শেয়ার করো তোমার জানা সেরা ইলিশ রেসিপি- প্রতিযোগিতা - ৮ // ইলিশের কাবাব রেসিপি by @isratmim

in আমার বাংলা ব্লগ3 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভালই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির ৮ নং প্রতিযোগিতা- "শেয়ার করো তোমার জানা সেরা ইলিশ রেসিপি" প্রতিযোগিতাতে অংশগ্রহণ করতে যাচ্ছি। আজকে আমি আপনাদের সাথে ইলিশের যে রেসিপি টি শেয়ার করব সেটি হল "ইলিশের কাবাব রেসিপি"। প্রত্যেকটি ধাপ আমি আপনাদের সাথে শেয়ার করব এই রেসিপিটির। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

image.png

ইলিশ আমাদের বাংলাদেশের জাতীয় মাছ। ইলিশ মাছের যেমন ঘ্রাণ খেতে তার চেয়েও অনেক সুস্বাদু। অধিকাংশ মানুষই এই মাছ পছন্দ করে। এবং এটি আমারও প্রিয় মাছের মধ্যে একটি। তবে কাটা বেশি হওয়ায় অনেকেই মাছ খেতে চায় না। ইলিশ লবণাক্ত পানির মাছ। বর্ষাকালে ইলিশ ডিম পাড়ার জন্য সমুদ্র থেকে বড় নদীতে আসে। তারপর সেখান থেকে জেলেরা মাছ ধরে দেশের বিভিন্ন জায়গায় পাঠিয়ে দেওয়া হয়। বাংলাদেশ থেকে ইলিশ মাছ বিদেশেও রপ্তানি করা হয়। বাঙালি হলো ভোজন রসিক। বাঙালি এই ইলিশের বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে থাকে। আমি মনে করি আমার বাংলা ব্লগ যে প্রতিযোগিতাটি আয়োজন করেছে এটির মাধ্যমে আমরা অনেক ধরনের ইলিশ রেসিপি দেখতে পারব এবং শিখতে পারবো। তার জন্য আমার বাংলা ব্লগ কমিউনিটি কে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। তাহলে চলুন কথা না বাড়িয়ে আমি আমার আজকের রেসিপিটি শুরু করি।

রেসিপিটি তৈরি করতে আমাদের যা যা লাগবে

  • ইলিশ মাছ
  • পেঁয়াজ ৪/৫ টি
  • কাঁচা মরিচ ৫/৬ টি
  • ধনিয়া পাতা পরিমান মত
  • হলুদ গুঁড়ো ১ চা চামচ
  • মরিচ গুঁড়ো ১ চা চামচ
  • জিরা গুঁড়ো ১ চা চামচ
  • লবণ পরিমান মত
  • রসুন বাটা ১ চা চামচ
  • আদা বাটা ১ চা চামচ
  • সিদ্ধ আলু ২ টি
  • লেবু ২ টুকরো
  • টমেটো সস পরিমান মত
  • সয়াবিন তেল পরিমান মত

1635082036849.jpg

প্রথম ধাপ

  • প্রথমে আমি মাছ দুটোকে নিয়ে ভালোভাবে কেটে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিলাম। তারপর মাছের টুকরোগুলোর মধ্যে হলুদের গুঁড়া, লবণ ও মরিচের গুঁড়া পরিমাণমতো দিয়ে ভালো করে মিশিয়ে নিলাম।

image.png

image.png

দ্বিতীয় ধাপ

  • তারপর একটি পাতিলে পরিমান মত তেল দিয়ে মাছের মাথা এবং লেজের টুকরো ভেজে নিতে হবে। সবগুলো টুকরো ভাজার দরকার নেই শুধুমাত্র লেজ এবং মাথার অংশ ভেজে নিতে হবে।

image.png

তৃতীয় ধাপ

  • এরপর অন্য একটি পাতিলে মাছের টুকরোগুলো পানি দিয়ে সেদ্ধ করে নিতে হবে।

1635082544180.jpg

চতুর্থ ধাপ

  • সিদ্ধ করা মাছের টুকরোগুলো কাটা ভালো করে বেছে নিতে হবে।

image.png

image.png

পঞ্চম ধাপ

  • এরপর একটি পাতিলে পরিমাণমতো তেল দিয়ে সেখানে লবণ, পেঁয়াজ এবং কাঁচা মরিচ ভেজে নিতে হবে। পেঁয়াজ এবং কাঁচা মরিচ ভাজা হয়ে গেলে সেখানে আদা বাটা এবং রসুন বাটা দিয়ে দিতে হবে। তারপর ভালো করে নেড়ে চেড়ে সেখানে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো আর জিরেগুঁড়ো দিয়ে দিতে হবে। তারপর সব একসাথে মিশিয়ে ভেজে নিতে হবে। এরপর সেখানে সিদ্ধ করা আলু ছোট টুকরো করে সেখান দিয়ে দিতে হবে। তারপর সব একসাথে ভাল করে মিশিয়ে নিতে হবে।

1635082850874.jpg

ষষ্ঠ ধাপ

  • এরপর সেখানে কাঁটা বেছে রাখা মাছ গুলো দিয়ে দিতে হবে। এবং ভালো করে নেড়ে দিতে হবে।

image.png

সপ্তম ধাপ

  • এরপর সেখানে পরিমান মত টমেটো সস দিয়ে দিতে হবে।

image.png

অষ্টম ধাপ

  • এরপর সেখানে পরিমাণমতো লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

image.png

সর্বশেষ ধাপ

  • তারপর ধনিয়া পাতা দিয়ে ভালো করে নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

image.png

image.png

পরিবেশন

পরিবেশনের জন্য আমি একটি প্লেটে মাথা এবং লেজ নিচে দেখানো ছবির মত সাজিয়ে নিয়েছি। এরপর সেগুলোর মাঝখানে রান্না করা মাছ দিয়ে দিতে হবে। এরপর চামচ দিয়ে মাছের সাইজ অনুযায়ী ডিজাইন করে নিতে হবে। এরপর টমেটো এবং শসা দিয়ে পরিবেশন।

image.png

image.png

image.png

image.png

image.png

এভাবেই তৈরি হয়ে গেল মজাদার ইলিশের কাবাব রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকের রেসিপি ভালো লেগেছে। আমার পোস্ট টি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ সবাইকে। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  

প্রথমে জানাই আমার বাংলা ব্লগের কনটেস্টে অংশগ্রহণের শুভেচ্ছা।আপনার ইলিশের কাবাব রেসিপি দেখে আমি মুগ্ধ হলাম। মুগ্ধ না হয়ে যাব কোথায়, যে সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন। সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক সুন্দর করে সাজিয়ে-গুছিয়ে উপস্থাপন করেছেন ইলিশ মাছের কাবাব রেসিপিটি। অভিনন্দন রইল।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসাধারণ হয়েছে আপু' ইলিশের কাবাব। দেখে তো জিভে জল চলে এলো। প্রতিটি ধাপে ধাপে বর্ণনা এবং ফটোগ্রাফি সবমিলিয়ে অতুলনীয় কনটেস্ট। আপু আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

দেখেই খুব লোভনীয় লাগছে আপু।
এই প্রমবার দেখলাম ইলিশ মাছের কাবাব।
অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

কখনো এইরকম ইলিশের কাবাব দেখিনাই। শুভকামনা রইল আপু। আপনার ইলিশের কাবাব অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি টি।জাস্ট অসাধারণ। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে নতুন একটি রেসিপি টি শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার রেসিপিটি খুবই চমৎকার হয়েছে ।ইলিশের কাবাব এর আগে আমি কখনোই নামটা শুনিনি দেখিও নি। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।ধন্যবাদ আপনাকে এমন একটি ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এতো সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ইলিশ অনেক মজাদার একটি মাছ। আর এই মাছের যে কোন রেসিপি আমার কাছে অনেক মজা লাগে। সুন্দর ইলিশ মাছের রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

বাহ ইলিশ মাছের কাবাব দেখেই তো লোভ লাগতেছে। আপনার রেসিপিটি খুবই লোভনীয় লাগতেছে। ইলিশ মাছ সবারই অনেক প্রিয় একটি খাবার। এতো সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আমার ইলিশ মাছ ভাজা খেতে অনেক মজা লাগে। তাই আপনার ইলিশ মাছ ভাজা দেখে জিভে জল এসে গেল। যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টে অনেক সুন্দর ছিল। তাই আমার পক্ষ থেকে আপনাকে অনেক অনেক শুভকামনা জানাই।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

প্রথমে দেখে মনে করেছিলাম একটি সম্পূর্ণ ইলিশ মাছ এভাবে ভাজি করেছেন।
পরে পোস্টটি পড়ে বুঝতে পারলাম ইউনিক ধরনের একটি রান্না করেছেন এর আগে কখনো এমন রান্না আমি দেখিনি। রান্না দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68854.36
ETH 3283.36
USDT 1.00
SBD 2.67