কবিতা আবৃত্তি - সুকান্ত ভট্টাচার্যের কবিতা // পুরনো ধাঁধা //10% beneficiaries @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আজকে অনেকদিন পর আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি শেয়ার করব। যদিও আপনাদের মত এত সুন্দর কবিতা আবৃতি করতে পারি না তবে চেষ্টা করেছি। আশা করছি আপনাদের কাছে খুব একটা খারাপ লাগবে না। আজকে আমি যে কবিতাটি আবৃতি করব সেটি হচ্ছে কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যের কবিতা পুরনো ধাঁধা

IMG-20220827-WA0003.jpg

কবিতাটির ভিডিও লিংক

বলতে পার বড়মানুষ মোটর কেন চড়বে?
গরীব কেন সেই মোটরের তলায় চাপা পড়বে?
বড়মানুষ ভোজের পাতে ফেলে লুচি-মিষ্টি,
গরীবরা পায় খোলামকুচি, একি অনাসৃষ্টি?
বলতে পার ধনীর বাড়ি তৈরি যারা করছে,
কুঁড়েঘরেই তারা কেন মাছির মতো মরছে?
ধনীর মেয়ের দামী পুতুল হরেক রকম খেলনা,
গরীব মেয়ে পায় না আদর, সবার কাছে ফ্যালনা।
বলতে পার ধনীর মুখে যারা যোগায় খাদ্য,
ধনীর পায়ের তলায় তারা থাকতে কেন বাধ্য?
‘হিং-টিং-ছট্’ প্রশ্ন এসব, মাথার মধ্যে কামড়ায়,
বড়লোকের ঢাক তৈরি গরীব লোকের চামড়ায়।

এই কবিতাটি সম্পূর্ণ বাস্তবমুখী একটি কবিতা। যার কারণে এই কবিতাটি আমার খুবই পছন্দ। এই কবিতাটি কিশোর কবি সুকান্ত ভট্টাচার্য অনেক বছর আগে লিখেছেন। আজ এত বছর পরেও এই কবিতাটি তার প্রাসঙ্গিকতা একটুও হারায় নি। এর থেকেই আমরা বুঝতে পারি গরিব মানুষেরা আগে যেমন অবহেলিত ছিল এখনও তেমনি অবহেলিত। আজকের এই কবিতাটি খুব ছোট হলেও এর অর্থ বিশাল। বাস্তবের চিত্রগুলোই এই কবিতার মধ্যে ফুটিয়ে তুলেছেন কবি। কবিতার মধ্যে মূলত ফুটে উঠেছে গরিবদের প্রতি বড়লোকদের অবহেলা এবং নির্যাতন। ধনী মানুষের জন্য যারা খাদ্য যোগায় তাদেরই সহ্য করতে হয় অবহেলা অপমান এবং নির্যাতন। ধনীরা ভুলেই যায় যে তাদের জীবনে এই গরিব মানুষগুলোর অবদান অনেক। এইসব বাস্তবমুখী দিক গুলোর কারণে কবিতাটি আমার ভালো লাগে।

এই ছিল আমার আজকের কবিতা আবৃতি। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কবিতা টি শোনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

খুব সুন্দর একটি বাস্তবমুখী কবিতা আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে আবৃত্তি শুনে খুবই ভালো লাগলো। আসলে কবিতাটির মধ্যে বাস্তব কথাগুলো তুলে ধরেছে। যা আপনি খুব সুন্দর করে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি বাস্তবমুখী কবিতা এত সুন্দর আবৃত্তি করে শুনানোর জন্য।

 2 years ago 

আমার কবিতা আবৃতি আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। আপনাকে ধন্যবাদ সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেকবার চেষ্টা করলাম আপনার এই ভিডিওটি আমি দেখতে পারলাম না। শুধুই লেখা উঠছে this video is private. আপনার মধুর কন্ঠে আবৃত্তি শুনতে পারলাম না। 🥺

 2 years ago 

কিছু টা ভুল হয়েছিল🥺। অনেক ধন্যবাদ আপনাকে বলার জন্য। আশা করি এবার শুনতে পারবেন।

 2 years ago 

বাহ আসলেই অসাধারণ আপনার কন্ঠ। এখন শুনতে পেরেছি।

 2 years ago 

বাহ আপু আপনার কবিতা আবৃতিটি শুনে অনেক ভালো লাগলো। আপনি অনেক সুন্দর ভাবে কবিতা আবৃত্তি করার পাশাপাশি অনেক সুন্দর ভাবে ভিডিওটি আমাদের সাথে শেয়ার করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

সুন্দর গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

বেশ সুন্দর করে আবৃত্তি করেছেন। ধীরে সুস্থে আবৃত্তি করেছেন। ভালো লাগলো।

 2 years ago 

আপনাদের ভালো লাগাই আমার কাজের সার্থকতা ।অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাস্তুব মুখি প্রতিবাদি একটি কবিতা। এমন হাজারো প্রশ্ন অমার মাথায় ঘুরে। উত্তর খুজে পায় না এদিসেদিক ঘুরে। ধন্যবাদ আপু।

 2 years ago 

সুন্দর গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আপনার জন্য রইল অনেক শুভকামনা।

 2 years ago 

সুকান্ত ভট্টাচার্যের কবিতা আপনি খুবই সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। আসলে কবিতা পড়া চাইতে কবিতা আবৃত্তি শুনতে খুবই ভালো লাগে। কবিতা আবৃত্তি শুনলে মনে হয় যেন কবিতার প্রাণ ফিরে পেয়েছে। আপনার আবৃত্তি শুনে অনেক ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার কবিতা আবৃত্তি আপনার ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য শুভকামনা রইল আপনার জন্য ।

 2 years ago 

বাহ চমৎকার কবিতা আবৃত্তি করেন আপনি এটা জানাই ছিল না। আপনার কাছ থেকে পরবর্তীতে এরকম সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি আশা করব শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

চেষ্টা করবো আপনাদের সামনে আরো সুন্দর কবিতা আবৃত্তি করার জন্য। ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

সুকান্ত ভট্টাচার্যের কবিতা গুলো পড়তে আমার খুবই ভালো লাগে। সুকান্ত ভট্টাচার্যের "পুরনো ধাঁধা"কবিতাটি আপনি অতি চমৎকারভাবে আবৃত্তি করেছেন। আপনার কবিতার আবৃতির ধরনটা আমার কাছে খুবই ভালো লেগেছে। কবিতার প্রতিটি শব্দ সঠিক উচ্চারণের মাধ্যমে অসাধারণ একটি কবিতা আবৃত্তি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর গঠনমূলক মূলক মন্তব্য করে। আমাকে উৎসাহিত করে তোলার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

সুকান্ত ভট্টাচার্যের রচিত পুরনো ধাঁধা কবিতাটি খুবই চমৎকারভাবে আবৃত্তি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু। এর আগে আমি কোন সময় আপনার কন্ঠে কবিতা আবৃত্তি করতে শুনেছিলাম না কিন্তু আজকে যখন কবিতা আবৃত্তি করতে শুনলাম সত্যিই অনেক ভালো লাগলো আমার কাছে।

 2 years ago 

আমার কবিতা আবৃতি আপনার ভালো লেগেছে জেনে ।আমার কাছেও খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ওহ অসাধারণ কবিতা।যদিও প্রথম বার পড়লাম।আর কবিতার মুলভাব টিকে খুব সুন্দরভাবে আপনার আবৃত্তির মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41