কবিতা আবৃত্তি || কবি যতীন্দ্র মোহন বাগচীর কবিতা "অপরাজিতা"

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আজ আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হলাম। আমি চেষ্টা করি প্রতি সপ্তাহে একটি করে কবিতা আবৃতি আপনাদের মাঝে শেয়ার করার। যদিও আপনাদের মত এত সুন্দর কবিতা আবৃতি করতে পারি না তবে চেষ্টা করেছি। আশা করছি আপনাদের কাছে খুব একটা খারাপ লাগবে না। আজকে আমি যে কবিতাটি আবৃতি করব সেটি হচ্ছে কবি "যতীন্দ্র মোহন বাগচী" এর কবিতা "অপরাজিতা"।

IMG-20231018-WA0001.jpg

Made by canva

কবিতাটির ভিডিও লিংক

কবিতাটির লিরিক্স

অপরাজিতা

–যতীন্দ্র মোহন বাগচী

পরাজিতা তুই সকল ফুলের কাছে,
তবু কেন তোর অপরাজিতা নাম?
গন্ধ কি তোর বিন্দুমাত্র আছে?
বর্ণ-সেও ত নয় নয়নাভিরাম |

ক্ষুদ্র সেফালি, তারও মধুর-সৌরভ ;
ক্ষুদ্র অতসী, তারো কাঞ্চন-ভাতি ;
গরবিণি, তোর কিসে তবে গৌরব!
রূপগুণহীন বিড়ম্বনার খ্যাতি!

কালো আঁখিপুটে শিশির-অশ্রু ঝরে—
ফুল কহে—মোর কিছু নাই কিছু নাই,
তোমরা যে নামে ডাকিয়াছ দয়া করে,
আমি শুধু ভাই, তাই—আমি শুধু তাই |

ফুলসজ্জায় লজ্জায় যাই নাক,
পুষ্পমালায় নাহিক আমার স্থান,
প্রিয় উপহারে ভুলেও কি মোরে ডাক?
বিবাহ-বাসরে থাকি আমি ম্রিয়মাণ |

মোর ঠাঁই শুধু দেবের চরণতলে,
পূজা-শুধু-পূজা জীবনের মোর ব্রত ;
তিনিও কি মোরে ফিরাবেন আঁখিজলে—
অন্তরযামী,—তিনিও তোমারি মত?

Source

কবিতাটির মূলভাব
কবি যতীন্দ্র মোহন বাগচীর এই কবিতাটি মূলত অপরাজিতা ফুল নিয়ে লেখা। অপরাজিতা ফুল সম্পর্কে কবি এই কবিতায় লিখেছেন। কবি বলেছেন রূপ এবং গন্ধের দিক দিয়ে অন্য ফুলেদের কাছে পরাজিত হয়েও তার নাম অপরাজিতা। কোনো অনুষ্ঠানেও তার স্থান নেই। উপহার দেওয়ার ক্ষেত্রেও তার কদর নেই। আমরা অন্যান্য ফুল উপহার হিসেবে ব্যবহার করলেও এই অপরাজিতা ফুল কেউ উপহারের জন্য ব্যবহার করে না। অপরাজিতা ফুলের স্থান শুধুমাত্র দেবের পায়ের নিচে। পূজায় তাকে ব্যবহার করা হয়।


এই ছিল আমার আজকের কবিতা আবৃত্তি। তার পাশাপাশি কবিতার মূলভাবটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি জানিনা কতটুকু পেরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কবিতা টি শোনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদান্ত
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু ছোটবেলা থেকে বাবার ব্যবসার কারণে অবস্থান করছি গাজীপুরে। আমি আমার পড়াশুনা এইচ এস সি পর্যন্ত করেছি এবং এখন পরবর্তী পর্যায়ের ভর্তি প্রস্তুতি নিচ্ছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  
 11 months ago 

আপু আপনি যতীন্দ্র মোহন বাগচীর "অপরাজিতা"কবিতা খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। আপনার এত সুন্দর আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে গেলাম। আমি কখনো কবিতা আবৃত্তি শেয়ার করিনি। তবে আপনাদের সবার আবৃত্তি শুনতে আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু এত সুন্দর কবিতা সুন্দর ভাবে আবৃত্তি করে শেয়ার করার জন্য।

 11 months ago 

সুন্দরও গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

আপু, যতীন্দ্রমোহন বাগচীর "অপরাজিতা" কবিতাটি যত সুন্দর ঠিক ততটাই সুন্দর হয়েছে আপনার কবিতা আবৃত্তি। আপনার কবিতা আবৃত্তি শুনে মন ভরে গেল আপু। খুব মিষ্টি কন্ঠে চমৎকার একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

উৎসাহ মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

আপনার কবিতা আবৃত্তির একজন ফ্যান আমি বলতে পারেন। খুব আবৃত্তি করেন। যতীন্দ্র মোহন বাগচীর উনার মনে হয় কাজলা দিদি একটা কবিতা পড়েছিলাম। আজকের কবিতাটি দারুণভাবে আবৃত্তি করেছেন, খুব ভালো হয়েছে 🌼👌

 11 months ago 

আমার কবিতা আবৃত্তি আপনার কাছে ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

আজ আপনি অপরাজিতা কবিতা আবৃত্তি করেছেন। আপনার কবিতা আবৃত্তি শুনে সত্যি খুব ভালো লাগলো। আসলে মিষ্টি কন্ঠে এতো চমৎকার কবিতা আবৃত্তি শুনে হৃদয় জুড়ে গেল।কবি যতীন্দ্র মোহন বাগচীর কবিতা অপরাজিতা আবৃত্তি বেশ দুর্দান্ত হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনাকে।

 11 months ago 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

আপু আপনি তো সব সময়ই বেশ সুন্দর কবিতা আবৃত্তি করেন। আমার আবৃত্তি করা কবিতা গুলো কিন্তুু আমার কাছে বেশ ভালো লাগে। আর লাগবেই না কেন যেমন আপনার উচচারন তেমনি আপনার কণ্ঠ। সব মিলিয়ে কবিতাও খুজেঁ পায় তার জীবন প্রাণবন্ত। শুভ কামনা রইল আপনার জন্য।

 11 months ago 

আপনাদের ভাল লাগাই আমার কাজের সার্থকতা সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 11 months ago 

খুবই চমৎকার একটা কবিতা আবৃত্তি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার কন্ঠে যতীন্দ্রমোহন বাগচীর লেখা এই কবিতাটি শুনতে পেরে খুবই ভালো লাগলো।

 11 months ago (edited)

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

আপু আপনার কন্ঠে যতীন্দ্র মোহন বাগচীর এই "অপরাজিতা" কবিতাটির আবৃত্তি শুনে অনেক ভালো লাগলো। আপনি তো বেশ দারুন কবিতা আবৃতি করতে পারেন! এই কবিতার মূলভাব বেশ অসাধারণ।অপরাজিতা ফুলের কি স্থান রয়েছে আমাদের সবার কাছে তা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন কবি এই কবিতাটির মাধ্যমে।

 11 months ago 

এক কথায় অসাধারণ আপু আপনার কবিতা আবৃত্তি। আমার বেশ ভালোই লাগে শুনতে আপনার মিষ্টি কন্ঠে কবিতা গুলো। অপরাজিতা কবিতাটি অসাধারণ একটি কবিতা। আপনার কন্ঠে আবৃত্তির মাধ্যমে শুনতে পেয়ে ভীষণ ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপু কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63312.28
ETH 2601.44
USDT 1.00
SBD 2.79