আমার প্রিয় ভাপা পিঠার রেসিপি // ১০% বেনিফিশিয়ারি @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করছি সবাই ভালই আছেন। আল্লাহর রহমতে আমিও ভালো আছি। আপনাদের সাথে আরেকটি রেসিপি নিয়ে হাজির হয়েছি।

আজকে আমি আপনাদের সাথে খুবই পরিচিত এবং মজাদার একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি। এটি হলো ভাপা পিঠার রেসিপি। ভাপা পিঠা কমবেশি সবারই খুব পছন্দ। এবং এটি আমারও খুব পছন্দ। তোমার মনে হয় এমন মানুষ খুবই কম রয়েছে যারা শীতকালে গরম গরম ভাপা পিঠা খেতে পছন্দ করে না। আমার কাছে দারুন লাগে খেতে। তাহলে চলুন আমার আজকের রেসিপিটি শুরু করা যাক।

20211231_175535243.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • সিদ্ধ চাউলের গুঁড়ো- ১ কেজি
  • কোরানো নারকেল- ১ টি
  • গুড়- ৩০০ গ্রাম
  • চিনি- ১০০ গ্রাম
  • লবণ- পরিমাণমতো

20211231_160101589.jpg

প্রথম ধাপ

  • প্রথমে আমি একটি বড় বাটিতে সিদ্ধ চাউলের গুঁড়ো নিয়ে নিয়েছি। এরপর সেখানে পরিমাণমতো কোরানো নারকেল দিয়ে দিয়েছি।

20211231_160219043.jpg

দ্বিতীয় ধাপ

  • এরপর আমি সেখানে পরিমাণমতো গুড় দিয়ে দিয়েছি।

20211231_160302615.jpg

তৃতীয় ধাপ

  • এরপর আমি সেখানে পরিমাণমতো চিনি দিয়ে দিয়েছি। খুব বেশি পরিমাণ চিনি দেওয়ার দরকার নেই যেহেতু আমি এখানে গুড় ব্যবহার করেছি। সম্পূর্ণ পিঠাটি গুড় দিয়ে বানালে আমার কাছে খেতে তেমন একটা ভালো লাগে না। কিছুটা চিনি দিলে এটির টেস্ট কিছুটা অন্যরকম হয়ে যায়।

20211231_160347387.jpg

চতুর্থ ধাপ

  • এরপর আমি সেখানে সামান্য পরিমাণ লবণ দিয়ে দিয়েছি।

20211231_160408112.jpg

পঞ্চম ধাপ

  • এরপর আমি সবকিছু খুব ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এবং প্রায় ১০ মিনিটের মত ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিয়েছি।

20211231_160504193.jpg

ষষ্ঠ ধাপ

  • তারপর আমি একটি পাতিলের উপর পাতলা একটি কাপড় ভালো এবং শক্ত করে বেঁধে দিয়েছি।

20211231_161149099.jpg

সপ্তম ধাপ

  • এরপর আমি পাতিলে পানি দিয়ে দিয়েছি পাতিলের অর্ধেক পরিমাণ অনুযায়ী।

20211231_162104887.jpg

অষ্টম ধাপ

  • তারপর আমি ছোট্ট একটি বাটিতে চাপ দিয়ে পিঠার বেটার টি নিয়ে নিয়েছি।

20211231_170342268.jpg

নবম ধাপ

  • এরপর বাটির সাইজ অনুযায়ী পাতিলের উপর পিঠাগুলো দিয়ে দিয়েছি।

20211231_170352902.jpg

20211231_170557411.jpg

সর্বশেষ ধাপ

  • এরপর পিঠা গুলোর ভিতরে সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। সিদ্ধ হয়ে গেলে সেগুলো নামিয়ে ফেলতে হবে।

20211231_172925467.jpg

তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি।

20211231_175556890.jpg

20211231_175535243.jpg

20211231_175519607.jpg

এই ছিল আমার আজকের পোস্ট। পোস্টটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার আজকের রেসিপি টি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ইতি
@isratmim

Sort:  
 3 years ago 

ভাপা পিঠা খেতে আমি অনেক ভালোবাসি এটি অনেক সুস্বাদু হয়ে থাকে। শীতের সময় কম্বল মুড়ি দিয়ে এই পিঠা খেতে আমি সবথেকে বেশি ভালোবাসি। আপনি ভাপা পিঠা রেসিপি টি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এবং দেখতে অনেক লোভনীয় লাগছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং নতুন বছরের শুভেচ্ছা।

 3 years ago 

জ্বী ভাইয়া শীতকালে এই পিঠা খাওয়ার মজাই আলাদা। সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

ভাপা পিঠা আমার অনেক প্রিয়। যতগুলো পিঠা আছে তার মধ্য ভাপা পিঠা কে বলা হয় পিঠা রাজা। এই সময় প্রতিটি বাড়িতে ভাপা পিঠা করা হয়। খেজুরের গুড় দিয়ে ভাপা পিঠা খেতে অনেক মজা লাগে। আপনি খুব সুন্দর ভাবে ভাপা পিঠা বানানোর পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করেছেন। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

অনেক চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন বিশেষ করে আমার এই ভাপা পিঠা অনেক প্রিয় আমার অনেক ভালো লাগে এই ভাপা পিঠা সেটি আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও আপনার ভাপা পিঠার রেসিপি টা সত্যিই আমার কাছে অনেক সুন্দর লেগেছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন এবং আপনার বানানোর প্রসেস দেখে সবাই খুব সহজে বানাতে পারবে। সত্যিই আমার কাছে অনেক ভালো লাগলো। আর দেখে বোঝা যাচ্ছে যে পিঠা খেতে অনেক সুস্বাদু হয়েছে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।

ভাপা পিঠার রেসিপি অনেক সুন্দর হয়েছে ভাবা পিঠে আমার খুব প্রিয়। নিশ্চয় অনেক সুস্বাদু হয়েছে। এত সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
আপনাকেও নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা

 3 years ago 

শীতকাল মানেই ভাপা পিঠার আগমন। শীতকাল আসবে আর ভাপা পিঠা খাওয়া হবে না এটা কিন্তু হয়না।এটা আমার খুবই পছন্দের। আপনি এই রেসিপিটি খুবই সহজ ভাবে দেখিয়েছেন এবং আমাদের মাঝে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

শীতের সকালে গরম গরম ভাপা পিঠা খাওয়ার হওয়ার মজাই অন্যরকম। ভাপা পিঠা আমাদের গ্রাম বাংলায় অতি পরিচিত এবং ঐতিহ্যবাহী একটি পিঠা। ভাপা পিঠা তৈরীর প্রতিটি ধাপ ওরে আমার খুবই ভালো লেগেছে। ভাপা পিঠা তৈরীর ষষ্ঠ ধাপে একটি পাতলা কাপড় দিয়ে পাতিলের উপর রেখে সেটা আবার শক্ত ভাবে বেঁধে দেয়ার বিষয়টি আমার কাছে খুবই ভালো লেগেছে। এত সুন্দর একটি লোভনীয় পোস্ট উপহার দেওয়ার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ও মোবারকবাদ। হ্যাপি নিউ ইয়ার।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

শীতকাল মানেই যেন এক অন্যরকম অনুভূতি। আবার এই শীতকাল মানে পিঠাপুলি খাওয়ার একটি উত্তম সময়। শীতকালের অনেক প্রিয় একটি পিঠা হচ্ছে ভাপা পিঠা। ভাপা পিঠা খেতে খুবই সুস্বাদু লাগে বিশেষ করে শীতের সকালে। আপনি অনেক চমৎকার ভাবে ভাপা পিঠা তৈরীর রেসিপি টি আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। এত মজাদার এবং লোভনীয় একটি ভাপা পিঠা তৈরীর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার তৈরি করা ভাপাপিঠা আসলেই অনেক সুন্দর হয়েছে। খেতেও নিশ্চয়ই দারুন মজা হবে এই শীতের মাঝে গরম গরম ভাপা পিঠা। দেখে ইচ্ছে করছে এখনি খেয়ে ফেলি।। আপনার জন্য শুভকামনা

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45