"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৩১ || ইউনিক ফ্রুট কাটিং ডিজাইন তৈরি করে আমার অংশগ্রহণ।

in আমার বাংলা ব্লগlast year

"আসসালামু আলাইকুম"

আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় আল্লাহর অশেষ মেহেরবানীতে ভালই আছি। আসলে দীর্ঘদিন পরীক্ষার কারণে আপনাদের মাঝে খুব একটা একটিভ থাকতে পারেনি। পরীক্ষা শেষ করে আবার আমি আপনাদের মাঝে ফিরে এসেছি। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মজাই আলাদা। আর এবারের প্রতিযোগিতার যে বিষয়বস্তু সেটার ব্যাপারে নতুন করে আর কি বলবো, আসলে এরকম ফল কাটিং করে এর আগেও আমি বেশ কয়েকটা পোস্ট করেছিলাম। এই ফল কাটিং এর ডিজাইনগুলো আমার কাছে খুবই ভালো লাগে, তাই এবারের প্রতিযোগিতায় ফল কাটিং এর উপর, দেখে আমি তো অনেক উচ্ছ্বাসিত ও আনন্দিত।

IMG_20230219_210425.jpg

তাই আর দেরি না করে আমি আমার মনের মত করে ফল কাটিং এর বিভিন্ন ডিজাইন নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশা করি আমার আজকের এই ফল কাটিং ডিজাইনটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। এত চমৎকার ও ইউনিক একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য আমি স্বাগতা ম্যাডামকে অসংখ্য ধন্যবাদ জানাই। এই ছাড়াও আমার বাংলা ব্লক কমিউনিটির ফাউন্ডার সহ সকল এডমিন মডারেটরদেরকে ও আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

IMG-20230219-WA0012.jpg

স্বাগতা ম্যাডাম কনটেস্টের পোস্টে ফল কাটিং এর ডিজাইন নিয়ে অনেক চমৎকার ভাবে লিখেছেন সেখান থেকে অনুপ্রেরণা পেয়ে স্বাগতা ম্যাডামের কথায় একত্রতা প্রকাশ করে আমিও আমার মত করে আপনাদের মাঝে কিছু কথা উপস্থাপন করব। আমি ছোটবেলায় গ্রামে বা এখনো বিয়ের অনুষ্ঠানগুলোতে এই ফল কাটিং নিয়ে বিভিন্ন ডিজাইন দেখতে পাই যেগুলো দেখলে আসলে খুবই মুগ্ধ হয়ে যাই আমরা সবাই। তবে গ্রামের এই বিষয়গুলো আমার কাছে খুবই ভালো লাগতো তাই আমিও তখনও থেকেই এই ফল কাটিং গুলোর উপরে নিজে থেকেই চেষ্টা করতাম বিভিন্ন ডিজাইন তৈরি করার। ছোটবেলায় আমার এখনও মনে পড়ে আমি নিজে থেকে একটি ফল কাটিং ডিজাইন তৈরি করেছিলাম। ডিজাইন টি ছিল একটি ফুলের ডিজাইন যেটা দেখে সকলেরই এত পছন্দ হয়েছে সবাই আমাকে খুঁজতে লাগলো, আর বলতে লাগলো কে এই ডিজাইন তৈরি করেছে। আমি তো প্রথমে একটু ভয় পেয়ে গিয়েছিলাম, না জানি সবাই কি বলে তারপর সকলের মুখে প্রশংসায় এতটা উচ্ছ্বাসিত ও আনন্দিত হয়েছিলাম যা এখনো ভুলতে পারিনা।

তো বন্ধুরা চলুন এবার আমি এই প্রতিযোগিতার জন্য যে ফল কাটিং ডিজাইন তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

উপকরণ ও পরিমানঃ

  • আপেল: একটি
  • ডালিম: একটি
  • কমলা: একটি
  • আঙ্গুর: ৪-৫টি
  • টমেটো: একটি
  • শসা: একটি
  • একটি বড় প্লেট
  • দুইটি চিকন কাঠি ও
  • একটি ছুরি।

IMG-20230219-WA0001.jpg

ডেকোরেশন তৈরির প্রক্রিয়া

IMG-20230219-WA0023.jpg

  • প্রথম আমি শসাটির উপরের অংশ থেকে আড়াআড়িভাবে একটি ছুরি দিয়ে কিছুটা কেটে নিলাম।

IMG-20230219-WA0022.jpg

  • আড়াআড়ি ভাবে কেটে নেওয়ার পর ছুরির সাহায্যে খুবই পাতলা পাতলা করে আরো বেশ কিছু শসা একটা লাভ ডিজাইনের জন্য কেটে নিলাম।

IMG-20230219-WA0002.jpg

  • এবার আমি একটি প্লেট নিয়ে কেটে নেওয়া লাভ ডিজাইনের শসা গুলোকে প্লেটে সাজিয়ে নিলাম। আপনারা হয়তো ইতিমধ্যে বুঝে ফেলেছেন আমি কি তৈরি করতে যাচ্ছিলাম, আসলে আমি একটি প্রজাপতি তৈরি করব।

IMG-20230219-WA0003.jpg

  • এবার আমি শসাটির লম্বা করে একটা অংশ কেটে নিলাম। তারপর ছুরির সাহায্যে শসার উপরের অংশে চামড়া কেটে ফেলে দিলাম। তারপর শসার চামড়া একটা অংশ চিকন করে কেটে নিলাম। এগুলো কেটে নিয়েছি প্রজাপতির সামনের দেওয়ার জন্য।

IMG-20230219-WA0004.jpg

  • এবার আমি শসা দিয়ে একটি প্রজাপতি তৈরি করে ফেললাম, আপনারা তা দেখতেই পাচ্ছেন। এরপর আমি প্রজাপতির পাখনাকে আরো ফুটিয়ে তোলার জন্য কিছু ডালিমের দানা ব্যবহার করেছি, সেগুলো একটা একটা করে প্রজাপতির পাখনার মধ্যে বসিয়ে দিলাম।

IMG-20230219-WA0005.jpg

  • এখন আমি টমেটোটি নিয়ে একটি ছুরির সাহায্যে টমেটোর চামড়াটাকে রাউন্ড শেপ করে কেটে নিলাম একটি গোলাপ ফুল তৈরি করার জন্য।

IMG-20230219-WA0020.jpg

IMG-20230219-WA0006.jpg

  • এরপর কেটে নেওয়া টমেটোর চামড়াটাকে হাত দিয়ে মুড়িয়ে একটি গোলাপ ফুল তৈরি করে নিলাম।

IMG-20230219-WA0007.jpg

  • এবার আমি আপেলটি নিয়ে ছুরি সাহায্যে আপেলকে কেটে নিলাম।

IMG-20230219-WA0018.jpg

  • তারপর আপেলের একটি অংশ নিয়ে ছুরির সাহায্যে খুবই পাতলা পাতলা করে বেশ কিছু আপেল কেটে নিলাম।

IMG-20230219-WA0008.jpg

  • তারপর একটি কাঠি দিয়ে পাতলা করে কেটে নেওয়া আপেলগুলোর এক পাশে কাঠি ঢুকিয়ে আটকে নিলাম।

IMG-20230219-WA0009.jpg

  • এটাতেই হয়ে গেল একটি আপেলের ডিজাইন যেটাকে চরকির মত দেখা যাচ্ছে, এভাবে আমি আরো একটি তৈরি করে নিলাম।

IMG-20230219-WA0026.jpg

  • এখন আমি কমলাটি নিয়ে প্রথমে কমলাটির চামড়া ছাড়িয়ে নিলাম। এরপর কমলার কোস গুলোকে ছুরির সাহায্যে মাঝখানে সবগুলোকে কেটে নিলাম।

IMG-20230219-WA0027.jpg

  • তারপর আমি একটা একটা করে কোস গুলোকে বসিয়ে একটি ফুল তৈরি করে নিলাম।

IMG-20230219-WA0017.jpg

  • এরপর শসার কিছু অংশ দিয়ে ফুলের পাতা তৈরি করে চতুর্দিকে বসিয়ে দিলাম। তারপর ডালিমের দানা ও আঙ্গুর দিয়ে আরো একটি ডিজাইন তৈরি করলাম। ডালিমের দানাকে বসিয়ে একটি লাভ পাতা তৈরি করে নিলাম তার ভিতরে আঙ্গুর মাঝখানে কেটে বসিয়ে দিলাম।

IMG-20230219-WA0010.jpg

  • এ পর্যায়ে এসে আমি শসাকে পাতলা পাতলা করে কেটে মাঝখানে দুই ভাগ করে নিলাম। তারপর পুরো প্লেটের চতুর্দিকে কেটে নেওয়া পাতলা শসা গুলো বসিয়ে দিলাম।

IMG-20230219-WA0016.jpg

  • মোটামুটি আমার পুরো প্লেটের ডিজাইন প্রায় শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। এখন আমি বেশ কিছু ডালিমের দানা নিয়ে চতুর্দিকে যে শশা গুলো বসিয়ে দিয়েছিলাম তার উপরে একটা একটা করে ডালিমের দানা বসিয়ে আমি আমার পুরো ডিজাইনটি সম্পন্ন করলাম।
তো বন্ধুরা এই ছিল আমার এবারের প্রতিযোগিতা আয়োজনের ফল কাটিং ডেকোরেশন, আশা করি আমার এই ডেকোরেশনটি দেখে আপনাদের ভালো লাগবে। আপনাদের এই ডেকোরেশনটি কার কেমন লেগেছে অবশ্যই মন্তব্য করে জানাতে ভুলবেন না। সেইসাথে আপনাদের মূল্যবান সময় ব্যয় করে আমার এই ফলে কাটিং ডেকোরেশন পোস্টটি দেখে পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদান্তে
@isratmim

Sort:  
 last year 
প্রথমে এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন।আসলে আপনার ফ্রুট কাটিং ডিজাইনটি এতটাই সুন্দর ও দৃষ্টিনন্দন হয়েছে বলে বোঝাতে পারবো না।বিশেষকরে প্রজাপতিরটি।আপনাকে অনেক ধন্যবাদ আপু,এত সুন্দর ফ্রুট কাটিং ডিজাইনটি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 last year 

সুন্দর মন্তব্য করে আমাকে কাজে আরো উৎসাহিত করে তোলার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

মনে হচ্ছে যতো প্রসংসা করবো ততোই কম হবে। অসাধারণ সুন্দর লাগছে আপু। আপনার দেখছি সব বিষয়েই দক্ষতা আছে। বিশেষ করে প্রজাপতি টা বেশি ভালো লেগেছে।

 last year 

সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

Wow, looks really nice and absolutely tasty! :-)

 last year 

সত্যি আপু প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার মজাই অন্য রকম। আসলে আপু আপনার ফল কাটিং ডিজাইন দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।আপনি ছোট বেলা থেকে এগুলোর প্রতি অনেক পারদর্শী। ছেট বেলা সবাই প্রশংসা করলে আসলে মনে রাখার মতো।আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর ফল কাটিং করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ঠিকই বলেছেন ছোটবেলায় কারো মুখে একটু প্রশংসা করলে তা সহজে ভুলা যায় না। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ফ্রুট কাটিং ডিজাইন সত্যি অসাধারণ হয়েছে। আপনি পরীক্ষার কারণে এতদিন নিজের কাজগুলো করতে পারেননি এবার জানতে পারলাম। আসলে পরীক্ষার সময় কোন কাজ করা সম্ভব হয় না। যাইহোক এবার যেহেতু পরীক্ষা শেষ হয়েছে আশা করছি আবারও নিয়মিত আমাদের মাঝে কাজ করবেন। আপু আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

এবার পরীক্ষা শেষ চেষ্টা করব নিয়মিত আপনাদের সাথে থাকার জন্য। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অনেক অভিনন্দন আপু।এত সুন্দর করে আপনি ফ্রুট কাটিং করেছেন যা দেখতে খুবই সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন।অসম্ভব সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু। শুভকামনা রইলো।

 last year 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করে আমাকে কাজে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 last year 

পরীক্ষা থাকার কারণে আপনি দীর্ঘদিন এক্টিভ থাকতে পারেননি কিন্তু এবার একটিভ হয়েছেন দেখে অনেক ভালো লেগেছে। আপনি ফ্রুটস কাটিং নিয়ে অনেক সুন্দর করে প্রতিযোগিতায় ফ্রুটস কাটিং শেয়ার করে অংশগ্রহণ করেছেন। আপনার ফ্রুটস কাটিং ডিজাইনগুলো দেখতে অসাধারণ সুন্দর হয়েছে। ছোটবেলায় আমরা অনেক দেখেছি গায়ে হলুদের অনুষ্ঠানের বিভিন্ন ধরনের ফ্রুটস কাটিং করা হতো। আজ আবার বাংলা ব্লগ কমিউনিটিতে সুন্দর সুন্দর ফ্রুটস কাটিং দেখতে পাবো অনেক ভালো লাগতেছে।

 last year 

ঠিকই বলেছেন বিভিন্ন অনুষ্ঠানে এবং গায়ে হলুদের এরকম ফল কাটিং ডিজাইনগুলো করা হতো যা দেখতে আমার কাছে খুবই ভালো লাগতো। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আসলেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মজাই আলাদা।আপু আপনি খুব সুন্দর করে ফল কার্ভিং করেছেন।এমন ডেকোরেশন থাকলে আর কি লাগে।বেশ ভালোই লাগছে দেখতে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ

 last year 

আমার ফল কাটিং আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৩১ অংশগ্রহণের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ডিজাইন টি সত্যি অনেক ইউনিক হয়েছে। অনেক ধরনের ফল দিয়ে ডেকোরেশন করেছেন এজন্য দেখতে খুব ভালো লাগছে।অনেক ধন্যবাদ আপু চমৎকার ডিজাইন টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আমার ফল ডেকারেশন আপনার কাছে ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67296.35
ETH 3777.99
USDT 1.00
SBD 3.57