কবিতা আবৃত্তি - সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা "কেউ কথা রাখেনি"steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আজকে অনেকদিন পর আপনাদের সাথে একটি কবিতা আবৃত্তি শেয়ার করব। যদিও আপনাদের মত এত সুন্দর কবিতা আবৃতি করতে পারি না তবে চেষ্টা করেছি। আশা করছি আপনাদের কাছে খুব একটা খারাপ লাগবে না। আজকে আমি যে কবিতাটি আবৃতি করব সেটি হচ্ছে কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা কেউ কথা রাখেনি।

কবিতাটির ভিডিও লিংক

কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো কেউ কথা রাখেনি
ছেলেবেলায় এক বোষ্টুমি তার আগমনী গান হঠাৎ থামিয়ে বলেছিলো
শুক্লা দ্বাদশীর দিন অন্তরাটুকু শুনিয়ে যাবে
তারপর কত চন্দ্রভুক অমবস্যা এসে চলে গেল, কিন্তু সেই বোষ্টুমি আর এলো না
পঁচিশ বছর প্রতীক্ষায় আছি ।
মামাবাড়ির মাঝি নাদের আলী বলেছিল, বড় হও দাদাঠাকুর
তোমাকে আমি তিন প্রহরের বিল দেখাতে নিয়ে যাবো
সেখানে পদ্মফুলের মাথায় সাপ আর ভ্রমর খেলা করে !
নাদের আলি, আমি আর কত বড় হবো ? আমার মাথা এই ঘরের ছাদ
ফুঁরে আকাশ স্পর্শ করলে তারপর তুমি আমায় তিন প্রহরের বিল দেখাবে ?
একটাও রয়্যাল গুলি কিনতে পারিনি কখনো
লাঠি-লজেন্স দেখিয়ে দেখিয়ে চুষেছে লস্কর বাড়ির ছেলেরা
ভিখারীর মতন চৌধুরীদের গেটে দাঁড়িয়ে দেখেছি ভেতরে রাস উৎসব
অবিরল রঙ্গের ধারার মধ্যে সুবর্ণ কঙ্কণ পড়া ফর্সা রমণীরা কতরকম আমোদে হেসেছে
আমার দিকে তারা ফিরেও চায়নি !
বাবা আমার কাঁধ ছুঁয়ে বলেছিলেন, দেখিস, একদিন আমরাও…
বাবা এখন অন্ধ, আমাদের দেখা হয়নি কিছুই
সেই রয়্যাল গুলি, সেই লাঠি-লজেন্স, সেই রাস উৎসব
আমায় কেউ ফিরিয়ে দেবে না !
বুকের মধ্যে সুগন্ধি রুমাল রেখে বরুণা বলেছিল,
যেদিন আমায় সত্যিকারের ভালবাসবে
সেদিন আমার বুকেও এরকম আতরের গন্ধ হবে !
ভালবাসার জন্য আমি হাতের মুঠোয় প্রাণ নিয়েছি
দুরন্ত ষাঁড়ের চোখে বেঁধেছি লাল কাপড়
বিশ্ব সংসার তন্ন তন্ন করে খুঁজে এনেছি ১০৮ নীলপদ্ম
তবু কথা রাখেনি বরুণা, এখন তার বুকে শুধুই মাংসের গন্ধ
এখনো সে যে কোন নারী !
কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনা !

আসলে আমাদের চারপাশের মানুষগুলো কিংবা আমাদের কিছু কিছু আপন মানুষগুলো খুবই স্বার্থপর প্রকৃতির হয়ে থাকে। তাই আমাদেরকে কথা দেয় ঠিকই কিন্তু তারা তাদের সেই কথাটা রাখে না কিংবা রাখার চেষ্টাটাও করে না। কবি এখানে তার জীবনের কিছু অভিজ্ঞতার মাধ্যমে তুলে ধরেছেন যে কেউ আসলেই কথা রাখে না। ছোটবেলায় সেই বোষ্টমী যে বলেছিল গানের অন্তরা টুকু শুনে যাবে। ২৫ বছর পরও সেই অন্তরা টুকু সে শুনিয়ে যায়নি। মাঝি বলেছিল বড় হলে তিন প্রহরের বিল দেখাবে কিন্তু সেই মাঝিও কথা রাখেনি। সবশেষে ভালোবাসার মানুষকে পাওয়ার জন্য কবি ১০৮ টি নীল পদ্ম খুঁজে এনেছে। কিন্তু শেষ পর্যন্ত সে ভালোবাসার মানুষটিও কথা রাখেনি।

এই ছিল আমার আজকের কবিতা আবৃতি। তার পাশাপাশি কবিতার মূলভাবটি ফুটিয়ে তোলার চেষ্টা করেছি জানিনা কতটুকু পেরেছি। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কবিতা টি শোনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
Loading...
 2 years ago 

এক কথায় বলতে গেলে অসাধারণ। সত্যিই আমি জাস্ট মুগ্ধ হয়ে গেলাম আপনার কবিতা আবৃতি শুনে। আমি কবিতা আবৃতি একটু বেশি পছন্দ করি শুনতে। পড়তে যেমন ভালো লাগে শুনতেও তেমনি ভালো লাগে। প্রত্যেকটি লাইন আপনি খুবই সুন্দরভাবে বলেছেন। অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করে পাশে থাকার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

এই কবিতাটা আমার খুব ভাল লাগে। আপনি খুব সুন্দর আবৃত্তি করলেন। 🥰অনেক ভাল লাগলো আপু। অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য। অনেক অভিনন্দন রইলো আপনার জন্য।

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ওয়াও এটা কি শুনলাম। রবীন্দ্রনাথের কবিতাটি এত সুন্দর ভাবে আবৃতি করেছেন আপু আমি তো মুগ্ধ হয়ে শুনছিলাম। ধন্যবাদ আপনার কন্ঠে এত সুন্দর একটি কবিতা আবৃতি করার জন্য।

 2 years ago 

আমার মনে হয় আপনার একটু ভুল হয়েছে। এটা সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপু খুব সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন। এই কবিতা আগে শুনা হয়নি কিন্তু এখন আপনার কণ্ঠে এত সুন্দর কবিতা আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে গেলাম। আমার কাছে এই কবিতার প্রতিটা লাইন পড়ে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ

 2 years ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা আবৃতি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপু আপনি আসলেই অনেক সুন্দর করে কবিতাটি আবৃতি করেছেন। কবিতা আবৃতি করা সব সময়ই একটা কঠিন ব্যাপার। আপনি কিন্তু সেই কঠিন কাজটিই খুব সহজ এবং সুন্দরভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জাস্ট মুগ্ধ হয়ে গেলাম আপনার কবিতা আবৃতি শুনে আমি। সত্যিই আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনার কবিতা আবৃতি। আপনার কন্ঠে কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের খুবই সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন আপনি। সত্যি আপনার কন্ঠ যেমন মিষ্টি ওই মিষ্টি কন্ঠে এই কবিতাটি আরও বেশি ভালো লেগেছে। আপনার কাছ থেকে এরকম আরো কবিতা আবৃতি শোনার অপেক্ষায় থাকবো। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার কাজের সার্থকতা। চেষ্টা করব আপনাদের সামনে আরো কবিতা আবৃত্তি করে শোনানোর জন্যে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এই কবিতাটি আমার খুবই প্রিয়। এই কবিতাটি আমি অনেকবার শুনেছি। আজকে আপনার আবৃত্তি শুনতে পেয়ে খুবই ভালো লাগলো, সত্যিই অসাধারণ আবৃত্তি করেছেন।

 2 years ago 

আমার কবিতা আবৃতি শুনে আপনার কাছে ভালো লেগেছে জেনে আমিও খুবই খুশি হলাম। সুন্দর মন্তব্য করার জন্যে ধন্যবাদ।

 2 years ago 

বরাবরই আপনি অনেক সুন্দর কবিতা আবৃত্তি করেন আপনার কবিতা আবৃত্তি এর আগেও শুনেছি কয়েকবার। প্রতিবারের ন্যায় এবারের কবিতা আবৃত্তি টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আমি প্রথম এই কবিতা আবৃত্তি আমার স্কুলের এক ম্যাম এর কাছ থেকে শুনেছিলাম তিনি খুবই চমৎকারভাবে আবৃত্তি করেছিলেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এত সুন্দর একটি আবৃত্তি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার কাজের সার্থকতা। সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40