কবিতা আবৃত্তি - শঙ্খ ঘোষের কবিতা "মিথ্যে কথা"steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আমি প্রতি সপ্তাহে চেষ্টা করি আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি শেয়ার করার। তাই আজকে আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি হাজির হলাম। যদিও আপনাদের মত এত সুন্দর কবিতা আবৃতি করতে পারি না তবে চেষ্টা করেছি। আশা করছি আপনাদের কাছে খুব একটা খারাপ লাগবে না। আজকে আমি যে কবিতাটি আবৃতি করব সেটি হচ্ছে কবি শঙ্খ ঘোষের কবিতা মিথ্যে কথা।

IMG-20230109-WA0004.jpg

কবিতাটির ভিডিও লিংক

কবিতাটির লিরিক্স

লোকে আমায় ভালোই বলে দিব্যি চলনসই
দোষের মধ্যে একটু নাকি মিথ্যে কথা কই।
ঘাটশিলাতে যাবার পথে ট্রেন-ছুটছে যখন
মায়ের কাছে বাবার কাছে করছি বকম বকম।
হঠাৎ দেখি মাঠের মধ্যে চলন্ত সব গাছে
এক একরকম ভঙ্গি ফোটে এক একরকম নাচে।
“ওমা , দেখো নৃত্যনাট্য” -যেই বলেছি আমি
মা বকে দেয় , “বড্ড তোমার বেড়েছে ফাজলামি।”
চিড়িয়াখানার নাম জানো তো আমার সেজ মেসোর
আদর করে দেখিয়ে দিলেন পশুরাজের কেশর।
ক’দিন পরে চুন খসানো দেয়াল জুড়ে এ কী
ঠিক অবিকল সেইরকমই মূর্তি যেন দেখি ?
ক্লাসের মধ্যে যেই বলেছি সুরঞ্জনার কাছে
“জানিস ? আমার ঘরের মধ্যে সিংহ বাঁধা আছে !”
শুনতে পেয়ে দিদিমণি অমনি বলেন “শোন ,
এসব কথা আবার যেন না শুনি কখনো।”
বলি না তাই সে সব কথা সামলে থাকি খুব
কিন্তু সেদিন হয়েছে কি এমনি বেয়াকুব-
আকাশপারে আবার ও চোখ গিয়েছে আটকে
শরৎ মেঘে দেখতে পেলাম রবীন্দ্রনাথকে।

এই কবিতায় কবি শঙ্খ ঘোষ একজন কল্পনাপ্রবন বাচ্চাকে নিয়ে লিখেছেন। যার কল্পনাতে সব কিছুই প্রাণবন্ত এবং জীবন্ত। সে তার বিভিন্ন কল্পনার কথাগুলো যখন শোনায় তখন সবাই সেগুলোকে মিথ্যে কথা ভাবে। তাই মূলত কবিতাটির নাম মিথ্যা কথা দেওয়া হয়েছে। বাচ্চাটি যখন ট্রেনে করে যাচ্ছিল তখন চলন্ত ট্রেনের বাইরের পরিবেশ তার কাছে জীবন্ত মনে হচ্ছিল। এবং সে যখন তার এই কথাগুলো তার বাবা মাকে বলে তখন তার বাবা মা তাকে বকা দেয়। আবার, একবার বাচ্চাটি যখন চিড়িয়াখানায় গিয়েছিল তখন সে পশুরাজের কেশর দেখেছিল। তার কিছুদিন পরে সে তার কল্পনায় যখন দেওয়ালের মধ্যে পশুরাজের কেশর এর মূর্তির দেখে তখন সেটি তার বন্ধুকে বললে তার স্কুলের দিদিমণি তাকে অনেক বকা দেয়। এভাবেই তার কল্পনায় সে একদিন আকাশের মেঘগুলোকে দেখে মনে করছে যেন সে রবীন্দ্রনাথ কে দেখতে পাচ্ছে।

এই ছিল আমার আজকের কবিতা আবৃতি। তার পাশাপাশি কবিতার মূলভাবটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি জানিনা কতটুকু পেরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কবিতা টি শোনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

এর আগেও অনেকবার আপনার আবৃতি আমি শুনেছি। আপনার আবৃত্তিগুলো বেশ চমৎকার লাগে আমার। আমি ডাউনলোড করে অনেক সময় রেখে দেই। ধন্যবাদ আমাদের মাঝে আবৃত্তি করে শোনানোর জন্য।

 2 years ago 

চমৎকার মন্তব্য করে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

অনেক সুন্দর আবৃত্তি আপু আপনার অনেক ভালো লেগেছে।কবিতা আবৃত্তি শুনতে আমার অনেক ভালো লাগে তবে আপনার আবৃত্তির মধ্যে অনেক সুন্দর একটি মিষ্টি ভাব আছে।কবিতার সৌন্দর্য ফুটে উঠে আবৃত্তির মাধ্যমে।যা আপনার আবৃত্তির মধুরতা দিয়ে ফুটিয়ে তুলেছেন খুব সুন্দর করে কবিতাটি।অসংখ্য ধন্যবাদ আপু খুব সুন্দর একটি কবিতা আবৃত্তি করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার কাজের সার্থকতা। সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago (edited)

খুবই সুন্দর ভাবে কবিতা আবৃত্তি করেছেন। সত্যি আপনার কন্ঠে কবিতাটি শুনতে পেয়ে খুবই ভালো লাগলো। অনেক সুন্দর ভাবে আবৃত্তি অসাধারণ ছিল।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমিও খুশি হলাম। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনার আবৃত্তির প্রশংসা করব নাকি আপনার সুন্দর কন্ঠের প্রশংসা করবো সেটাই তো বুঝতে পারছি না 🤦 মনে হচ্ছে আপনি কবিতা আবৃত্তিতে অনেক দক্ষ। অনেক সুন্দর হয়েছে আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে আরো উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ আপু খুব সুন্দর আবৃত্তি করেছেন। আপনার কবিতা আবৃত্তি আমার কাছে অনেক ভালো লেগেছে। এই কবিতা আগে পড়া হয়নি। তবে আজ আপনার কণ্ঠে সুন্দর একটি কবিতা আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপু এত সুন্দর কবিতা আবৃত্তি করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভালো লাগাই আমার কবিতা আবৃত্তি করার সার্থকতা। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

সবথেকে বড় বিষয় আপনার কন্ঠস্বর সুন্দর। আর বেশ দরদ কন্ঠে সুন্দর কবিতা আবৃত্তি করেছেন আপু। এধরনের কবিতা শুনতে ভীষণ ভালো লাগে আমার কাছে। দারুন উপভোগ করলাম 👌

 2 years ago 

আমার কবিতা আবৃতি আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি অনেক সুন্দর হয়েছে আপু। যদিও আমি কবিতা আবৃত্তি করতে পারিনা।আপনার কবিতা আবৃত্তির ভাষা গুলো অনেক স্পষ্ট ছিল।সব মিলিয়ে খুব ভালো লাগলো আপনার কবিতা আবৃত্তি। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার কবিতা আবৃত্তি আপনার ভালো লেগেছে জেনে আমি ও অনেক আনন্দিত হলাম। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

এক কথায় অসাধারণ ছিল আপনার আজকের কবিতা আবৃতি। মিথ্যাবাদী কবিতাটি আপনি খুবই সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। সত্যি আপনার আবৃত্তি শুনে আমার মনটা ভরে গেল। কবিতা পড়তে যেমন আমি ভালোবাসি আবৃত্তি শুনতে তার চেয়ে দ্বিগুণ ভালোবাসি। আপনার কন্ঠে মিথ্যাবাদী কবিতাটি খুবই ভালো হয়েছে। আপনার কন্ঠ থেকে এরকম আরো কবিতা এবং গান শোনার অপেক্ষায় থাকলাম। ভালো থাকবেন ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপু কেমন আছেন, আশাকরি ভাল আছেন।আপনার কবিতা আবৃত্তি আমার খুব ভাল লেগেছে। এই কবিতাটি আগে কখনও শুনিনি। আপনার কন্ঠে বেশ দারুন লাগলো। সুন্দর এই কবিতাটি আমাদের মাঝে আবৃত্তি করার জন্য অনেক ধন্যবাদ আপু। অনেক অভিনন্দন আপনার জন্য।

 2 years ago 

আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59838.11
ETH 2384.78
USDT 1.00
SBD 2.51