আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা - ৩৬ // DIY :- মোম দিয়ে ক্যান্ডেল ও ব্যাঙের ছাতার শোপিস তৈরি।

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছে। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আজকেও নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের সামনে এসেছি। তবে আজকে আপনাদের সাথে প্রতিযোগিতার পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি সব সময় চেষ্টা করি সবগুলো প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আসলে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার অনুভূতিটাই অন্যরকম। প্রতিটি প্রতিযোগিতার মতো এবারের প্রতিযোগিতাটিও খুবই ইন্টারেস্টিং ও ইউনিক।

IMG_20230508_231728.jpg

IMG-20230508-WA0021.jpg

প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের সবার প্রিয় সিয়াম ভাইয়াকে এত ইন্টারেস্টিং এবং ইউনিক একটি কনটেস্ট আমাদের উপহার দেওয়ার জন্য এবং সেই সাথে ধন্যবাদ জানাই আমার বাংলা ব্লগের ফাউন্ডার, এডমিন এবং মডারেটরদের এত ইউনিক একটি কনটেস্ট আয়োজন করার জন্য। এত সুন্দর একটি কনটেস্টের কারণে অনেক ধরনের কাজ দেখতে পারবো। আসলে আমরা যারা এই ডাই প্রজেক্ট গুলো তৈরি করি একমাত্র তারাই জানি এগুলো করা ঠিক কতটা কঠিন। এবং করতেও ঠিক কতটা ধৈর্যের প্রয়োজন হয়। অনেক চিন্তাভাবনা ও অনেক চেষ্টা করার পর আমি এই ডাইটি তৈরি করতে সক্ষম হয়েছি। আজকে আমি আপনাদের সাথে যে ডাই প্রজেক্ট শেয়ার করব সেটি হচ্ছে মোম দিয়ে তৈরি শোপিস ব্যাঙের ছাতা । এটি দেখতে সহজ মনে হলেও তৈরি করাটা এতটা সহজ ছিল না। তাহলে চলুন এই মোম দিয়ে তৈরি শোপিসটির ধাপ গুলো দেখে আসি।

IMG_20230508_231536.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • মোম
  • বিভিন্ন কালারের মোম রং
  • জুসের প্লাস্টিক বাটি
  • ওষুধ পরিমাপের কৌটা
  • একটি প্লাস্টিকের ডিক্স
  • সামান্য তেল ও
  • একটি স্টিলের বাটি।

IMG_20230508_231826.jpg

ধাপ ১
  • প্রথমে আমি স্টিলের বাটির মধ্যে প্রয়োজন মত মোম নিয়ে নিলাম, তারপর চুলায় বসিয়ে আগুন একেবারে কম আছে রেখে মোমগুলোকে গালিয়ে নিলাম।
IMG_20230508_231855.jpgIMG_20230508_232011.jpg
ধাপ ২
  • এবার আমি জুসের প্লাস্টিকের বাটিটি নিয়ে এর মধ্যে বেশ কয়েকটা কালারের মোম রং দিয়ে দিলাম। তারপর এর মধ্যে আগে থেকে গলিয়ে রাখা মোম গুলো ঢেলে দিলাম। এরপর এ বাটিটিকে ডিপ ফ্রিজে রেখে দিলাম প্রায় আধা ঘন্টা পর্যন্ত।
IMG_20230508_231919.jpgIMG_20230508_232043.jpg
ধাপ ৩
  • এবার আমি আমার ছোট ভাইয়ের একটা খেলনা কাপ নিয়ে তার উল্টো পাশে আগে থেকে গলিয়ে রাখা মোমগুলো ঢেলে দিলাম। এরপর একটি আস্ত মোম নিয়ে এর মাঝখানে বসিয়ে বেশ কিছুক্ষণ ধরে ঠান্ডা করে নিলাম। এটাই হচ্ছে ব্যাঙের ছাতার উপরের অংশ।

IMG_20230508_232443.jpg

ধাপ ৪
  • এখন আমি ফ্রিজে যে মোমটি রেখেছিলাম সেটি বের করে এনে মাঝখানে জমাট বাধার আগে আচতো মোমটি এর ভিতরে ঢুকে আটকে দিলাম। এরপর আবার দুটোকে ফ্রিজে রেখে দিলাম। এটাই মূলত হচ্ছে ব্যাংকের ছাতা।
IMG_20230508_232512.jpgIMG_20230508_232559.jpg
ধাপ ৫
  • এবার আমি ওষুধ পরিমাপের কৌটাটি নিয়ে এর মধ্যে তিন-চারটা কালারের মোম রং কেটে দিলাম। তারপর আগে থেকে গলিয়ে রাখা মোমগুলো এর মধ্যে ঠেলে মাঝখানে একটি সুতলি দিয়ে ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করলাম।
IMG_20230508_232653.jpgIMG_20230508_232717.jpgIMG_20230508_232814.jpg
IMG_20230508_232840.jpgIMG_20230508_232859.jpg
ধাপ ৬
  • এরপর ছোট খেলনা ডিস্কটি নিয়ে এর মধ্যে তিন ভাগে তিনটা কালারের মোম রং দিয়ে এরপর মাঝখানে সুতা দিয়ে ঠান্ডা হওয়ার জন্য বেশ কিছুক্ষণ অপেক্ষা করলাম।
IMG_20230508_232924.jpgIMG_20230508_232944.jpg
চূড়ান্ত ধাপ
  • তো বন্ধুরা মোটামুটি আমার মোম দিয়ে ব্যাঙের ছাতা তৈরি করার জন্য যা যা প্রয়োজন সবগুলোই তৈরি করা হয়ে গিয়েছে এখন আমি সবগুলোকে একসাথে বসিয়ে সাজিয়ে একটা ছবি তুলে নিলাম।

IMG-20230508-WA0024.jpg

এটি তৈরির পিছনের কিছু কথা:

প্রথমে বলবো মোম দিয়ে এই প্রথম কোন কিছু তৈরি করার ব্যাপারে কাজ করেছি, শুধুমাত্র আমার বাংলা ব্লগের এবারের প্রতিযোগিতার উছিলায়। আসলে অনেক কিছু দিয়ে অনেক ডাই তৈরি করেছি কিন্তু মোম দিয়ে এই প্রথম। তবে সবচেয়ে বড় বিষয় হচ্ছে অনেক চিন্তা ভাবনা করার পর এই বিষয়টি মাথায় এসেছে, এছাড়া তো মোম গলানোর পর হাতে লেগে যাওয়া বা গরম বাটি লুচনি ছাড়া ধরে ফেলা। আরেকটি বিষয় হচ্ছে প্রতিযোগিতাটি পোস্ট হওয়ার পরেই আমি খুব দ্রুতই মোমের তৈরি ডিম এবং ডিম মামলেট তৈরি করেছিলাম কিন্তু সময় স্বল্পতার কারণে আমি পোস্ট করতে পারিনি। আমাদের এক আপু এই পোস্টটি করে দিয়েছেন। যার কারণে এই প্রতিযোগিতার জন্য আমাকে দুবার কাজ করতে হয়েছে। তার পরেও বলব প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ভালো লাগে তাই এই কষ্টটাকে কষ্ট মনে করিনি। আবারও নিজের চিন্তা ভাবনা দিয়ে আজকের এই মোমের তৈরি ব্যাঙের ছাতাটি তৈরি করেছিলাম। এরপর আমি ব্যাঙের ছাতার আশেপাশে ফুল এবং পাতা দেওয়ার জন্য অনেক চেষ্টা করেছি অনেক পরিশ্রম করেছি কিন্তু কোনভাবেই বুঝে উঠতে পারছি না মোমটাকে কিভাবে নরম রাখা যায় এবং ফুলের পাপড়ি এবং পাতা তৈরি করা যায় যাইহোক পরবর্তীতে আর ফুলের পাপড়ি ও পাতা তৈরি করতে পারি নাই। এরপর এর আশেপাশে কিছু ভিন্ন কালারের মোম তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

এই ছিলো আমার আজকের মোম দিয়ে তৈরি ডাই পোস্ট। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আজকের মত বিদায় নিচ্ছি আবার আসবো আপনাদের সামনে নতুন কোন প্রতিযোগিতায় নতুন কিছু নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং সবার জন্য অনেক শুভকামনা রইল 💕💕

Sort:  
 last year 

বেশ ভালই বানিয়েছেন আপু, ভালোই সৃজনশীলতার বিকাশ ঘটানোর চেষ্টা করেছেন।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু এতটা উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 last year 

একদমই তাই আপু, এবারের কনটেস্ট টিও অন্যবারের মতোই খুব ইন্টারেস্টিং ছিল। আপনি দেখছি দারুন সুন্দর একটি আইডিয়া নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। মন দিয়ে তৈরি ব্যাঙের ছাতাটি দেখতে খুব সুন্দর লাগছে আপু। ক্যান্ডেল তৈরির প্রতিটা ধাপ খুব সুন্দরভাবে মাঝে মাঝে উপস্থাপন করেছেন।

 last year 

আপু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার ডাই প্রজেক্ট দেখা বুঝা যাচ্ছে না এটি আপনি প্রথমবার বানিয়েছেন। প্রথমবারের তুলনায় খুবই ইউনিক ক্যান্ডেল বানিয়েছেন। আপনার এই ক্যান্ডেল বানাতে নিশ্চয়ই অনেক সময় লেগেছিল। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট শেয়ার করার জন্য।

 last year 

জি আপু আপনি একদম ঠিকই বলেছেন এই ধরনের কাজগুলো করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে পোস্টটি আপনার ভালো লাগার জন্য।

 last year 

ক্যান্ডেল তৈরির প্রতিযোগিতা আমার অনেক ভালো লেগেছে আমিও অংশগ্রহণ করার চেষ্টা করব। তবে আপনার যে দুইবার ক্যান্ডেল তৈরি করতে হয়েছে সেটা অনেক কষ্টের বিষয়। আসলে কনটেস্ট তৈরি করতে গেলে সবার পোস্টের মধ্যে একটু ভিন্নতা আনা দরকার একজনের সাথে অন্যজনের মিলে গেলে ভাল লাগেনা।অবশেষে সুন্দর ক্যান্ডেল তৈরি করলেন এবং ব্যাঙের ছাতা দিয়ে ক্যান্ডেল তৈরি করে অংশগ্রহণ করেছেন বেশ ভালো লেগেছে।

 last year 

আমার ক্যান্ডেল তৈরির আইডিয়াটা আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। আসলে আমিও চাইনা একই ধরনের পোস্ট দুজনে করা হোক তাই কষ্ট হলেও আবার বানিয়ে আপনাদের মাঝে শেয়ার করলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 
 last year (edited)

প্রতিযোগিতায় অংশগ্রহন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।প্রতিযগিতায় অংশগ্রহন করতে হলে নিজের কাজে নতুনত্ব থাকা জরুরী। ঠিক সে জন্যই আপনাকে দুবার মোমবাতি তৈরি করতে হয়েছে। অনেক সুন্দর করে ধাপগুলো উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 last year 

আপনার জন্য শুভকামনা। আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি দেখে পড়ে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

মোম দিয়ে আপনি অনেক সুন্দর ভাবে ব্যাঙের ছাতার কেন্ডেলা প্রস্তুত করেছেন দেখতে খুবই খুবই সুন্দর দেখাচ্ছে।।
সত্যি আপু আপনার এত সুন্দর আইডিয়া দেখে আমি তো রীতিমতো শখ খেয়ে গেলাম।।

প্রত্যেকটা ধাপ আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনার জন্য শুভেচ্ছা রইল।।

 last year 

দুঃখিত ভাইয়া আমার আইডিয়া দেখে আপনার শখ খাওয়া জন্য। আমার ব্যাঙের ছাতার ক্যান্ডেলটি আপনার ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

মোম দিয়ে ক্যান্ডেল ও ব্যাঙের ছাতার শোপিস তৈরি করেছেন দেখে ভালো লাগলো। দেখতে খুবই সুন্দর লাগছে। আপু আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে ভালো লেগেছে। অনেক অনেক শুভকামনা রইলো আপু।

 last year 

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি খুব সুন্দর করে মোম দিয়ে ক্যান্ডেল ও ব্যাঙের ছাতার শোপিস তৈরি করেছেন। আপনার ক্যান্ডেল বানাতে নিশ্চয়ই অনেক সময় লেগেছে এবং ধৈর্য সহকারে করতে হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর ড্রাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

জি ভাইয়া এই ধরনের কাজগুলো করতে অনেক সময়ও ধৈর্যের প্রয়োজন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি দেখে পড়ার জন্য এবং সেই সাথে পাশে থেকে গঠনমূলক মন্তব্য করার জন্য।

 last year 

আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য প্রথমে ধন্যবাদ জানাই। আপনি অনেক সুন্দর করে মোম দিয়ে ক্যান্ডেল ও ব্যাঙের ছাতার শোপিস তৈরি করেছেন। তবে ঠিক বলেছেন প্রতিযোগিতার কাজগুলো করতে অনেক কঠিন। যারা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তারাই বুঝে। তারপরও এইসব প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলে সত্যি অনেক ভালো লাগে। আজকে আপনি অনেক সুন্দর করে মোম দিয়ে ক্যান্ডেল ও ব্যাঙের ছাতা শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে আমাকে এতটা উৎসাহ প্রদান করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62471.79
ETH 2621.42
USDT 1.00
SBD 2.56