রেসিপি || আলুর খাস্তা

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে আরও একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজকে আমি যেই রেসিপিটি শেয়ার করব সেটি হচ্ছে আলুর খাস্তা রেসিপি। এই রেসিপিটি আমি প্রথমবারের মতো তৈরি করেছি। বিকেলের নাস্তার জন্য পারফেক্ট একটি রেসিপি। খেতেও খুব ভালো লাগে। আশা করছি আপনাদের কাছে আমার আজকের এই রেসিপিটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

রেসিপিটির সর্বশেষ ফটোগ্রাফি

IMG-20231014-WA0023.jpg

প্রয়োজনীয় উপকরণ

IMG-20231014-WA0000.jpg

  • আলু
  • আটা
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • রসুন
  • লবণ
  • হলুদ গুঁড়ো
  • মরিচ গুঁড়ো
  • জিরা গুঁড়ো
  • সয়াবিন তেল
ধাপ - ১
  • প্রথমে আমি আলু ছোট ছোট টুকরো করে কেটে নিয়েছি।

IMG-20231014-WA0001.jpg

ধাপ - ২
  • এরপর একটি বাটিতে পরিমাণ মতো আটা নিয়ে নিয়েছি। তারপর সেখানে দিয়ে দিয়েছি পরিমাণ মতো সয়াবিন তেল এবং পানি।
IMG-20231014-WA0003.jpgIMG-20231014-WA0002.jpg
ধাপ - ৩
  • তারপর পরিমাণ মতো কিছুটা লবণ দিয়ে দিয়েছি। এরপর হাত দিয়ে ভালোভাবে মেখে ডো তৈরি করে নিয়েছি। ডো টি প্রায় ১০ মিনিট ডেকে রাখবো।
IMG-20231014-WA0006.jpgIMG-20231014-WA0012.jpg
ধাপ - ৪
  • তারপর একটি প্যানে পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ কুচি এবং মরিচ কুচি ও রসুন কুচি দিয়ে দিয়েছি। তারপর সবকিছু খুব ভালোভাবে ভেজে নিয়েছি। এরপর দিয়ে দিয়েছি জিরা গুঁড়া, মরিচ গুঁড়ো ও হলুদ গুঁড়ো।
IMG-20231014-WA0004.jpgIMG-20231014-WA0007.jpg
ধাপ - ৫
  • মসলা সহ সবকিছু খুব ভালোভাবে ভেজে নিয়েছি। তারপর দিয়ে দিয়েছি কেটে রাখা আলু।
IMG-20231014-WA0009.jpgIMG-20231014-WA0008.jpg
ধাপ - ৬

IMG-20231014-WA0010.jpg

ধাপ - ৭
  • কিছুক্ষণ নেড়ে নেওয়ার পর পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি আলু সিদ্ধ হওয়ার জন্য।
IMG-20231014-WA0011.jpgIMG-20231014-WA0013.jpg
ধাপ - ৮
  • কিছুক্ষণ রান্না করার পর আলুগুলো সিদ্ধ হলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

IMG-20231014-WA0015.jpg

ধাপ - ৯
  • এরপর আমি ডো টি দিয়ে ছোট রুটি তৈরি করে নিয়েছি।
IMG-20231014-WA0017.jpgIMG-20231014-WA0014.jpg
ধাপ - ১০
  • রুটির মধ্যে আলুর পুর দিয়ে দিয়েছি।

IMG-20231014-WA0016.jpg

ধাপ - ১১
  • এরপর চারদিক থেকে রুটিটি ভাঁজ করে নিয়েছি।

IMG-20231014-WA0021.jpg

ধাপ - ১২
  • এরপর ভাঁজ করা রুটিটি আবারও রুটি বেলে নিয়েছি। তবে খেয়াল রাখতে হবে যেন ভিতরের পুর বের না হয়।
IMG-20231014-WA0018.jpgIMG-20231014-WA0020.jpg
ধাপ - ১৩
  • এরপর গরম তেলে সব গুলো ভালোভাবে ভেজে নিয়েছি।
IMG-20231014-WA0019.jpgIMG-20231014-WA0022.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আজকের রেসিপি টি।

IMG-20231014-WA0024.jpg

IMG-20231014-WA0025.jpg

এই ছিল আমার আজকের রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদান্ত
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু বাবার ব্যবসার কারণে বর্তমানে অবস্থান করছি গাজীপুরে। আমি আমার পড়াশুনা এইচ এস সি পর্যন্ত করেছি এবং এখন পরবর্তী পর্যায়ের ভর্তি প্রস্তুতি নিচ্ছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  
 9 months ago 

আপু আপনার আলুর এই খাস্তা রেসিপিটি আমার অনেক ভালো লাগলো। ইনশাআল্লাহ আমি বাসায় তৈরি করব ।আপনি খুব সুন্দর ভাবে আলুর খাস্তা রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরেছেন । ধন্যবাদ এত সুন্দর রেসিপিটি আমাদের মাঝেই শেয়ার করার জন্য ।এবং আপনার উপস্থাপনটি অনেক সুন্দর হয়েছে ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

হ্যাঁ সম্ভব হলে রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি আপনার কাছে খেতে ভালো লাগবে। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 9 months ago 

আপু আমার পছন্দের একটা রেসিপি শেয়ার করেছেন। আলুর খাস্তা আমার অনেক পছন্দের। কম বেশি প্রতিদিন আলুর খাস্তা খেয়ে থাকি।আলুর খাস্তা খেতে খুবই মজা লাগে। আপনি দারুণ ভাবে রেসিপির উপকরণ এবং ধাপ গুলো উপস্থাপন করেছেন।আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

আলুর খাস্তা দেখে তো খেতে ইচ্ছে করতেছে আপু। তেলে ভাজা খাবার গুলো আমার ভীষণ প্রিয়। এভাবে পুরি তৈরি করে খাওয়া হয়েছে। তবে নতুন একটি রেসিপি শিখতে পেয়ে ভীষণ খুশি হলাম। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 9 months ago 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 9 months ago 

আহা 😋
খাবারটা দেখে খিদে পেয়েছে চরম। এধরনের খাবারগুলো আমার ভীষণ ভালো লাগে। বিকেলের নাস্তা হিসেবে একদমই পারফেক্ট যাকে বলে। আমিও শিখে নিলাম, ইনশাআল্লাহ তৈরি করা যাবে এখন।
বেশ দূরদান্ত রেসিপি উপহার দিয়েছেন।

Posted using SteemPro Mobile

 9 months ago 

হ্যাঁ সম্ভব হলে রেসিপিটি একদিন তৈরি করে খেয়ে দেখবেন । আশা করি আপনার কাছে খেতে ভালো লাগবে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 9 months ago 

আপু আপনার আলুর খাস্তা রেসিপিটি আমি এই প্রথম দেখলাম ।আসলে এ ধরনের রেসিপি হয় জানা ছিল না ।একেবারেই আনকমন একটি নাম। তবে রেসিপিটির প্রস্তুত প্রণালী অনেকটা সিঙ্গারার মত। বেশ ভালো লাগলো নতুন একটি রেসিপি দেখে ।ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

আমার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

আপু আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আমরা একে আলুর লুচি বলি। আমার কাছে আলুর এই লুচি খেতে অনেক ভালো লাগে। আমি একটু আগেই খেয়েছি আর এখনই আপনার পোস্ট দেখতে পেলাম। আপনার উপস্থাপনা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু এত মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 9 months ago 

আলুর লুচি বা আলুর খাস্তা তা খেতে আমার কাছে বেশ ভালো লাগে। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 9 months ago 

এই রেসিপিটি নামটা যেমন ইউনিক তেমন রেসিপিটাও আমার কাছে একদম ইউনিক লেগেছে। যেহেতু আলুর তৈরির রেসিপি সেহেতু খেতে বেশ সুস্বাদু হবে এতে কোন সন্দেহ নেই। বাড়িতে একদিন দাওয়াত দিয়ে এই রেসিপি তৈরি করে খাওয়াবেন??

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনার দাওয়াত রইলো। আসলে অবশ্যই আপনাকে তৈরি করে খাওয়াবো। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 9 months ago 
 9 months ago 

আলুর খাস্তা দেখেই তো খেতে ইচ্ছে করছে। কি মুচমুচে হয়েছে দেখেই বুঝতে পারছি। বিকেলের নাস্তায় এমন খাস্তা হলে ভীষন ভালো হয়।বাসায় বানানো খাবার খাওয়া খুব ভালো। ধন্যবাদ আপু মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 9 months ago 

ঠিকই বলেছেন বাসায় তৈরি খাবারগুলো যেমন স্বাস্থ্যসম্মত। তেমনি আমাদের শরীরের জন্য খুবই ভালো। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66847.77
ETH 3497.61
USDT 1.00
SBD 2.89