago 

নির্মলেন্দু গুণ আমার অনেক পছন্দের একজন কবি। তার অনেক কবিতা আমার পছন্দের। কিন্তু এই কবিতা টা আগে কখনো শুনিনি বা পড়িনি। এখন আফসোস হচ্ছে এতো সুন্দর একটা কবিতা আমি মিস করে ফেলেছি। কী অসাধারণ আবৃত্তি করেছেন আপু। এবং কী সুন্দর লিখেছেন উনি। সবমিলিয়ে অসাধারণ অনবদ্য আপু। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 10 months ago 

সুন্দরও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

আপু আপনার কন্ঠে কবিতাটি বেশ দারুন মানিয়েছে। আপনার কন্ঠে কবি নির্মলেন্দু গুণের "কাশফুলের কাব্য" এই কবিতাটি শুনতে পেরে অনেক ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা আমাদের সাথে উপস্থাপন করার জন্য।

 10 months ago 

আমার কন্ঠে কবিতা শুনে আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

আপনার কন্ঠে কবিতা আবৃত্তি টি জাস্ট চমৎকার লেগেছে। কবিতা আবৃত্তির অনেক বড় একটি প্রতিভা আপনার মধ্যে রয়েছে। সত্যি বলতে আপনার কন্ঠ অনেক সুন্দর।

 10 months ago 

সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

বাহ আপনি তো খুবই চমৎকার কবিতা আবৃত্তি করতে পারেন। কবি নির্মলেন্দু গুণের এই কবিতাটি আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে আবৃত্তি করে শোনালেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু।

 10 months ago 

আপনাদের ভাল লাগাই আমার এই কাজের সার্থকতা। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

আপনি কবিতা পোস্ট করায় আমি ইউটিউবে নোটিফিকেশন পেয়েছিলাম। যাই হোক অনেক সুন্দর কবিতা আবৃতি করেছেন আপু। এর আগেও অনেকগুলো কবিতা আবৃত্তি করেছেন প্রতিবারের মতো এবারের আবৃত্তিটাও আমার কাছে বেশ ভালো লেগেছে। শুভকামনা রইলো আপু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনাদের কাছ থেকে এরকম কমেন্ট পেয়ে আমি আরো কবিতা আবৃতি করা উৎসাহ পাই। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 
 10 months ago 

বেশ সুন্দর আবৃত্তি করেছেন আপু কবি নির্মলেন্দু গুণ এর কাশফুলের কাব্য কবিতাটি। বেশ সময়োপযোগি কবিতা আপু। বেশ ভালো লাগলো আপনার কন্ঠে আবৃত্তিটি।আরও নতুন নতুন আবৃত্তি শোনার অপেক্ষায় রইলাম। ধন্যবাদ আপু।

 10 months ago 

চেষ্টা করব আমি আপনাদের মাঝে আরো কবিতা আবৃত্তি করে শোনানোর জন্য। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

আপনার কবিতা আবৃত্তির বরাবরই আমি একজন ফ্যান বলতে পারেন 💓। নির্মলেন্দু গুণের কাশফুলের কাব্য কবিতাটি দারুণ আবৃত্তি করেছেন ☘️। কবিতার কথাগুলোও ভালো লেগেছে ভীষণ। এমন আবৃত্তি আরও শুনতে চাই

 10 months ago 

বাহ! চমৎকার আপু আপনার কবিতা আবৃত্তি গুলো। যখন আপনি কবিতা আবৃত্তি গুলো শেয়ার করেন তখনই আমি শুনে থাকি। আমার কাছে তো আপনার মিষ্টি কন্ঠে কবিতা আবৃত্তি গুলো শুনতে খুবই ভালো লাগে। আপনি তো আপু প্রতি সপ্তাহে হ্যাংআউটে কবিতা আবৃত্তি করতে পারেন। অসাধারণ লেগেছে অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39