শুভ নববর্ষ ১৪৩১

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম

প্রথমেই সবাইকে বাংলা নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা জানাই। শুভ নববর্ষ ১৪৩১। সবার নতুন এই বছর অনেক অনেক ভালো কাটুক এই কামনা করি। নতুন বছর সবার জন্য আনন্দ, সমৃদ্ধি ও সুস্বাস্থ্য নিয়ে আসুক।

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদের সাথে পহেলা বৈশাখে কাটানো কিছু মুহূর্ত শেয়ার করব। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। কয়েকদিন আগেই ঈদুল ফিতর পালন করলাম। আর আজ বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। এই কয়েকটা দিন বেশ উৎসবমুখর পরিবেশ চারদিকে। পহেলা বৈশাখ বাঙ্গালীদের সার্বজনীন উৎসব। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই এই দিনটি উদযাপন করে। আর বেশ ঐতিহ্যের সাথে এই দিনটি উদযাপন করে। সবাই লাল এবং সাদা রঙের পোশাকে সেজে ওঠে। সকাল সকাল পান্তা ভাত দিয়ে পেঁয়াজ, কাঁচা মরিচ বিভিন্ন ধরনের ভর্তা এবং ইলিশ মাছ খাওয়া হয়। শোভাযাত্রা বের হয়। বর্ষবরণের উপলক্ষে ঢাকায় যে শোভাযাত্রা বের হয় সেখানে কিন্তু অনেক বিদেশীরাও অংশগ্রহণ করে। এই ব্যাপার গুলো আসলেই খুব ভালো লাগে।

20240414_090939.jpg

আজ খুব সকাল সকাল ঘুম থেকে উঠেছি। বর্ষবরণ উপলক্ষে আমাদের আশেপাশে অনেক জায়গাতেই অনুষ্ঠান করা হয়। আমাদের গাজীপুরে রাজবাড়ীর মাঠেও বেশ ভালো আয়োজন করা হয়। তবে এবার রাজবাড়ীর মাঠে যাওয়া হয়নি। এবার গিয়েছিলাম বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে। আমি এখানকার স্কুলে পড়াশোনা করেছিলাম এবং বর্তমানে আমার ছোট বোন এই স্কুলে পড়াশোনা করছে। প্রত্যেক বছরই অনেক বড় আয়োজন করা হয় সেখানে। আমরা সেখানকার স্টুডেন্ট হওয়াতে ঢুকতে তেমন কোন অসুবিধা হয় না তবে সাধারণ মানুষের জন্য সবসময় উন্মুক্ত থাকে না। যাই হোক, টাইম দেওয়া হয়েছিল ৭ঃ৩০ টায়। ঠিক এই টাইমে একটি শোভাযাত্রা বের হয়েছে। তবে দেরি হয়ে যাওয়ায় আমরা শোভাযাত্রায় অংশগ্রহণ করতে পারিনি।

20240414_090927.jpg

প্রত্যেকবারের ন্যায় এবারও পুরো এরিয়ার রাস্তা গুলোর মধ্যে বিভিন্ন ধরনের আলপনা অঙ্কন করা হয়েছে। স্কুলে থাকতে আমরাও পুরো স্কুলে আলপনা অঙ্কন করতাম পহেলা বৈশাখের আগের দিন। এগুলো দেখলে এখন সেই স্মৃতিগুলো মনে পড়ে যায়। সেখানে গিয়ে দেখলাম প্যান্ডেলে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানকার বড় বড় কর্মকর্তারা পহেলা বৈশাখ উপলক্ষে শুভেচ্ছা বার্তা দিচ্ছিল। যেহেতু আমার পুরনো জায়গা তাই মোটামুটি সবকিছুই চেনা এবং মানুষজন চেনা। স্কুলের পুরনো স্টুডেন্ট এবং টিচারদের সাথেও দেখা হয়েছিল। বেশ ভালো লেগেছিল মুহূর্তগুলো। সবাই খুব সুন্দর ভাবে সেজে এসেছে পহেলা বৈশাখ উপলক্ষে। আমি একটা সাদা ড্রেস পড়ে গিয়েছিলাম আজকে।

20240414_092254.jpg

20240414_094846.jpg

20240414_090141.jpg

20240414_081137.jpg

তারপর সেখানে গিয়ে দেখলাম সেখানে খাওয়া-দাওয়ার ও ভালোই আয়োজন করা হয়েছে। সবাই প্যান্ডেলে বসে খাওয়া দাওয়া করেছে। তবে আমি সকালে বাসা থেকে খেয়ে বের হয়ে ছিলাম তাই খাইনি। খাওয়া-দাওয়ার আয়োজনে ছিল পান্তা ভাত, কাঁচা মরিচ, পেঁয়াজ, কয়েক রকমের ভর্তা এবং পেঁয়াজু। পহেলা বৈশাখ উপলক্ষে বাঙ্গালির ঐতিহ্যবাহী খাবার গুলোই রাখা হয়েছে। খাওয়া-দাওয়ার মাঝেই সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়ে যায়। অনেকে মিলে দলীয় সংগীত পরিবেশন করে। তারপর কিছু একক সংগীত কিছু নৃত্য পরিবেশন করা হয়। ছোটদের পারফরম্যান্স গুলো দেখে ভালোই লেগেছে। পহেলা বৈশাখে বাংলার সুন্দর গানগুলো শুনেছিলাম। সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করার পর কিছুক্ষণ পুরো এরিয়াটাতে ঘুরাঘুরি করেছিলাম ছবি তুলেছিলাম। অনেক রোদ হওয়ায় খুব বেশিক্ষণ থাকতে পারিনি। তাই তাড়াতাড়ি করে বাসায় চলে আসলাম। সব মিলিয়ে ভালো একটা সময় কাটিয়েছি।

20240414_084448.jpg

20240414_084841.jpg

20240414_091227.jpg

20240414_090337.jpg

20240414_085015.jpg

এই ছিলো আমার আজকের পোস্ট। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ এবং সবার জন্য অনেক শুভকামনা রইল 💕💕

ধন্যবাদান্তে
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু বাবার ব্যবসার কারণে বর্তমানে অবস্থান করছি গাজীপুরে। আমি আমার পড়াশুনা এইচ এস সি পর্যন্ত করেছি এবং এখন পরবর্তী পর্যায়ের ভর্তি প্রস্তুতি নিচ্ছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 months ago 

নববর্ষের শুভেচ্ছা রইল আপু। পহেলা বৈশাখ বাঙ্গালীদের সার্বজনীন উৎসব। আমাদের এখানেও স্কুল গুলোতে অনুষ্ঠান হবে। আপনাদের ওখানে ও অনুষ্ঠান হচ্ছে জেনে খুশি হলাম। সব মিলিয়ে চমৎকার অনূভুতি শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে আপু।

 2 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 2 months ago 

পহেলা বৈশাখ উপলক্ষে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট অনেক সুন্দর ভাবে সেজেছে। আর অনেক কিছুর আয়োজন করেছে। মোটামুটি সারা দেশেই ধর্মবর্ণ নিবীর শেষে সবাই পহেলা বৈশাখ পালন করছে। আপনার ফটোগ্রাফি গুলো দারুন ছিল। ধন্যবাদ।

 2 months ago 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

আপু নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা জানাই আপনাকে। আপনি আজ খুব সুন্দর সময় কাটিয়েছেন পহেলা বৈশাখ কে কেন্দ্র করে । চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করার মাধ্যমে বুঝতে পারলাম আপনার অনুভূতি গুলো। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

প্রথমেই আপনাকে জানাই শুভ নববর্ষের শুভেচ্ছা। হাসি আনন্দে ভরে উঠুক আপনার জীবন। ধান গবেষণা ইন্সটিটিউট দেখছি ভালোই আয়োজন করেছে। আমাদের মিঠামইনে আলপনা করছিল শিল্পীরা। কিন্তু রেকর্ড করতে আর পারলো না।

 2 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 months ago 

প্রথমে আপনাকে জানাই শুভ নববর্ষের শুভেচ্ছা। পহেলা বৈশাখ বাঙ্গালীদের সার্বজনীন উৎসব। আপনি আজ খুব সুন্দর সময় কাটিয়েছেন সেটা বোঝাই যাচ্ছে পহেলা বৈশাখ কে কেন্দ্র করে। আপনার ফটোগ্রাফি গুলো বেশ দারুন ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

শুভ নববর্ষ আপু। পহেলা বৈশাখের দিন আরেকটু সকালে বের হলেই তো তাহলে শোভাযাত্রায় অংশগ্রহণ করতে পারতেন। পহেলা বৈশাখের দিন সাংস্কৃতিক অনুষ্ঠান দেখতে ভীষণ ভালো লাগে আমার। তাই আমিও চেয়েছিলাম সকাল সকাল উঠে রমনা পার্কে চলে যাবো। কিন্তু পরবর্তীতে দেরি হয়ে যায় যেতে। তবুও রমনা পার্কে গিয়ে বেশ ভালোই লেগেছিল। তারপর সেখান থেকে অন্য জায়গায় ঘুরতে চলে গিয়েছিলাম। যাইহোক সাংস্কৃতিক অনুষ্ঠান বেশ উপভোগ করেছেন তাহলে। পান্তা ইলিশের ব্যবস্থা ছিলো সেখানে, এটা দেখে আরও বেশি ভালো লাগলো। সবমিলিয়ে পোস্টটি দারুণ লেগেছে। যাইহোক এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.027
BTC 64091.48
ETH 3514.97
USDT 1.00
SBD 2.52