"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৮ || শীতকালীন সৌন্দর্যের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক বেশি ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ বেশ ভালো আছি। বরাবরের মতোই ভিন্ন ধরনের পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকের পোস্টের মাধ্যমে আমি "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৮ এ অংশগ্রহণ করছি। আমি প্রত্যেকটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার চেষ্টা করি। তবে গত প্রতিযোগিতার সময় কিছু সমস্যা থাকার কারণে অংশগ্রহণ করতে পারিনি। সেজন্য পরে খুব খারাপ লেগেছিল। আসলে বিজয়ী হওয়া বা না হওয়ার থেকে অংশগ্রহণ করতে পারলেই সবচেয়ে বেশি ভালো লাগে।

আমাদের কমিউনিটির প্রত্যেকটি প্রতিযোগিতা সময় উপযোগী এবং ইউনিক হয়ে থাকে। যেগুলো আমরা সবাই খুব পছন্দ করি। এবারের প্রতিযোগিতা টির বিষয় ও দারুন। এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য রূপক ভাইয়া সহ অন্যান্য এডমিন এবং মডারেটরদেরও ধন্যবাদ জানাচ্ছি। শীতকালীন ফটোগ্রাফির এই প্রতিযোগিতার মাধ্যমে অনেকের কাছ থেকেই খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখেছি যেগুলো সত্যি মুগ্ধ হওয়ার মত। আর আমিও বেশ কিছু ফটোগ্রাফি শেয়ার করছি আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

কুয়াশার চাদরে ঢাকা প্রকৃতি

আমাদের দেশ বিভিন্ন ঋতুতে বিভিন্ন সাজে সেজে ওঠে। প্রকৃতির সব রকম সৌন্দর্যই আমাদের মুগ্ধ করে। শীতকালের সৌন্দর্য গুলোর মধ্যে অন্যতম হচ্ছে কুয়াশা। যদিও শহরে থাকার কারণে এগুলো উপভোগ করতে পারিনা। আসলে এবার এখনো শীত তেমন একটা পড়েনি। তাই কুয়াশার দৃশ্য খুঁজতেও সমস্যা হয়েছে। আর যেহেতু শহরাঞ্চল তাই আরো সমস্যা হয়েছে। তাও চেষ্টা করেছি সুন্দর কিছু দৃশ্য ক্যাপচার করার জন্য।

ফটোগ্রাফি - ১

1000007731-01.jpeg

ফটোগ্রাফি - ২
যাইহোক কুয়াশা খুঁজতে বেশ সকাল সকাল বের হয়ে গেলাম। দেখলাম ভালোই কুয়াশা পড়ছে। যদিও খুব বেশিক্ষণ কুয়াশা ছিল না। খুব তাড়াতাড়ি সূর্য মামা দেখা দিয়েছে। এই ফটোগ্রাফি গুলো করতে করতে কুয়াশা কিছুটা কমে এসেছিল। তাও কিছুটা দূরে কুয়াশা দেখা যাচ্ছে। কুয়াশার মাঝে কৃষি জমিতে কিছু মানুষ কাজ করছে। সব মিলিয়ে ভালোই লাগছিলো পরিবেশ টা। যদিও সকালে ঠান্ডা বাতাস ছিল।

1000007729-01.jpeg

ফটোগ্রাফি - ৩

1000007728-01.jpeg

ফটোগ্রাফি - ৪
এই ফটোগ্রাফি গুলো তে আবার ঘন কুয়াশা দেখা যাচ্ছে। এগুলো বেশ সকাল সকাল করেছি। বিভিন্ন জায়গায় ঘুরতে হয়েছে তাই সময়ও লেগেছে। আর সময়ের সাথে সাথে প্রকৃতির রূপ টাও পরিবর্তন হচ্ছিল। যার কারণে কোথাও কুয়াশা বেশি দেখা যাচ্ছে আর কোথাও কিছুটা কম। তারপরও চেষ্টা করেছি, জানিনা আপনাদের কাছে কতটুকু ভালো লেগেছে।

1000007669-01.jpeg

ফটোগ্রাফি - ৫

1000007670-01.jpeg

ফটোগ্রাফি - ৬
শীতকালীন প্রকৃতির আরো একটি সৌন্দর্য হচ্ছে শিশির ফোঁটা। ঘন কুয়াশায় কোন কিছুর উপর শিশির ফোঁটা পড়ে থাকলে দেখতে ভালই লাগে। বেশ কিছু ফুলের উপরও শিশির ফোটা পড়েছিল তবে ফটোগ্রাফি করতে গিয়ে দেখলাম ভালোভাবে ফুটে উঠছে না। পরে ভাবলাম কচু পাতার উপরেই শিশির বিন্দু গুলো ভালোভাবে ফুটে উঠবে। কচু পাতার উপরে শিশির বিন্দু গুলো ভালই লাগছিল দেখতে।

IMG-20231122-WA0001.jpg

শীতকালীন ফুলের সৌন্দর্য

ফুলের সৌন্দর্য তো সবাইকেই মুগ্ধ করে। শীতকালে বিভিন্ন ধরনের ফুল দেখা যায়। অন্যান্য ঋতুর তুলনায় আমার মনে হয় শীতকালে বেশি ফুল ফুটে থাকে। শীতকালের বেশ কয়েকটি ফুল হলো গাঁদা ফুল, ডালিয়া, চন্দ্রমল্লিকা, কসমস ইত্যাদি। বিভিন্ন ধরনের রংবেরঙের ফুল ভালোই লাগে দেখতে। এখানে আমি আপনাদের সাথে শীতকালের বেশ কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করছি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

ফটোগ্রাফি - ৭
এই ফটোগ্রাফিতে আপনারা বেশ কিছু গাঁদা ফুল দেখতে পাচ্ছেন। এর পেছনে ঘন কুয়াশাও দেখা যাচ্ছে। আমাদের বাসার কাছেই বাংলাদেশ ধান গবেষণা এবং কৃষি গবেষণা ইনস্টিটিউট রয়েছে। প্রত্যেক ঋতুতেই তারা এই জায়গা গুলোকে সুন্দরভাবে সাজিয়ে তুলে। বিভিন্ন রকমের ফুল গাছ বিভিন্নভাবে রোপণ করে জায়গা গুলোর সৌন্দর্য বৃদ্ধি করে। যেগুলো দেখতে খুবই ভালো লাগে।

1000007679-01.jpeg

ফটোগ্রাফি - ৮
এটি হচ্ছে চন্দ্রমল্লিকা ফুল। চন্দ্রমল্লিকা ফুল বিভিন্ন রঙের হয়ে থাকে। আসলে ফুল যে রঙেরই হোক না কেন দেখতে খুব ভালো লাগে। এখানে অনেকগুলো ফুল একসাথে ছিল। সবগুলো এখনো ভালোভাবে ফুটেনি। তবে দেখতে অসাধারণ লাগছিল। তাই দৃশ্যটি ক্যাপচার করে নিয়েছি।

8767-01.jpeg

ফটোগ্রাফি - ৯
এই ফুলটিকে তো কম বেশি সবাই চিনেন। এটি হচ্ছে ডালিয়া ফুল। ডালিয়া ফুল যদিও প্রায় সারা বছরই দেখা যায়। এই ফুলগুলোও বিভিন্ন রঙের হয়ে থাকে। আর ফুলগুলো বেশ বড় হয় যার কারণে দেখতেও ভালো লাগে।

1000010168-01.jpeg

ফটোগ্রাফি - ১০
বড়সড় সরিষার ক্ষেত আমি কোনদিনই দেখিনি। শুধুমাত্র ফটোগ্রাফিতে দেখেছি। এখানে অল্প কিছু জায়গায় সরিষা ফুল দেখা যাচ্ছে। এখনো সবগুলো গাছে হয়তো খুব ভালোভাবে ফুল ফুটেনি তাই হয়তো কম দেখা যাচ্ছে। তবে দূরে আরো বেশি সরিষা ক্ষেত দেখা যাচ্ছে। কিন্তু সেখানে যাওয়া সম্ভব ছিল না তাই যেতে পারিনি। তাই কাছ থেকে যতটুকু পেরেছি ফটোগ্রাফি করে নিয়েছি।

1000010178-01.jpeg

ফটোগ্রাফি - ১১

1000007703-01.jpeg

ফটোগ্রাফি - ১২
এগুলো আমার খুব পছন্দের ফুল। শিউলি ফুল দেখতে যেমন সুন্দর এর ঘ্রাণ টাও দারুন। তবে গাছে ফুটে থাকা অবস্থায় এগুলো দেখিনি। কারণ এগুলো রাতে ফোটে এবং সকালে ঝরে পড়ে যায়। আমাদের ছাদে শিউলি ফুলের গাছ রয়েছে। সকাল হলেই বেশ কিছু শিউলি ফুল পড়ে থাকে। সেগুলো বাসায় এনে রাখলে পুরো বাসার ঘ্রাণে ভরে যায়। বাসায় আনার পরে এই ফটোগ্রাফিটি করেছে।

1000032817-01.jpeg

শীতকালীন সবজি

শীতকালে বিভিন্ন রকম সবজি খেতে আসলেই খুব ভালো লাগে। শীতকালের সবজি গুলোর মজাই আলাদা। এখানে আমি কিছু শীতকালীন সবজির ফটোগ্রাফিও করেছি। গাছে থাকা কয়েকটি কাঁচা টমেটোর ফটোগ্রাফি করেছি। গাছে ধরে থাকা সবুজ টমেটো গুলো ভালই লাগছিল দেখতে। এছাড়াও বাঁধাকপি ক্ষেতের একটি ফটোগ্রাফিও করেছি। ফুলকপির ক্ষেত থেকে একটি ফুলকপির ফটোগ্রাফিও করেছি। আশা করছি খুব একটা খারাপ লাগেনি ফটোগ্রাফী গুলো।

ফটোগ্রাফি - ১৩

1000011097-01.jpeg

ফটোগ্রাফি - ১৪

1000010838-01.jpeg

ফটোগ্রাফি - ১৫

1000007667-01.jpeg

ডিভাইস নেম:- স্যামসাং গ্যালাক্সি A03s

এই ছিল আমার আজকের ফটোগ্রাফি পোস্ট। প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে সত্যিই খুব ভালো লাগছে। আশা করি সকলের কাছে ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো কেমন হয়েছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ধরনের ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদান্ত
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু ছোটবেলা থেকে বাবার ব্যবসার কারণে অবস্থান করছি গাজীপুরে। আমি আমার পড়াশুনা এইচ এস সি পর্যন্ত করেছি এবং এখন পরবর্তী পর্যায়ের ভর্তি প্রস্তুতি নিচ্ছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  
 10 months ago 

আজকে আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে শীতকালীন বিভিন্ন পর্যায়ের ফটোগ্রাফি শেয়ার করেছেন। যেখানে লক্ষ্য করে দেখলাম শীতকালে ফুল শাকসবজি সহ নানান দৃশ্য। আমার অনেক ভালো লাগলো আপনার এই সুন্দর ফটোগ্রাফি গুলো।

 10 months ago 

আপনাদের থেকে এরকম সুন্দর মন্তব্য পেয়ে আসলে আমার কাছেও বেশ ভালো লাগছে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

আপু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আপনি প্রতিযযোগিতার জন্য খুব সুন্দর সুন্দর শীতকালীন প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার সবগুলো ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। শীতকালীন প্রাকৃতিক দৃশ্য,ফুল ও সবজিসহ খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন। ফটোগ্ৰাফির পাশাপাশি খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 10 months ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দরও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 10 months ago 

যদিও শহরে এখনো তেমন শীত পড়েনি। এজন্য শীতের ফটোগ্রাফি শেয়ার করতে পারা হয়ে ওঠেনি। প্রথমে ধন্যবাদ জানাই আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। কুয়াশায় ঘেরা মাঠের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। ফুলের ফটোগ্রাফি গুলো দেখতে ভালই লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা ফটোগ্রাফি পোস্ট আমাদের দেখার সুযোগ করে দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনাদের ভালোলাগাই আমার এই কাজের সার্থকতা। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 10 months ago 

প্রতিযোগিতায় অংশ গ্রহনের জন্য অভিনন্দন আপু। আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৪৮ এর জন্য শীতকালীন সৌন্দর্যের দারুণ কিছু ফটোগ্রাফি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন।প্রতিটী ছবিই বেশ ভালো হয়েছে। শীতকালীন ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।শীতের বড় সৌন্দর্য আমার কাছে মনে হয় আমন ধানের ক্ষেত। নতুন ধানের মৌ মৌ গন্ধ। মাঠ জুড়ে ধান ক্ষেতের ছবি গুলো আমার সবচেয়ে বেশি ভাল লেগেছে। শুভ কামনা আপনার জন্য।

 10 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 10 months ago 

শীতকালীন সৌন্দর্যের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। শীতকালে ফুল ফলে ভরে উঠে চারপাশ। সবজি থেকে শুরু করে বিভিন্ন রকমের ফুল দেখে অনেক ভালো লাগলো। ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে আপু।

 10 months ago 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে আমাকে উৎসাহিত করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের ৪৮ তম শীতকালীন ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। বেশ সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন যেগুলো আমার অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আমার ফটোগ্রাফি আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই খুশি হলাম। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

আমার বাংলা ব্লগের শীতকালীন ফটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার শীতকালীন ফটোগ্রাফি গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

It's a beautiful and calming image. Listen to it when you feel tired or can't calm down.

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপু আপনার শীতকালের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। সত্যি শীতকালে ফুল ও সবজি গুলো দেখতে যেমন সুন্দর খেতে ও তেমন মজা। বাঁধাকপি গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। সত্যি আপু প্রতিযোগিতার মাধ্যমে সুন্দর সুন্দর কুয়াশা ও শিশির ভেজা ফটোগ্রাফি দেখতে পেয়ে অনেক ভালো লাগলো।

 10 months ago 

চমৎকার মন্তব্য করেছেন আপনি। চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

প্রতিযোগিতয় অংশগ্রহণ করেছেন দেখে খুবই ভালো লাগলো। কষ্ট করে হলেও আপনি কিন্তু খুব সুন্দর কিছু কুয়াশা আচ্ছন্ন ঘেরা ফটোগ্রাফি করতে পেরেছেন আমার মনে হচ্ছে । শীতকালীন প্রাকৃতিক দৃশ্যের অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি তুলে ধরেছেন আজকের ফটোগ্রাফির মাধ্যমে। প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে অসাধারণ লেগেছে। এত সুন্দর সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 10 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে আরো উৎসাহিত করার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54787.37
ETH 2302.94
USDT 1.00
SBD 2.35