কবিতা আবৃত্তি - ভবানী প্রসাদ মজুমদারের কবিতা "বাংলাটা ঠিক আসে না"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আমি প্রতি সপ্তাহে চেষ্টা করি আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি শেয়ার করার। তাই আজকে আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি হাজির হলাম। যদিও আপনাদের মত এত সুন্দর কবিতা আবৃতি করতে পারি না তবে চেষ্টা করেছি। আশা করছি আপনাদের কাছে খুব একটা খারাপ লাগবে না। আজকে আমি যে কবিতাটি আবৃতি করব সেটি হচ্ছে কবি ভবানী প্রসাদ মজুমদারের কবিতা বাংলাটা ঠিক আসে না।

IMG-20230118-WA0000.jpg

কবিতাটির ভিডিও লিংক

কবিতাটির লিরিক্স

ছেলে আমার খুব ‘সিরিয়াস’ কথায়-কথায় হাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।
ইংলিশে ও ‘রাইমস’ বলে
‘ডিবেট’ করে, পড়াও চলে
আমার ছেলে খুব ‘পজেটিভ’ অলীক স্বপ্নে ভাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।
‘ইংলিশ’ ওর গুলে খাওয়া, ওটাই ‘ফাস্ট’ ল্যাঙ্গুয়েজ
হিন্দি সেকেন্ড, সত্যি বলছি, হিন্দিতে ওর দারুণ তেজ।
কী লাভ বলুন বাংলা প’ড়ে?
বিমান ছেড়ে ঠেলায় চড়ে?
বেঙ্গলি ‘থার্ড ল্যাঙ্গুয়েজ’ তাই, তেমন ভালোবাসে না
জানে দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।
বাংলা আবার ভাষা নাকি, নেই কোনও ‘চার্ম’ বেঙ্গলিতে
সহজ-সরল এই কথাটা লজ্জা কীসের মেনে নিতে?
ইংলিশ ভেরি ফ্যান্টাসটিক
হিন্দি সুইট সায়েন্টিফিক
বেঙ্গলি ইজ গ্ল্যামারলেস, ওর ‘প্লেস’ এদের পাশে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।
বাংলা যেন কেমন-কেমন, খুউব দুর্বল প্যানপ্যানে
শুনলে বেশি গা জ্ব’লে যায়, একঘেয়ে আর ঘ্যানঘ্যানে।
কীসের গরব? কীসের আশা?
আর চলে না বাংলা ভাষা
কবে যেন হয় ‘বেঙ্গলি ডে’, ফেব্রুয়ারি মাসে না?
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসে না।
ইংলিশ বেশ বোমবাস্টিং শব্দে ঠাসা দারুণ ভাষা
বেঙ্গলি ইজ ডিসগাস্টিং, ডিসগাস্টিং সর্বনাশা।
এই ভাষাতে দিবানিশি
হয় শুধু ভাই ‘পি.এন.পি.সি’
এই ভাষা তাই হলেও দিশি, সবাই ভালোবাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।
বাংলা ভাষা নিয়েই নাকি এংলা-প্যাংলা সবাই মুগ্ধ
বাংলা যাদের মাতৃভাষা, বাংলা যাদের মাতৃদুগ্ধ
মায়ের দুধের বড়ই অভাব
কৌটোর দুধ খাওয়াই স্বভাব
ওই দুধে তেজ-তাকত হয় না, বাংলাও তাই হাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।
বিদেশে কী বাংলা চলে? কেউ বোঝে না বাংলা কথা
বাংলা নিয়ে বড়াই করার চেয়েও ভালো নিরবতা।
আজ ইংলিশ বিশ্বভাষা
বাংলা ফিনিশ, নিঃস্ব আশা
বাংলা নিয়ে আজকাল কেউ সুখের স্বর্গে ভাসে না
জানেন দাদা, আমার ছেলের, বাংলাটা ঠিক আসেনা।
শেক্সপীয়র, ওয়ার্ডসওয়ার্থ, শেলী বা কীটস বা বায়রন
ভাষা ওদের কী বলিষ্ঠ, শক্ত-সবল যেন আয়রন
কাজী নজরুল- রবীন্দ্রনাথ
ওদের কাছে তুচ্ছ নেহাত
মাইকেল হেরে বাংলায় ফেরে, আবেগে-উচছ্বাসে না
জানেন দাদা, আমার ছেলের বাংলাটা ঠিক আসেনা

এই কবিতায় কবি মূলত আমাদের বর্তমান সমাজের বাস্তব কিছু চিত্র তুলে ধরেছেন। আমাদের সমাজে এমন অনেক মানুষ রয়েছে যাদের মাতৃভাষা বাংলা হওয়া সত্ত্বেও তারা বাংলা ভাষার যথার্থ মর্যাদা দেয় না। তারা তাদের সন্তানদের ইংরেজি ভাষা শেখানোর জন্য অস্থির হয়ে পড়ে। অনেক সময় এমনও দেখা যায় ইংরেজি ভাষায় কথা বলতে বলতে বাচ্চারা বাংলাও ভুলে যায়। অথচ আমাদের এই বাংলা ভাষার জন্য ১৯৫২ সালের ভাষা আন্দোলনে কত মানুষই তাদের নিজেদের জীবন দিয়ে দিয়েছে। আমাদের উচিত বাচ্চাদের এই বাংলা ভাষার অর্জনের পেছনের ইতিহাস জানানো, যেন তারা এই ভাষাকে ভালোবাসে এবং সম্মান ও শ্রদ্ধা করে।

এই ছিল আমার আজকের কবিতা আবৃতি। তার পাশাপাশি কবিতার মূলভাবটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি জানিনা কতটুকু পেরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কবিতা টি শোনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

আকাশে ওড়ো কিন্তু শেকড় ভুলোনা!এই ভাষার জন্যই রক্ত ঝরাতে হয়েছিল।নাইস,ফ্যান্টাসটিক নিয়ে চললেও অন্তরে লালন করতে হবে সুন্দর।
কালচার আসছে নিত্যনতুন কিন্তু নিজের মাতৃভাষা ভোলা কখনো কাম্য নয়।
সুন্দর আবৃত্তি ছিল,ভালো লেগেছে।ধরে রাখুন।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া, অন্যান্য কালচারে চলাফেরা করলেও আমাদের অন্তরের ভেতর নিজের দেশের সংস্কৃতি রাখাই কর্তব্য। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার আবৃত্তি আমার কাছে খুব ভাল লাগলো। আপনি সুন্দর আবৃত্তি করেন।আশাকরি সব সময় চর্চা করে যাবেন।অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কবিতা আবৃতি আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই খুশি হলাম। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

বাহ খুব সুন্দর একটি কবিতা মিষ্টি কণ্ঠে আবৃত্তি করেছেন। বাংলা ভাষাকে ব্যঙ্গ করা হলেও কবি তার অভিমান এখানে প্রকাশ করেছেন। আসলেই এত মুধুর একটি ভাষা আমরা বাঙালিরাই মূল্য দিচ্ছি না অন্য দেশের মানুষ কি দিবে। অসাধারণ হয়েছে আবৃত্তি। ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলেই তাই ভাইয়া, বর্তমান সময়ে আমরা বাঙালিরাই মাঝে মাঝে নিজেদের বাংলা ভাষায় কথা বলতে সংকোচবোধ করি। যেটা আসলেই কাম্য নয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার মিষ্টি কন্ঠে এই কবিতা আবৃতি শুনে সত্যিই আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কবিতা আবৃত্তি শুনতে আমি একটু বেশি পছন্দ করি।তাইতো আপনার কবিতা আবৃত্তির মাঝেই হারিয়ে গিয়েছিলাম আমি। প্রত্যেকটি লাইন আপনি এত সুন্দর ভাবে বলেছেন যা বলার বাহিরে। আপনার কাছ থেকে এরকম আরো বিভিন্ন রকম কবিতা আবৃতি শোনার অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।

 2 years ago 

চেষ্টা করব এরকম কবিতা আবৃতি আপনাদের মাঝে আরো শেয়ার করার জন্য। আমার কবিতা আবৃতি আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই খুশি হলাম ।সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমি তো আপনার কবিতা আবৃত্তির মাঝেই হারিয়ে গিয়েছিলাম শোনার সময়। আমি কবিতা আবৃতি শুনতে ভীষণ পছন্দ করি। এক একটি কবিতার লাইন আপনি যেভাবে বলেছেন সত্যি মনমুগ্ধকর ছিল। আপনি কবিতাটি নিয়ে যে কথাগুলো শেয়ার করেছেন সত্যি সেগুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভালো লাগাই আমার কাজের সার্থকতা। সুন্দরও গঠনমূলক মন্তব্য করে আমাকে আরো উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58647.58
ETH 2550.58
USDT 1.00
SBD 2.50