স্পেশাল মোগলাই পরোটা রেসিপি // ১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম
আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি শেয়ার করব। রেসিপিটি খেতে খুব মজা। এটি বানানো খুবই সহজ। এবং ঘরে থাকা উপকরণ দিয়ে তৈরি করা যায়। বিকেলের নাস্তা হিসেবে আপনারা এই রেসিপিটি ট্রাই করে দেখতে পারেন। আমি আজকে আপনাদের সাথে মোগলাই পরোটার রেসিপি শেয়ার করব।

image.png

রেসিপিটি করতে আমাদের যা যা লাগবে

  • ময়দা: ২ কাপ
  • ডিম: ২ টি
  • পেঁয়াজ: ২/৩ টি
  • কাঁচা মরিচ: ৪ টি
  • এক প্যাকেট ম্যাজিক মসলা
  • জিরা গুঁড়া: আধা চা চামচ
  • লবণ: পরিমাণমতো
  • ধনেপাতা: পরিমাণমতো
  • তেল: পরিমানমতো

image.png

প্রথম ধাপ

  • প্রথমে ময়দা গুলোতে পরিমান মত লবন দিয়ে দিতে হবে। এবং সেটিকে ভালো করে মেখে নিতে হবে।

image.png

দ্বিতীয় ধাপ

  • তারপর ময়দা গুলোতে পরিমান মত তেল দিয়ে দিতে হবে। এবং মেখে নিতে হবে।

image.png

তৃতীয় ধাপ

  • তারপর সেখানে পরিমাণমতো পানি দিয়ে ভাল করে মেখে নিতে হবে। অনেকক্ষণ মেখে নিতে হবে।

image.png

  • মাখতে মাখতে ময়দা গুলো কিছুটা নিচে দেখানো ছবির মত হয়ে গেলে মাখা বন্ধ করতে হবে।

image.png

  • তারপর সেটিকে ঢাকনা দিয়ে প্রায় ২০ মিনিট ঢেকে রাখতে হবে।

image.png

চতুর্থ ধাপ

  • একটি বাটিতে পেঁয়াজ কাঁচামরিচ এবং ধনেপাতা নিয়ে ভালো করে মাখতে হবে।

image.png

পঞ্চম ধাপ

  • তারপর সেখানে পরিমাণমতো লবণ দিয়ে দিতে হবে। এবং লবণসহ ভালো করে মেখে নিতে হবে।

image.png

ষষ্ঠ ধাপ

  • তারপর সেখানে একটি ম্যাজিক মসলার প্যাকেট থেকে মসলার গুঁড়ো দিয়ে দিতে হবে। এবং এটিকে ভালো করে মেখে নিতে হবে।

image.png

image.png

সপ্তম ধাপ

  • তারপর সেখানে ডিম দুটি কে ভেঙে দিয়ে দিতে হবে। এবং ডিম দুটিকে ভালো করে মিশিয়ে নিতে হবে।

image.png

image.png

অষ্টম ধাপ

  • আগে তৈরি করে রাখা ময়দা ময়দা টি থেকে ছোট ছোট করে লেচি কাটতে হবে। আবার বেশি ছোট করা যাবে না।

image.png

নবম ধাপ

  • এখানে আমি রুটি বানানোর পিড়ি এবং বেলুনে তেল লাগিয়ে নিয়েছি।

image.png

image.png

দশম ধাপ

  • তারপর সেখানে আমি দুই চামচ পরিমাণ ডিমের মিশ্রণটি দিয়ে দিয়েছি।

image.png

  • তারপর নিচে দেখানো পদ্ধতিতে রুটিটি ভাজ করতে হবে।

image.png

  • চারদিকে চেপে চেপে ভাঁজ করতে হবে খেয়াল রাখতে হবে যেন ডিমের মিশ্রণটি বের হয়ে না যায়।

image.png

image.png

image.png

সর্বশেষ ধাপ

  • তারপর একটি কড়াইয়ে পরিমাণমতো তেল দিয়ে সেগুলো গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। সেগুলো গরম হয়ে গেলে মোগলাই পরোটা গুলো ভেজে নিতে হবে।

image.png

image.png

image.png

  • সেগুলো একটু লালচে হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

image.png

image.png

image.png

এভাবে আমার আজকে রেসিপিটি সম্পন্ন হয়েছে। আশা করছি সবার কাছে ভালো লেগেছে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার রেসিপি টি দেখার জন্য।

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  

দারুন বানিয়েছেন। আশা করি এটি সবাই উপভোগ করবে।

 3 years ago 

মন্তব্যে করার জন্য ধন্যবাদ

 3 years ago 

বাহ! আপনি সত্যি অনেক সুন্দর বানিয়েছেন।
পুরান ঢাকায় বেশ জনপ্রিয় মোগলাই পরোটা। অবশ্য এখানে মোগলাই পুরি নামে সবাই ডাকে। আমার কাছে খেতে বেশ লাগে, সন্ধ্যার নাস্তা হিসেবে। ধন্যবাদ

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

মোগলাই আমার অনেক ভালো লাগে আমি প্রায় সময় আপনার মত করে বাসায় মোগলাই বানাই এবং সন্ধ্যার নাস্তা হিসেবে সবাই মিলে খাই। অনেক সুন্দর ভাবে আপনি রেসিপিটি উপস্থাপনা করেছেন আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago (edited)

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

বড় বড় রেস্টুরেন্টে গেলে আমি ডিম মোগলাই খুব খাই এবং আমার পছন্দের খাবার। তাই দেখে মুখে পানি এসে গেলো। ধন্যবাদ ভাই আপনাকে এরকম পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

এটি আমারও খুব পছন্দ। মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

বিকেলবেলা গরম গরম মোগলাই খেতে খুব ভালো লাগে। খুব সুন্দর হয়েছে আপনার মোগলাই রেসিপিটি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপু সাথে সুস্বাদু হয়েছে মনে হচ্ছে। নাস্তা হিসাবে দারুন হয় এই মোগলাই। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

ধাপে ধাপে মোগলাই এর রেসিপিটা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।দেখে আমার খেতে ইচ্ছে করছে।আমি এটা খুব পছন্দ করি।ধাপে ধাপে তৈরির প্রক্রিয়া আমাদের মাঝে তুলে ধরেছেন।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপি উপহার দেওয়া জন্য।

শুভ কামনা রইলো।

 3 years ago 

সুন্দর মন্তব্যে করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

মোগলাই তৈরির ধাপগুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।এই ধাপ অনুযায়ী যে কেউ তৈরি করতে পারবে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্যে করার জন্য অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

মোগলাই আমার খুব পছন্দের একটি খাবার। আপনি খুব পছন্দ বানিয়েছেন।এবং উপস্থাপনা ও অনেক সুন্দর হয়েছে।আমার দেখে খেতে ইচ্ছা করছে।

 3 years ago 

ধন্যবাদ দিদি এত সুন্দর এবং উৎসাহ মূলক একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31