রেসিপি // সুস্বাদু এবং লোভনীয় চটপটি রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনি আপনাদের সাথে আরও একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজকে আমি যেই রেসিপিটি শেয়ার করব সেটি হচ্ছে চটপটির রেসিপি। চটপটি আমার খুবই পছন্দ। আর এটি বাসায় তৈরি করাও খুব সহজ। বাইরে গিয়ে খাওয়ার তুলনায় বাসায় তৈরি করে খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। আশা করছি আপনাদের কাছে আমার আজকের এই রেসিপিটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

রেসিপিটির সর্বশেষ ফটোগ্রাফি

IMG-20230625-WA0026.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • মটরশুঁটি ডাল
  • চটপটি মসলা
  • আলু
  • তেতুল
  • শসা
  • শুকনো মরিচ
  • পেঁয়াজ
  • কাঁচামরিচ
  • লবণ
  • ডিম

IMG-20230625-WA0002.jpg

প্রথম ধাপ
  • প্রথমে ডালগুলো ভিজিয়ে রাখতে হবে প্রায় ৪-৫ ঘণ্টা। ভিজিয়ে রাখার পর সেগুলো থেকে খোসা আলাদা করে নিতে হবে।
IMG-20230625-WA0000.jpgIMG-20230625-WA0001.jpg
দ্বিতীয় ধাপ
  • এরপর একটি পাতিলে ডালগুলো সিদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো পানি দিয়ে ডাল গুলো সিদ্ধ করে নেব। খুব বেশি পরিমাণ পানি দেয়ার দরকার নেই। ডালগুলোর সাথে আলুও সিদ্ধ করে নিয়েছি।

IMG-20230625-WA0005.jpg

তৃতীয় ধাপ
  • তারপর দিয়ে দিয়েছে পরিমাণমতো লবণ এবং চটপটির রেডিমিক্স মসলা।
IMG-20230625-WA0003.jpgIMG-20230625-WA0004.jpg
চতুর্থ ধাপ
  • এরপর সিদ্ধ আলু দিয়ে দিয়েছি। এবং কিছুক্ষণ ধরে সেগুলো রান্না করে নিয়েছি।
IMG-20230625-WA0006.jpgIMG-20230625-WA0007.jpg
পঞ্চম ধাপ
  • এরপর আমি অন্য আরেকটি কড়াইয়ে শুকনো মরিচ ভেজে নিয়েছি।
IMG-20230625-WA0010.jpgIMG-20230625-WA0008.jpg
ষষ্ঠ ধাপ
  • তেতুল পানিতে ভিজিয়ে তেতুলের টক তৈরি করে নিয়েছি।
IMG-20230625-WA0009.jpgIMG-20230625-WA0011.jpg
সপ্তম ধাপ
  • এরপর তেতুলের টকের মধ্যে দিয়ে দিয়েছি সামান্য জিরা গুঁড়ো এবং পরিমাণ মতো বিট লবন।
IMG-20230625-WA0012.jpgIMG-20230625-WA0015.jpg
  • এরপর আমি কিছু চিলি ফ্লেক্স দিয়ে দিয়েছি। অনেকেই তেতুলের টকে চিনি ব্যবহার করেন। তবে আমার কাছে একদমই ভালো লাগেনা। আমার কাছে এভাবেই ভালো লাগে খেতে। আর চিলিফ্লেক্স এর ফ্লেভারটা খুবই ভালো লাগে।

IMG-20230625-WA0016.jpg

অষ্টম ধাপ
  • এরপর আমি একটি সিদ্ধ ডিমের চামড়া ছাড়িয়ে নিয়েছি।
IMG-20230625-WA0018.jpgIMG-20230625-WA0017.jpg
নবম ধাপ
  • এরপর আমি সিদ্ধ ডিম টি গ্রেড করে নিয়েছি।
IMG-20230625-WA0019.jpgIMG-20230625-WA0020.jpg
দশম ধাপ
  • এবার হচ্ছে সবকিছু দিয়ে পরিবেশন করার পালা।

IMG-20230625-WA0024.jpg

  • প্রথমে আমি বাটিতে পরিমাণ মতো রান্না করা ডালগুলো নিয়ে নিয়েছি।

IMG-20230625-WA0021.jpg

  • এরপর আমি দিয়ে দিয়েছি কিছুটা পরিমাণ কাঁচা মরিচ এবং পেঁয়াজ।

IMG-20230625-WA0022.jpg

  • তারপর দিয়েছি শশা কুচি এবং সিদ্ধ ডিম।

IMG-20230625-WA0023.jpg

  • তারপর পরিমাণ মতো তেতুলের টক দিয়ে দিয়েছি।

IMG-20230625-WA0025.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আজকের লোভনীয় চটপটি রেসিপি।

IMG-20230625-WA0027.jpg

IMG-20230625-WA0028.jpg

এই ছিল আমার আজকের রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।
Sort:  
 last year 

বাড়িতে চটপটি তৈরি করার দারুণ একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু। আমি সব সময় রেস্টুরেন্ট থেকে চটপটে কিনে খেয়েছি তাই কোনভাবেই জানতাম না এটা কিভাবে তৈরি করতে হয়। আপনার পোষ্টের মাধ্যমে সে বিষয়টা খুব ভালোভাবে শিখে গেলাম।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 last year 

আপনার চটপটির ফটোগ্রাফি দেখে আমার কাছে খুবই লোভনীয় লাগছে।সুন্দর ও গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

আহা আপনার চটপটি রেসিপি দেখে তো জিভে জল চলে এসেছে। চটপটি আমার খুবই পছন্দ ।আমার মনে হয় চটপটি পছন্দ করে না এমন মানুষ খুঁজেই পাওয়া যাবে না। আমি মাঝে মাঝে এভাবে ঘরে তৈরি করি বেশ ভালই লাগে খেতে। ধন্যবাদ লোভনীয় রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ঠিকই বলেছেন চটপটি পছন্দ করে না এমন মানুষ খুব কমই আছে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আপু আপনার চটপটি দেখে লোভ লেগে গেল। ইস যদি একটু আমাদের বলতেন তাহলে হয়তো খাওয়া যেত।সত্যি আপু হাতে তৈরি খাবারের মজাই অন্য রকম। এই খাবার গুলো অনেক সুস্বাদু হয়। তবে আমি কখনো নিজে তৈরি করিনি। আপনার রেসিপি দেখে শিখে নিলাম একদিন অবশ্যই তৈরি করব। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

সম্ভব হলে এভাবে একদিন তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনার কাছে খেতে ভালো লাগবে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 last year 

চটপটি আমার খুবই প্রিয়। বেশিরভাগ সময়ই বাইরে গিয়ে চটপটি খাওয়া হয় তবে বাসায় যদি এত সুন্দর ভাবে রেসিপি করা যায় তাহলে তো আর বাইরে খাওয়ার প্রয়োজন মনে করি না। ধন্যবাদ আপু প্রিয় চটপটির রেসিপি শেয়ার করার জন্য আর কিছুদিন আগে বাইরে খাওয়া চটপটির ফটো আপনার সাথে শেয়ার করলাম।
20230613_191615.jpg

 last year 

চটপটি রেসিপি টা সাধারণত বাহিরেই খাওয়া হয়। যদিও তা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। বাসায় তৈরি কৃত রেসিপিগুলো একদম স্বাস্থ্যসম্মত হয়। চটপটির রেসিপিটি আপনি খুব সুন্দর ভাবে আমাদের সাথে উপস্থাপন করে নিয়েছেন। আর আসলেই বেশি লোভনীয় লাগছে।

Posted using SteemPro Mobile

 last year 

হ্যাঁ ঘরের তৈরি খাবারগুলো আমাদের শরীরের জন্য খুবই স্বাস্থ্যসম্মত। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 last year 

আহ আপু কি দেখালেন এই রাতে।আমার জিভে পানি চলে এসেছে। অনেক দিন যাবত চটপটি ফুচকা এইসব খাওয়া হয় না।আপনার চটপটি তৈরি দেখে দারুণ লাগলো। খেতে মনে হয় অনেক মজাদার হয়েছিল আপু। অনেক ধন্যবাদ আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 last year 

হ্যাঁ চটপটি রেসিপি খেতে খুবই মজা হয়েছে। আপনার মূল্যবান মতামত প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আমি মনে করি চটপটি ঘরে তৈরি করে খাওয়া অনেক ভালো। বাইরের চটপটির তুলনায় ঘরে তৈরি করে খেলে ফ্রেশ খাওয়া যাবে। আপনার চটপটি তৈরি করা অনেক লোভনীয় দেখাচ্ছে। আমার কাছে তো চটপটি দারুন লাগে খেতে আপু। আপনার চটপটি পরিবেশনা দারুন ছিল।

 last year 

হ্যাঁ আমিও মনে করি যে বাহিরের খাবারগুলো থেকে ঘরে তৈরি করা খাবার গুলো আমাদের শরীরের জন্য ভালো। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 last year 

চটপটি আমার খুব পছন্দের একটি খাবার এবং বাহিরে গিয়ে চটপটি প্রায়ই খাওয়া হয়। তবে চটপটি বাসায় তৈরি করা হয়না সাধারণত। আপনার রেসিপিটা দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব ইয়াম্মি লেগেছে। রেসিপির উপস্থাপনা এবং পরিবেশনাও এককথায় দুর্দান্ত হয়েছে। যাইহোক এমন মুখরোচক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56085.77
ETH 2369.58
USDT 1.00
SBD 2.31