DIY project // ডিম পোচ ক্যান্ডেল তৈরি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আজকেও নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের সামনে এসেছি। আজকে আমি আপনাদের সাথে একটি ডাই পোস্ট শেয়ার করব। আমাদের কমিউনিটির ৩৬ নং প্রতিযোগিতাটি ছিল ডাই ক্যান্ডেল তৈরি নিয়ে। তখনই এই ধরনের কাজগুলো সম্পর্কে ধারণা পেয়েছিলাম প্রথম। সেই ধারণা থেকে কয়েকদিন আগে আবারো এই ক্যান্ডেলটি তৈরি করেছি। এ ধরনের কাজগুলো করতে এখন বেশ ভালই লাগে। ঘরের মধ্যে রাখলেও এই জিনিসগুলো বেশ সুন্দর লাগে দেখতে। আজকে আপনাদের সাথে যে ক্যান্ডেল তৈরি শেয়ার করব সেটি দেখতে অনেকটা ডিম পোচ এর মত। আশা করছি আপনাদের কাছে আমার আজকের এই ডাই পোস্টটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

ক্যান্ডেলের সর্বশেষ ফটোগ্রাফি

IMG-20230623-WA0009.jpg

IMG-20230623-WA0008.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • মোম
  • মোম রং
  • তেল
প্রথম ধাপ
  • প্রথমে আমি একটি বাটির মধ্যে মোম নিয়ে সেটিকে টুকরো টুকরো করে নিয়েছি। যেহেতু বাটি টি গরম করতে হবে তাই আমি স্টিলের বাটি ব্যবহার করেছি।
IMG-20230623-WA0010.jpgIMG-20230623-WA0005.jpg
দ্বিতীয় ধাপ
  • এরপর আমি চুলায় একটি পাতিলে কিছুটা পানি গরম করে নিয়েছি। তারপর পানিগুলোর মধ্যে মোম সহ বাটি টি দিয়ে দিয়েছি। যেন মোম গুলো গলে যায়।
IMG-20230623-WA0001.jpgIMG-20230623-WA0011.jpg
তৃতীয় ধাপ
  • মোম গুলো গলে গেলে একটি তাওয়ার মধ্যে গরম মোমগুলো ঢেলে দিব। এবং মাঝখান বরাবর মোমের সুতো দিয়ে দিব। তাওয়ার মধ্যে দেওয়ার কারণে মোম গুলো যখন জমাট হবে তখন খুব সহজেই তাওয়া থেকে উঠানো যায়। এবং ডিম পোচ এর শেপটা খুব সুন্দর হয়

IMG-20230623-WA0006.jpg

চতুর্থ ধাপ
  • তারপর আমি এখানে একটি ওষুধ খাওয়ার কৌটো নিয়ে নিয়েছি। এবং এর ভিতরে সামান্য পরিমাণ তেল মেখে নিয়েছি।

IMG-20230623-WA0002.jpg

পঞ্চম ধাপ
  • তারপর আবারো একইভাবে মোম গুলো গলিয়ে নিব এবং হলুদ রং সেখানে মিক্স করে নিব। আমি মোম গুলোর সাথে কিছুটা মোম রং টুকরো করে একই সাথে দিয়ে দিয়েছি। না হলে পরে রং মিক্স করতে খুব সমস্যা হয়ে যায়। কারণ মোম টা খুব তাড়াতাড়ি জমাট হয়ে যায়।

IMG-20230623-WA0003.jpg

ষষ্ঠ ধাপ
  • এরপর হলুদ মোম কৌটার মধ্যে দিয়ে দিয়েছি এবং একটি সুতোও দিয়ে দিয়েছি।

IMG-20230623-WA0007.jpg

সপ্তম ধাপ
  • মোম জমাট হওয়ার পর, প্রায় ২৫ থেকে ৩০ মিনিট পর কৌটা থেকে বের করে নিয়েছি। কৌটার মধ্যে তেল দেওয়ার কারণে খুব সহজেই এটি বের হয়ে যাবে। এর মাধ্যমে আমি ডিমের কুসুম টুকু তৈরি করে নিয়েছি।

IMG-20230623-WA0004.jpg

সর্বশেষ ধাপ
  • এরপর সাদা অংশটুকুর উপরে কুসুম টুকু দিয়ে দিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আজকের ক্যান্ডেলটি।

IMG-20230508-WA0025.jpg

IMG-20230508-WA0024.jpg

এই ছিলো আমার আজকের পোস্ট। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আজকের মত বিদায় নিচ্ছি আবার আসবো আপনাদের সামনে নতুন কিছু নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। এবং সবার জন্য অনেক শুভকামনা রইল 💕💕
Sort:  
 last year 

ডাই এর কাজ দেখতে খুব সুন্দর লাগে। আপনি খুব চমত্কার একটি ডিম পোচ ক্যান্ডেল তৈরী করেছেন। দেখতে একদম সত্যিকারের ডিমের মত মনে হচ্ছে। আপনি অনেকগুলো ধাপে এই ডাই বানানো সম্পন্ন করেছেন। দেখতে সিম্পল মনে হলেও আমার মনে হচ্ছে বেশ সময়ের দরকার। কালার কম্বিনেশন ভালো ছিল। সব মিলিয়ে আমার কাছে ডিম পোচ এর ক্যান্ডেল ভালো লেগেছে। ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

ঠিকই বলেছেন ডিম পোচ দেখতে সিম্পল হলেও এটি তৈরি করতে অনেক সময় লেগেছে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

জাষ্ট অসাধারণ লেগেছে আপনার ক্যান্ডেলটি।
আমি তো প্রথমেই নাম শুনে অবাক হয়ে গেলাম এরপর যখন পুরো প্রসেস দেখলাম সত্যিই ভালো লাগলো। আর জ্বালানোর পর এটা জাষ্ট দূরদান্ত ছিল।
চমৎকার এই সৃজনশীল কাজ উপহার দেয়ার জন্য ধন্যবাদ জানাই।

Posted using SteemPro Mobile

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

 last year 

বাহ্,দারুন আপু আপনি তো দেখছি খুব সুন্দর একটি ক্যান্ডেল বানিয়ে ফেললেন। ডিম পোচ ক্যান্ডেলটি জাস্ট অসাধারণ হয়েছে। আমার কাছে খুব ভালো লেগেছে। আপনি ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। আপনার চিন্তা ভাবনার প্রশংসা করতেই হয়। ধন্যবাদ আপনাকে নতুন কিছু শেয়ার করার জন্য।

 last year 

আপনাদের ভালো লাগাই আমার এই কাজের সার্থকতা। সুন্দর করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আমি তো প্রথমে ভেবেছিলাম আপনি হয়তো ডিম পোচ তৈরি করেছেন সত্যিকারের। পরে দেখি আপনি ডিম পোচ এর ক্যান্ডেল তৈরি করেছেন। আপনার এত সুন্দর ক্যান্ডেল তৈরি দেখে আমি তো অনেক বেশি মুগ্ধ। একেবারে সত্যি কারের ডিম পোচ মনে হচ্ছে এই ক্যান্ডেল দেখতে। আপনি অনেক সময় ব্যবহার করে এটি তৈরি করেছেন যা দেখে বুঝতে পারছি। উপস্থাপনার মাধ্যমে শেয়ার করলেন দেখে খুব ভালো লাগলো।

 last year 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। তার জন্য রইল অনেক শুভকামনা ‌।

 last year (edited)

জাস্ট অসাধারণ হয়েছে আপু ডিম পোচ ক্যান্ডেল তৈরি। এরকম আইডিয়া সত্যি আমার মাথায় আসবে না কখনো। ইউনিক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। ক্যান্ডেল তৈরির নতুন একটি পদ্ধতি খুব সহজেই শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে

 last year 

চমৎকার মন্তব্য করেছেন আপনি তার মন্তব্য করে আমাকে আরো উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপু এরকম ইউনিক জিনিষ দেখার এবং শিখার জন্যই ডাই প্রোজেক্ট চালু করা হয়েছে। ডিম পোচ ক্যান্ডেল তৈরি করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। প্রতিদিন ডিম পোচ করি তো,মনে হচ্ছে সত্যি সত্যি ডিম দেখতেছি। ধন্যবাদ আপু।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 
 last year 

আপনার আজকের এই পোস্ট এর মধ্য দিয়ে আমি নতুন কিছু শিখতে এবং জানতে পারলাম পূর্বে কখনো এমন দৃশ্য দেখি নাই বা তৈরি করতেও দেখি নাই। আমার খুবই ভালো লেগেছে আপনার এত সুন্দর দক্ষতা সম্পন্ন একটি পোস্ট দেখতে পেরে। আসলে এই প্লাটফর্মে আসার পরে আমি অনেক কিছু শিখতে জানতে পেরেছি আপনাদের মত ভাইবোনদের পেয়ে।

 last year 

আমার ডাই আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি অনেক আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 last year 

ওয়াও! ডিম পোচ ক্যান্ডেল তৈরি দেখে তো মুগ্ধ হয়ে গেলাম আপু। আপনি অত্যন্ত দক্ষতার সাথে খুবই নিখুঁতভাবে সম্পূর্ণ ডাই প্রোজেক্টটি তৈরি করেছেন। সত্যিই আপনি প্রশংসার দাবিদার। প্রতিটি ধাপের বর্ণনা খুব সুন্দর ভাবে দিয়েছেন। ডাই প্রোজেক্টটি দেখে সত্যিই খুব ভালো লাগলো আপু। যাইহোক এতো সুন্দর ক্রিয়েটিভিটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58100.37
ETH 3135.49
USDT 1.00
SBD 2.24