কবিতা আবৃত্তি প্রতিযোগিতা// সুনীল গঙ্গোপাধ্যায় "ব্যর্থ প্রেম" আমার অংশগ্রহণ//10% beneficiaries @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে একটি কবিতা আবৃতি নিয়ে হাজির হয়েছি। কবিতা টি হচ্ছে সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা কবিতা "ব্যর্থ প্রেম"

আশা করছি আপনাদের কাছে আমার আজকের কবিতা আবৃত্তি টি ভালো লাগবে।

IMG-20220426-WA0001.jpg

আমি সর্বপ্রথম @blacks দাদাকে অনেক ধন্যবাদ জানাই এত সুন্দর একটি কবিতা আবৃত্তির আয়োজন করার জন্য। কবিতা আবৃত্তি যদিও আমি খুব একটা ভালো পারি না। তবে আমি আমার যথাসাধ্য চেষ্টা করেছি ভালো করার।

কবিতার ভিডিও লিংক

ব্যর্থ প্রেম – সুনীল গঙ্গোপাধ্যায়

প্রতিটি ব্যর্থ প্রেমই আমাকে নতুন অহঙ্কার দেয়
আমি মানুষ হিসেবে একটু লম্বা হয়ে উঠি
দুঃখ আমার মাথার চুল থেকে পায়ের আঙুল পর্যন্ত
ছড়িয়ে যায়
আমি সমস্ত মানুষের থেকে আলাদা হয়ে এক
অচেনা রাস্তা দিয়ে ধীরে পায়ে
হেঁটে যাই
সার্থক মানুষদের আরো-চাই মুখ আমার সহ্য হয় না
আমি পথের কুকুরকে বিস্কুট কিনে দিই
রিক্সাওয়ালাকে দিই সিগারেট
অন্ধ মানুষের শাদা লাঠি আমার পায়ের কাছে
খসে পড়ে
আমার দু‘হাত ভর্তি অঢেল দয়া, আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন
আমি বাড়ি থেকে বেরুই নতুন কাচা
প্যান্ট শার্ট পরে
আমার সদ্য দাড়ি কামানো নরম মুখখানিকে
আমি নিজেই আদর করি
খুব গোপনে
আমি একজন পরিচ্ছন্ন মানুষ
আমার সর্বাঙ্গে কোথাও
একটুও ময়লা নেই
অহঙ্কারের প্রতিভা জ্যোতির্বলয় হয়ে থাকে আমার
মাথার পেছনে
আর কেউ দেখুক বা না দেখুক
আমি ঠিক টের পাই
অভিমান আমার ওষ্ঠে এনে দেয় স্মিত হাস্য
আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও
আঘাত না লাগে
আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।
Source

কবিতার মূলভাব

এই কবিতাটিতে কবি একজন ব্যর্থ প্রেমিকের জীবন কাহিনী এবং তার ব্যর্থতার পরবর্তী জীবনের বিভিন্ন পারিপার্শ্বিক দিকগুলো খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। কবি এখানে বুঝাতে চেয়েছেন মানুষ ব্যর্থ হইলে সে যাতে নিজেকে তার ব্যর্থতার জন্য দায়ী না করে এবং সম্পূর্ণ ব্যর্থতার গ্লানি মুছে দিয়ে নতুন করে জীবনকে সাজানোর মাধ্যমে এগিয়ে যাওয়ার জন্য উদ্বুদ্ধ হওয়া জন্য তাগিদ দিয়েছেন। কবি এখানে যারা তাদের জীবনের সার্থকতা পেয়েছে তাদের আরো বেশি চাহিদাকে ঘৃনার চোখে দেখেছেন। এবং তাদের অন্যের প্রতি দায়িত্ববোধ কে খুব সুন্দর ভাবে এই কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। তিনি এভাবে তুলে ধরেছেন যে প্রত্যেকটা মানুষই রাস্তার কুকুর থেকে শুরু করে সকল ধরনের অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য এগিয়ে আসার জন্য এই কবিতার মাধ্যমে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। এত কিছুর পরেও কোন মানুষ তার ব্যর্থতার জীবনে তার ভিতরে লুকিয়ে থাকা কষ্ট টা সে খুব অনুভব করে যেটা অন্য কেউ বুঝতেই পারেনা। এরপরেও কবি সে নিজেকে খুব দায়িত্ববোধ হিসাবে প্রকাশ করার চেষ্টা করে এবং অসহায় মানুষদের পাশে দাঁড়িয়ে তাদেরকে সহযোগিতা করার মাধ্যমে। এবং তিনি তার মনের ভিতরে কোন অহংকার না রেখে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করে সেই সাথে কারো মনে যাতে কোনো আঘাত না লাগে সে ভাবে নিজেকে তৈরি করার চেষ্টা করে।

এই ছিল আমার আজকের কবিতা আবৃতি। জানিনা আপনাদের কাছে কেমন লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই আমাকে মন্তব্য করে জানাবেন। কোনো ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

শুভেচ্ছান্তে, @isratmim

Sort:  
 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের ব্যর্থ-প্রেম কবিতাটি আবৃত্তি আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে এই কবিতা আবৃতি করলেন। আপনার কন্ঠে কবিতাটি আবৃত্তি শুনতে পেয়ে খুবই ভালো লাগলো।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি টি খুব সুন্দর হয়েছে। আপনি তো খুব সুন্দর করে কবিতা আবৃত্তি করতে পারেন! আমার কাছে আপনার কবিতা আবৃত্তি খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের বিখ্যাত লেখা ব্যর্থ প্রেম কবিতাটি আপনি খুবই সুন্দরভাবে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতাটি শুনতে আমার খুব ভালো লাগছে। বিশেষ করে ব্যাকগ্রাউন্ড মিউজিকটি খুবই সুন্দর দিয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এই কবিতাটি আবৃতি করে এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

মনমুগ্ধকর একটি কবিতা আবৃত্তি করেছেন। আপনার আবৃত্তি টি খুব মনোযোগ সহকারে হেডফোন লাগিয়ে শুনেছি। খুব মিষ্টি গলায় সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। আমার মনে হয় আপনার অনেক দক্ষতা রয়েছে আবৃত্তির দিক থেকে, না হলে এত সুন্দর করে কিভাবে সম্ভব ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং উৎসাহ মূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার কন্ঠ আমার বরাবর পছন্দের।আপনার আবৃত্তি শুনতে ধরলে বার বার আপনার কন্ঠে আকৃষ্ট হয়ে যাই।আর আজকের আবৃত্তি ও খুব চমৎকার হয়েছে আপু।শুভকামনা রইলো আপনার জন্য।🖤

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 2 years ago 

খুবিই সুন্দর আবৃত্তি হয়েছে এরকম আবৃত্তি অনেকদিন পর শুনলাম,আপু আপনি খুবিই ভালো আবৃত্তি করতে পারেন আবৃত্তির ভয়েস ও ভালো ছিল।ধন্যবাদ আপু আমাদের সুন্দর আবৃত্তি শুনানোর জন্য

 2 years ago 

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায় "ব্যর্থ প্রেম" কবিতা আবৃত্তি অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আমি মুগ্ধ আপনার কবিতা আবৃত্তি শুনে। আপনি পারফেক্ট ভাবে আবৃত্তি করেছেন কোনো জড়তা ছিলো না আপনার আবৃত্তি তে। আমার কাছে সত্যি অসাধারণ লেগেছে আপু। আর ব্যকগ্রাউন্ড মিউজিক দেওয়াতে আরো প্রফেশনাল লাগছে। শুভকামনা রইলো আপু।

 2 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপু মনি আপনার কন্ঠে এই কবিতা আবৃত্তি আমার খুবই ভালো লেগেছে, অনেক সুন্দর করে আপনি ব্যর্থ প্রেম কবিতাটি আবৃত্তি করেছেন, সব থেকে উপস্থাপনা অনেক সুন্দর ছিলো, শুভকামনা রইলো আপনার জন্য আপু মনি।

 2 years ago 

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আপনি খুব অসাধারণ কবিতা আবৃত্তি করেছেন। দেখে খুব ভালো লাগলো। আসলে আপনার মিষ্টি কন্ঠে কবিতাটি শুনে অত্যন্ত মুগ্ধ হলাম। আশা করি আপনি এই প্রতিযোগিতায় প্রথম সারিতে অবস্থান করবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33