"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৯ || গোলাপ ফুল পিঠার রেসিপি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম

কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকের পোষ্টের মাধ্যমে আমি এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করছি। প্রতিযোগিতায় অংশগ্রহণের মজাই আলাদা। আমি সব সময় চেষ্টা করি সবগুলো প্রতিযোগিতায় অংশগ্রহণ করার। আসলে বিজয়ী হওয়ার থেকেও প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলে বেশি ভালো লাগে। আর কনটেস্ট গুলো সব সময় খুব ইউনিক হয়। তাই অংশগ্রহণ করার জন্য আরও বেশি আগ্রহ তৈরি হয়। শীতকাল চলে আসায় শীতকাল কে ঘিরে প্রতিযোগিতা গুলো শুরু হয়েছে। যদিও শহরের দিকে এখনো শীত পড়েনি। তবে শুনেছি গ্রামের দিকে শীত শুরু হয়ে গিয়েছে। শীতকালের অন্যতম একটি সৌন্দর্য হচ্ছে বিভিন্ন রকম পিঠা খাওয়া। শীতকালের পিঠাগুলো আমার কাছে খুবই ভালো লাগে খেতে। আর আমাদের এবারের প্রতিযোগিতা টিও শীতের প্রিয় পিঠার রেসিপি কে নিয়ে। এবার একটু আগে আগেই অংশগ্রহণ করেছি। আগামী কয়েকদিন কিছুটা ব্যাস্ত থাকবো তাই আগে আগেই রেসিপিটি তৈরি করে নিয়েছি। কারণ এগুলো করতে অনেক বেশি সময় প্রয়োজন হয়।

যদিও কনটেস্টের পোস্ট গুলো করার জন্য কিছুটা পরিশ্রম করতে হয় তবে চেষ্টা করেছি সবকিছু ভালোভাবে করার। আজকে আমি আপনাদের সাথে গোলাপ ফুল পিঠার রেসিপি শেয়ার করছি। আশা করি আপনাদের কাছে এটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক আজকের এই রেসিপিটি।

রেসিপিটির সর্বশেষ ফটোগ্রাফি

IMG-20231201-WA0026.jpg

IMG-20231201-WA0028.jpg

প্রয়োজনীয় উপকরণ
উপকরণপরিমাণ
চাউলের গুঁড়ো৪ কাপ
ময়দা২ কাপ
আখের গুড়হাফ কেজি
লবণহাফ চা চামচ
তেজপাতা২ টি
এলাচ৩/৪ টি

IMG-20231201-WA0002.jpg

IMG-20231201-WA0016.jpg

ধাপ - ১
  • প্রথমে আমি একটি পাতিলে হাফ কেজি পরিমাণ আখের গুড় নিয়ে নিয়েছি।

IMG-20231201-WA0011.jpg

ধাপ - ২
  • পরে এখানে পরিমাণ মতো তেজপাতা এবং এলাচ দিয়ে দিয়েছি।
IMG-20231201-WA0010.jpgIMG-20231201-WA0003.jpg
ধাপ - ৩
  • তারপর দিয়ে দিয়েছি হাফ কাপ পরিমাণ পানি।

IMG-20231201-WA0006.jpg

ধাপ - ৪
  • পানি দেওয়ার পর ১৫ থেকে ২০ মিনিটে এগুলো রান্না করে নিয়েছি। গুড় গলে আঠালো হয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে। এভাবে আখের গুড় দিয়ে শিরা তৈরি করে নিয়েছি।

IMG-20231201-WA0004.jpg

ধাপ - ৫
  • এরপর অন্য একটি পাতিলে পরিমাণমতো পানি গরম করে নিয়েছি। তারপর ফুটন্ত পানি গুলোর মধ্যে পরিমাণ মতো লবণ দিয়ে দিয়েছি।
IMG-20231201-WA0005.jpgIMG-20231201-WA0009.jpg
ধাপ - ৬
  • তারপর পানির মধ্যে দিয়ে দিয়েছি চাউলের গুড়া এবং ময়দা।
IMG-20231201-WA0007.jpgIMG-20231201-WA0008.jpg
ধাপ - ৭
  • এরপর চুলার ওপর রেখেই সবকিছু নেড়েচেড়ে নিতে হবে।

IMG-20231201-WA0015.jpg

ধাপ - ৮
  • তারপর বেশ কিছুক্ষন হাত দিয়ে মথে নিয়েছি। এভাবেই পারফেক্ট একটি ডো তৈরি করে নিয়েছি। বেশিক্ষণ মথে নিলে ডো টি বেশি ভালো হয়। এই পিঠা পারফেক্ট ভাবে বানাতে হলে এই ডো টি পারফেক্ট ভাবে তৈরি করতে হবে।

IMG-20231201-WA0012.jpg

ধাপ - ৯

IMG-20231201-WA0013.jpg

ধাপ - ১০
  • এরপর ডো দিয়ে বড় বড় রুটি তৈরি করে নিয়েছি। খুব বেশি পাতলা কিংবা খুব বেশি মোটা রুটিও তৈরি করা যাবে না। মিডিয়াম একটি পুরুত্বের রুটি তৈরি করে নিতে হবে।

IMG-20231201-WA0014.jpg

ধাপ - ১১
  • এরপর একটি গোল কুকি কাটার দিয়ে রুটিগুলো ছোট ছোট গোল করে নিয়েছি।
IMG-20231201-WA0040.jpgIMG-20231201-WA0017.jpg
ধাপ - ১২
  • এবার আমি গোলাপ ফুল তৈরি করব। ছোট ছোট গোল রুটি গুলো সিরিয়ালে লম্বা করে সাজিয়ে নিয়েছি।

IMG-20231201-WA0019.jpg

ধাপ - ১৩
  • পরে সবগুলোর মাঝখান বরাবর একটু চাপ দিয়ে নিয়েছি জোড়া লাগার জন্য। এই কাজটি ভালোভাবে করতে হবে না হলে ফুলটি খুলে যাওয়ার সম্ভাবনা থাকে।

IMG-20231201-WA0018.jpg

ধাপ - ১৪
  • তারপর ছোট রুটি সবগুলো রোল করে নিয়েছি। এই কাজটি ভালোভাবে হাত দিয়ে চাপ দিয়ে করতে হবে না হলে পরে খুলে যাবে।

IMG-20231201-WA0039.jpg

ধাপ - ১৫
  • এরপর মাঝখান বরাবর কেটে দুটি ফুল তৈরি করে নিয়েছি। কাটার পর নিচের দিকের অংশগুলো সমান করে নিয়েছি হাত দিয়ে।

IMG-20231201-WA0020.jpg

ধাপ - ১৬
  • কাটার পর পাপড়িগুলো কিছুটা মেলে দিতে হবে।

IMG-20231201-WA0038.jpg

ধাপ - ১৭
  • এভাবে বেশ কিছু গোলাপ ফুল তৈরি করে নিয়েছি.

IMG-20231201-WA0037.jpg

ধাপ - ১৮
  • এরপর কড়াইয়ে তেল গরম করে নিয়েছি। ডুবো তেলে গোলাপ ফুল গুলো ভেজে নেব।

IMG-20231201-WA0035.jpg

IMG-20231201-WA0023.jpg

ধাপ - ১৯
  • তারপর রান্না করে রাখা গুড়ের মধ্যে পিঠাগুলো চুবিয়ে নিয়েছি।

IMG-20231201-WA0036.jpg

সর্বশেষ ধাপ
  • এরপর পিঠা গুলো একটি প্লেটে উঠিয়ে নিয়েছি।

IMG-20231201-WA0034.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আজকের গোলাপ ফুল পিঠার রেসিপি।

IMG-20231201-WA0024.jpg

IMG-20231201-WA0025.jpg

IMG-20231201-WA0027.jpg

IMG-20231201-WA0029.jpg

IMG-20231201-WA0030.jpg

IMG-20231201-WA0032.jpg

IMG-20231201-WA0033.jpg

IMG-20231201-WA0031.jpg

এই ছিল আমার আজকের রেসিপি। পিঠা গুলো খুবই সুস্বাদু এবং মচমচে হয়েছে। তবে গোলাপ ফুল তৈরি করাটা একটু টাফ ছিল। প্রথম দিকের গোলাপ গুলো খুব একটা সুন্দর হয়নি। শেষের দিকের গুলো অবশ্য ভালোই হয়েছে। আশা করছি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদান্ত
@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু বাবার ব্যবসার কারণে বর্তমানে অবস্থান করছি গাজীপুরে। আমি আমার পড়াশুনা এইচ এস সি পর্যন্ত করেছি এবং এখন পরবর্তী পর্যায়ের ভর্তি প্রস্তুতি নিচ্ছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  
 6 months ago 

গোলাপ ফুল পিঠার রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। এতো মজাদার রেসিপি শেয়ার করার জন্য অনেকে ধন্যবাদ। ধাপে ধাপে শেয়ার মাধ্যমে শিখে নিলাম।

 6 months ago (edited)

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক অভিনন্দন। গোলাপ ফুলের পিঠা গুলো খুবই চমৎকার ছিল। আর সত্যি বলতে গোলাপ ফুল আমার খুবই পছন্দ। আর ওই দিক থেকে যদি পিঠা বানানো হয় তাহলে তো আরো ভালো লাগার কথা। ধন্যবাদ আপু শুভকামনা রইলো।

 6 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

আসলে আপু প্রতিযোগিতা মানে ইউনিক সব রেসিপি। সত্যি আপনার পিঠার তুলনা হয় না। আপনার এই ধরনের পিঠা আমি প্রথম দেখলাম। আপনার পিঠা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছ। ইস একটি যদি খেতে পারতাম হা হা হা।ধন্যবাদ আপু সুন্দর একটি পিঠা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

হ্যাঁ পিঠাগুলো খেতে খুবই সুস্বাদু হয়েছে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

আপু প্রথমেই আপনাকে এই প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাই। আপনি প্রতিযোগিতার জন্য খুবই মজাদার পিঠা রেসিপি শেয়ার করেছেন। এই পিঠা আমি অনেক আগে একবার খেয়েছিলাম আর খেতে খুবই সুস্বাদু। তবে নিজে কখনো তৈরি করা হয়নি। আপনার গোলাপ ফুল পিঠা দেখে খুব খেতে ইচ্ছে করছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা লোভনীয় হয়েছে। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 6 months ago 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 6 months ago 

আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অভিনন্দন জানাই আপনাকে। আপনি খুব সুন্দর করে গোলাপ ফুলের রেসিপি শেয়ার করলেন। দেখতে ভীষণ সুন্দর হয়েছে।খেতেও ভীষণ মজার। আমিও এই পিঠা করেছিলাম অনেক আগে।খেতে খুব মজার হয়েছিল।ধন্যবাদ আপু মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

প্রতিযোগিতায় অংশ গ্রহণ করার জন্য ধন্যবাদ।
গোলাপ ফুলের পিঠাগুলো খুবই সুন্দর ও লোভনীয় দেখতে।খুবই সহজভাবে পিঠার রেসিপি উপস্থাপন করেছেন। আপনার রেসিপি ফলো করে এই পিঠা তৈরি করবোএকদিন।আশা করবো দেখতে সুন্দর এই গোলাপ ফুল পিঠার স্বাদ ও হবে দুর্দান্ত।

 6 months ago 

সম্ভব হলে এভাবে একদিন তৈরি করে খেয়ে দেখবেন ।আশা করি আপনার কাছে খেতে খুবই ভালো লাগবে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 6 months ago 

আপু প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের শীতের পিঠা রেসিপি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এমন ইউনিট পিঠা রেসিপি এর আগে কখনো দেখেছি বলে মনে পড়ে না। গোলাপ ফুল দিয়ে পিঠার রেসিপি টা বেশ দারুন হয়েছে দেখে লোভনীয় লাগছে অনেক। অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

পিঠাগুলো দেখেই তো খেতে ইচ্ছা করছে আপু। এত সুন্দর করে ফুল তৈরি করেছেন দেখে সত্যি মুগ্ধ হয়েছি। প্রতিযোগিতার জন্য দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আশা করছি ভালো ফলাফল পাবেন। অনেক অনেক শুভকামনা রইলো আপু।

 6 months ago 

আপু আপনার মন্তব্য পরে আমি খুবই আনন্দিত হলাম সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

আপনার আইডিয়া টা দেখে অনেক ভালো লাগলো। প্রথমেই আপনাকে অভিনন্দন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। ঠিক বলেছেন শীতকালের অন্যতম একটি সৌন্দর্য হচ্ছে বিভিন্ন রকম পিঠা খাওয়া। আপনি তাড়াতাড়ি সকল এর আগে পোস্ট করলেন দেখে, ভীষণ ভালো লাগলো। প্রয়োজনীয় উপকরণগুলো সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ দারুনভাবে আপনি উপস্থাপনা করেছেন। ভীষণ ভালো লাগলো আপনার আইডিয়াটি অসাধারণ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর ও গঠনমূলক মূলক মন্তব্য করে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67743.75
ETH 3805.34
USDT 1.00
SBD 3.53