DIY event (এসো নিজে করি) :- কাগজ দিয়ে তৈরি পালতোলা জাহাজের অরিগামি // ১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদের সাথে আপনার একটি জিনিস শেয়ার করতে যাচ্ছি। এটি হলো কাগজ দিয়ে তৈরি পালতোলা জাহাজের অরিগামি। এটি তৈরি করার সম্পূর্ণ ধাপ আমি আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

image.png

প্রয়োজনীয় উপকরণ

  • রঙিন কাগজ
  • কাঁচি
  • আঠা
  • স্ট্যাপলার মেশিন

image.png

প্রথম ধাপ

  • প্রথমে আমি কাগজটি ২৫*১৫ সেন্টিমিটার অনুযায়ী কাগজ কেটে নিয়েছি।

image.png

দ্বিতীয় ধাপ

  • এরপর কাগজটির মাঝখান বরাবর একটি ভাঁজ করে নিয়েছি।

image.png

তৃতীয় ধাপ

  • এরপর আমি উল্টোদিক থেকে কাগজটি দুই পাশে দুটি ভাঁজ করে নিয়েছি।

image.png

image.png

চতুর্থ ধাপ

  • তারপর কাগজের ভাঁজ গুলো খুলে নিয়েছে। এবং প্রত্যেকটি কোনায় কোনাকুনি করে ভাঁজ করে নিয়েছি।

image.png

পঞ্চম ধাপ

  • তারপর কোনাকুনি ভাজ সহ কাগজ দুটি আবারো দুদিক থেকে ভাঁজ করে নিয়েছি।

image.png

ষষ্ঠ ধাপ

  • তারপর দুই পাশে মাঝখানে ভেতর দিকে ভাঁজ করে নিয়েছি

image.png

ভাঁজ করার পর কাগজটিতে নৌকার মত দুটি কোণ সৃষ্টি হয়েছে।

image.png

সপ্তম ধাপ

  • এরপর আমি মাঝখানের ভাজ দুই পাশের যেকোনো একটি পাশে কাগজের ভিতরে ঢুকিয়ে দিয়েছি। এভাবে করে নৌকার দুই পাশেই এই কাজটি করতে হবে।

image.png

এভাবেই সম্পূর্ণ নৌকাটি তৈরি হবে। এখানে আমি নৌকাটির দুটি ফটোগ্রাফি শেয়ার করলাম।

image.png

20211112_124932.jpg

অষ্টম ধাপ

  • তারপর টুকরো করে কিছু ছোট কাগজ কেটে নিয়েছি।

image.png

নবম ধাপ

  • এরপর কাগজগুলোর দুই পাশের মাঝখান বরাবর দুটি ছিদ্র করে নিতে হবে।

image.png

দশম ধাপ

  • তারপর যে কোন রঙের একটি কাগজ কিছুটা বড় করে তিনটি টুকরো করে কেটে নিতে হবে। এবং তারপর সে গুলোকে কাঠি বানিয়ে নিতে হবে।

image.png

image.png

একাদশ ধাপ

  • তারপর টুকরো কাগজের ছিদ্র গুলোর ভিতরে কাঠি ঢুকিয়ে দিতে হবে। এবং ওপরে আমি কাল রংএর কিছু পতাকা দিয়ে দিয়েছি যেমনটা বাস্তবে জাহাজে থাকে।

image.png

সর্বশেষ ধাপ

  • এরপর আমি নৌকার ভিতর কাঠিগুলো দাঁড় করিয়ে দিয়েছি। এবং এভাবেই তৈরি করেছি একটি পালতোলা জাহাজ।

image.png

image.png

এই ছিল আমার আজকের পোস্ট। সবাইকে অসংখ্য ধন্যবাদ পোস্ট পড়ার জন্য। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 3 years ago 

বাহ অসম্ভব সুন্দর একটি জাহাজ তৈরি করেছেন আপু। কাগজ দিয়ে তৈরি পালতোলা জাহাজের অরিগামি টি আমার কাছে খুবই ভালো লেগেছে কি দারুন ভাবে জাহাজটি তৈরি করেছেন। আমিও এমন একটি জাহাজ তৈরি করবো কিন্তু সময় হয়ে উঠছে না। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago (edited)

নাও ছাড়িয়া দে রে মাঝি
পাল উড়াইয়া দে
মাঝি গা..রে..গা কোন গান।

আপনার পাল তোলা জাহাজটা দেখেই গানটা আমার মনে আসল। যদিও গানটা নৌকা নিয়ে। বেশ দারুণ তৈরি করেছেন জাহাজটা। এবং উপস্থাপনা টাও বেশ ভালো ছিল।

 3 years ago 

বাহ কি সুন্দর ভাবে পোষ্টের সাথে গান মিলিয়ে মন্তব্য করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

অসাধারণ আমি দেখে তো মুগ্ধ হয়ে গিয়েছি। অনেক সুন্দর করে ধৈর্য সহকারে এটি তৈরি করেছেন। আমার কাছে অনেক ভাল লেগেছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার পাল তোলা জাহাজের অরিগামীটি দেখতে আমার কাছে খুবই ভালো লাগছে। কালার কম্বিনেশনটাও খুব দারুণ লাগছে দেখছে। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

দারুণ হয়েছে আপনার কাগজ দিয়ে তৈরি পালতোলা জাহাজের অরিগামি আপনার উপস্থাপন অসাধারণ ছিলো সব মিলিয়ে অসাধারণ ছিলো আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

এক কথায় জাস্ট অসাধারণ! অনেক অনেক সুন্দর হয়েছে, কালার কম্বিনেশনটাও খুব দারুণ হয়েছে পালতোলা জাহাজের অরিগামির। শুভ কামনা অবিরাম।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

কাগজ দিয়ে তৈরি পালতোলা জাহাজের অরিগামি অনেক সুন্দর হয়েছে আপু। আমার কাছে খুবই ভালো লেগেছে। একদম নতুন একটি জিনিস তৈরি করা শিখলাম। ধন্যবাদ আপু।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

কাগজ দিয়ে আপনি খুবই সুন্দর পালতোলা জাহাজ তৈরি করেছেন। সেটি আমার কাছে খুবই চমৎকার লেগেছে। দেখে মনে হচ্ছে এটি যেন সত্যিই একটি পালতোলা জাহাজ ।প্রতিটি ধাপ আপনি এতো সুন্দর করে দেখিয়েছেন যে খুব সহজেই আমরা বুঝতে পারছি কিভাবে আপনি জাহাজটি তৈরি করেছেন ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি জাহাজ আমাদের সাথে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

আপু আপনার পালতোলা জাহাজটি চমৎকার হয়েছে ।আমিতো প্রথম দেখে মনে করেছিলাম এটি একটি ছবি পরে দেখলাম আপনি কাগজ দিয়ে বানিয়েছেন সত্যিই অসাধারণ হয়েছে। বোঝাই যাচ্ছে জাহাজটি কাগজ দিয়ে বানানো অনেক নিখুঁত করে আপনি ধাপে ধাপে সাদাকালো পালতোলা জাহাজটি বানিয়েছেন সত্যি সুন্দর ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু খুব খুব সুন্দর করে বানিয়েছেন এটি।পাল তোলা নোকাত অরিগম টা কিছুটা কঠিন ছিল কিন্তু আপনি সহজ ভাবে খুব সুন্দর করে বানিয়েছেন।আমার কাছে খুবই ভাল লেগেছে।

আর আপনি অত্যান্ত সুন্দর গুছিয়ে প্রতিটা ধাপ উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32