কিছু পাতাবাহার গাছের ফটোগ্রাফি//10% beneficiaries @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। যদিও আমি ফটোগ্রাফি তেমন একটা করিনা তবে মাঝে মাঝে করতে ভালই লাগে। অন্য সবার মত এত ভালো ফটোগ্রাফী করতে পারি না তবে চেষ্টা করি ভালো ফটোগ্রাফী করার। আজকে আমি আপনাদের সাথে কিছু পাতাবাহার গাছের ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। এগুলো আমার বাসার বারান্দায় রয়েছে। সেখান থেকেই ফটোগ্রাফি গুলো করেছি। আশা করছি আপনাদের কাছে আমার আজকের ফটোগ্রাফি গুলো ভালো লাগবে। তাহলে চলুন ফটোগ্রাফি গুলো দেখে আসি।

1660291560955.jpg

শহরের বেশিরভাগ মানুষই বারান্দায় কিংবা ছাদে বিভিন্ন ধরনের গাছ লাগায়। আজকাল তো বাসার ভিতরেও সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের গাছ লাগানো হয়। এরকম গাছ গুলো আসলেই ঘরের সৌন্দর্য বৃদ্ধি করে। বিশেষ করে বিভিন্ন ধরনের পাতা বাহার গাছ । কিছু কিছু পাতাবাহার গাছ বাসার ভিতরে খুব সুন্দর হবে বৃদ্ধি পায়। খুব বেশি পানি কিংবা সূর্যের আলোর প্রয়োজন হয় না।

ফটোগ্রাফি -১

20220809_155945564.jpg

কচু গাছ না কিন্তু এটি🤭। এটিও এক ধরনের পাতা বাহার গাছ। এর নাম হচ্ছে অ্যারোহেড প্ল্যান্ট। আমার কাছে এই গাছের পাতাগুলো বেশ সুন্দর লাগে। তেমন পানি কিংবা সূর্যের আলোর প্রয়োজন হয় না। খুব বেশি পরিমাণ মাটিরও প্রয়োজন হয় না। সাধারণত কাচের কোন পাত্রে রাখলে বেশি সুন্দর ভাবে বেড়ে ওঠে। এবং দেখতেও কিন্তু খুব সুন্দর লাগে।

ফটোগ্রাফি -২

20220809_160037505.jpg

ফটোগ্রাফি -৩

20220809_155406281.jpg

ফটোগ্রাফি -৪

20220809_155556554.jpg

এগুলোও অন্য আরেক ধরনের পাতাবাহার। মূলত ঘরের কিংবা বাগানের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য এই গাছগুলো ব্যবহার করা হয়ে থাকে। গাছগুলো লতা লতা হয়ে বেড়ে ওঠে। পাতাগুলো দেখতে অনেক সুন্দর। বিশেষ করে একদম সবুজ রঙ এর হয়ে থাকে যার কারণে সূর্যের আলো পড়লে সুন্দর লাগে দেখতে। তবে এগুলোতে কিছুটা সূর্যের আলোর প্রয়োজন হয়। যার কারণে এদেরকে রুমের বাইরে রাখাই ভালো। পাতা গুলো দেখতে আসলেই খুব সুন্দর লাগে।

ফটোগ্রাফি -৫

20220809_155640160.jpg

যেকোনো ফটোগ্রাফীর ব্যাকগ্রাউন্ড হিসেবে আকাশ রাখলে সেই ফটোগ্রাফি টা আমার কাছে খুবই ভালো লাগে। তাই সবসময় চেষ্টা করি আকাশ ব্যাকগ্রাউন্ড রেখে একটা হলেও ফটোগ্রাফী করার।

ফটোগ্রাফি -৬

20220809_155448753.jpg

এগুলো হচ্ছে পেপরোমিয়া প্ল্যান্ট। এই গাছ গুলো খুব তাড়াতাড়ি বৃদ্ধি পায়। তবে অন্যান্য গাছ যেমন উপরের দিকে বৃদ্ধি পায় এই পাতাবাহার গাছটি নিচের দিকে বৃদ্ধি পায়। টব থেকে নিচের দিকে লতা লতা হয়ে পাতাগুলো ঝুলে থাকে। দেখতে অসাধারণ লাগে পাতাগুলো। পাতাগুলো ছোট ছোট এবং গোল হয়ে থাকে। খুব তাড়াতাড়ি পাওয়ার কারণে পাতাগুলো কেটে ফেলতে হয়। তাহলে দেখতে সুন্দর লাগে।

ফটোগ্রাফি -৭

20220812_140300462.jpg

এই ছিল আমার আজকের পোস্ট। আশা করি সকলের কাছে ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো কেমন হয়েছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ধরনের ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ডিভাইস নেম:- স্যামসাং গ্যালাক্সি A03s

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর করে কিছু পাতাবাহার গাছের ফটোগ্রাফি করেছেন। দেখতে খুব ভালো লাগলো আমার প্রত্যেকটা ফটোগ্রাফি। আপনাকে অনেক অনেক ধন্যবাদ খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল অনেক শুভকামনা

 2 years ago 

কবি চমৎকারভাবে আপনি আমাদের মাঝে পাতাবাহার গাছের কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। এভাবেই চেষ্টা করে যাবেন প্রতিনিয়ত আমাদের মাঝে সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

পাতাবাহার গাছের ফটোগ্রাফিগুলো বেশ চমৎকার হয়েছে। ফটোগ্রাফিগুলো দেখে মন মুগ্ধ হয়ে গেলো। আপনাএ ফটোগ্রাফির হাত বেশ চমৎকার। আমার কাছে বিশেষ করে শেষ এর ফটোগ্রাফিটি সব থেকে ভালো লেগেছে।

 2 years ago 

সুন্দরও গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য

অনেক সুন্দর ফটোগ্রাফী করেছেন। এছাড়াও অনেকগুলো পাতাবাহার গাছের জেনেটিক নাম ও জানতে পারলাম। দেখে ভালো লাগলো। ধন্যবাদ সুন্দর ফটোগ্রাফির জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল শুভকামনা অবিরাম।

 2 years ago 

পাতাবাহারের গাছ গুলো আসলেই ভাল লাগে। আর যদি বারান্দায় গাছগুলো লাগানো থাকে তাহলে তো বারান্দার সৌন্দর্য বৃদ্ধি পায়। দারুন কিছু ফটোগ্রাফি করেছেন আপু অনেক ধন্যবাদ আপনাকে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া পাতাবাহার গাছগুলো বারান্দায় থাকলে দেখতে খুবই ভালো লাগে ।আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বিশ্বাস করেন ইসরাত ম্যাডাম আমি ভেবেছিলাম প্রথম ফটোগ্রাফিটি কচু গাছের।‌☹️🙁☹️

যাইহোক তারপর একটু লজ্জায় পেলাম🙈। আপনি বলছেন আপনি তেমন ফটোগ্রাফি করতে পারেন না যদি পারতেন তাহলে জানি কি হতো। একদম প্রফেশনাল ফটোগ্রাফারের মত সবগুলো ফটোগ্রাফি।

 2 years ago 

চমৎকার মন্তব্য করেছেন আপনি। চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার বারান্দা দেখছি গাছ দিয়ে চমৎকারভাবে সাজানো । অনেক রকমের পাতা বাহার দেখতে পেলাম ।আসলে সৌন্দর্য বর্ধনের জন্য বারান্দায় এগুলা রাখলে সুন্দর লাগে । আর পিছনে ব্যাকগ্রাউন্ড যদি আকাশ থাকে তাহলে ফটোগ্রাফিটা আরো বেশি সুন্দর দেখায় । আপনি চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আসলে ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপনি সৌন্দর্যের জন্য বারান্দায় গাছ লাগালে আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার পাতাবাহার গাছের ফটোগ্রাফির ছবিগুলো দেখতে অনেক ভালো লাগছে ।আসলে সবুজ পাতা ভিতরে যে এত সৌন্দর্য লুকিয়ে থাকে তা আপনার ফটোগ্রাফি গুলো না দেখলে বুঝতে পারতাম না। অনেক ধন্যবাদ আপুএত সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 2 years ago 

আমার ফটোগ্রাফি ছবি গুলো আপনার ভালো লেগেছে জেনে আমিও খুব খুশি হলাম । আপনার অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

পাতাবাহারের খুবই সুন্দর সুন্দর কিছু আলোকচিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে সুন্দর সুন্দর পাতা বাহারের গাছ যদি চোখ বারান্দায় রাখা হয় তাহলে যেমন বিশুদ্ধ অক্সিজেন পাওয়া যায় তেমন সৌন্দর্যটাও বাড়িয়ে দেয়

 2 years ago 

এধরনের বেশ কিছু পাতাবাহার গাছ আমার বাসায় রয়েছে।
ছবিগুলো সুন্দর ছিল।।
বেশ চমৎকার উপস্থাপনা করেছেন ছবিগুলো।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42