রেসিপিঃ- নারকেল দিয়ে মজাদার ডিমের ঝোল

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদের সাথে ভিন্নধর্মী একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। রেসিপিটি আমি এই প্রথমবারের মতো তৈরি করেছি। এর আগে কখনো তৈরি করা হয়নি এই ধরনের রেসিপি গুলো। আম্মু প্রায় সময় বলে, ছোটবেলায় আমার নানু যখন এই ধরনের রেসিপিগুলো তৈরি করতো উনারা সবাই নাকি খুব মজা করে খেত। নারকেলের তৈরি এই রেসিপি গুলো নাকি আমার নানু খুব মজা করে রান্না করতো। তাই আমি ভাবলাম একদিন ট্রাই করা যাক। যার কারণে আজকে নারকেলের এই রেসিপি তৈরি করেছি। আজকে আমি আপনাদের সাথে যে রেসিপিটি শেয়ার করব সেটি হচ্ছে নারকেল দিয়ে ডিমের ঝোল রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকের এই রেসিপিটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

রেসিপিটির সর্বশেষ ফটোগ্রাফি

IMG-20230525-WA0018.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • নারকেল
  • ডিম
  • পেয়াজ
  • কাঁচা মরিচ
  • লবণ
  • হলুদ গুঁড়ো
  • মরিচ গুঁড়ো
  • রসুন বাটা
  • জিরা গুঁড়া

IMG-20230525-WA0004.jpg

প্রথম ধাপ
  • প্রথমে আমি ব্লেন্ডার এ কোরানো নারকেলগুলো নিয়ে নিয়েছি। তারপর পরিমাণ মতো কিছুটা পানি দিয়ে দিয়েছি ব্লেন্ড করার জন্য। এরপর বেশ কিছুক্ষণ ধরে ভালোভাবে ব্লেন্ড করে নিয়েছি।
IMG-20230525-WA0023.jpgIMG-20230525-WA0003.jpg

IMG-20230525-WA0005.jpg

দ্বিতীয় ধাপ
  • এরপর আমি ডিমগুলো সিদ্ধ করে নিয়েছি।

IMG-20230525-WA0007.jpg

তৃতীয় ধাপ

সিদ্ধ হওয়ার পর ঠান্ডা করে ডিমের চামড়া ছাড়িয়ে নিয়েছি এবং সামান্য পরিমাণ লবণ এবং হলুদ গুলো দিয়ে ডিম গুলো ভালোভাবে মেখে নিয়েছি।

IMG-20230525-WA0006.jpgIMG-20230525-WA0011.jpg
চতুর্থ ধাপ
  • এরপর একটি প্যানে পরিমাণ মতো তেল দিয়ে ডিমগুলো হালকা ভেজে নিয়েছি।

IMG-20230525-WA0010.jpg

পঞ্চম ধাপ
  • এরপর একটি পাতিলে পরিমাণ মতো তেল দিয়ে সেখানে পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ কুচি ভালোভাবে ভেজে নিয়েছি। ভাজা হয়ে গেলে সেখানে পরিমাণমতো রসুন বাটা দিয়ে দিয়েছি।
IMG-20230525-WA0009.jpgIMG-20230525-WA0008.jpg
ষষ্ঠ ধাপ
  • এরপর দিয়ে দিয়েছি পরিমাণ মতো লবণ, হলুদ গুঁড়ো ও মরিচ গুঁড়। তারপর দিয়ে দিয়েছি সামান্য পরিমাণ জিরা গুঁড়ো। সবকিছু খুব ভালোভাবে নেড়ে চেড়ে ভেজে নিয়েছি।
IMG-20230525-WA0013.jpgIMG-20230525-WA0012.jpg
সপ্তম ধাপ
  • মসলাগুলো কিছুক্ষণ ভাজার পর সেখানে দিয়ে দিয়েছি ব্লেন্ড করা নারকেল। তারপর আবারও ভালো ভাবে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়েছি।
IMG-20230525-WA0016.jpgIMG-20230525-WA0014.jpg
অষ্টম ধাপ
  • এরপর সেখানে কিছুটা পরিমাণ পানি দিয়ে দিয়েছি। তার কিছুক্ষণ পরে ভেজে রাখা ডিম গুলো দিয়ে দিয়েছি।
IMG-20230525-WA0015.jpgIMG-20230525-WA0019.jpg
সর্বশেষ ধাপ
  • পানি কিছুটা শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে। তবে আমি এখানে পানি বেশি শুকিয়ে ফেলেছি যার কারণে ঝোল কম হয়েছে। আম্মু বললো ঝোল আরো থাকলে ভালো হতো। কারণ এই রেসিপিটির ঝোল টাই অনেক বেশি মজা।

IMG-20230525-WA0017.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আজকের সুস্বাদু এবং লোভনীয় নারকেল দিয়ে ডিমের ঝোল রেসিপি।

IMG-20230525-WA0020.jpg

IMG-20230525-WA0022.jpg

এই ছিল আমার আজকের রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।
Sort:  
 last year 

আপনি তো দেখছি আজকে আমাদের মাঝে খুবই ইউনিক একটা রেসিপি নিয়ে হাজির হয়েছেন‌। এই রেসিপিটা আগে কখনো খেয়েছি বলে আমার মনে হচ্ছে না। এই রেসিপিটার টেস্ট মনে হচ্ছে একেবারে অন্যরকম ছিল। আপনারা খুবই মজা করে খেয়েছিলেন দেখে বুঝতে পারছি। চিন্তা করতেছি এই রেসিপিটা একবার তৈরি করব। আমাদের মাঝে এত সুন্দর ভাবে এই রেসিপিটা উপস্থাপনা করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে।

 last year 

রেসিপিটি আমার কাছেও খুবই মজা লেগেছিল। খুব মজা করে খেয়েছি আমি। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 
 last year 

আপু, আপনার নানি বোধহয় সেরা রাধুনী ছিলেন। যার কারণে তার এই দুর্দান্ত রেসিপি আপনার মা খুব মজা করে খেত। আপনার নানীর বদৌলতে খুবই ইউনিক রেসিপি দেখতে পেলাম আপু। নারকেল দিয়ে ডিমের ঝোল রেসিপি তৈরি করা যায় তা আমার জানা ছিল না। তাই একদম নতুন ও ইউনিক রেসিপি দেখে খুবই ভালো লাগছে। দেখে মনে হচ্ছে খেতে খুবই মজার হয়েছিল। নারকেল দিয়ে ডিমের ঝোল রেসিপির কালারটা খুবই লোভনীয় লাগছে। অনেক অনেক ধন্যবাদ আপু, একদম ইউনিক একটি রেসিপি তুলে ধরার জন্য।

 last year 

আমার নানু অনেক ভালো রান্না করতে পারে। আর রেসিপিটি খেতে আমার কাছে খুবই ভালো লেগেছে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

বাহ্ অসাধারণ একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু।আমি এখনো নারিকেল দিয়ে ডিমের ঝোল খেতে পারি নাই, আপনার নারিকেল আর ডিমের ঝোল রেসিপি দেখে খুব সুন্দর লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপু।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

নারকেল দিয়ে মজাদার ডিমের ঝোল তৈরি করেছেন।যা দেখে জিভে জল চলে আসলো আপু।আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 last year 

নারকেল দিয়ে ডিমের ঝোল রেসিপির কালার দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। এই রেসিপিটা আমার কখনো খাওয়া হয়নি। তাই ভাবছি এই রেসিপিটা বাসায় ট্রাই করতে হবে। রেসিপির উপস্থাপনা এবং পরিবেশনাও এককথায় দুর্দান্ত হয়েছে। যাইহোক এতো মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64186.90
ETH 2759.80
USDT 1.00
SBD 2.66