রেসিপি || ইলিশ মাছ দিয়ে কচুর মুখির রেসিপি

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে আবারও একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি প্রতি সপ্তাহে চেষ্টা করি একটি করে রেসিপি পোস্ট শেয়ার করার। আজকে আমি যেই রেসিপিটি শেয়ার করবো সেটি হচ্ছে কচুর মুখি দিয়ে ইলিশ মাছের রেসিপি। কচুর মুখী আমার খুবই পছন্দ। আর ইলিশ মাছ তো সবাই খুব পছন্দ করে খেতে। আর এই দুটি জিনিস একসাথে রান্না করলে আরো বেশি ভালো লাগে। আশা করছি আপনাদের কাছে আমার আজকের এই রেসিপিটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

রেসিপিটির সর্বশেষ ফটোগ্রাফি

IMG-20231228-WA0018.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • কচুর মুখি
  • ইলিশ মাছ
  • পেঁয়াজ কুচি
  • কাচা মরিচ কুচি
  • হলুদ গুঁড়ো
  • মরিচ গুঁড়ো
  • রসুন বাটা
  • লবণ
  • ধনিয়া পাতা

IMG-20231228-WA0000.jpg

IMG-20231228-WA0033.jpg

ধাপ - ১
  • প্রথমে ইলিশ মাছের টুকরো গুলো ভালোভাবে পরিষ্কার করে ধুয়ে একটি প্লেটে নিয়ে নিয়েছি।

IMG-20231228-WA0032.jpg

ধাপ - ২
  • তারপর ইলিশ মাছের মধ্যে সামান্য পরিমাণ লবণ মরিচ গুঁড়ো এবং হলুদ গুঁড়ো দিয়ে দিয়েছি। তারপর সবকিছু ভালোভাবে মেখে কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিব।
IMG-20231228-WA0031.jpgIMG-20231228-WA0030.jpg
ধাপ - ৩
  • এরপর একটি প্যানে পরিমাণ মতো তেল গরম করে মাছের টুকরো গুলো সেখানে দিয়ে দিয়েছি। এবং মাছের টুকরো গুলো ভালোভাবে ভেজে নিয়েছি।
IMG-20231228-WA0029.jpgIMG-20231228-WA0028.jpg
ধাপ - ৪
  • ভেজে নেওয়ার পর সেগুলো একটি প্লেটে নিয়ে নিয়েছি।

IMG-20231228-WA0027.jpg

ধাপ - ৫
  • একটি পাতিলে পরিমাণমতো তেল দিয়ে পেঁয়াজ কুচি এবং কাচা মরিচ কুচি কিছুক্ষণ ভেজে নিয়েছি।

IMG-20231228-WA0026.jpg

ধাপ - ৬
  • তারপর লবণ, মরিচ গুঁড়, হলুদ গুঁড়ো, রসুন বাটা দিয়ে দিয়েছি।

IMG-20231228-WA0025.jpg

ধাপ - ৭
  • তারপর সব মশলা একসাথে বেশ কিছুক্ষণ নেড়ে চেড়ে ভেজে নিয়েছি।

IMG-20231228-WA0024.jpg

ধাপ - ৮
  • মসলাগুলো ভেজে নেওয়ার পর কিছুটা পরিমাণ পানি সেখানে দিয়ে দিয়েছি।

IMG-20231228-WA0023.jpg

ধাপ - ৯
  • তারপর কেটে রাখা কচুর মুখি গুলো সেখানে দিয়ে দিয়েছি। এবং কচুর মুখি সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।
IMG-20231228-WA0022.jpgIMG-20231228-WA0021.jpg
ধাপ - ১০
  • কচুর মুখি সিদ্ধ হয়ে গেলে সেখানে ভেজে রাখা মাছের টুকরো গুলো দিয়ে দিয়েছি।

IMG-20231228-WA0020.jpg

ধাপ - ১১
  • এরপর কিছুক্ষণ রান্না করে সেখানে ধনিয়া পাতা কুচি দিয়ে দিব। তারপর চুলা থেকে নামিয়ে ফেলবো।

IMG-20231228-WA0019.jpg

এভাবেই তৈরি হয়ে গেলো আজকের রেসিপি

IMG-20231228-WA0017.jpg

IMG-20231228-WA0016.jpg

এই ছিল আমার আজকের রেসিপি। আশা করছি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদান্ত
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু বাবার ব্যবসার কারণে বর্তমানে অবস্থান করছি গাজীপুরে। আমি আমার পড়াশুনা এইচ এস সি পর্যন্ত করেছি এবং এখন পরবর্তী পর্যায়ের ভর্তি প্রস্তুতি নিচ্ছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  
 7 months ago 

কচুর মুখী দিয়ে ইলিশ মাছের দারুন রেসিপি শেয়ার করেছেন। ইলিশ মাছ মচমচা করে ভাজি করে গরম ভাতের সাথে খেতে আমার ভীষণ ভালো লাগে। তবে এভাবে কখনো কচুর মুখী দিয়ে খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু ছিলো। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

 6 months ago 

ভাইয়া একদিন কচুর মুখী দিয়ে ইলিশ মাছ রান্না করে দেখবেন খেতে বেশ ভালোই লাগে। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 months ago 

ইলিশ মাছ এবং কচুর মুখী দুটোই আমার অনেক বেশি ফেভারিট। আপনি আজকে অনেক মজাদার এবং লোভনীয় একটা রেসিপি তৈরি করেছেন। ইলিশ মাছ আর কচুর মুখী রান্না করেছেন। যেটা দেখেই বুঝতে পারতেছি অনেক বেশি সুস্বাদু হয়েছে। অনেক মজাদার ভাবে পুরোটা তৈরি করলেন আপনি। আমি কখনো ইলিশ মাছ এবং কচুর মুখী একসাথে রান্না করিনি। আর এই কারণে এই রেসিপিটার টেস্টও করতে পারিনি। তবে ভাবছি ইলিশ মাছ এবং কচুরমুখী বাড়িতে নিয়ে আসলে ওই দিন রান্না করব।

 6 months ago 

ইলিশ মাছ দিয়ে কচুর মুখি একসাথে রান্না করে দেখবেন খেতে খুবই ভালো লাগবে আপু। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 7 months ago 

ইলিশ মাছ দিয়ে কচুরমুখি খুব সুন্দর একটি লোভনীয় রেসিপি করেছেন আপু।ইলিশ মাছ খুব লোভনীয় একটি মাছ।আর এই স্বাদে সেরা গন্ধে ভরা ইলিশ মাছে যে কোন কিছুর সাথেই অসাধারণ সুন্দর লাগে খেতে।আপনার রেসিপি টি খুব চমৎকার লাগছে।

 6 months ago 

আপনি ঠিকই বলেছেন, ইলিশ মাছ যে কোন রেসিপির সাথে খেতে খুবই ভালো লাগে। চমৎকার মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ইলিশ মাছ দিয়ে কচুর মুখির রেসিপি তৈরি। আসলে ইলিশ মাছ কচুর মুখি দিয়ে রান্না করলে সত্যি খেতে বেশ মজা লাগে আপু। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। এত সুন্দর ভাবে রেসিপি তৈরির প্রত্যেকটি স্টেপ আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

জ্বী ভাইয়া খেতে খুবই সুস্বাদু ও মজাদার ছিল। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 6 months ago 

জ্বী ভাইয়া খেতে খুবই সুস্বাদু ও মজাদার ছিল। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ইলিশ মাছ দিয়ে কচু মুখী রান্নার রেসিপি। আসলে আমরা হচ্ছে মাছে ভাতে বাঙালি। আর তাতে আবার জাতীয় মাছ ইলিশ খেতে বেশ ভালোই লাগে আমার। আপনাদের রেসিপি দেখে লোভ সামলাতে পারলাম না খুবই চমৎকার হয়েছে রেসিপি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

কচুর মুখী আমারো খুবই পছন্দ। আর ইলিশ মাছ তো সবাই কমবেশি খুব পছন্দ করে খেতে। এই দুটোই পছন্দের খাবার একসাথে রান্না করা হলে তো কোন কথাই নেই। রেসিপিটির কালার দেখে বুঝা যাচ্ছে এটি কতটা সুস্বাদু হয়েছিল।

 6 months ago 

জি আপু খেতে খুবই সুস্বাদু হয়েছে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 7 months ago 

এক কথায় অসাধারণ একটা রেসিপি, দুপুরবেলা খিদে বাড়িয়ে দিলেন। কচুর মুখী আর ইলিশ মাছ সবসময়ই দুর্দান্ত কম্বিনেশন। খাবারটি দেখতেও ভীষণ লোভনীয় দেখাচ্ছে। সবমিলিয়ে রেসিপি উপস্থাপন নিখুঁত সুন্দর।
অনেক ধন্যবাদ আপু লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ জানাই।

 7 months ago 

ইলিশ মাছ দিয়ে কচুর মুখির লোভনীয় একটা রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমি লক্ষ্য করে দেখেছি ইলিশ মাছের সাথে যে কোন সবজি ব্যবহার করলে সেটা খেতে ভালো লাগে। যদিও এভাবে কোনদিন ইলিশ মাছের রেসিপি খাইনি কিন্তু দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।

 6 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

ইলিশ মাছ দিয়ে কচুর মুখি রেসিপিটা দুর্দান্ত ছিল এবং এই ধরনের রেসিপি খেতে ভীষণ ভালো লাগে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সুন্দর করে তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইলো

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57956.22
ETH 3126.99
USDT 1.00
SBD 2.45