কিছু পাতাবাহারের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের সাথে কিছু পাতাবাহারের ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। যদিও আমি ফটোগ্রাফি তেমন ভালো করতে পারিনা। তবে তাও মাঝে মাঝে ফটোগ্রাফী করি। আজকে আমি আপনাদের সাথে কিছু পাতাবাহারের ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি। আশা করছি আপনাদের কাছে আমার আজকের ফটোগ্রাফি গুলো ভালো লাগবে।
প্রথম

মানিপ্লান্টঃ

এটি মূলত একটি ইনডোর প্লান্ট। এই মানিপ্লান্ট সবার কাছেই খুব পরিচিত। আমার কাছে বেশ ভালই লাগে এই ইনডোর প্লান্ট টি। সেদিন বিকেলবেলা বারান্দায় গাছগুলো যখন দেখতে গিয়েছিলাম তখন দেখলাম পাতাগুলো বেশ সুন্দর লাগছিল সূর্যের আলোতে। ব্যাকগ্রাউন্ড আকাশকে রেখে পাতাটির ফটোগ্রাফি করলাম।

20221224_160455866.jpg

দ্বিতীয়

অ্যাকলিফা উইলকেসিয়ানাঃ

এরকম উদ্ভিদ আমি এর আগে কখনো দেখিনি। আজকে প্রথম দেখলাম। আপনার আগে দেখেছেন কিনা অবশ্যই জানাবেন। গাছের পাতাগুলো অনেক বেশি সুন্দর। পাতাগুলোর কারনে গাছটিও খুব সুন্দর লাগে দেখতে।

20221229_101413853.jpg

তৃতীয়

এই ছবিতে স্পষ্ট দেখতেই পাচ্ছেন পাতাগুলো কতটা সুন্দর। পাতা চারপাশে খুব সুন্দর ডিজাইন করা। এবং অনেকগুলো পাতা একসাথে গুচ্ছাকারে থাকে। এই পাতাগুলো আমার কাছে সত্যিই বেশ ভালো লেগেছিল দেখতে। আপনাদের কাছেও নিশ্চয়ই ভালো লেগেছে।

20221229_101407462.jpg

চতুর্থ

ড্রাসিনা উদ্ভিদঃ

এই পাতা গুলোও খুব সুন্দর। দুটি রঙের মিশ্রণে পাতাটি অসাধারণ লাগে দেখতে। এটি মূলত এক ধরনের পাতাপাহার গাছ। এগুলোও ইনডোরে হয়ে থাকে। একটি নার্সারি থেকে আমি এই পাতাবাহারের ফটোগ্রাফিটি করেছিলাম। এগুলোর আরো অনেক ধরনের জাত রয়েছে।

20221003_160452870.jpg

পঞ্চম

কৈলাস গাছের ফুলঃ

এই ফুলের ফটোগ্রাফিটি আমি এর আগেও একবার শেয়ার করেছিলাম। কৈলাস মূলত একটি পাতাবাহার গাছ। বিভিন্ন জায়গায় সৌন্দর্য বর্ধনের জন্য এই কৈলাস গাছ ব্যবহার করা হয়। বিভিন্ন জাতের কৈলাস গাছ রয়েছে। জাত ভেদে এগুলো বিভিন্ন রঙের হয়ে থাকে। ফুলগুলো আমার কাছে বেশ ভালো লেগেছে।

20221003_160511229.jpg

ষষ্ঠ

কৈলাস গাছঃ

এটিই হচ্ছে কৈলাস গাছ। পাতা গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। দুই থেকে তিনটে কালার থাকে পাতাগুলো তে। দেখতে খুবই সুন্দর লাগে।

20221003_154645702.jpg

সপ্তম

এই পাতাবাহারের নাম আমার জানা নেই। আমার এক আন্টির বাসার বারান্দায় আমি এই পাতাগুলো দেখেছিলাম। এগুলোও ইনডোর প্লান্ট। বিশেষ করে কচি পাতাগুলো অনেক বেশি সুন্দর লাগে দেখতে।

20221224_160416475.jpg

ডিভাইস নেম:- স্যামসাং গ্যালাক্সি A03s

এই ছিল আমার আজকের পোস্ট। আশা করি সকলের কাছে ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো কেমন হয়েছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ধরনের ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

বাপরে কি কঠিন কঠিন নামের গাছের ফটোগ্রাফি করেছেন। দাঁত তো মনে হয় আমার কয়টা ভাঙ্গছে। দেখতে তো বেশ ভালই লাগছে। আবার নিজেও নাকি কিছু গাছের নাম জানেন না। নাকি দাঁত ভাঙ্গার ভয়ে উচ্চারন করেন না। সুন্দর ছিল প্রতিটি গাছর ফটোগ্রাফি।

 2 years ago 

দাঁত আমার দাঁতের জায়গায় আছে। একটি ও দাঁত ভাঙ্গেনি। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

দ্বিতীয় গাছের ছবিটি আমি আগে কয়েকবার দেখেছি,আমার কলেজের ক্যান্টিনের পাশে আছে।তবে নাম জানতাম না।
মানি প্ল্যান্ট গাছটা মানি দিলে নিজের জন্য কয়েকটা রাখতাম,সকালে উঠে কিছু পরিমান ছিড়ে আবার পানি দিতাম🥹।সিস্টেমটা সুন্দর হতো এমন হলে।
ছবিগুলো ভালো ছিল, শুভ কামনা রইলো আপু।

 2 years ago 

নাম অনুযায়ী তো তাই হওয়ার কথা ছিল, কিন্তু এটা তো আর সম্ভব নয়। আসলে হলে ভালোই হতো।
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার পাতাবাহারের গাছের ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো। তবে কৈলাস পাতাবাহারের গাছটি দেখতে যেমন অপরূপ সৌন্দর্য্যের অধিকার তেমনি তার কালার। সব মিলিয়ে আপনার ফটোগ্রাফি গুলো দেখতে অনেক সুন্দর ছিল। ধন্যবাদ আপু সুন্দর কিছু পাতাবাহারের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

পাতাবাহার গাছের চেয়ে এত প্রজাতি হয় তা আমার জানা ছিল না। এই প্রথম আপনার পোষ্টের মাধ্যমে আমি অনেকগুলো প্রজাতির পাতাবাহার গাছ দেখতে পেলাম আপু। এত সুন্দর সুন্দর পাতাবাহার গাছ দেখে সত্যিই নিজেকে ধন্য মনে করছি।

 2 years ago 

পাতাবাহার বিভিন্ন প্রজাতির হয়ে থাকে তা দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বিভিন্ন প্রজাতির পাতাবাহার গুলো দেখতে কিন্তু খুবই সুন্দর। এই পাতাবাহারগুলো বারান্দায় সাজিয়ে রাখলে দেখতে অনেক ভালো লাগে। বাসার সৌন্দর্য অনেক গুণ বাড়িয়ে তুলে। সুন্দর সব পাতা বাহার দেখে ভীষণ ভালো লাগলো। আপু আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করেছেন।

 2 years ago 

আপু আপনি ঠিকই বলেছেন পাতাবাহারের কাজগুলো বারান্দায় সাজিয়ে রাখলে দেখতে অনেক ভালো এবং বাসার সৌন্দর্য বৃদ্ধি পায়। সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

 2 years ago 
 2 years ago 

অ্যাকলিফা উইলকেসিয়ানা এই উদ্ভিদটা আমি কখনো দেখিনি। আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেয়ে ভীষণ ভালো লাগলো। তাছাড়া যে পাতাবাহারটার নাম জানা নেই সেটা আমারও জানা নেই। কিন্তু এই পাতাগুলো আমি অনেকবার দেখেছি। আপনি আজকে খুব সুন্দর সুন্দর পাতাবাহারের ফটোগ্রাফি করেছেন। আর তার সাথে সাথে অনেকগুলো পাতাবাহারের নাম জানতে পারলাম। আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার কাজের সার্থকতা। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

বিভিন্ন ধরনের পাতা বাহারের গাছগুলো আমার কাছে অনেক ভালো লাগে। এই ধরনের সুন্দর সুন্দর কিছু পাতা বাহার যদি নিজের বাগানে থাকে তাহলে তো বাগানের সৌন্দর্য অনেক গুণ বেড়ে যাবে। আমার তো শুধু মানিপ্লান্ট গাছটাই আছে ড্রেসিনা উদ্ভিদ গাছটিও আছে ।তৃতীয় নাম্বারে যে ছবিটি দিয়েছেন ওই গাছটা দেখতে অপূর্ব লাগছে। প্রত্যেকটি গাছই কিন্তু আপু দারুন সুন্দর লাগছে।

 2 years ago 

ঠিকই বলেছেন এই ধরনের গাছগুলো নিজের বাগানে থাকলে দেখতে খুবই সুন্দর দেখায়। সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পাতা বাহারের নাম গুলো বেশ কঠিন তবে এ ফটোগ্রাফি গুলো দেখতে অসাধারণ হয়েছে।এত সুন্দর সুন্দর পাতা বাহারের ছবি আমি আগে দেখিনি দেখে মুগ্ধ হয়ে গেছি।কৈলাস ফুল দেখতে অনেক সুন্দর হয়েছে।এছাড়া ও অনেক গুলো পাতা বাহারের ফটোগ্রাফি শেয়ার করেছেন অনেক সুন্দর হয়েছে।পাতা বাহারের মধ্যে কৈলাস ফুলগুলো আমার দেখতে দারুন লাগে।সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল অনেক শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60191.71
ETH 2410.52
USDT 1.00
SBD 2.43