তালের পিঠা রেসিপি // ১০% বেনিফিশিয়ারি @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন। আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে একটি পিঠার রেসিপি শেয়ার করতে যাচ্ছি। যদিও এই পিঠাটি খুবই কমন এবং সবাই কমবেশি এটি খেয়েছে। এটি হচ্ছে তালের পিঠা রেসিপি। পিঠা আমি খুব একটা খাই না। তবে ভাপা পিঠা এবং তালের পিঠা আমার খুবই পছন্দ। আজকের যে রেসিপিটি শেয়ার করছি সেটি আপনার খেতে খুবই ভালো লাগে।
যদিও এখন তালের সিজন নেই। তবে আমি কয়েকদিন আগে তাল থেকে রস গুলো বের করে ফ্রিজে রেখে দিয়েছিলাম।

20211117_181446276.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • তালের রস
  • চাউলের গুঁড়োর আটা - ৩ কাপ
  • ময়দা - ২ কাপ
  • কোড়ানো নারকেল - পরিমাণ মত
  • চিনি - স্বাদমতো
  • লবণ - পরিমাণমতো

20211117_170618046.jpg

প্রথম ধাপ

  • প্রথমে আমি তালের রসের মধ্যে চাউলের গুড়োর আটা পরিমাণমতো দিয়ে দিয়েছি। খেয়াল রাখতে হবে যেন খুব বেশি শক্ত না হয়ে যায়। চাউলের গুঁড়োর আটার পরিমাণ অবশ্যই ঠিক রাখতে হবে। নাহলে তৈরি করার ডো টি শক্ত হয়ে যাবে অনেক।

20211117_170726023.jpg

দ্বিতীয় ধাপ

  • তারপর সেখানে অল্প পরিমাণে ময়দা দিয়ে দিয়েছি। ময়দার পরিবর্তে আটাও ব্যবহার করা যাবে।

20211117_170813713.jpg

তৃতীয় ধাপ

  • এরপর আমি এখানে কোড়ানো নারকেল দিয়ে দিয়েছি। পিঠাতে নারকেল না দিলে পিঠা মজা হয় না। অসম্পূর্ণ মনে হয় পিঠাটি।

20211117_170857495.jpg

চতুর্থ ধাপ

  • এরপর আমি সেখানে পরিমাণমতো চিনি মিশিয়ে নিয়েছি। আমি মিষ্টি তেমন একটা খাই না যার কারণ আমি এখানে কম পরিমানে চিনি দিয়েছি। আপনারা আপনাদের স্বাদ অনুযায়ী দিয়ে দিবেন।

20211117_170932604.jpg

পঞ্চম ধাপ

  • তারপর আমি পরিমাণ মতো কিছুটা লবণ দিয়ে দিয়েছি। পিঠের মধ্যে চিনির ভারসাম্য রক্ষা করার জন্য। বেশি দিলে কিন্তু পিঠাটি খেতে মজা লাগবে না।

20211117_171016263.jpg

  • সবকিছু খুব ভালোভাবে মিশিয়ে নিয়েছি। খুব নরম একটা ডো এখানে তৈরি করতে হবে।

20211117_171538832.jpg

সর্বশেষ ধাপ

  • এরপর আমি পিঠা গুলো চামচ দিয়ে বড়ার মত করে পিঠা গুলো গরম তেলে নিয়েছি নিয়েছি।

20211117_174632912.jpg

20211117_175609588.jpg

20211117_180216368.jpg

  • পিঠা গুলো কিছুটা লাল রং হয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

20211117_180627967.jpg

20211117_181436691.jpg

20211117_181446276.jpg

এই ছিল আমার আজকের রেসিপি পোষ্ট। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। পোস্টটি পড়ার জন্য সবাইকে অনেক ধন্যবাদ। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 3 years ago 

খুব মজার রেসিপি আপু। তালের ভাজা পিঠা খেতে আমার খুব ভালো লাগে। তবে তালের কেক বা পোড়া পিঠাও অনেক মজার হয়।আপনার পিঠা তৈরির রেসিপি সত্যিই অনেক সুন্দর হয়েছে আপু।

 3 years ago 

তালের কেক আমারও ভালো লাগে। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

আপনি খুবই সুন্দর করে তালের পিঠা রেসিপি প্রস্তুত করেছেন আপনার রেসিপির প্রস্তুত প্রণালি দেখেই মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে এটা গ্রামবাংলার একটা জনপ্রিয় পিঠা এটা আমারও খুব ফেভারিট মাঝেমধ্যে এটা বাড়িতে তৈরি হয় তৈরি করে খাওয়া হয় এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

এই পিঠা টি আমারও খুব পছন্দ। মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

তালের পিঠা আমার সবথেকে পছন্দের পিঠাগুলো তালিকার মধ্যে অন্যতম। সত্যি দারুন লাগে পিঠাটি খেতে। তবে এই পিঠা বানানোর রেসিপি জানা ছিল না আমার। আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক অনেক ধন্যবাদ আপু তালের পিঠার এত সুন্দর রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

এই পিঠাটি আগে অনেক খেতাম। বেশ মজার খেতে পিঠাটি। অনেক দিন খাওয়া হয়না। আপনার আজকের পিঠা দেখে আবার খেতে ইচ্ছা করছে। আপনার পিঠাটি দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে। আপনি আবার এতে নারকেল যোগ করেছেন তার ফলে এর স্বাদ মনে হয় বহুগুণ বেড়ে গিয়েছে। দেখতেই লোভনীয় লাগছে আপনার পিঠাটি।

 3 years ago 

এটি আমারও খুব পছন্দ আপু। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

এগুলো সুস্বাদু ফ্রাই, বন্ধুরা, এই ধরনের খাবার খেতে খুব ভালো লাগে যখন আপনি আরাম পাবেন।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ।

তালের পিঠা দেখতে যেমন চমৎকার তেমনি খেতেও সুস্বাদু।আপনি খুব সুন্দরভাবে পিঠাগুলো তৈরি করেছেন দেখে খুব ভালো লাগলো এবং উপস্থাপনাও খুব সুন্দর হয়েছে।ধন্যবাদ আপু পিঠার রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 3 years ago 

তালের পিঠা আমার অনেক ভালো লাগে। তালের পিঠা খেতে খুবই সুস্বাদু হয়। যখন তালপাকার মৌসুম শুরু হয় তখন বেশিরভাগ সময়ে মজাদার তালের পিঠা খাওয়া হয়। আপনি দারুণভাবে তালের পিঠা রেসিপি তৈরি করেছেন। আপনার পিঠা তৈরির প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন এটা দেখে অনেক ভালো লাগলো আপু। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য। অনেক শুভকামনা আপনার জন্য।

তালের পিঠা আমার অনেক পছন্দ আপু। এইতো কয়েকদিন হল তালের পিঠা খেয়েছি। তালের রস দিয়ে চালের আটার মিলনের পদ্ধতি বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে। উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। আমারও খুব পছন্দ এটি।

 3 years ago 

তালের পিঠা প্রতি তালের সিজনে আমার নানু বাড়ি থেকে আমাদের জন্য পাঠায় ।খেতে ভালই মজা লাগে ।কিন্তু আমি কখনো নিজ হাতে বানায় নি । আপনার রেসিপি টা দেখে কিছুটা হলেও শিখতে পারলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপু এটি তৈরি করা অনেক সহজ। চেষ্টা করে দেখতে পারেন ভালো লাগবে। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

তালের পিঠা খেতে বেশ ভালোই লাগে। ধাপে ধাপে সুন্দর ভাবে দেখিয়েছো। অনেক সুস্বাদু হবে দেখে বোঝা যাচ্ছে। শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনাকে ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68492.14
ETH 2699.27
USDT 1.00
SBD 2.72