চট্টগ্রামে কর্ণফুলী নদী পার হওয়ার কিছু মুহূর্ত // 10% beneficiary - @shy-foxsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে আমার ভ্রমণের কিছু মুহূর্ত শেয়ার করব। চট্টগ্রাম গিয়েছিলাম এই দুর্গাপূজোর সময়। মনে হচ্ছে যেন অনেকদিন হয়ে গেছে চট্টগ্রাম থেকে ফিরেছি। এর আগেও চট্টগ্রাম ভ্রমণের বেশ কয়েকটি পোস্ট শেয়ার করেছিলাম। সেগুলো ছিল সানসেট পয়েন্ট, হিল ভিউ পার্ক এবং জাম্বুরি পার্ক নিয়ে। আজকে আপনাদের সাথে কর্ণফুলী নদী পার হওয়ার কিছু মুহূর্ত শেয়ার করব। কর্ণফুলী নদীর পার হওয়ার একটি বিশেষ কারণ রয়েছে। তবে এই কারণটা আগামী ভ্রমণ পোস্টে শেয়ার করব। সারপ্রাইজই থাক সেটা 😜। চট্টগ্রামে কাটানো মুহূর্তগুলো সত্যি খুব ভালো ছিল। ইচ্ছে আছে আব্বুকে ম্যানেজ করে আবার আগামী বছর যাওয়ার😜। এখনও অনেক কিছু দেখা বাকি😌। যাইহোক, আশা করছি আপনাদের কাছে আমার আজকের ফটোগ্রাফি গুলো ভালো লাগবে।
প্রথম

ট্রলারে ওঠার আগে ঘাট থেকে ফটোগ্রাফিটি করেছিলাম। ঘাটে গিয়ে একটা জিনিস দেখে আমি খুব অবাক হলাম। দেখলাম যে ঘাট পার হওয়ার জন্য জন প্রতি তিন টাকা করে নেওয়া হয়। তারপর আমি আব্বুকে এর কারণ জিজ্ঞেস করলাম। পরে বুঝলাম যে এটা নাকি যেকোনো ঘাটেই নেওয়া হয়। ঘাটের পাশে বিভিন্ন ধরনের নৌকা, ট্রলার রাখা আছে। এগুলো দেখতে খুব ভালো লাগছিল।

20221005_144505096.jpg

দ্বিতীয়

এরপর আমরা সবাই ট্রলারে উঠলাম। ট্রলারের জনপ্রতি ভাড়া ২০ টাকা। আমার কাছে কমই মনে হয়েছে। এর আগে প্রায় তিন বছর আগে যখন চট্টগ্রাম গিয়েছিলাম তখন অন্য একটি জায়গা থেকে কর্ণফুলী নদী পার হয়েছিলাম, তখন ভাড়া টা অনেক বেশি ছিল।

20221005_145538325.jpg

তৃতীয়

ট্রলারে ওঠার পর চারদিকের পরিবেশ টা বেশ সুন্দর লাগছিল দেখতে। সেদিন আকাশটা একদম পরিষ্কার ছিল। রৌদ্রোজ্জ্বল একটি দিন ছিল। আকাশটাও বেশ চমৎকার লাগছিল দেখতে।

20221005_145625805.jpg

চতুর্থ

তার পাশাপাশি চারদিকে বিভিন্ন ধরনের ট্রলার, বড় বড় জাহাজ দেখা যাচ্ছিল। নদীর মাঝখান বরাবর এসে বুঝতে পারলাম ঢেউ একটু বেশি। পরে নৌকার লোকেরা বলল কিছুক্ষণ আগে বড় জাহাজ এদিক দিয়ে যাওয়ার কারণে ঢেউ একটু বেশি। তখন ভাবছিলাম যাওয়ার পরেও এরকম ঢেউ যদি ট্রলারের পাশ দিয়ে যেত তাহলে কি অবস্থা হতো।

20221005_145653252.jpg

পঞ্চম

তবে ট্রলারে উঠার পর পরই আমার কাছে নদীতে ঢেউ একটু বেশি মনে হচ্ছিল। আব্বুকে জিজ্ঞেস করার পর বললো এটা নাকি নদীর মোহনা অর্থাৎ যেখানে নদী ও সমুদ্র মিলিত হয়। নদী ভ্রমণ আমার যেমন পছন্দ তবে ভয়ও লাগে। একদিকে সাঁতার জানা নেই অন্যদিকে আবার ঢেউ।

20221005_145657034.jpg

ষষ্ঠ

এই ফটোগ্রাফিটি যখন করেছিলাম তখন আমরা প্রায় নদীর পার হয়ে গিয়েছি। সামনেই ঘাট দেখা যাচ্ছে। তবে ঘাটের সিঁড়ি গুলো দেখে কিছুটা ভয় হয়েছিল। একদম ছোট ছোট সিঁড়ি ছিল। তার ওপর আবার ট্রলার থেকে নামার সময়ও ভাবছিলাম কিভাবে নামবো। তারপরও অনেক সাহস নিয়ে খুব সহজেই নেমে গেলাম। ভয় লেগেছে ওইসময় কাউকে বলিনি, মনে মনে ছিল। তাই একটু সাহস দেখালাম 😜। তবে কেউ বুঝেও নি আমি ভয় পেয়েছি 😆।

20221005_145835225.jpg

সপ্তম

20221005_150137532.jpg

অষ্টম

ঘাট পার হওয়ার পর এই ফটোগ্রাফি গুলো করেছি।

20221005_150157321.jpg

নবম

ঘাটের পাশে এই বন্য ফুল গুলো দেখতে পেলাম। আর ফটোগ্রাফি করে নিলাম।

20221005_150221870.jpg

সর্বশেষ

সবুজ প্রাকৃতিক দৃশ্য গুলো খুব ভালো লেগেছিলো দেখতে। ঘাট পার হওয়ার পর একজন লোককে এই ঘাটের নাম জিজ্ঞেস করলাম কিন্তু লোকটির কথা আমি কিছুই বুঝলাম না 🥲 কারণ চট্টগ্রামের ভাষায় কথা বলেছিল।

20221005_151906060.jpg

Location

ডিভাইস নেম:- স্যামসাং গ্যালাক্সি A03s

এই ছিল আমার আজকের পোস্ট। আশা করি সকলের কাছে ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো কেমন হয়েছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ধরনের ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

চট্টগ্রামের কর্ণফুলী নদী দেখার সৌভাগ্য এখনো হয়নি। তবে ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো। বেড়াতে না যেতে পেরেও আপনার ফটোগ্রাফি গুলো দেখে তার সুন্দর্য উপভোগ করলাম।

 2 years ago 

এটা জেনে ভালো লাগলো যে আপনি আমার ফটোগ্রাফি গুলো দেখে তার সৌন্দর্য উপভোগ করেছেন। আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে। আপনাদের ভালো লাগে আমার কাজের সার্থকতা।

 2 years ago 

তিন টাকার বিষয়টা আমায় নতুন অভিজ্ঞতা দিলো।আর যেগুলো দেখলাম সেগুলো তো নতুন ছিল বটেই।
ভয়কে সুপ্ত রেখে সাহসকে দেখিয়েছেন😁 ভাল্লাগলো বিষয়টা।
শুভ কামনা রইলো।

 2 years ago 

সুন্দর গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

পরবর্তী পোস্টের সারপ্রাইজের অপেক্ষায় রইলাম আপু।আসলে এভাবে কখনোই ট্রলারে উঠান সৌভাগ্য কখনও হয়নি।আমার খুব ইচ্ছে ট্রলারে উঠার।ঘাটের ছবি, কর্নফুলী নদীর ছবি আকাশের ছবি সব মিলিয়ে অসাধারণ লাগছে।চট্রগ্রামের ভাষা আমি নিজেও বুঝি না,আমার এক কাজিন আছে চট্রগ্রামের ও কথা বললে আমি তাকিয়ে থাকি😂।যাই হোক সব মিলিয়ে বেশ ভালোই উপভোগ করেছেন,মনে হচ্ছে। ধন্যবাদ

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এখনো যে তিন টাকা করে ভাড়া আছে এটা জেনে অবাক হলাম। যেহেতু বড় জাহাজ গিয়েছিল কিছুক্ষণ আগে তাহলে তো ঢেউ হওয়ারই কথা। চট্টগ্রামের ওই দিকে যাওয়ার সুযোগ আমার এখনো হয়নি। সুযোগ পেলে একদিন যাব। ধন্যবাদ।

 2 years ago 

সুযোগ পেলে একবার চট্টগ্রাম গিয়ে ঘুরে আসবেন। আশা করি আপনার কাছে খুবই ভালো লাগবে। এখন ও যে ৩ টাকা করে ভাড়া আছে এটা আমার কাছে অবাক লেগেছে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার পরীক্ষা কেমন হচ্ছে?
যায়হোক, জনপ্রতি তিন টাকার ব্যাপারটা আমার কাছে ভালো লেগেছে। নদী পার হতে তিন টাকা লাগলে ভালই হতো। কর্ণফুলী নদীটাও সুন্দর! নদীর সৌন্দর্য বরাবরই আমাকে মুগ্ধ করে 🌼🦋

 2 years ago 

ভালোই হচ্ছে।
নদী পার হতে তিন টাকা লাগলে আসলেই খুব ভালো হতো। কিন্তু এত ভালো আবার ভালো না 😆😆।

 2 years ago 

ভালো হলেই ভালো 🌼🦋

 2 years ago 

ছোটবেলায় মা বাবার কাছে শুনতাম তারা নাকি তিন টাকা দিয়ে অনেক কিছু পেয়ে যেত। কখনো নিজে তিন টাকা দিয়ে কিছু কিনতে পারলাম না। এটার জন্য খুব কষ্ট হয়। আপনি তো এখনকার দিনে ও এসে তিন টাকা ভাড়া দিলেন। এটি দেখে খুব অবাক হলাম। ঘুরাঘুরি আর ট্রাভেল করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি কর্ণফুলী নদী পার হওয়ার সময় খুব সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করলেন। সেটি দেখে আরো অনেক ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছন এখনকার সময়ে এসেও তিন টাকা দিয়ে যে ঘাটপার হওয়া যায় এটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আর ঘুরাঘুরি করতে আমার কাছেও খুবই ভালো লাগে। সুন্দর মন্তব্য করার পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 
চট্টগ্রামের কর্ণফুলী নদীর নাম অনেক শুনেছি কিন্তু কখনো ওই নদীর ধারে যাওয়া হয়নি। আপনার শেয়ার করা নদীর সুন্দর কিছু ছবি দেখে আমার খুব ভালো লাগছে এবং মনে হচ্ছে ঘুরার জন্য খুব ভালো একটি জায়গা। কখনো সুযোগ পেলে গিয়ে ঘুরে আসব। আপনি ট্রলার নদী ফুলের কিছু চমৎকার ছবি ক্যামেরা বন্দী করেছেন। আপনার শেয়ার করা বন্য ফুলটি আমিও কক্সবাজার গিয়ে দেখেছি খুব সুন্দর লাগে দেখতে। ধন্যবাদ আপু।
 2 years ago 

সম্ভব হলে একবার গিয়ে ঘুরে আসবেন। আশা করি আপনার কাছে খুবই ভালো লাগবে। আর বন্যা ফুলটি দেখতে খুবই চমৎকার ছিল। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু এর আগে আপনার করা পোষ্ট গুলো দেখেছিলাম ৷ তবে আজকে আপনার ট্রলারে পার হওয়ার অনুভূতি ৷ এবং কি তার সাথে ফটোগ্রাফি গুলো অসাধারণ ৷ আবার ট্রলার থেকে থেকে কিছু জঙ্গলি ফুলের ফটোগ্রাফি ৷ দেখে অনেক ভালো লাগলো ৷

 2 years ago 

সুন্দর গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল অনেক শুভকামনা।

 2 years ago (edited)

চট্টগ্রামের কর্ণফুলী নদী পার হওয়ার সৌভাগ্য একবার হয়েছিল। যখন বান্দরবান গিয়েছিলাম তখন। তবে সেটা ব্রীজের উপর দিয়ে গিয়েছিলাম। ট্রলার থেকে আপনি দারুন ফটোগ্রাফি করেছেন আপু। নিশ্চয়ই আপনি অনেক সুন্দর সময় কাটিয়েছেন। আসলে মাঝে মাঝে এরকম পরিবেশে সময় কাটাতে ভালই লাগে। চট্টগ্রামের আঞ্চলিক ভাষা সত্যি বোঝা যায় না। আমি একবার শুনেছিলাম কিছুই বুঝতে পারিনি।

 2 years ago 

ঠিকই বলেছেন। মাঝেমধ্যে এরকম সময় কাটাতে খুবই ভালো লাগে। আর আমি খুব সুন্দর সময় কাটিয়েছি। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার ছবি গুলো অসাধারণ। দৃশ্যসুখ অনুভব করলাম ছবিগুলো দেখে। আর ট্রলারে করে নদী পার হতে সত্যি ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর ছবি আমাদের দেখার সুযোগ করে দেওয়ার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66