পেপার কাটিং || রঙিন কাগজের নকশা তৈরি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আপনাদের সাথে আবারও একটি কাগজের নকশা নিয়ে হাজির হয়েছি। অনেকদিন হলো কাগজের নকশা তৈরি করি না। এটিও অবশ্য কিছুদিন আগে তৈরি করেছি। তবে মাঝখানে অসুস্থ থাকার কারণে শেয়ার করা হয়নি। আসলে এই নকশা গুলো তৈরি তে আমার কাগজ কাটা টা খুব একটা সুন্দর হয় না। তাই তৈরি করাও হয় না। তবে চেষ্টা করে যাচ্ছি। যদিও আমি খুব ভালো নকশা তৈরি করতে পারি না। তবে চেষ্টা করেছি ভালো ভাবে করার। অন্যান্যবার সাদা কাগজে নকশা তৈরি করি এবার রঙিন কাগজে করেছি কিছুটা ভিন্নতা আনার জন্য। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।

কাগজের নকশার সর্বশেষ ফটোগ্রাফি

IMG-20231212-WA0003.jpg

প্রয়োজনীয় উপকরণ
  • রঙিন কাগজ
  • কাঁচি
  • পেন্সিল
ধাপ-১
  • প্রথমে একটি কাগজ কোনাকুনি ভাঁজ করে নিয়েছি।

IMG-20231212-WA0013.jpg

ধাপ-২
  • এরপর কাগজের নিচের দিকে বাড়তি অংশটুকু কেটে আলাদা করে নিয়েছি।

IMG-20231212-WA0012.jpg

ধাপ-৩
  • কোনাকুনি ভাঁজ খুলার পরে কাগজটিকে আবার মাঝখান বরাবর ভাঁজ করে নিয়েছি।

IMG-20231212-WA0011.jpg

ধাপ-৪
  • এরপর একপাশ থেকে অর্ধেকটা অংশ ভাঁজ করে নিয়েছি ছবির মত করে।

IMG-20231212-WA0000.jpg

ধাপ-৫
  • এরপর অন্য পাশের অর্ধেক অংশ টুকুও ভাঁজ করে নিয়েছি

IMG-20231212-WA0010.jpg

ধাপ-৬
  • তারপর কাগজটি মাঝখান বরাবর ভাঁজ করে নিয়েছি।

IMG-20231212-WA0009.jpg

ধাপ-৭
  • এরপর নিচের দিকে অসমান বাড়তি অংশটুকু কেটে সমান করে নিয়েছি।

IMG-20231212-WA0008.jpg

ধাপ-৮
  • তারপর ভাঁজ করা কাগজটির মধ্যে ডিজাইন এঁকে নিয়েছি।

IMG-20231212-WA0007.jpg

ধাপ-৯
  • এরপর ডিজাইন অনুযায়ী কাগজটি কেটে নিয়েছি। সাবধানে কাগজটি কাটতে হবে।

IMG-20231212-WA0005.jpg

ধাপ-১০
  • সবশেষে আস্তে আস্তে ভাঁজ গুলো খুলে ফেললেই কাগজের নকশাটি তৈরি হয়ে যাবে।

IMG-20231212-WA0004.jpg

IMG-20231212-WA0002.jpg

IMG-20231212-WA0001.jpg

এই ছিলো আমার আজকের পোস্ট। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। কেমন লেগেছে তা অবশ্যই মন্তব্য করে জানাবেন। কোন ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আজকের মত বিদায় নিচ্ছি আবার আসবো আপনাদের সামনে নতুন কিছু নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। এবং সবার জন্য অনেক শুভকামনা রইল 💕💕
ধন্যবাদান্তে -

@isratmim


✅আমার সংক্ষিপ্ত পরিচয়✅


✅আমি ইসরাত জাহান মিম। আমি বাংলাদেশের একজন নাগরিক। বাঙালি হিসেবে আমি গর্বিত, কারণ বাংলা আমার অহংকার। আমার গ্রামের বাড়ি নোয়াখালীতে কিন্তু বাবার ব্যবসার কারণে বর্তমানে অবস্থান করছি গাজীপুরে। আমি বর্তমানে এইচ এস সিতে অধ্যায়নরত অবস্থায় আছি। আমি স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" পরিবারের একজন সদস্য এজন্য আমি অনেক উৎসাহিত ও আনন্দিত। আমি বই পড়তে পছন্দ করি, সেই সাথে নতুন নতুন ফটোগ্রাফি করতে ও ইউনিক রেসিপি এবং নতুন নতুন ইউনিক ডাই তৈরি করতে বেশ পছন্দ করি। তবে সবচেয়ে বেশি ভালো লাগে বিভিন্ন নতুন নতুন জায়গায় ঘুরে বেড়াতে ও প্রকৃতির কাছাকাছি থেকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য অবলোকন করতে। আমি স্টিমিট প্ল্যাটফর্মে যাত্রা শুরু করেছি ২০২০ সালের ১৭ই ডিসেম্বর। স্টিমিট প্ল্যাটফর্মকে আঁকড়ে ধরে ভবিষ্যতে আরো এগিয়ে যেতে চাই এটাই আমার লক্ষ্য। ✅
Sort:  
 6 months ago 

রঙিন কাগজের সুন্দর একটি নকশা তৈরি করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে। পেপার কাটিং এর মাধ্যমে এমন সুন্দর নকশা কিভাবে তৈরি করতে হয় পর্যায়ক্রমে সেটা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ ।

 6 months ago (edited)

আপু আজ আপনি রঙিন কাগজ দিয়ে নকশা বানিয়েছেন দেখতে আসলে অনেক সুন্দর লাগছে। আসলে আমাদের আগে এগুলো প্রতি এতটা আগ্রহ ছিল না। কিন্তু আমার বাংলা ব্লগ পরিবারে জয়েন করার পর এত সুন্দর সুন্দর আর্ট ও অরিগ্যামি দেখে আমি তো রীতিমতো অবাক হয়ে যাই।আর এর জন্য আমি আমার বাংলা ব্লক পরিবারকে অনেক ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই আপনাকেও বেশ সুন্দর একটি কাগজের নকশা প্রতিটি ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

আপনি আজকে আমাদের মাঝে রঙ্গিন কাগজের নকশা তৈরি করেছেন, এটি আমার ভীষণ ভালো লাগলো। এই নকশাটি অত্যন্ত সুন্দর ছিল এই কাজগুলো করার জন্য ভাঁজগুলি খুবই গুরুত্বপূর্ণ। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনাদের ভালো লাগাই আমার কাজের সার্থকতা। সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

পেপার কাটিং দিয়ে খুবই সুন্দর একটি নকশা বানিয়েছেন আপনি।দেখতে খুবই সুন্দর লাগছে আপনার করা নকশা।এবং প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । শুভ কামনা রইলো আপনার জন্য এগিয়ে যান।ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুন্দরও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

আসলে মানুষ অসুস্থ হলে কোন কাজের প্রতি কোন কিছুর প্রতি রুচি থাকে না। যাই হোক সুস্থতা কামনা করি সবার জন্য। আপনি আজকে রঙিন কাগজ কেটে দারুন একটি নকশা তৈরি করেছেন । যেটা প্রতিনিয়ত আমাদের কমিউনিটিতে অনেকেই করে থাকে। খুবই ভালো লাগলো এই ধরনের কাজকে সবসময় প্রশংসা করি।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঠিকই বলেছেন অসুস্থ হলে আসলে কোন কিছু করতে ভালো লাগে না। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

যদিও এই নকশাটা আপনি অনেকদিন আগে তৈরি করেছিলেন তবে অসুস্থতার কারণে সেটা আমাদের মাঝে শেয়ার করেন নি অবশেষে সেটা আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। রঙিন কাগজের নকশাগুলো তৈরি করতে অনেক বেশি ধৈর্যের প্রয়োজন হয় সেই সাথে পেপার কাটিং এর সময় অনেক বেশি মনোযোগ দিয়ে পেপার কাটতে হয়। আপনার তৈরি এই রঙিন কাগজের নকশা দেখে বেশ ভালই লাগছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার মূল্যবান মন্তব্য প্রকাশ করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 6 months ago 

সাদা কাগজ থেকে রঙিন কাগজে নকশাটা মনে হয় বেশি ফুটে উঠে! আপনার নকশাটিও কিন্তু ফুটে উঠেছে। তবে এগুলো একটু ধৈর্যের সাথে করতে হয়! এদিক সেদিক হলে নকশা শেষ।

 6 months ago 

ঠিকই বলেছেন এ ধরনের নকশাগুলো করতে খুব সাবধানে করতে হয়।তা না হলে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

 6 months ago 

বাহ্ আপু রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি নকশা আপনি তৈরি করেছেন।নকশাটি দেখতে অনেক কিউট লাগছে আপু।নকশা তৈরি প্রক্রিয়া উপস্থাপনা চমৎকার ছিল।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 6 months ago 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটি নকশা তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই নকশা তৈরি করা দেখতে বেশ আমার ভালো লেগেছে। এর জাতীয় নকশা ফুলগুলো আমি খুবই পছন্দ করে থাকি অনেক আগে থেকে। সুন্দর এই ফুল তৈরি করে দেখানোর জন্য ধন্যবাদ।

 6 months ago 

আমার তৈরি করা নকশাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে আমিও খুবই আনন্দিত হলাম। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 60836.70
ETH 3352.92
USDT 1.00
SBD 2.50